Incredible India monthly contest August#2 |My best and worst memories of life.

in Incredible India11 months ago
1000078981.jpg edit pixllabe

Image source

প্রত্যেকটা মানুষের জীবনে একটা গল্প থাকে,, হয়তোবা গল্পের পেছনে গিয়ে গল্পের প্রথমটা আমরা কখনোই ঠিক করতে পারি না! কিন্তু গল্পের শেষের অংশটাকে আমরা চাইলেই কিছুটা পরিবর্তন করতে পারি! জীবনে অনেক ঘটনাই তো ঘটে যায়! সব ঘটনার ব্যাখ্যা করার মতো সময়,,, কিংবা ধৈর্য আমাদের হয়ে ওঠে না।

আমাদের কমিউনিটির এডমিন ম্যামকে অসংখ্য ধন্যবাদ! এত সুন্দর একটা বিষয় প্রতিযোগিতার আয়োজন করার জন্য! অবশ্যই আমি আমার জায়গা থেকে চেষ্টা করব!প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়ার জন্য।

1.আপনি কি মনে করেন যে স্মৃতিগুলো নিজেদেরকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়ক? কিভাবে বর্ণনা?

field-6558125_1280.jpg

Image source

অবশ্যই আমি মনে করি,,,, স্মৃতিগুলো থেকে মানুষ নিজেকে একজন ভালো মানুষ হিসেবে করতে পারে! কারণ আমাদের জীবনে ভালো সময় আছে,,,, খারাপ সময় আছে! সবকিছু মিলিয়ে আমাদেরকে বেঁচে থাকতে হয়! কখনো কখনো মনে হয়! জীবনটা যুদ্ধের একটা ক্ষেত্র,,, যুদ্ধের ময়দান! যে ময়দানে আমাকে হাসতে হবে,,, আবার নিজের শরীরের সবটুকু শক্তি দিয়ে,,,, যুদ্ধ করে বিজয়ী হতে হবে।

জীবনের রাস্তাটা যুদ্ধের ময়দান ছাড়া আর কিছুই নয়! একবার একটু ভেবে দেখুন তো? আপনার জীবনে পেছনে যে গল্পগুলো রয়েছে,,, বা যে স্মৃতি রয়েছে! সেটা কি আপনি আদৌ পরিবর্তন করতে পারবেন! হাজার চেষ্টা করলেও আপনি সেটা পরিবর্তন করতে পারবেন না! কিন্তু আপনি চাইলেই সেই গল্প,,, সেই স্মৃতি থেকে শিক্ষা নিয়ে! আপনার জীবনটাকে নিশ্চয়ই পরিবর্তন করতে পারবেন।

2.আপনার জীবনের সেরা এবং সবচেয়ে খারাপ মুহূর্তগুলি ভাগ করুন যা এখনও আপনার স্মৃতিতে জীবিত রয়েছে।

baby-1606572_1280.jpg

Image source

আমার জীবনের সবচাইতে খারাপ একটা সময় হচ্ছে! আমি ভুল সিদ্ধান্ত নিয়েছিলাম,,, জীবনের সবচাইতে বড় সিদ্ধান্তটাই আমার ভুল হয়েছে! সেই ভুল সিদ্ধান্ত যখন আমি আমার বাবা-মায়ের উপর দিয়েছিলাম! তারা যে সিদ্ধান্ত নিয়েছে! সেই সিদ্ধান্তটাই আমি মেনে নিয়েছিলাম! আমার সেই সিদ্ধান্ত নেয়াটাই ছিল ভুল।

একটা ভুল সিদ্ধান্ত নেয়ার কারণে,,, আমি এই পৃথিবীতে যতদিন বেঁচে থাকবো! ততদিন আমি সেই সিদ্ধান্তের ফল ভোগ করতে থাকবো! আমি প্রত্যেকটা দিনের প্রত্যেকটা সেকেন্ডে সেই ভুল সিদ্ধান্তের ফল ভোগ করছি! আমি জানি আমার মরণের আগ পর্যন্ত,, এই ফল আমাকে ভোগ করতেই হবে! কারণ জীবনে এমন কিছু সিদ্ধান্ত নেয়া মোটে ও ঠিক নয়! যেটা আমাদের জীবনটাকে ধ্বংস করে দেয়।

আমার স্মৃতিতে জীবিত আছে,,, প্রতিনিয়ত অনুভব করছি! আমার সেই খারাপটা সময়টাকে আমি অনুভব করছি! কেন সেদিন আমি আমার মনের কথা শুনিনি! কেন সেদিন বাবা-মায়ের সিদ্ধান্তটাকেই নিজের জীবনের লক্ষ্য হিসেবে মেনে নিয়েছিলাম! হয়তোবা এই স্মৃতি থেকে আমি কোনদিন,, এই ভুল সিদ্ধান্তের কথা ভুলে যেতে পারবো না।

3. সেই স্মৃতিগুলির সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন, আপনি কীভাবে সেই পরিস্থিতিগুলি মোকাবেলা করবেন?

checklist-2313804_1280.jpg

Image source

সেই স্মৃতিগুলো থেকে একটা অভিজ্ঞতা পেয়েছি! সেটা হচ্ছে জীবনে লড়াই করে বেঁচে থাকতে হবে! সামনের মানুষটা যাই বলুক না কেন! চুপ করে নিজের কঠোর পরিশ্রমের দ্বারা,,, নিজের জীবনটাকে নিজেই পরিবর্তন করতে হবে।

আর যদি পরিস্থিতির কথা যদি বলি,, তাহলে প্রতিনিয়ত সেটাকে মোকাবেলা করেই,, একটু একটু করে সামনের দিকে এগিয়ে যাচ্ছি! পরিস্থিতি আমাকে প্রতিনিয়ত বাধা দিচ্ছে! তারপরেও আমি সব বাধা উপেক্ষা করে এগিয়ে যাচ্ছি! জানিনা আমার এগিয়ে যাওয়াটা কতদূর গিয়ে সম্পূর্ণ হবে,,, জানিনা আদৌ সেই প্রত্যাশার দিন আমি দেখতে পাবো কিনা।

পরিস্থিতি মোকাবেলা করার জন্য একজন মানুষকে প্রথমত ধৈর্য ধারণ করতে হবে! নিজের কঠোর পরিশ্রমের দ্বারা একটু একটু করে এগিয়ে যেতে হবে! যে যাই বলুক না কেন সব সময় নিজের মনের কথা শুনতে হবে! কারণ আমরা যখন কোন কাজেই মন দেই! তখন আমাদের সেই কাজ সম্পূর্ণ হওয়ার আগে বিভিন্ন মানুষের কাছ থেকে,,, বিভিন্ন ধরনের কথা আমাদের শুনতে হয়! অনেকেই চেষ্টা করে আমরা যখন অনেক দূর এগিয়ে যাই! সেখান থেকে কিভাবে আমাদেরকে পিছিয়ে নিয়ে আসবে।

তাই জীবনে যেকোনো পরিস্থিতিই হোক না কেন! অবশ্যই ধৈর্য ধারণ করে সততার সাথে একটু একটু করে এগিয়ে চলুন! হয়তোবা আপনার সাফল্য আপনা আপনি এসেই আপনার কাছে ধরা দেবে! কারণ জীবনটা ছোট্ট পৃথিবীটা,, গোল এই পৃথিবী ঘুরতে ঘুরতে কখন কোন মানুষ কোথায় চলে যায়! সেটা হয়তোবা সে মানুষটাও কল্পনা করতে পারে না! তাই আমি চেষ্টা করেছি পরিস্থিতি মোকাবেলা করে! সবকিছু নিজের নিয়ন্ত্রণে নিয়ে এসে,, একটু একটু করে এগিয়ে যেতে।

4. আপনি এই পরিস্থিতি থেকে কোন পাঠ শিখেছেন?

watch-4638673_1280.jpg

Image source

ওই পরিস্থিতিতে আমি শিখেছি,, স্বার্থপর মানুষগুলো থেকে দূরত্ব বজায় রাখুন! সব সময় সত্য কথা বলুন! ধৈর্য হারা তো হাওয়াই যাবে না,, কারণ ধৈর্য হারা হয়ে গেলে আমাকে ভেঙ্গে পড়তে হবে! রাতের ঘুমকে কিছুটা হলেও টাটা বাই বাই করতে হবে! কারণ অতিরিক্ত ঘুমাতে গেলে কিছু কাজ অসম্পূর্ণ রয়ে যায়।

পরিস্থিতি যেমনই হোক না কেন? চেষ্টা করেছি কিভাবে সেটাকে নিয়ন্ত্রণ করে,, নিজের আয়ত্তে রেখে এগিয়ে যাওয়া যায়! সব সময় চেষ্টা করেছি নিজের লক্ষ্যটাকে স্থির রাখার জন্য! হয়তোবা যদি সৃষ্টিকর্তা চায়,,, কোন একদিন আমি সবকিছু সামলে আবার উঠে দাঁড়াতে পারবো।

সময়টা কঠিন আমি মানি,,,, কিন্তু সেই কঠিন সময়টাকে কিভাবে সহজ করে তোলা যায়! সব সময় এই চেষ্টা করেছি,,, আর চেষ্টা করেছি যারা আমাকে ব্যবহার করে ছুঁড়ে ফেলে দিয়েছে! তাদের কাছ থেকে নিজেকে অনেকটা দূরে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য! কারণ আমি আমার জীবনে দ্বিতীয় বার আর চাই না,,, সে মানুষগুলো দখল নিক।

আমাদের জীবন থেকে আমরা অনেক কিছুই শিক্ষা গ্রহণ করে থাকি! কেউ হয়তো বা চেষ্টা করে সেই শিক্ষা গ্রহণ থেকে কিছুটা শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে,,,, কেউ আবার চেষ্টা করে! আবার কেউ চিন্তা করে আজকে না হয় থাক কাল থেকে আবার নতুন করে সবকিছু শুরু করব! কিছু সিদ্ধান্ত নিতে গেলে ভুল হয়ে যায়! কিছু কঠোর পরিশ্রমের পেছনে ভুল কিছু সমাধান চলে আসে! তবুও চুপ করে বসে না থেকে,,, অবশ্যই জীবনের লক্ষ্য স্থির রেখে কাজ করে যাওয়া উচিত।

আমি ঠিক জানিনা প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়া হয়েছে কিনা,,, তবে চেষ্টা করেছি।

আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি! আপনারা এখানে অংশগ্রহণ করুন,,, এবং আপনাদের মূল্যবান মতামত এখানে শেয়ার করুন। @sabus @mdsahin111 @yoyopk

সবার সুস্থতা কামনা করে,,, আজকের মত এখানেই বিদায় নিচ্ছি! সবাই ভালো থাকুন! আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

জীবনের রাস্তাটা যুদ্ধের ময়দান ছাড়া আর কিছুই নয়!

আমি এই কথাটির সাথে পুরোপুরি একমত। কারণ,জীবনের প্রতিটি ক্ষেত্রে ভাল-খারাপ পরিস্থিতি, আনন্দ-সুখ ইত্যাদির সাথে মোকাবিলা করেই চলতে হয়।জীবনে চলার রাস্তাটা অত সহজ নয়,বলতে পারেন কাঁটাযুক্ত।এসব কিছুকে উপেক্ষা করেই জীবনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হয়।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 11 months ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই, চ্যালেঞ্জে অংশগ্রহণ করার জন্য ,আপনি চ্যালেঞ্জের প্রত্যেকটা প্রশ্নের উত্তর খুব ভালোভাবে উপস্থাপনা করছেন, একটি ভুল সিদ্ধান্ত সারা জীবনের দুঃখের কারণ হয়ে দাঁড়ায় কিছু কিছু সময়ে। আপনি পরিস্থিতির সাথে মোকাবেলা করে একটু একটু করে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন জীবনের সেই ভুল সিদ্ধান্তের অভিজ্ঞতা আপনি খুব ভালোভাবে উপস্থাপনা করছেন এবং আপনার জন্য দোয়া রইল যেন আপনি এ থেকে বেরিয়ে আসতে পারেন এবং ভালো জীবন যাপন করতে পারেন।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,, এত সুন্দর একটা মন্তব্য করার।

আপনার সততা ও দৃঢ় মনোবল আপনাকে নিশ্চয় সাহস যোগাবে জীবনে সমস্ত বাধা অতিক্রম করতে। এই প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করি।

 11 months ago 

আপনি সততার সাথে আপনার কাজ করে যাচ্ছেন এটি প্রশংসার যোগ্য।আর জীবনে যে ভুল সিদ্ধান্তের কথা বলেছেন,আপনার কথা থেকে আমি বুঝতে পারলাম যে আসলে ভাগ্যের উপরে কারো কিছু করার নেই।

কিছু কিছু জিনিস কখনোই আমাদের হাতে থাকে না। এ কারণে অদৃষ্ট কে মেনে নিতেই হয়।আপনি ধৈর্য ধরুন, মনের সাহস রাখেন। নিশ্চয়ই আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করছে ।

আপনার জন্য অনেক দোয়া থাকবে। আপনি যাতে জীবনের সফল হন ও সুন্দর একটি জীবন যাপন করতে পারেন, পরম করুনাময় আপনাকে সেই তৌফিক দান করুন।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,,,, আমার পোস্ট করে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67584.80
ETH 3438.61
USDT 1.00
SBD 2.70