Incredible India monthly contest of February #1|Fashion mean to me.

in Incredible India4 months ago (edited)
pexels-photo-1055691.jpeg

Image source

পোশাক এমন একটা জিনিস। যেটা আমরা পরিধান করলে আমাদের নিজেদের সৌন্দর্য আরো অনেক বেশি বৃদ্ধি পায়। আজকে ঠিক তেমনি একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে, আমাদের কমিউনিটি থেকে। প্রথমেই আমাদের এডমিন ম্যামকে অসংখ্য ধন্যবাদ। এত সুন্দর একটা বিষয়, প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

প্রতিযোগিতার বিষয়ে আমি আমার মতামত শেয়ার করার আগে। অবশ্যই আমার কিছু বন্ধুকে এখানে আমন্ত্রণ জানাতে চাইবো।

@sairazerin, @mukitsalafi @mostofajaman

আপনারা এখানে অংশগ্রহণ করুন। এবং ফ্যাশন সম্পর্কে, আপনাদের নিজেদের মূল্যবান মতামত শেয়ার করুন।

1 What does fashion mean to you?

আমার কাছে ফ্যাশন হচ্ছে একটা আর্ট। আর এই আর্টের মাধ্যমে আমরা আমাদের নিজেদেরকে, বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম ভাবে ফুটিয়ে তুলতে পারি।

ছোট্ট কথায় যদি আমি বলি, তাহলে আমরা বাড়িতে যে পোশাক পরিধান করি। সেটা কিন্তু সাধারণভাবেই সাধারণ পোশাক হয়ে থাকে। আর যদি কোন উৎসব কিংবা, আনন্দ মুখর কোন অনুষ্ঠানে যোগদান করি।

pexels-photo-837140.jpeg

Image source

তখন কিন্তু আমরা আমাদের ট্রেডিশনাল পোশাক গুলো সেখানে পরে যাই, এবং নিজেদেরকে অন্যরকম ভাবে সবার সামনে উপস্থাপন করার চেষ্টা করি। এখানেই আমার কাছে মনে হয় ফ্যাশন হচ্ছে একটা আর্ট। যেটা আমাদের নিজেদের সৌন্দর্যকে দ্বিগুণ করে তুলতে, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2. Do you believe our fashion sense somehow represents our personalities? Describe.

অবশ্যই আমি মনে করি, এবং বিশ্বাস করি যে, ফ্যাশন আমাদের সেন্স এবং আমাদের ব্যক্তিত্বের প্রতিনিধিত্ব করতে, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ক্ষেত্রে আমি আপনাদের সাথে অবশ্যই ছোট্ট একটা গল্প শেয়ার করব।

যদিও গল্পটা আমি অন্য একটা জায়গা থেকে পড়েছি। তবে আপনাদের সাথে, আমি আমার মত করে শেয়ার করার চেষ্টা করব।

ইমাম গাজ্জালী অনেক বড় একজন মুরিদ ছিলেন। উনি বিভিন্ন জায়গায় গিয়ে ইসলাম সম্পর্কে বিভিন্ন কথাবার্তা শেয়ার করতেন। এবং কোরআন কিভাবে আমরা পড়বো, সেই বিষয় নিয়ে আলোচনা করতেন।

pexels-photo-8164581.jpeg

Image source

হঠাৎ করেই একদিন হাঁটতে হাঁটতে, উনি একটা বড় বাড়ির সামনে গিয়ে উপস্থিত হয়েছেন। এবং উনি দেখতে পেয়েছেন সেখানে অনেক বড় একটা বিয়ের অনুষ্ঠান চলছে। অতিরিক্ত হাঁটাহাঁটি করার কারণে, ইমাম গাজ্জালীর অনেক বেশি ক্ষুধা লেগে যায়। তাই তিনি ওই অনুষ্ঠানে প্রবেশ করেন। এবং খাবার গ্রহণ করার জন্য গিয়ে টেবিলে বসেন।

আগেই বলে রাখা ভালো, ওনার পোশাকের অবস্থা তেমন একটা ভালো ছিল না। দেখতে অনেকটা বৃদ্ধ এবং ভিক্ষুকের মতো দেখাচ্ছিল। তবে তিনি ইসলাম সম্পর্কে একজন জ্ঞানী ব্যক্তি ছিলেন।

অনুষ্ঠান যে ব্যক্তি পরিচালনা করছিল। তারা ইমাম গাজ্জালী কে চিনতে পারেননি। কেননা তার পরিধানে ছিল ছেঁড়া কাপড়। তারা ভেবেছিল এই লোকটা একজন বৃদ্ধ। এরপর অনুষ্ঠান থেকে তাকে বের করে দেয়া হয়। তিনি বাহিরে এসে বুঝতে পারেন, কেন তারা তাকে বের করে দেয়া হয়েছে।

এরপর তিনি বাহিরে এসে নিজের পোশাক পরিবর্তন করেন। এবং পরিপাটি পোশাক পড়ে আবারও সেই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। ওখানে যাওয়ার সাথে সাথে সবাই ওনাকে সাদরে গ্রহণ করেন। এবং উনার সাথে কৌশল বিনিময় করার জন্য এগিয়ে আসেন। এবং সবাই তাকে চিনতে পারে যে, তিনি হচ্ছেন ইমাম গাজ্জালী।

pexels-photo-5638644.jpeg

Image source

এরপর যখন উনাকে খাবার টেবিলে বসানো হলো। তখন উনি নিজে না খেয়ে ওনার টেবিলে থাকা প্রত্যেকটা খাবার। উনি উনার পোশাকের পকেটের ভেতর ঢুকিয়ে নিচ্ছিলেন। তখন একজন লোক অবাক হয়ে কিছুক্ষণ ইমাম গাজ্জালীর দিকে তাকিয়ে থেকে, হঠাৎ করেই ওনাকে জিজ্ঞেস করলেন। আপনি নিজে খাবার না খেয়ে কেন? আপনার পোশাকের পকেটে খাবার ঢুকিয়ে নিচ্ছেন।

তখন ইমাম গাজ্জালী বলল! আমি কিছুক্ষণ আগেই এখানে এসেছিলাম! কিন্তু আমার পোশাক তেমন একটা ভালো ছিল না! যার কারণে এই অনুষ্ঠান যারা পরিচালনা করে, তারা আমাকে এখান থেকে বের করে দিয়েছে! আমি যখন এখন পরিপাটি পোশাক পরিধান করে এখানে এসেছি। তখন সবাই আমাকে চিনতে পেরেছে, এবং আমাকে আমার পোশাকের কারণেই এখানে এসে বসানো হয়েছে। তাই আমার কাছে মনে হয়। এই খাবারটা আমি গ্রহণ করার চাইতে, আমার পোশাক এই খাবার গ্রহণ করার যোগ্যতা রাখে অনেক বেশি।

এই কথাটা শোনার পর অনুষ্ঠানে উপস্থিত প্রত্যেকটা লোক অবাক হয়ে যায়। এখান থেকে আমার কাছে মনে হয়। ফ্যাশন এবং পোশাক, এই দুইটা জিনিস মানুষের বিবেক এবং ব্যক্তিত্বের প্রতিনিধিত্ব করতে, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

3. Do you think we must wear something that we should carry well? Justify.

আমরা আমাদের যেই পোশাক গুলো পরে স্বাচ্ছন্দ বোধ করি। সেই পোশাক গুলো খুব সুন্দরভাবেই পরিধান করতে হবে। কেননা আমি নিজে শাড়ি পড়তে পছন্দ করি। শার্ট প্যান্ট বা অন্যান্য যে পোশাক রয়েছে, সেগুলো পড়তে আমি মোটেও পছন্দ করি না।

কেউ যদি টপস বা প্যান্ট পড়ে স্বাচ্ছন্দ্যবোধ করে, তাহলে উনি উনার মত করে চলাফেরা করতে পারে। এতে আমার কোন সমস্যা নেই। কিন্তু আমি নিজে শাড়ি পড়তে পছন্দ করি। স্বাচ্ছন্দ বোধ করি। আমি আমার মত করে চলাফেরা করব।

আমার মনে হয়, যদি কোন অনুষ্ঠানে যেকোনো ধরনের ড্রেস কোড না দিয়ে। যে যার মত করে পোশাক পরিধান করে আসা যায়। তাহলে আমাদের সবার জন্য ভালো হয়। কেননা একেক জন একেক ধরনের পোশাক পরতে পছন্দ করে। তাহলে যদি ড্রেস কোড না থাকে, সবাই সবার মত করে নিজেদের স্বাচ্ছন্দ অনুযায়ী, পোশাক পরিধান করে আসতে পারবে।

4. What do you mostly like to wear in your regular lifestyle and occasions? Why?

আমি নিয়মিত আমার সাধারণ জীবনধারায়, সালোয়ার কামিজ শাড়ি পরতে পছন্দ করি। এবং বিভিন্ন অনুষ্ঠানে আমি বেশিরভাগ শাড়ি পরেই অংশগ্রহণ করি। কেননা শাড়ি হচ্ছে বাঙ্গালী নারীর অলংকার।

pexels-photo-11647287.jpeg

Image source

শাড়ি পড়লেই বাঙালি নারীকে অসম্ভব সুন্দর লাগে। এবং শাড়ি পরেই আমরা নিজেরাই অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। তবে শাড়ি পরার পাশাপাশি আমি সালোয়ার কামিজ অনেক বেশি পরি। সালোয়ার কামিজ পরিধান করলে কাজ করতে অনেক বেশি সুবিধা হয়। আমরা যারা গ্রাম অঞ্চলে বসবাস করি। তাদের অনেক ধরনের কাজ থাকে সংসারের মধ্যে। এই কাজগুলো আমরা খুব সুন্দরভাবেই করতে পারি।

আমি ঠিক জানিনা আমি প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পেরেছি কিনা। তবে আমি আমার সাধ্য অনুযায়ী দেয়ার চেষ্টা করেছি। সবার সুস্থতা কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 4 months ago 
  • প্রথমে অসংখ্য ধন্যবাদ আমাকে নিমন্ত্রণ জানানোর জন্য।ফ্যাশান সম্পকে যে প্রতিযোগিতা চলছে ঐ প্রতিযোগিতা নির্ধারিত প্রশ্নগুলোর উত্তর লিখেছেন খুব সুন্দর করে। অনেক ভালো লেগেছে আপনার পোস্টটি পড়ে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 4 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আসলেই বাঙালি নারীরা শাড়িতেই সুন্দর। আপনি কনটেস্টের মাধ্যমে নির্ধারিত প্রশ্নগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 4 months ago 

শাড়ি মানেই নারী। আর নারী সৌন্দর্য সবচাইতে বেশি ফুটে ওঠে শাড়ি পরিধান করলে। চেষ্টা করেছি নিজের জায়গা থেকে প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর দেয়ার জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64024.15
ETH 3515.24
USDT 1.00
SBD 2.55