প্রত্যেকটা মানুষের জীবনে ভুল হয়,,,, ভুল থেকে অবশ্যই শিক্ষা গ্রহণ করা উচিত!!!

in Incredible Indialast year
1000076307.jpg edit pixllabe

ভুলের ঊর্ধ্বে কোন মানুষ নাই,,,,, প্রত্যেকটা মানুষের ভুল হয়! কিন্তু কারো ভুল সামনে আসে কারো ভুল সামনে আসে না! তবে আমি মনে করি,,, সে মানুষটাই উত্তম কারণ যে মানুষটা ভুল করে,,,,, ভুল স্বীকার করার সৎ সাহস রাখে।

আমার জীবনেও হয়তোবা জেনে হোক না জেনে হোক একটা ভুল আমি করে ফেলেছি! যে ভুলটা আসলে অনেক বড়! যার কারণে আমার পরিবারের উপর আঘাত আসছে! যার কারণে আমার পরিবারের মানুষের মাথা হেট হয়ে গেছে।

সেই ভুল গুলোকে শুধরে আমি অবশ্যই সামনের দিকে এগিয়ে যেতে চাই! আমি চাইনা আমার কারণে আমার পরিবারের আর কোন মানুষের মাথা হেট হোক! আমি চাইনা আর কোন মানুষের,,, আমার জন্য কোন কথা শুনতে হোক।

প্রত্যেকটা মানুষের জীবনে ভুল হয়,,,, ভুল থেকে অবশ্যই শিক্ষা গ্রহণ করা উচিত!!!

sign-1719892_1280.webp

Image source

আমরা সবাই জানি যে মানুষটা শিখতে চায়! সে মানুষটাই ভুল করে! হয়তোবা আমার ক্ষেত্রেও ঠিক তেমনি হয়েছে! বা এর ব্যতিক্রমও হতে পারে! আমিও চেয়েছিলাম কিছু শিখতে কিন্তু শিখতে গিয়ে এত বড় ভুল হয়ে যাবে,, কল্পনাও করিনি! যার কারণে আমি বেশ কয়েকদিন যাবত খুব আপসেট রয়েছে।

নিজের কাছে নিজেকে বারবার অপমানিত মনে হচ্ছে! নিজের কাছেই নিজেকে ছোট মনে হচ্ছে! গর্ব করে যে কথাগুলো বলতাম,,, সেগুলো আজকে নিজের দিকে ছুড়ে মারা হচ্ছে! ভাবতে অবাক লাগছে আমি এত বড় ভুল করেছি।

আমি চাই আমার জীবনটাকে সুন্দরভাবে সাজিয়ে নিতে! আমি আবারও নিজেকে কঠোর পরিশ্রমের দ্বারা নিজের জায়গায়,,, শট থেকে অবশ্যই নিজের জায়গাটা আবারও গ্রহণ করে নিতে! আমি ঠিক জানিনা সেই জায়গাটা গ্রহণ করতে আমার কতদিন সময় লাগবে! তবে যতদিন সময় লাগুক না কেন! আমি অবশ্যই সেই জায়গাটা আবারও দখল করে নেব ইনশাল্লাহ।

আজকে আমি আপনাদের সাথে ছোট্ট একটা গল্প শেয়ার করি! হয়তোবা গল্পটার মাধ্যমে আমাদের প্রত্যেকেরই শিক্ষা হবে! আমার নিজেরও শিক্ষা হবে।

ছোট একটা গ্রাম সেই গ্রামে বাস করত একজন কৃষক! সে কঠোর পরিশ্রম করত,,, কিন্তু একদিন সে একটা ভুল করে বসলো। সে তার জমিতে অতিরিক্ত সার দিয়ে ফেলল,,, একজন মানুষের কথা শুনে। এরপরে সে দেখলেও তার জমিনে মোটামুটি ফলন বেশ ভালোই হয়েছে।

painting-81186_1280.jpg

Image source

এরপরে সে কি করলো,,, কয়েকদিন পরে জমিনের মধ্যে আবারও বেশ কিছু সার ব্যবহার করল। এতে করে তার জমিনের ফসল আরো কিছু বৃদ্ধি পেল।

শেষবার যখন সে তার জমিতে ফসল আরও বৃদ্ধি করার জন্য সার ব্যবহার করল। ঠিক তখনই তার জমিনের প্রত্যেকটা ফসল নষ্ট হয়ে গেল,,,, এমনকি সেই বছর সে তার জমিন থেকে একটা ফসল ঘরে তুলতে পারল না! এতে করে তার অনেক বেশি লোকসান হয়ে গেল! সে তার ভুলটা বুঝতে পারল।

সে তার ভুল বুঝে ওর কোন লাভ হলো না। কারণ ওই বছর তার ঘরে কোন ধান তুলতে পারেনি! যার কারণে তার পরিবারের মধ্যে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে! পরিবারের প্রত্যেকটা মানুষের কাছ থেকে তাকে কথা শুনতে হয়েছে! এরপরে সে সিদ্ধান্ত নিয়েছিল,,, সে আর কোন ধরনের ভুল করবে না! সে নিজের চেষ্টায় ফসল উৎপাদন করার চেষ্টা করবে।

এই গল্প থেকে আমার শিক্ষা

science-1182713_1280.webp

Image source

অবশ্যই আমাদের অতিরিক্ত কোন কিছু আশা করা ঠিক নয়! কারণ আমরা যখন অতিরিক্ত কোন কিছু আশা করি! তখনই আমাদের মধ্যে যত সমস্যা সৃষ্টি হয়! অতিরিক্ত কিছু চাওয়ার ফলে,,,, শয়তান আমাদেরকে দিয়ে অনেক বাজে কাজ করাতে শুরু করে।

আমরা যখনই একটু ভালো থাকবো,,, তখনই অবশ্যই সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া আদায় করা উচিত! সৃষ্টিকর্তা আমাদেরকে যেমন রেখেছে,,, তার মধ্যে আলহামদুলিল্লাহ বলা উচিত! পাঁচ ওয়াক্ত নামাজ পড়া উচিত! তাহলে হয়তো বা আমরা আমাদের জীবনটাকে,,, আবার সুন্দর করে সাজিয়ে নিতে পারব।

আমি আমার ভুল থেকে কিছু মানুষকে চিনতে পেরেছি! আমার বিপদে যারা আমার পাশে ছিল,,, তাদের কেউ চিনতে পেরেছি! যারা মুখোশের আড়ালে আমার ক্ষতি করার চেষ্টা করেছিল! তাদের কেউ চিনতে পেরেছি! তবে আমি চেষ্টা করব,,, ভবিষ্যতে এই ভুল থেকে শিক্ষা গ্রহণ করে,,, সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য।

সবার সুস্থতা কামনা করে! আজকের মত এখানেই বিদায় নিচ্ছি! সবাই ভালো থাকুন সুস্থ থাকুন! আল্লাহ হাফেজ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...
 last year 

ভুলের ঊর্ধ্বে কোন মানুষ নাই মানুষ মাত্রই ভুল হবেই এটাই স্বাভাবিক, ভুলগুলো শুধরে নিয়ে জীবন পরিবর্তন করাই উত্তম। তবে একটা জিনিস খেয়াল রাখতে হবে ,আমাদের ইচ্ছাকৃত ভুলগুলো থেকে সর্বদাই এড়িয়ে চলা। আসলে আমি বলতে চাচ্ছি যে কিছু কিছু মানুষ লোভে পড়েও ভুল করে সে জানে এটা ভুল পথ তবুও ভুল করে কথায় আছে অতি লোভে তাঁতি নষ্ট। লোভে পড়ে মানুষ যে ভুল করে সে ক্ষমার অযোগ্য।
আপনি বলছেন মানুষ ভুল থেকে শিক্ষা গ্রহণ করে এতে আমি একমত তবে এই শিক্ষা যদি ভুল পথে আবারো প্রচলিত করে। তাহলে সে ভুল করছে না ভুল করার অভিনয় করছে।

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার আর্টিকেলটি পড়ে অনেক ভালো লাগলো কেননা এতে শিক্ষা নিয়ে অনেক বিষয় রয়েছে। আপনার জন্য শুভকামনা রইল, ভালো থাকবেন।

 last year 

যে মানুষটা ভুল করে এবং ভুল স্বীকার করার সৎ সাহস রাখে এবং পরবর্তীতে ভুল সংশোধন করে নেয় সেই জীবনে সফল হয়।

ধন্যবাদ আপনাকে খুবই গুরুত্বপূর্ণ একটি টপিক আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

আপনি ঠিক বলেছেন, প্রত্যেকটা মানুষই জীবনে ভুল করে।আমার মতে সবারই ভুল করা উচিত।কারণ, মানুষ ভুল করে বলেই নতুন কিছু শিখতে সক্ষম হয়।জীবনে যত ভুল হবে ততই নতুন কিছু শেখা সম্ভব হবে।

 last year 

@rubina203

আপু আপনার গল্পোটি অনেক সুন্দর এবং শিক্ষনীয় । এই গল্পটি পরে অনেক কিছু জানতে পারলাম । আপনার জন্য রইল শুভ কামনা ।

 last year 

পৃথিবীতে যত মানুষ আছে প্রত্যেক মানুষের মধ্যে ভুল আছে, ভুল ছাড়া পৃথিবীতে কোন মানুষ নাই। সবচাইতে বড় কথা হল, ভুল না করলে কোন কিছু শেখা যায় না। জীবনে ভুলও দরকার আছে ভুল থেকে মানুষ শিক্ষা নিয়ে অনেক বড় কিছু করতে পারে।

যে মানুষ ভুল করে ভুল স্বীকার করে, সে হলো একজন আদর্শ মানুষ, কারণ নিজের ভুল মানুষ এত সহজে স্বীকার করতে চায় না। আর যারা স্বীকার করে তারা প্রকৃত মানুষ।

জীবনে চলার পথে অনেক ভুল হবে। তার মধ্যে কিছু কিছু ভুল আছে যেগুলো মেনে নেওয়া যায় না বললেই চলে। তারপর কিছু করার থাকে না, ভুল তো ভুল এটা মেনে জীবনে সামনের দিকে এগিয়ে যেতে হবে। আর জীবনে নির্ভুলভাবে কাজ করার চেষ্টা করতে হবে।

আপনার জন্য দোয়া ও ভালোবাসা রইল।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

TEAM 2

Congratulations! This post has been upvoted through Curation Team#2. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @stef1

image.png

 last year 

Thanks for support me

মানুষ মাত্রই ভুল করবে এইটাই স্বাভাবিক।
এই ভুল থেকে শিক্ষা গ্রহণ হচ্ছে আসল শিক্ষা।
অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58994.66
ETH 2596.74
USDT 1.00
SBD 2.43