"পোশাক দেখে কখনোই মানুষকে বিচার করবেন না!!"

in Incredible Indialast year
1000078865.jpg edit pixllabe

Image source

আমাদের বর্তমান সমাজে এমন কিছু মানুষ আছে! যারা কিনা মানুষের পোশাক দেখে,, সেই মানুষটাকে বিচার করে! কখনো তার মনের অবস্থান দেখেনা,,, মাঝে মাঝে তো এমনও হয়! সৌন্দর্য দেখে মানুষ পাগল হয়ে যায়! সেই সৌন্দর্যের পেছনে দৌড়াতে গিয়ে,,,, জীবনের আসল মানেটা খুঁজে পায়।

আজকে আমি আপনাদের সাথে খুবই মূল্যবান একটা গল্প শেয়ার করব! যে গল্পের মধ্যে কিছু মানুষ একজন মানুষকে তার পোশাকের কারণে তাকে বিচার করেছিল! এবং সেই মানুষটা তাদেরকে বুঝিয়ে দিয়েছে! যদি তোমরা আমাকে পোশাকের মাধ্যমে বিচার করে থাকো! তাহলে তোমরা ভুল! কারণ আমি আমার পোশাক নিয়ে কখনোই অহংকার করি না।

পোশাক দেখে কখনোই মানুষকে বিচার করবেন না

সে অনেক আগের কথা! একটা বড় রাজ্যের মধ্যে অনেক বড় একটা ভোজন এর আয়োজন করা হয়েছিল! যেখানে বড় বড় রাজা মন্ত্রী এবং বিভিন্ন রাজ্য থেকে আসা রাজপুত্র রাজকন্যাদের জন্য,,,, অনেক বড় ভোজন এর ব্যবস্থা করা হয়েছিল।

রাস্তার পাশেই একজন লোক চুপচাপ বসেছিল! যখন ঢাকঢোল পিটিয়ে এই ভোজন তৈরি করার বিষয়টা পুরো রাজ্যের মধ্যে বলে বেড়াচ্ছিল! তখন লোকটা বিষয়টা জানতে পারে,, কিন্তু লোকটা আর কেউ নয় অন্য একটা রাজ্যের রাজা ছিল! যিনি ছিলেন অনেক ভালো মনের একজন মানুষ! যিনি সাধারণ মানুষের মতো পোশাক পড়ে বেড়াতেন! শুধুমাত্র সাধারণ মানুষের কষ্ট উপলব্ধি করার জন্য,,, এবং তাদেরকে সাহায্য করার চেষ্টা করতেন।

এই ভোজন এর কথা শুনে রাজা,,, অনেকটা খুশি হলেন,, এবং মনে মনে ভাবলেন তিনি রাজ্য থেকে অনেকদিন আগে বের হয়েছেন! যেহেতু অনেকদিন ভালো মন্দ খাওয়া হয় না! অবশ্যই তিনি আগামীকাল ওই ভোজন এর অনুষ্ঠানে যাবেন,,, এবং নিজের ইচ্ছে মত করে ভোজন করবেন।

hors-doeuvre-2175326_1280.jpg

Image source

আগেই আপনাদেরকে বলেছিলাম,, রাজা অনেক ভালো মনের মানুষ! সাধারণ জীবন যাপন করতে পছন্দ করত,, এবং সাধারণ মানুষের কাছে গিয়ে তাদের কষ্ট উপলব্ধি করার চেষ্টা করত,, এবং সেগুলো কিভাবে লাঘব করা যায় সেই চেষ্টা করত! তাই রাজা বিভিন্ন রাজ্যে এবং বিভিন্ন দেশে দেশে ঘুরে বেড়াতো,,, সাধারণ মানুষের পোশাক পরে।

রাজা ওই ভোজন অনুষ্ঠানে গিয়ে উপস্থিত হল,,, কিন্তু তার শরীরের মধ্যে ভালো তেমন জামাকাপড় ছিল না! যার কারণে তাকে ভোজন করার জন্য ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি! এ কারণে রাজার মনটা অনেক বেশি খারাপ হয়ে যায়! এবং তিনি ওখান থেকে চলে আসেন,,, তার রাজ্যে ফিরে এসে নিজের রাজ্যের পোশাক পরিধান করেন! এবং ঘোড়া তার সৈন্য বাহিনীদের নিয়ে। ভোজন করার জন্য,,,, ওই রাজ্যের উদ্দেশ্যে আবারো রওনা করেন।

যখনই ঐ রাজ্যের রাজা এবং সৈন্য বাহিনী তাকে দেখল! তখনই খুব আদর যত্ন করে,,, রাজাকে রাজ্যের ভেতরে নিয়ে বসালো,,, এবং বিরাট একটা টেবিলের মধ্যে রাজার ভোজন এর ব্যবস্থা করা হলো! কিন্তু অবাক করার বিষয় হচ্ছে,,, রাজা ওই খাবারগুলো নিজে মুখে না দিয়ে! তার পরিধান করা প্রত্যেকটা জামার পকেটের মধ্যে,, খাবার গুলো রাখতে শুরু করল।

happy-king-1053989_1280.jpg

Image source

এটা দেখার পর অন্যান্য রাজ্যের রাজারা অবাক হয়ে গেল,, এবং তাকে জিজ্ঞেস করতে লাগলো! আপনি খাবার না খেয়ে পোশাকের পকেটে কেন খাবার ঢোকাচ্ছেন! তখন রাজা বলল। " আমি এই রাজ্যে ভোজন করার জন্য কিছুক্ষণ আগেই এসেছিলাম! অতি সাধারণ একটা পোশাক পড়ে,,, অতি সাধারণ মানুষের মতো! কিন্তু আমাকে এই রাজ্যে ঠাই দেয়া হয়নি! একমাত্র আমার এই পোশাকের কারণে"

তাই আমার মনে হয়েছে,,,

এই খাবারটা আমার জন্য নয়! এই খাবারটা শুধু আমার পোশাকের জন্য বরাদ্দ করা হয়েছে! আর তাই আমি এই খাবার গুলোকে আমার পোশাককে খাইয়ে,,, সন্তুষ্ট করার চেষ্টা করছি।

এই কথাগুলো শোনার পর বাকিরা যারা হতবাক হয়ে গেল,, এবং ভাবতে লাগলো,, আমরা কত বড় ভুল করেছি! অতি সাধারন ভাবে আসার রাজাকে আমরা চিনতে পারিনি! কিন্তু সে যখন পোশাক পড়ে এসেছে,,,, তখন আমরা তার মূল্য দিতে গিয়েছি।

এই গল্প থেকে আমার শিক্ষা

মানুষের বাহিরে সৌন্দর্য দেখে বা মানুষের পরিধান করা পোশাক দেখে কাউকে কখনোই বিচার করা ঠিক নয়! কারণ সে মানুষের ভেতরে কি আছে! সেটা উপলব্ধি করার মত অবস্থা হয়তোবা আপনার আমার না থাকতে পারে! কিন্তু সে মানুষটা হয়তো বা,,, এমন একজন মানুষ যা আপনি আমি কখনো কল্পনাও করিনি।

তাই কারোর বাহিরের সৌন্দর্য দেখে তার দিকে আকৃষ্ট হওয়ার কিছু নেই! আবার কারো অতি দরিদ্র অবস্থা দেখে! তাকে দূরে ঠেলে দেয়ার মত কিছুই নেই! যে মানুষটার মন ভালো তার সবকিছুই ভালো।

তাই মানুষ চিনতে কখনো ভুল করবেন না! কারো সাথে দুর্ব্যবহার করবেন না! সে মানুষটা যেমনই হোক না কেন তাকে সব সময় সাদরে গ্রহণ করার চেষ্টা করুন,,, হয়তোবা অনেক কিছুই ভালো হবে।

এই কথাগুলো চিন্তা করতে গেলে,, হয়তোবা আমরা বাস্তবতার কাছে হেরে যাই! হয়তোবা ভাবি এগুলা আসলে আদৌ কি সম্ভব আদৌ কি এমন ধরনের কিছু হয়ে থাকে! কিছু কথা যখন রটে,,, অবশ্যই সে ঘটনা কোথাও না কোথাও ঘটে! এ কথাটা মাথায় রাখবেন! সবার সুস্থতা কামনা করছি! আজ আর লিখছি না! ভালো থাকুন!আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...

"Never judge a book by its cover" or "don't judge a book by its cover" এই প্রবাদ বাক্যটি আপনার কথাটা বলেছে। সত্যি কারো পোষক দেখে তাকে বিচার করা উচিৎ নয়। আগে তার পরিস্থিতি ও অবস্থান বুঝেই বিচার করা উচিৎ।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

বর্তমান আমাদের সমাজে মানুষকে পোশাক দেখে বেশি বিচার করা হয়। যদি একজন গরীব মানুষ ভালো পোশাক পরে আসে তাকে অনেক সম্মান দেওয়া হয়। আর একজন কোটিপতি মানুষ যদি ভাল পোশাক না পড়ে আসে তাহলে তাকে কোন সম্মানই দেওয়া হয় না! এমনকি সেখানে তাকে থাকতে দেওয়া হয় না' ঠিক আপনার গল্পের মত।

আপনার গল্পটি পড়ে অনেক কিছু শিখতে পারলাম! আমাদের পরিবর্তন হতে হবে মানুষকে তার পোশাক দেখে বিচার করা কখনোই উচিত হবে না।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

অনেক শিক্ষনীয় একটি গল্প। এমন সুন্দর শিক্ষনীয় গল্প শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। পোশাক দেখে নয় মানুষের ব্যক্তিত্ব দেখে তাকে যাচাই করা উচিত।।

 last year 

একদমই তাই,, আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

আপু আমাদের সমাজে এখন সব চেয়ে বড় ভুল টার ভিতরে এই পোশাক দেখে বিচার করাটা অন্যতম একটি ভুল যেটা আমরা সবাই করে থাকি ।আমরা এখন করে থাকি যে যত ভালো পোশাক পরিধান করে থাকে তাকে তত গুরুত্ব দিয়ে থাকি যেটা অনেক বড় ভুল।এতে আল্লাহ তায়ালা অখুশি হন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে এতো শিক্ষনীয় একটি পোস্ট শেয়ার করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 55030.03
ETH 2337.21
USDT 1.00
SBD 2.32