সুখী হওয়ার মন মানসিকতা আপনাকে জীবনে সুখী করবে

in Incredible India4 days ago
pexels-photo-3184611.jpeg

Image source

আমাদের কিছু ভুল ধারণা রয়েছে। আমরা সর্বদাই ভাবি যে টাকা পয়সা ধন সম্পদ আমাদের জীবনের সবচাইতে সুখের কারণ। কিন্তু আমি মনে করি যারা এই ধারণা নিয়ে বসবাস করে। তারা অনেক ভিন্ন একটা জগতে বসবাস করে।

আপনার জীবনে আপনি সুখী হতে গেলে যে শুধু টাকা পয়সা লাগবে তা কিন্তু নয়! তার সাথে আপনার জীবনে অনেক কিছু জিনিস যুক্ত থাকতে হবে! আপনার প্রতি মানুষের ভালোবাসা থাকতে হবে! জ্ঞান থাকতে হবে! বুদ্ধি থাকতে হবে! আপনার মন মানসিকতা বিকাশ ঘটাতে হবে!

আপনি মানুষের মাঝে কতটুকু আছেন সে বিষয় নিয়ে চিন্তা করে, মানুষের সাথে ভালো ব্যবহার করতে হবে। সমাজের পরিচিতি বাড়ানোর জন্য মানুষের দ্বারে দ্বারে ঘোরাঘুরি করার প্রয়োজন নেই। সমাজে এমন কিছু মানুষ রয়েছে, যারা খুব কষ্টে রয়েছে। তাদের পাশে আপনাকে দাঁড়াতে হবে।

আমি আমার জায়গা থেকে অনেক চিন্তা ভাবনা করে, আমি যতটুকু বুঝতে পেরেছি। একজন মানুষ তার জীবনে সফল হওয়ার জন্য, সবচাইতে বড় যে জিনিসটা তার জীবনে প্রয়োজন, সেটা হচ্ছে মানসিক শান্তি। একজন মানুষ যখন তার জীবনের মানসিক শান্তিতে থাকে। সে মানুষটা কিন্তু যে কোন কাজ করতে, নিজেকে খুব সহজেই সামনের দিকে এগিয়ে নিতে পারে।

আমার জায়গায় দাঁড়িয়ে আমি বুঝতে পেরেছি, আমি যদি মনে করি আমি এই সময়টাই ভালো আছি। তাহলে হয়তো বা পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ আমি। আমি ভালো আছি, আবার আমি যদি মনে করি যে না আমি পৃথিবীতে সবচেয়ে খারাপ মানুষ। আমি মনে হয় কখনোই সুখী হতে পারব না। তাহলে গোটা পৃথিবী আমার সামনে নিয়ে আসলেও, আমি কখনোই নিজেকে সুখী বলে সবার সামনে দাবি করতে পারবো না।

আপনাকে সর্বদা একটা কথা মাথায় রাখতে হবে যে, আপনি পৃথিবীতে সবচাইতে সুখী ব্যক্তি। হয়তোবা আপনার জীবনের সামান্য পরিমাণে অশান্তি কিংবা এককালীন অশান্তি থাকতেই পারে। আপনার মন মানসিকতা খারাপ থাকতেই পারে। তাই বলে কখনো নিজেকে অসুখী মানুষ বলে, কারো সামনে প্রকাশ করবেন না।

আমার জায়গা থেকে আমি মনে করি, আমাকে নিয়ে কে কি ভাবল কে কি বলল, সেটা আমার জন্য বড় বিষয় নয়। আমি কি করবো আমি ঠিক আমার মাথার মধ্যে কি চিন্তা করছি, এটা হচ্ছে আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়। কারণ আমি মনে করি আমি যে জিনিসটা চিন্তা করব। সেটাই আমার সাথে ঘটবে এর ব্যতিক্রম কিছু নয়।

যেমন ধরুন আমিই আমার জীবনের এক্সপেরিয়েন্স থেকে বলছি, আমি যখনই চিন্তা করি যে আমি এখন তেমন একটা ভালো নেই। আমি অসুস্থতা ফিল করছি। তখনই হঠাৎ করে আমি অসুস্থ হয়ে যাই। আবার যখন চিন্তা করি যে আমার সাথে হয়তোবা এই জিনিসটা ঘটবে, আমি মনে মনে কল্পনা করি, হঠাৎ করে সেই দুর্ঘটনা আমার সাথে ঘটে যায়। যেটা আমার সাথে অনেকবার হয়েছিল। তখন থেকে চিন্তা করলাম যে, আমি এসব চিন্তা আমার মাথায় আনবো না। কেউ যদি জিজ্ঞেস করে বলবো আলহামদুলিল্লাহ ভালো আছি। আমি একজন সুখী মানুষ।

pexels-photo-708440.jpeg

Image source

এখন হয়তোবা আপনি আমাকে বলতে পারেন যে আপনি কি বলছেন? তাই বলে কি আমরা চিন্তা করবো না! অবশ্যই আপনি চিন্তা করবেন! তবে আপনি একটা কথা মাথায় রাখবেন, চিন্তা এবং দুশ্চিন্তা দুইটাই কিন্তু আলাদা একটা শব্দ! এই দুইটার মধ্যে আকাশ-পাতাল ব্যবধান!

যদি আপনি চিন্তা করেন, ভালো একটা চিন্তার পেছনে যে ভালো কাজ লুকিয়ে থাকে। সেটা আপনার জীবনের সাফল্য নিয়ে আসবে, আর যখন আপনি দুশ্চিন্তা করেন। তখন কিন্তু আপনার সাথে, খুব খারাপ একটা ঘটনা ঘটবে কথাটা মাথায় রাখবেন।

নেপি লিওন বোনাপার্ট কে চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া খুবই দুঃসাধ্যকর ব্যাপার। ওই মানুষটা এতটাই প্রভাবশালী ছিলেন যে, তার জীবনে কোন কিছুর কমতি ছিল না।

আপনার জীবনে আপনি ততক্ষণ পর্যন্ত সুখী হতে পারবেন না। আপনি যত টাকা যত পয়সা ইনকাম করেন না কেন? যতক্ষণ পর্যন্ত আপনি আপনার মন মানসিকতা পরিবর্তন না করবেন।

আমি দেখেছি আমি আমার জীবনে যত দুঃখ কষ্ট থাকুক না কেন? আমি ইচ্ছা করলেই ভালো থাকা যায়। আমি সর্বদাই চেষ্টা করি আমি ভালো কিছু করব। আমি ভালো থাকার চেষ্টা করব। আপনার ক্ষেত্রেও ঠিক তেমন আপনি যখন আপনার কষ্ট গুলোকে আড়াল করে, আপনার ইচ্ছা শক্তিকে জাগ্রত করে, ভালো থাকার চেষ্টা করবেন।

pexels-photo-853151.jpeg

Image source

আপনি যখন সর্বদাই চিন্তা করবেন যে আমি ভালো কিছু করব। তখন আপনার সাথে সর্বদাই ভালো কিছুই ঘটবে, আর একটা জিনিস অবশ্যই মাথায় রাখবেন। সব সময় সৃষ্টিকর্তাকে স্মরণ করবেন। কারণ দুনিয়ার সব মানুষ যদি আপনার হাত ছেড়ে দেয়। সৃষ্টিকর্তা কখনোই আপনাকে ছেড়ে দেবে না।

নিজের প্রতি আত্মবিশ্বাস আপনার মতামত আপনার সিদ্ধান্তই আপনাকে বদলা দিতে পারে। তবে আপনি হুট করেই আপনার সিদ্ধান্ত বদলাতে পারবেন না। সেজন্য আপনাকে নিজের সাথে নিজেকেই যুদ্ধ করতে হবে। আপনি যখন নিজের সাথেই নিজে যুদ্ধ করে জিততে পারবেন। তবেই আপনি সুখে থাকতে পারবেন।

হ্যাঁ, আমি মানছি সুখে থাকার জন্য টাকা-পয়সার প্রয়োজন। তবে আমি এটাও মানি অল্প টাকা দিয়েও সুখে থাকা যায়।যদি আপনি আপনার মন মানসিকতা সিদ্ধান্ত সঠিক ভাবে নিতে পারেন। আপনার মন মানসিকতা যদি সঠিক থাকে, আপনি যদি মনে করেন আপনি একজন সুখী মানুষ। তাহলে আপনি এই পৃথিবীর সবচাইতে শ্রেষ্ঠ সুখী একজন মানুষ।

আমি যেটা ভাবি আমি যেটা চিন্তা করি। আমি সেটাই আপনাদের সাথে শেয়ার করেছি। আমি ঠিক জানিনা কতটুকু বোঝাতে পেরেছি বা আপনারা কি মনে করছেন। যদি আমার চাইতেও অনেক বেশি ভালো কিছু আপনার জানা থাকে, থাকতেই পারে এটাই স্বাভাবিক। তাহলে অবশ্যই আমাকে কমেন্ট বক্সে জানাবেন। আমিও চেষ্টা করব সেই জিনিসগুলো আমার নিজের জীবনে অধ্যয়ন করার জন্য।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...

কথাগুলো চমৎকার। সুখি হওয়ার জন্য কোন নির্দিষ্ট কোন কিছু নাই। সুখ মানুষের নিজের মনের মধ্যে। কেউ অল্পতে সুখি থাকে আবার অনেকের সবকিছু থেকেও সুখী না।

 3 days ago 

টাকা দিয়ে হয়তো বা আমি খাট কেনা যায়, কিন্তু আপনি কখনোই ঘুম কিনতে পারবেন না। ঠিক তেমনি অতিরিক্ত টাকা ইনকাম করে আমরা মনে করি আমরা সুখে আছি। কিন্তু যারা অতিরিক্ত টাকা নিয়ে বসবাস করে। তাদের কাছে একটু জিজ্ঞেস করলেই বুঝতে পারবেন। তারা কতটা ভালো আছে। ধন্যবাদ আপনাকে আমার পোস্ট পরিদর্শন করে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

Thank for reply.

 23 hours ago 

যদি সুন্দর মন মানসিকতা পোষণ করি তাহলে আমাদের সাথে সব সময় ভালই হবে। আমাদের মন মানসিকতা ভালো রাখতে হবে। সুন্দর লেখাটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 hours ago 

সুখ সৃষ্টিকর্তার দেওয়া একটা নেয়ামত আমরা চাইলেই সুখী হতে পারি না যত সময় না সৃষ্টিকর্তা আমাদের সুখ দেয়। কিন্তু আমরা অনেকেই মনে করি টাকা পয়সায় জীবনের সবচাইতে বড় সুখ কিন্তু এটা একদমই ভুল ধারণা টাকা-পয়সা থাকলে মানুষ সুখী হতে পারে না।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57774.35
ETH 2339.45
USDT 1.00
SBD 2.44