"সংসার জীবনে এসে অনেক কিছু শিখে গেছি "("Learned a lot about family life")

in Incredible Indialast year
1000082252.jpg edit pixllabe

Image source

মেয়ে হয়ে জন্ম নিয়েছি! তাই বর্তমান সমাজে আমাদের কোন মূল্য নেই! সংসারে এসে রুটি গোল করে বানানো শিখে গেছি! কিন্তু হাসতে ভুলে গেছি।

ছোটবেলায় মা সব সময় বলতো! রান্না করা শিখ,, কারণ বড় হলে এজন্য আমাকে অনেক কথা শুনতে হবে! তখন মায়ের কথায় ততটা গুরুত্ব দিতাম না! কিন্তু সংসারে এসে হাত পুড়ে রান্না করা শিখে গেছে,, কিন্তু চুল বাঁধতেই ভুলে গেছি।

বিয়ের আগে মা আমার খেয়াল রাখত! অনেকবার বলেছিল একটু নিজের খেয়ালটা নিজের রাখতে শিখ! আমি যখন থাকবো না তোর পাশে,,, তখন তোর খেয়ালটা কে রাখবে! কিন্তু সংসার করতে এসে পরিবারের প্রত্যেকটা মানুষের প্রতি খেয়াল রাখতে শিখে গেছি! কিন্তু নিজের প্রতি খেয়াল রাখতে,,, অনেক আগেই ভুলে গেছি।

বিয়ের আগে আমার সবগুলো জিনিস এলোমেলো থাকতো! মা সবগুলো জিনিস এক এক করে গুছিয়ে দিত,,, আর বলতো! তোর সগুলো জিনিস এখনো আমাকেই গুছিয়ে রাখতে হয়! কখন তুই বুঝবি তোর সব জিনিস তোকে গুছিয়ে রাখতে হবে।

এখন বিয়ের পরে সংসার করতে এসে,,, পরিবার মেন্টেন করা শিখে গেছি! কিন্তু নিজের সব জিনিস গুছিয়ে রাখতে হবে,,, নিজেকে যে নিজের জন্য গুছিয়ে রাখতে হবে! সে জিনিসটা অনেক আগেই ভুলে গেছি।

বিয়ের আগে খুদার জালা পেটে নিয়ে,,, মাকে বারবার জিজ্ঞেস করতাম! মা রান্না হয়েছে,, প্রচণ্ড খিদে পেয়েছে! তোমার রান্না করতে এত দেরি হয় কেন মা? কিন্তু বিয়ের পরে হাত পুড়ে সবার জন্য রান্না করে। সময় মত খাবার টেবিলে দিয়েছি। কিন্তু নিজের সেই পোড়া হাতে,,, মলম লাগাতে অনেক আগেই ভুলে গেছে।

বিয়ের আগে রাতের বেলায় সবার আগে খাবার খেয়ে বিছানায় গিয়ে শুয়ে পড়তাম! কিন্তু বিয়ের পরে রাতে সবাইকে খাওয়ানোর পরে,,, ঠোঁটের কোন একটু হাসি নিয়ে,, ধন্যবাদ শুনার বিনিময়ে,,, ক্লান্ত হয়ে নিজে খাবার না খেয়ে ঘুমিয়ে পড়েছি।

বিয়ের আগে আয়নার সামনে দাঁড়িয়ে,, ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দিতাম! কিন্তু বিয়ের পরে 24 ঘন্টা সবার জন্য সার্ভিস দিয়েছি! কিন্তু নিজেকে আয়নার সামনে দাঁড় করাতে,,, অনেক আগেই ভুলে গেছি।

সংসার করতে এসে অনেক কিছু শিখেছি! ওপাশ থেকে হুংকারের গর্জন শুনেছি! বিনিময়ে শুধু চোখের পানিই ফেলতে শিখে গেছে।

সংসার করতে এসে,,, পরিবারের সর্ব দিক সামলানো শিখে গেছে! কিন্তু সারপ্রাইজ হিসেবে সব সময়! সবার কাছ থেকে অলসতার সার্টিফিকেট পেয়ে গেছি।

সংসার করতে এসে,, স্বামীর পকেট থেকে দশ টাকা কিভাবে বাঁচানো যায়! সেই জিনিসটা শিখে গেছি! কিন্তু নিজের জীবনেও যে বিলাসিতা নামক একটা শব্দ রয়েছে! সেই শব্দটার কথা অনেক আগেই ভুলে গেছি।

একটা মেয়ে বিয়ের আগে যেমন থাকে! বিয়ের পরে তার জীবনটা হয় একেবারেই অন্যরকম! আমি আমার লাইফে অনেক কিছুই জানতাম না! রান্না করা জানতাম না! কিভাবে রুটি গোল করতে হয়,,, সেটা জানতাম না! কিন্তু বিয়ের পরে অনেক কিছুই শিখে গেছ৬! সারাদিন কাজ করার পরে ও,,, দিনশেষে সবার কাছ থেকে একটা কথা শুনতে পেয়েছি! আমি অলস আমাকে দিয়ে কিছু হবে না।

মেয়েদের জীবনটা বুঝি এমনই! স্বাধীনতা বলতে কিছু নেই! বিলাসিতা নামক শব্দটা অনেক আগেই হারিয়ে গেছে আমার জীবন থেকে! এখন শুধু একটাই লক্ষ্য,, কিভাবে ভালো থাকবো! কিভাবে সন্তানকে মানুষ করব! নিজে কিছু একটা করতে হবে! তা না হলে যে সবার কাছ থেকেই শুনতে হবে! আমাকে দিয়ে কিছুই হবে না! এই কথা আমি আর শুনতে পারবো না! এ কথা শুনতে শুনতে আমার বুকটা ফেটে যায়! মাঝে মাঝে চিৎকার করে সবার কাছে জানতে ইচ্ছা করে! আমি কি আসলেই মানুষ! নাকি একটা বস্তু! যাকে যে যেমন ব্যবহার করছে,,, প্রয়োজন ফুরিয়ে গেলে! ছুঁড়ে ফেলে দিচ্ছে,,, কালি বিহীন কলমের মতো।

pen-4163403_1280.jpg

Image source

সব মেয়েদের জীবন এক রকম নয়! কিন্তু কিছু মেয়েদের জীবন হয়তো বা আমার জীবনের সাথে মিলে যাবে! ভালো থাকুক সবাই,,,, পরিবার-পরিজন নিয়ে! প্রত্যেকটা মেয়ে আঁকড়ে ধরে বেঁচে থাকুক! তার সন্তান তার স্বামী তার পরিবারকে নিয়ে! সবার সুস্থতা কামনা করে,,, আজকের মত এখানেই বিদায় নিচ্ছি! আল্লাহ হাফেজ।

meraindia

কমিউনিটির জন্য ১০% বেনিফিশিয়ারি


png_20230827_214431_0000.png


The official accounts of the Incredible India community

Discord | Twitter | Telegram | Instagram


Htq.gif


20230831_233618_0000.png

Sort:  
Loading...
 last year 

মানুষ বলে মেয়েদের কোনো নিজের বাড়ি নেই কিন্তু মেয়েদের ছাড়া পুরো বাড়িটি অপূর্ণ রয়ে যায়। আসলে যারা নিচু মনের তারাই নারীদের ছেট করে দেখে। আমার মাও এরকম নিজে না খেয়ে আমাদের খাইয়েছেন।

 last year 

মেয়েদের জীবনটাই এরকম, বাপের বাড়িতে বড় হয়ে পররর্তী জীবন কাটাতে হয় নতুন আরেকটি জায়গায়।

মেয়ে হয়ে জন্ম নিয়েছি! তাই বর্তমান সমাজে আমাদের কোন মূল্য নেই!

আপনার লেখা এই বাক্যটির সাথে কেনো যেনো আমি একমত হতে পারলাম না। সেজন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 67140.72
ETH 2488.15
USDT 1.00
SBD 2.59