ফটোগ্রাফি// আমের মুকুল পরিচর্যা

in Incredible Indialast year (edited)

এবার চারপাশে আমের মুকুল দেখে আমার তো নাচতে ইচ্ছে করছে। এত আম ধরলে কে খাবে বলুন তো। আবার একটু ভয় ভয় ও কাজ করছে। কারণ আমার শাশুড়ি চারপাশে এত আবার মুকুল দেখে বলছে। আমের বছর নাকি বান বেশি হয়, যেটাকে আমরা শুদ্ধ বাংলা (ভাষায় ঝড় তুফান) বলে থাকি।

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আসসালামু আলাইকুম/ আদাব

কিখবর আপনাদের কেমন আছেন। আশা করি আল্লাহ তাআলার অশেষ রহমতে সবাই পরিবার পরিজন নিয়ে অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং সৃষ্টিকর্তার অশেষ রহমতে, পরিবার পরিজন নিয়ে আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।

ফটোগ্রাফি// আমের মুকুল পরিচর্যা

IMG_20230303_120121_940.jpg

যদিও আমার একা বাড়ি, আর বাড়ির চারপাশেই আম গাছে ভরা। কিন্তু তারপরেও ছাদের কাছাকাছি একটা আম গাছ রয়েছে। যে গাছের আম অনেক মিষ্টি। বিশেষ করে কাঁচা অবস্থায়ও এই আম চিনির মত মিষ্টি হয়ে থাকে।

গত বছর এ গাছের আম আমরা তেমন একটা খেতে পারিনি।কারণ আম ধরেছে ঠিকই, কিন্তু আমাদের খাওয়া হয়ে ওঠেনি। বিষয়টা হচ্ছে আমাদের বাচ্চা কাচ্চারা যারা রয়েছে বাচ্চা-পাটি।তারা কাঁচা অবস্থায় সব আম খেয়ে ফেলেছে চিড়ে-চিড়ে।

IMG_20230303_120122_168.jpg

কিন্তু এবার আমার শাশুড়ির কড়া নিষেধ কেউ ছাদে উঠতে পারবে না। এবং আমাকে বলে দিয়েছে এই আম গাছের যেন আমি সঠিকভাবে পরিচর্যা করি, যেমন বলা তেমন কাজ।

শশুর মশাই কে দিয়ে বাজার থেকে একটা স্প্রে করার বোতল কিনে নিয়ে আসলাম।তার সাথে আমের মুকুলের মধ্যে যেন কোন পোকামাকড় আক্রমণ করতে না পারে, সেজন্য ঔষধ ও কিনে নিয়ে আসলাম।

IMG_20230303_120121_864.jpg

সংসারের কাজের পাশাপাশি নতুন একটা কাজের দায়িত্ব নিলাম। কি আর করা আমিও এই আম গাছের মুকুল গুলো দেখে অনেক খুশি। অন্যান্য বছরের তুলনায় এবার এই গাছে অতিরিক্ত মুকুল এসেছে। যার কারণে এগুলোর পরিচর্যা করাও আমার দায়িত্ব।

  • প্রতিদিন একটা রুটিন করে নিয়েছি, সকালবেলা ঘুম থেকে উঠে। সংসারের যাবতীয় কাজ কমপ্লিট করে হাতের মধ্যে স্প্রে করার বোতল টা নিয়ে। তার মধ্যে পোকামাকড় নিরাময়ের ঔষধ নিয়ে।তার সাথে পানি মিক্স করে আমি আমের মুকুল গুলোর মধ্যে স্প্রে করে দেই।
IMG_20230303_120122_359.jpg
  • তারপরে যখন বিকেল হয়ে আসে। তখন ওই বোতলের মধ্যেই শুধু পানি নিয়ে মুকুল গুলোর মধ্যে ভালোভাবে স্প্রে করে দেই। যাতে করে ঔষধের তেজ মুকুলের উপর তেমন বেশি প্রভাব না ফেলে।

আমার কাছে এই কাজটা করতে খুবই ভালো লাগে। কারণ আমি সব সময় চাই নতুন কিছু করার। নতুন কিছু করতে গিয়ে আমাকে অনেক কিছুই করতে হয়। অনেক কিছু ট্রাই করতে হয় সেই সাথে আমি অনেক কিছু শিখতে ও পারি।

আমি আমার সাধ্যমত এই আমার মুকুল গুলোর পরিচর্যা করছি। বাকিটা উপর ওয়ালার ইচ্ছা উপরওয়ালা কতটুকু ফলন আমাদেরকে দিবে সেটা একান্তই তিনি জানেন।

IMG_20230303_120122_682.jpg

যাইহোক আমি আমার গাছের কিছু আমের মুকুলের ফটোগ্রাফি, আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

আজ এ পর্যন্তই থাক, সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিলাম। আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

DeviceName
Androidvivo Y20G
Cameratriple camera 1:2.2-2 2.4 asph
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rubina203

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPe3tHZVB77sSuCQ4Cs1FckYC7TChNkJ2k2vrGWuPbnhKehdCoUK2hRRV2owfV...v3zmf3ts5r1YcCv1akrcVQaw7WCSJp3aJ7vmCrJfNV2xHDmEofAjpuyDkwZWp9GQWHWFcWWmnMqYV28AwBwcDQFu93p1NU52E9eHs5nYHLjGg65Gq4KeRqNqPc.png

🥀🥀🥀 ধন্যবাদ সবাইকে 🥀🥀
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...
 last year 

কথায় আছে "যত্নে রত্ন মিলে" যত্ত করতেই থাকুন। দেখুন রত্ন কতদূর রয়েছে ।এবারে যাতে মন ভরে আম খেতে পারো, সেই দোয়াই করছি। সুন্দর উপস্থাপনা।

 last year 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

কথাটি বাস্তবে যে বছর আমের মুকুল বেশি হয় সে বছর তুফানের পরিমাণও বেশি হয় যেমনটা হয়েছে গত বছর তবে সৃষ্টিকর্তার কাছে আমাদের দাবি যত ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে যেন আমাদেরকে রক্ষা করে

এত সুন্দর ফটোগ্রাফি ও ফটোগ্রাফি নিয়ে খুবই গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন যেগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে আমাদের মাঝে এত সুন্দর একটা ফটোগ্রাফি উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 
  • এবার চারপাশে আমের মুকুল দেখে আমার তো নাচতে ইচ্ছে করছে। এত আম ধরলে কে খাবে বলুন তো। আবার একটু ভয় ভয় ও কাজ করছে। কারণ আমার শাশুড়ি চারপাশে এত আবার মুকুল দেখে বলছে। আমের বছর নাকি বান বেশি হয়, যেটাকে আমরা শুদ্ধ বাংলা (ভাষায় ঝড় তুফান) বলে থাকি।

  • হ্যাঁ, এটাই তো সবচেয়ে বড় ভয়, মুকুলের তো অভাব নাই আম গাছের, কিন্তু যদি ঝড় তুফান ঠিকমত গাছে লাগে, তাহলে দেউলিয়া হয়ে যাবেন.🤣। আলহামদুলিল্লাহ আমাদের গাছেও অনেক মুকুল আসছে, দেখা যাক কত আম থাকে।

  • যাক, তাহলে ভালোই পরিচর্যা কাজে নিয়োজিত আছেন, পরিচর্যা করতে থাকুন, আম ধরলে খাওয়া যাবে নি। নাকি শাশুড়ীর কড়া নিষেধ যে কাউকে দেওয়া যাবে না.? 😄

 last year 

একদম ঠিক কথা বলেছেন

 last year 

আরে বাহ আপনি তো আমের মুকুলের ফটোগ্রাফির চেয়ে সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আমার কাছে আপনার ফটোগ্রাফিটি অনেক সুন্দর লাগলো।

এবং আপনি অনেক সুন্দর সুন্দর কথা আপনার ফটোগ্রাফির মাধ্যমে জানিয়ে দিয়েছেন ধন্যবাদ আপনাকে আপনি এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43