ফটোগ্রাফি গন্ধরাজ ফুল এবং এর পরিচর্যা

in Incredible India2 years ago
20230404_175726_0000.png
  • ছবিটি এডিট করা হয়েছে canva apps দিয়ে

ফুল ভালবাসার না এমন মানুষ মনে হয় না, আদৌও আছে। আমিও ফুল বেশ ভালোবাসি। আর তাইতো আজকে আমি আপনাদের সাথে আমার বাগানের কিছু গন্ধরাজ ফুলের ফটোগ্রাফি, এবং এর পরিচর্যা নিয়ে আলোচনা করার জন্য চলে এসেছি।

ফটোগ্রাফি গন্ধরাজ ফুল এবং এর পরিচর্যা

IMG_20230404_175416_774.jpg
IMG_20230404_175414_159.jpg

আমি যতটুকু জেনেছি গন্ধরাজ ফুলের স্থায়ী কোন নাম হয় না। তবে বৈজ্ঞানিকরা এই ফুলের নাম দিয়েছে।

Gardenia jasminoides.

আমরা সাধারণত এই ফুল টা দেখতে পাই গ্রীষ্মকালে। আর বর্তমানে বাংলাদেশে গ্রীষ্মকাল চলছে। তাই আমি আমার বাগানে গিয়ে অসম্ভব রকম ফুল গুলো দেখতে পেয়েছি।

গুগল থেকে সার্চ করে জানা গিয়েছে যে, এই গাছের জন্মস্থান চীনে হয়েছিল। এবং ঢাকার বিভিন্ন জায়গায়, বিভিন্ন পার্কে জাতীয় উদ্যানে, এই ফুল অবরোহর পাওয়া যায়।

আমাদের গ্রামের প্রায় প্রত্যেকটা বাড়িতেই এই গন্ধরাজ ফুল পাওয়া যায়। বিশেষ করে সবাই এই গন্ধরাজ ফুল গাছ রোপন করি। এই গাছ রোপন করা খুবই সহজ। শুধু এই গাছের একটা ঢাল কেটে মাটির মধ্যে পুঁতে দিলেই, এবং পর্যাপ্ত পরিমাণে রক্ষণাবেক্ষণ করলে অনায়াসে এই গাছ বেঁচে যায়।

IMG_20230404_175411_583.jpg
IMG_20230404_175409_713.jpg
IMG_20230404_175406_772.jpg

এরপরে একটু আধটু পানি দেয়া, এবং ভালোভাবে পরিচর্যা করা। বেশি ঝাপটা হলে কিছু গাছের ডাল কেটে দেয়া। এভাবে যদি আপনি ধৈর্য ধরে দুই বছরে গাছের পরিচর্যা করতে পারেন। দুই বছর পরেই আপনি এই গাছ থেকে অফুরন্ত ফুল দেখতে পাবেন।

ঠিক তেমনি আমিও গত দু'বছর আগে আমার এক চাচাতো বোনের কাছ থেকে। এই গন্ধরাজ ফুলের একটা ঢাল নিয়ে এসেছিলাম।

প্রথমত আমি যখন ঢাল রোপন করেছিলাম। প্রচুর পরিমাণে বৃষ্টি থাকার কারণে ঢালের কিছুটা অংশ নষ্ট হয়ে গেছিল। আমি ভেবেছিলাম এই ঢাল বুঝি টিকবে না মরে গেছে।

কিন্তু আমার ধারণা একদমই ভুল ছিল। দিব্যি এই গাছ কিছুদিন পরে নিজের শাখা প্রশাখা চারপাশে ছড়িয়ে দিয়ে। নিজেকে আবার নতুন করে জাগিয়ে তুলেছিল।

এটা দেখার পর আমি যে কত খুশি হয়েছি। সেই খুশির বর্ণনা হয়তোবা আমি আপনাদেরকে দিতে পারব না।

IMG_20230404_175359_299.jpg
IMG_20230404_175356_739.jpg
IMG_20230404_175351_378.jpg

আজকে মোটামুটি বেশ খানিকটা সময় বাগানে দিয়েছিলাম। কারণ বাগানের ফুল গাছগুলো কেমন যেন হয়ে গেছে। তাই ভাবলাম একটু পরিচর্যা করে পানি দেয়া দরকার।

ওখানে গিয়ে তো আমি পুরো অবাক হয়ে গেলাম। আমি দেখলাম আমার গন্ধরাজ ফুল গাছ একদম সাদা হয়ে আছে। পাতাগুলো সবুজ আর সাদা ফুল ফুটে আছে পুরো গাছে।

ফুলগুলো দেখার পর মনের মধ্যে একটা প্রশান্তি অনুভব করলাম। যাই হোক এতদিনের কষ্টের ফল আমি দেখতে পেয়েছি।

IMG_20230404_175348_370.jpg
IMG_20230404_175344_145.jpg

এই ফুলের গাছগুলো অনেক বড় হয়। আর এই ফুলের গাছের যে ঢাল রয়েছে সেটা অনেকটা শক্ত।

এ ফুল গাছটা যত বড় হয়। তত ঝোপ ঝাড় বিশিষ্ট হয়ে চারপাশ ছড়িয়ে ছিটিয়ে যায়।

আজকে আমি অনেক খুশি। অনেকদিন পর আমার বাগানে গিয়ে আজকে আমার মনটা শান্ত হয়ে গেল। এই ফুলগুলো দেখার পর। তাই ভাবলাম আমার এই আনন্দের সময়টুকু আমি আপনাদের সাথে শেয়ার করি।

আজ আর লিখছি না। অনেক কথাই লিখে ফেললাম। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। এটাই কামনা করছি।

@rubina203
Incredible India COMMUNITY DISCORD LINK:-
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...
 2 years ago 

আপনি আপনার চাচাতো বোনের বাড়ি থেকে গাছের ডালটি নিয়ে এসে গাছটি রোপন করার পরে বৃষ্টি হওয়ার কারণে গাছটি পিড়ায় নষ্ট হয়ে যাবে তারপরেও গাছটি বেঁচে আছে।

এর অনুভূতিটা একটু বেশি ভালো লাগবে কারণ কষ্ট করে আনার পরে যদি গাছটি নষ্ট হয়ে যায় তাহলে এমনি মনটা খারাপ লাগে।

আমরা অনেক কাজ অনেক কষ্টের সাথে করে থাকি কিন্তু সেই কষ্টের ফল যদি নষ্ট হয়ে যায় তাহলে এমনি অনেক খারাপ লাগে যাই হোক গাছটি বেঁচে আছে এবং গাছটি অনেক সুন্দর ফুল দিয়েছে এটা শুনে আমারও অনেক ভালো লাগছে।

অসংখ্য ধন্যবাদ আপু অনেক সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

#miwcc

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আমার পোষ্ট করে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62886.34
ETH 2448.82
USDT 1.00
SBD 2.64