জার্মানি লতার বা আসাম লতার ভেষজ গুনাগুন

in Incredible Indialast year
png_20230401_210756_0000.png

জার্মানি লতা এইটা তো আমাদের আশেপাশে প্রচুর ছড়িয়ে ছিটিয়ে আছে। কিন্তু আমরা এই লতার বিশেষ গুনাগুন সম্পর্কে অনেকেই জানিনা। অনেকেই এটাকে আগাছা ভেবে বাড়ি পরিষ্কার করে ফেলে, এবং আবর্জনা ভেবে ফেলে দেয়।

ঠিক তেমনি আমারও বাড়ির পাশে এই লতা বিরাজমান প্রচুর পরিমাণে দেখা যায়। তাই ভাবলাম আজকে আমি আপনাদের সাথে এই লতার গুণাগুণ সম্পর্কে সামান্য একটু আলোচনা করি।

জার্মানি লতার বা আসাম লতার ভেষজ গুনাগুন

বিভিন্ন অঞ্চল ভেদে জার্মানি লতার বিভিন্ন নাম রয়েছে।প্রথমত আমরা জেনে নেব কোন অঞ্চলে কোন ধরনের নামে এটাকে ডাকা হয়।

আমাদের নোয়াখালী অঞ্চলের এটাকে ডাকা হয় রিফুজি লতা, আসাম লতা।
আবার অনেকেই ডাকে বিকাশ লতা নামে
আবার কেউ এটাকে জাপানি লতা, ফিংগিরি লতা নামে ডেকে থাকে।

বিভিন্ন অঞ্চল ভেদেই এটার নাম পরিবর্তন হয়। বিভিন্নজন বিভিন্ন নামে এই লতাকে চিনে থাকে তবে।

IMG_20230401_210015_101.jpg
  • এই লতার বৈজ্ঞানিক নাম

Mikania micrantha

আসাম লতা বা বিকাশ লতা আপনারা যেই নামেই এটাকে চিনেন না কেন। এই লতা আপনার জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটা ঔষধ হিসেবে কাজ করে। আমাদের যখন হঠাৎ করেই শরীরের কোন জায়গায় কেটে যায়। আপনি যদি সাথে সাথে এই লতার রস, আপনার কাঁটাস্থানে লাগিয়ে দেন সাথে সাথেই রক্ত বন্ধ হয়ে যায়।

এবার চলুন আমি আপনাদেরকে বলব, কিভাবে এই লতা আপনি ব্যবহার করবেন

IMG_20230401_210018_137.jpg

প্রথমত আপনাকে যেটা করতে হবে। হঠাৎ করেই যখন আপনার শরীরের কোন অঙ্গ কেটে যাবে। সাথে সাথে এই লতার কিছু পাতা ছিড়ে নিবেন।

হাতের তালুতে কিংবা শিলপাটার মধ্যে রেখে ভালো করে এটাকে পিষে নিবেন। এবং শরীরের যে অংশে কাটা গিয়েছে। সে অংশে লাগিয়ে দিয়ে কাপড় বা ব্যান্ডেজ দিয়ে ভালো করে পেঁচিয়ে রেখে দেন।

আনুমানিক ৫ থেকে ৬ ঘন্টা পর খুলে ফেলুন। এবং দেখবেন আপনার হাতের বা আপনার শরীরে যে অংশ কাটা গিয়েছে। সেটার মধ্যে সাথে সাথেই জোড়া লেগে যাবে। এবং এই পাতা ব্যবহার করার সাথে সাথে, আপনার সেই জায়গা থেকে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

  • জার্মানি লতার বা আসাম লতার ভেষজ গুনাগুন
IMG_20230401_210012_474.jpg

জার্মানি লতার বা আসাম লতা বা রিফুজি লতা এর মধ্যে প্রচুর পরিমাণ ভেষজ গুনাগুন রয়েছে। এবার চলুন কথা না বাড়িয়ে এই আসাম লতার ভেষজ গুনাগুন গুলো কি রয়েছে, সেগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।।

১:- আমাদের অনেকেরই গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে। যদি কারোর অতিরিক্ত গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে। তাহলে আপনি যদি প্রতিদিন খালি পেটে আনুমানিক এক লিটার পানি নিবেন। এরপর এই আসাম লতার পাঁচ থেকে ছয়টা পাতা গাছ থেকে ছেড়ে নিয়ে আসবেন

আলাদা একটা বাটির মধ্যে ভালো করে এটাকে পিষে নিবেন, আপনার হাত দিয়ে। এবং পাতার বাকি অংশ ফেলে দেবেন। শুধু রস টুকু আপনি পানির মধ্যে মিশিয়ে, সেই পানি আপনি পান করবেন।

IMG_20230401_210023_106.jpg
IMG_20230401_210020_248.jpg

এরকম যদি আপনি প্রত্যেক দিন, এই পাতার রস দিয়ে খালি পেটে এক লিটার পানি পান করতে পারেন। ইনশাআল্লাহ আপনার গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান হয়ে যাবে।

২:- আপনি যদি একটা সপ্তাহ ধৈর্য ধরে, প্রায় ৪ চা চামচ এই আসাম লতার পাতার রস এবং এর সাথে আনুমানিক এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন। তাহলে আপনার শরীরে যদি রক্ত দূষণ এর কোন সমস্যা থেকে থাকে। আপনার শরীরের রক্ত দূষণ সমস্যার সমাধান হয়ে যাবে।

৩:- এই আসাম লতা ক্ষতস্থান, কাটা জায়গা, গ্যাস্টিকের সমস্যা, কিডনির সমস্যা, বিষক্রিয়া, এই ধরনের সমস্যাগুলোকে খুব সহজে সারিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বলে জানিয়েছেন ইউনানী গবেষকরা।

IMG_20230401_210006_963.jpg
IMG_20230401_210003_973.jpg

৪:- আমাদের মধ্যে অনেকেরই কিডনির মধ্যে পাথর আছে। যেমন এই সমস্যাটা আমার শশুরের ছিল। অনেক ডাক্তার দেখানো হয়েছে। কিন্তু এই সমস্যাটা থেকে তিনি কিছুতেই সেরে উঠতে পারছিলেন না।

একদিন একজন লোকের সাথে উনি যখন কথা বলছিলেন। তখন ওই লোকটা ওনাকে আসাম লতার পাতা চিবিয়ে খেতে বলেছেন। উনি বলেছেন যদি প্রত্যেকদিন চার থেকে পাঁচটা পাতা চিবিয়ে খাওয়া যায়। তাহলে এই কিডনির পাথরের সমস্যাটা সমাধান হয়

আমার শ্বশুর উনার কথা অনুযায়ী প্রায় এক মাস এই আসাম লতার পাতা চিবিয়ে খেয়েছেন। আলহামদুলিল্লাহ উনি এখন অনেক ভালো আছেন। আপনাদের যাদের কিডনির পাথরের সমস্যা আছে। তারা চাইলে একবার ট্রাই করে দেখতে পারেন।

৫:- শীতকালে এমন অনেক মানুষ আছেন। যাদের হাতে চামড়া উঠে একদম খসখসে হয়ে যায়। এ সমস্যাটা আমারও ছিল আমার শ্বশুরের কথা অনুযায়ী আমি একদিন এই আসাম লতার পাতা ছিড়ে এনে আমার হাতে অনেকক্ষণ ঘষাঘষি করলাম। এরপরে আমি লক্ষ্য করলাম ধীরে ধীরে আমার হাতের মরা চামড়া গুলো উঠে নতুন চামড়া দেখা দিল।

আমি এই জিনিসটা লক্ষ্য করে, আমি একটা সিদ্ধান্ত নিলাম। আমি এক সপ্তাহ যাবত এই আসাম লতার পাতা ছিড়ে নিয়ে এসে। আমার হাতে ঘষাঘষি করতে শুরু করলাম। একটা সময় দেখা গেল, আমার হাতের চামড়া উঠে যেরকম খসখসে হয়ে যেত। সে সমস্যা থেকে আমি মুক্তি পেয়েছি।

যাদের জন্ডিস এবং লিভারের সমস্যা রয়েছে। তারাও কিন্তু এই পাতার রস যদি নিয়ম মেনে কয়েকদিন খেতে পারে, তারাও কিন্তু খুব সহজেই। এই সমস্যাগুলো থেকে বের হয়ে আসতে পারবেন।

IMG_20230401_210009_872.jpg

আমাদের চোখের সামনে প্রতিনিয়ত অনেক ঔষধি গাছ রয়েছে। কিন্তু আমরা আসলে এর ঔষধি গুনাগুন সম্পর্কে জানি ও না। আমাদের জীবনে এই ওষুধই গাছগুলো ব্যবহার করতে পারি না।

সৃষ্টিকর্তা পৃথিবীতে যত কিছু সৃষ্টি করেছেন। সবকিছুই মানুষের কাজে লাগানোর জন্য সৃষ্টি করেছেন। তেমনি আমাদের আশেপাশে অনেক ঔষধি গাছ রয়েছে। সেগুলোর ভেষজ গুনাগুন যদি আমরা জানতাম। তাহলে আমরা নিজেরাই আমাদের অনেক সমস্যা সমাধান করতে পারতাম, বারবার ডাক্তারের কাছে যেতে হতো না।

আমি ঠিক জানিনা এই আসাম লতার সম্পর্কে আপনাদের সাথে কতটুকু শেয়ার করতে পেরেছি। আপনাদেরকে কতটুকু বোঝাতে পেরেছি। তবে আমার ক্ষুদ্র জ্ঞানে যতটুকু ছিল, ততটুকুই আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি।

আপনাদের কাছে আমি আশা রাখবো। নিশ্চয়ই আপনারা এখান থেকে কিছু না কিছু হলেও উপকৃত হবেন। আমি কিন্তু অনেক উপকার পেয়েছি এই আসাম লতার পাতার রস থেকে।

সতর্কতা:- ঘরে তৈরি যে সকল ভেষজ ঔষধ রয়েছে। সেগুলো অবশ্যই নিজ দায়িত্বে ব্যবহার করবেন।

আজ আর লিখছি না। অনেক কথাই লিখে ফেললাম। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। এই কামনাই করছি।এতক্ষণ ধৈর্য ধরে আমার লেখাটি পড়ার জন্য, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন।

DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203
@rubina203
Incredible India COMMUNITY DISCORD LINK:-
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

লতা গাছের ফুল খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন পাশাপাশি লতা গাছে উপকারিতা সুন্দরভাবে তুলে ধরেছেন আমাদের মাঝে।

হয়তোবা কিছু উপকারিতা আমিও জানি তবুও আপনার পোষ্টের মাধ্যমে আরো অনেক রোগের উপকারিতা জানতে পারলাম।

আসলে আপু প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে অনেক ঔষধ গাছ আছে যেগুলো আমাদের অনেক অজানা আছে আমরা সেই গাছগুলোকে ঠিকভাবে কদর করতে পারে না।

যাইহোক আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

#miwcc

 last year 

সৃষ্টিকর্তা কোন কিছুই অকারনে তৈরি করেনি। এই গাছটি জঙ্গল ঝাড়ে বা বাড়ির আশেপাশে জন্মায়। এর ভেষজ গুনাগুন সম্পর্কে আমার আগে ধারণা ছিল না।

তবে আপনার পোস্টটি পড়ে সবকিছু বুঝতে পারলাম। এর অনেক ধরনের গুণাগুণ সম্পর্কে আপনার পোস্টে উল্লেখ করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।
#miwcc

 last year (edited)

সৃষ্টিকর্তার অনেক সৃষ্টির মধ্যেই মানুষের অনেক রোগমুক্তির নিয়ামক বিদ্যমান, যা আমরা আমাদের জ্ঞান স্বল্পতার কারণে উদ্ঘাটন করা সম্ভব হয়ে ওঠে না।

এই লতা আমাদের আশেপাশে বিভিন্ন দেয়ালে দেয়ালে দেখা যায়। কিন্তু এর আগে আমি এই লতার নামও জানতাম না এবং গুণাগুণ সম্পর্কেও আমার কোনো ধারণা ছিল না।

ধন্যবাদ আপু, আমাদের সাথে এমন একটি তথ্য শেয়ার করার জন্য।

#miwcc

 last year 

আপনি একটি দারুন ঔষুধি উদ্ভিদ গাছের সাথে পরিচয় করিয়ে দিলেন ৷ যেটা কাটা যুক্ত বা ক্ষত স্থানে লাগিয়ে দিলে কয়েক ঘন্টা পর কাটা যুক্ত আর ক্ষত স্থানে জোড়া লেগে যাবে ৷ আসলে এগুলো আমাদের গ্রামের প্রাথমিক চিকিৎসা ৷ আগের যুগে ডাক্তার বলেন আর হসপিতাল বলেন এগুলো ছিল না ৷ সব ধরনের গাছগাছরা ঔষুধ দিয়েই মানুষ চিকিৎসা সেবা গ্রহন করেছিল ৷

আর বর্তমান যুগে এমন কোন জায়হা রয়েছে গ্রামের ভিতর কোন ব্যাক্তির কাটা গেলে ডাক্তারের কাছে নিয়ে যেতে অনেক সময় লাগবে আর এই সময়ে যদি এই গাছটির পাতা সে কাটা জায়গায় লাগিয়ে দেওয়া হয় তাহলে দেখা যাবে সেই ব্যাক্তির রক্তক্ষরন থেকে অনেক টাই রেহাই পাবে ৷ তার জন্য এই ধরনের গাছগাছরা ঔষুধি গাছ দেখলে কেউ কেটে ফেলবেন না এটা আমাদের মানব দেহের জন্য অনেক গুরুত্বপূর্ণ ৷

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ একটি গুরুত্বপূর্ণ ঔষুধি গাছের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ৷

#miwcc

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Loading...
 last year 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে জার্মানি লতা সম্পর্কে জানানোর জন্য। এই গাছ আমি দেখেছি কিন্তু এর গুণাগুণ জানতাম না। এত উপকারী একটা গাছ আমাদের আশে পাশেই আছে কিন্তু আমরা এটার ব্যবহারের নিয়ম ই জানতাম না। সত্যিই পৃথিবীতে এমন অনেক গাছ পালা আছে যেটা আমাদের খুব উপকারী কিন্তু আমরা সেটা জানি ই না।

#miwcc

 last year 

একদমই ঠিক বলেছেন। এই লতার অনেক গুণাগুণ রয়েছে। যেটা সম্পর্কে আমরা অনেকেই অবগত না

অসংখ্য ধন্যবাদ আমার পোষ্ট করে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year (edited)
@rubina203 আপনাকে অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটা পোষ্ট করার জন্য। আপনার পোষ্ট পড়ার মধ্য দিয়ে আজ আমি নতুন কিছু তথ্য পেলাম। আমার গেষ্ট্রিক এর সমস্যা প্রচুর। আমি আপনার পোষ্ট অনুযায়ী আজ জার্মানি লতা বা আসাম লতা পানির সাথে মিশিয়ে খাওয়া শুরু করবো।

আপনার কথা অনু্যায়ী আমি একমত যে আমাদের চারপাশে অনেক ঔষধী গাছ রয়েছে যেগুলো সম্পর্কে আমরা জানি না। এগুলো যদি আমরা জানতাম তাহলে নিজেই নিজেদের অনেক অসুখের সমস্যার সমাধান করতে পারতাম।

আমাদের মাঝে আরো নতুন কিছুর গুণাগুণ নিয়ে ব্লোগ লিখবেন, এই প্রত্যাশা ব্যক্ত করছি।

#miwcc

 last year (edited)

এই লতা গাছ সম্পর্কে আমি কিছু টা জানতাম, কিন্তু আপনার পোস্ট পড়ে আরো অনেক কিছু জানতে পারলাম, হাত এ ক্ষত হলে এর পাতা বিষন উপকারী, যা আপনি আপনার এই পোস্ট সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

সাথে সাথে লতার এত সুন্দর ফটোগ্রাফি ফুল সব মিলেয়ে অসাধারণ কিছু আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।
আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

#miwcc

 last year 

অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

খুবই সুন্দর লেখনী। আসাম লতাকে রিফিউজি লতা হিসেবেই জেনেছি। রক্ত পরিস্কারক এবং লিভারের কিছু কাজে ব্যবহৃত হয় জানতাম। কিন্তু কিডনির বিষয়টি জানতাম না।নতুন কিছু জানানোর জন্যে ধন্যবাদ।

 last year 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44