ফুলকপি দিয়ে সুস্বাদু পিঠা তৈরির রেসিপি

in Incredible Indialast year

ফুলকপি শীতকালীন একটা সবজি যেটা আমরা কম বেশি সবাই পছন্দ করি। বিশেষ করে শীতকালে ফুলকপির তরকারি দিয়ে সকালবেলা ভাত খাওয়ার মজাটাই অন্যরকম।

ফুলকপি এর ইংরেজি নাম (cauliflower)

  • বাংলায় আমরা এটাকে ফুলকপি নামে চিনলেও অন্যান্য দেশে হয়তো বা এটাকে, cauliflower নামে চিনে
বিসমিল্লাহির রাহমানির রাহিম
আসসালামু আলাইকুম/আদাব

কি অবস্থা সবার কেমন আছেন আশা করি মহান রাব্বুল আলামিনের অশেষ রহমতে আপনারা সবাই অনেক ভাল আছেন আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর অশেষ রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।

ফুলকপি দিয়ে সুস্বাদু পিঠা তৈরির রেসিপি

IMG_20230224_133857_971.jpg
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

আজকে আমি আপনাদের সাথে নতুন করে ফুলকপি দিয়ে বানানো একটা পিঠে নিয়ে হাজির হয়ে গেলাম। যদিও আপনাদের কাছে এটা নতুন মনে হতে পারে। তবে আমি প্রত্যেকবারই শীতকালে এই পিঠা বানিয়ে আমাদের পরিবারের সবাই মিলে মজা করে খাই।

ফুলকপির উপকারিতা

ফুলকপিতে প্রচুর পরিমাণে পানি রয়েছে, প্রায় একশ ভাগের 85 ভাগ পানি এই ফুলকপির মধ্যে পাওয়া যায়। ফুলকপির মধ্যে সালফারের যৌগ সালফোরাফেন পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। যার কারণে আমাদের ব্লাড প্রেসারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

সালফারের যৌগ সালফোরাফেন ফুলকপিতে থাকার কারণে, আমাদের শরীরে ক্যান্সার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এবং অনেক সময় দেখা যায় আমাদের শরীরের টিউমারের উপদ্রব হয়। সেই টিউমার বৃদ্ধি যাতে না হয় এই সালফারের যৌগ সালফোরাফেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আমরা যদি হলুদের সাথে এই ফুলকপি মিশিয়ে খেতে পারি। তাহলে আমাদের শরীরে ক্যান্সার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

ফুলকপিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যার ফলে আমরা যখন ফুলকপি খাই তখন আমাদের হজমি শক্তি বৃদ্ধি পায়।

  • বৈজ্ঞানিকদের গবেষণা অনুযায়ী, ফুলকপিতে প্রচুর পরিমাণে বিটাক্যারোটিন, কোয়ারসেটিন, ভিটামিন সি,রুটিন, কায়েম্ফেরোল,সিনামিক এসিড সহ আরো অনেক উপাদান থাকে। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এবং আমাদের শরীর সুস্থ রাখতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ফুলকপি দিয়ে পিঠা বানানোর জন্য আপনার যে সকল উপকরণ লাগবে।

  • ফুলকপি -১টা ( Cauliflower-1)
  • লেবু -২টা (Lemon-2)
  • জিরার গুড়া 1 টেবিল চামচ (Cumin powder 1 tbsp)
  • ধনিয়া গুড়া এক টেবিল চামচ এর হাফ চামচ (Half spoon of coriander powder one tablespoon)
  • ডিম - ২টা (Eggs - 2)
  • এক কাপ পরিমাণ ময়দা (One cup of flour)
  • লবণ পরিমাণ মতো (Like the amount of salt)
  • সয়াবিন তেল 2 কাপ (Soybean oil 2 cups)

প্রস্তুত প্রণালী (prepared method)

প্রথম অবস্থায় আমি যেটা করেছি ফুলকপিটাকে সুন্দর করে ছোট ছোট পিস করে কেটে,ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিয়েছি।

এরপরে আমি পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে। তার সাথে লেবুকে পিস করে দিয়েছি। এবং ফুলকপি গুলো পানিতে দিয়ে সিদ্ধ হওয়ার জন্য বসিয়ে দিয়েছে।

IMG_20230224_133839_712.jpg
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

১০ মিনিট ধরে ভালোভাবে আমি এই ফুলকপি সিদ্ধ করে নিয়েছি। সিদ্ধ করে নেওয়ার পর এটাকে সুন্দরভাবে পানি ঝরিয়ে নিয়েছি।

IMG_20230224_133843_756.jpg
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

সিদ্ধ ফুলকপি আমি একটা বাটির মধ্যে নিয়ে নিয়েছি। তার সাথে ধনিয়া গুড়া, জিরার গুড়া,ময়দা, একটা ডিম,পরিমাণ মতো লবণ মিশিয়ে,একটা সফট ডো তৈরি করে নিয়েছে।

IMG_20230224_133846_869.jpg
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

এরপরে আমি ধীরে ধীরে ডো টাকে সুন্দরভাবে হাত দিয়ে মলে নিয়েছি। এরপর আমি যেটা করেছি বড় করে একটা রুটি তৈরি করে নিয়েছি।

এরপরে আমি যেটা করেছি আমার খুব পছন্দের একটা কুকি কাটার আছে। যেটা দিয়ে আমি পিঠাগুলোকে সুন্দরভাবে কেটে নিয়েছি। আপনারা চাইলে গ্লাস কিংবা বাটি দিয়েও কেটে নিতে পারেন।

IMG_20230224_133849_550.jpg
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

সবগুলো পিঠা বানানো হয়ে গেলে। আমি দুই কাপ পরিমাণে তেল চুলের মধ্যে বসিয়ে দিয়েছি, গরম হওয়ার জন্য।

যখনই তেল সম্পন্ন পরিমাণে গরম হয়ে গেছে, আর তখন আমি একটা একটা করে পিঠা ভাজার জন্য দিয়ে দিয়েছি,

পিঠাগুলোকে ধীরে ধীরে ভাজতে শুরু করলাম,যতক্ষণ পর্যন্ত না ব্রাউন কালার হয়ে যায়।

IMG_20230224_133853_143.jpg
DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

যখনই পিঠাগুলো ব্রাউন কালার হয়ে গেছে।তখনই আমি একটা একটা করে এটাকে আরেকটা প্লেটের মধ্যে নিয়ে নিয়েছি।এবং সবাই মিলে সস দিয়ে বেশ মজা করে খেয়েছি।

আপনারাও চাইলেই কিন্তু খুব সহজেই এই ফুলকপি দিয়ে অসম্ভব মজার পিঠা বানিয়ে খেতে পারেন।

  • এটা দেখতে যেমন সুন্দর খেতেও ঠিক তেমনি মজা।

আশা করি আজকে ফুলকপির রেসিপিটা আপনাদের অনেক ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই জানাতে ভুলবেন না।

আজ না হয় এ পর্যন্তই থাক। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিলাম। আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKfQemNDNzakvLbfzB9ciqHocUd7Syvg8uwC5y8CBigctQqmU9Tvn84kM9ypBS...8KTa3taP3fuHjHycphuyA4b1Zvs91GPFHKzJKP6f8TY5dWx6qWa1xTin28tFPgRfRg83PtjfnE6mhzkSo56QcxYWYtS7B3XGj3E8HHXnR33WqbkgZ1kzNVTk8N.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...
 last year 

কি রেসিপি দেখালেন আপু, আপনার ফুলকপির পিঠা রেসিপি দেখে তো আমার ভীষণ লোভ হচ্ছে খাওয়ার জন্য। কেননা ফুলকপি দিয়ে এত মজার পিঠা আমি আগে কখনো খাইনি।ফুলকপি দিয়ে সুস্বাদু পিঠা তৈরি করা যায় তাও আমার জানা ছিল না।

তাই এই রেসিপিটি একদম নতুনত্তে ভরপুর। আমি একদিন বাসায় ট্রাই করব ইনশাআল্লাহ। আর খেয়ে দেখব ঠিক কতটা মজাদার। নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ইনশাল্লাহ একদিন ট্রাই করে দেখেন সস দিয়ে গরম গরম এই পিঠা খেতে অনেক মজা।

 last year (edited)

সত্যি কথা বলতে আপু আমি আমার লাইফে এই প্রথম ফুলকপির পিঠা দেখছি।

আমার কাছে অনেক ভালো লাগলো আপনার ফুলকপির পিঠার রেসিপি এবং ফুলকপির পিঠা দেখে কিন্তু অবশ্যই খেতে ইচ্ছে করছে।

অসংখ্য ধন্যবাদ আপু আপনি আমাদের মাঝে অনেক সুন্দর একটি রেসিপি উপস্থাপনা করেছেন আমার কাছে আসলেই খুবই ভালো লেগেছে আপনার রেসিপিটি

 last year 

আসলে এই পিঠা আমি আগে কখনো দেখি নাই তবে এই পিঠা দেখে আমার নিজেরে অনেক লোভ হচ্ছে খাওয়ার জন্য কিন্তু আমি আপনার রেসিপিটা দেখে চেষ্টা করে দেখব যে নিজে তৈরি করতে পারি কিনা আর যদি না হয় এর সম্পূর্ণ দায়ভার থাকবেন আপনি কারণ আপনি এত ভালো একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন না করলে আমার মনে এরকম আশা আসতো না

আপু আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

 last year 

এই প্ল্যাটফর্মের না আসলে অনেক কিছু শিখতাম না এবং দেখতামও না। সত্যি বলতে ফুলকপি দিয়ে এরকম পিঠা বানানো যায় সেটা আগে জানতাম না আমি। তবে ফুলকপি ছাড়া ময়দা দিয়ে এরকম করে পিঠা বানানো কে আমরা তেলের পিঠা বলি। যেটা আমার কাছে খুবই ভালো লাগে।

তবে আপনার ফুলকপি দিয়ে পিঠে বানানো আমার কাছে খুব ভালো লেগেছে, এর কারণ হলো এমনিতেই সবজি আর সবজি অবশ্যই শরীরের জন্য খুবই উপকারী। আর পিঠাটি তেলের মধ্যে দেওয়ার পর যে ব্রাউন কালার হয়। কালার টা আমার খুব ভালো লাগে। ভালো থাকবেন।

অনেক সুন্দর লাগলো আপনার রেসিপিটা।
রেসিপিটা পুরোটুকু পড়ার আগেই আমি সিদ্ধান্ত নিয়ে নিছিলাম যে রেসিপিটা ট্রাই করবো।

আর আপনার পোষ্টটি পড়ার পর পুরোপুরি ডিসিশন নিয়ে নিলাম যে,রেসিপিটা ট্রাই করবো।কারণ দেখে তো মনে হলো রেসিপিটা সহজই হবে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68728.62
ETH 3843.27
USDT 1.00
SBD 3.65