SEC17/W5|Do you believe in reincarnation?

in Incredible Indialast month

কেমন আছেন বন্ধুরা? আমি মহান আল্লাহ্‌ তা’লার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। সময় যেন খুব দ্রুত হারিয়ে যাচ্ছে।

আজ আমি আমার প্রানপ্রিয় Incredible India কমিউনিটিতে এনগেজমেন্ট চ্যলেঞ্জ সিজন সতেরো এর পঞ্চম সপ্তাহের প্রতিযোগীতায় অংশ নিতে চলছি।

এবারে দারুন একটি বিষয় নির্বাচণ করা হয়েছে। দেরি না করে তাহলে শুরু করা যাকঃ-

Soft Colorful Modern Abstract Blank A4 Document.png
Edit by canva

প্রতিযোগীতার প্রথম প্রশ্নটি ছিলোঃ Do you believe there is a reincarnation? Justify your belief.

না, আমি বিশ্বাস করি না। আমার বিশ্বাস পুনর্জন্ম বলতে কিছুই নেই। পৃথিবীতে আমার একবারই জন্মগ্রহন আর একবারই আমাকে মৃত্যুবরণ করতে হবে। মৃত্যুর পরে পৃথিবীতে আসার আর কোন সুযোগ নেই।

আমি যেহেতু মুসলিম তাই মনে প্রাণেই এই কথা বিশ্বাস করি। কেননা পবিত্র কুরআন এবং হাদিসে বহুবার এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। মহান আল্লাহ্‌ তা’লা আমাদের পৃথিবীতে পাঠিয়েছেন পরীক্ষা করার উদ্দেশ্যে।

অর্থ্যাৎ এই পৃথিবী আমাদের জন্য হলো পরীক্ষাগার। এখানে আমরা মহান আল্লাহ্‌ তা’লার হুকুম কতটুকু পালন করতে পারি সেটি হলো মুখ্য বিষয়। এরপর একদিন আমাদের মৃত্যুবরণ করতে হবে।

bed-1839564_1280.jpg
source

মৃত্যুর পরে তখন আল্লাহ্‌ তা’লা আমাদের কাছ থেকে পৃথিবীতে কাটানো সময়গুলোর হিসাব নেবেন এবং সেই অনুযায়ী জান্নাত ও জাহান্নামে প্রেরণ করবেন।

জান্নাত ও জাহান্নমের জীবন চিরন্তন। সেখান থেকে আর পৃথিবীতে ফেরার কোন উপায় নেই।

প্রতিযোগীতার দ্বিতীয় প্রশ্নটি ছিলোঃ Do you believe we get back our relationships through reincarnation? Describe.

যেহেতু আমি পুনর্জন্ম বিশ্বাস করি না সেহেতু পুনর্জন্মের মাধ্যমে আমাদের সম্পর্ক ফিরে পাওয়ার বিষয়টিও আমি বিশ্বাস করি না।

আমরা মানুষ। সৃষ্টির সেরা জীব। মহান আল্লাহ্‌ তা’লা আমাদের কথা চিন্তা করে এবং আমাদের উপকারে আসবে এমন সবকিছু দিয়ে এই পৃথিবীকে সাজিয়েছেন। আমাদের জন্য পৃথিবীকে বসবাস উপযোগী হিসেবে গড়ে তুলেছেন।

আমি পবিত্র কোরআন এবং রসুল (সাঃ) এর হাদিস থেকে জানতে পেরেছি যে, আমাদের জন্ম এবং মৃত্যু একবারই হবে। আমরা নির্দিষ্ট সময়ে পৃথিবীতে আসবো এবং নির্দিষ্ট সময়েই পৃথিবী থেকে বিদায় নিবো।

পৃথিবীতে দ্বিতীয়বার আসার আর কোন সুযোগ নেই। তাই এই পৃথিবীতে বেঁচে থাকাকালীন আমাদের যে সম্পর্কগুলো তৈরি হয়েছিলো, মৃত্যুর পর সেই সব সম্পর্ক ছিন্ন করে আমাদের বিদায় নিতে হবে।

family-7257182_1280.jpg
source

যেহেতু আমাদের পুনর্জন্ম হবে না সেহেতু পুরনো সম্পর্কগুলো ফিরে পাওয়ার কোন সম্ভাবনাই নেই।

প্রতিযোগীতার তৃতীয় প্রশ্নটি ছিলোঃ Do you like to be born just like what you are in this life; Or would you wish to adopt any other person's life if there is a reincarnation? Explain the reasons behind your choice.

আমি আমার জীবনে যেমন আছি ঠিক তেমনি থাকতে পছন্দ করি। যদি পুনর্জন্মের কথা আসে এবং আমার সৃষ্টিকর্তা আমাকে বলে তোমাকে আবার পৃথিবীতে পাঠানো হবে। এক্ষেত্রে আমি আমার বর্তমান জীবনকেই বেছে নেবো।

কেননা আমার জীবনে কোন কিছুই অপ্রাপ্তি নেই। সবচেয়ে বড় কথা হলো আমি মহান আল্লাহ্‌ তা’লার সবগুলো নিয়ামত পেয়েছি এবং সুস্থ্য মত জীবন ধারণ করছি।

জীবনে চলার পথে অনেক মানুষের সাথে মিশেছি, কথা বলেছি। আমার অজান্তে হয়তো কাউকে কখনো কষ্ট দিয়ে ফেলেছি। আবার এমন কেউ আছে যে আমাকে কিছু কথা বলতে চেয়েও বলতে পারেনি।

পৃথিবীতে বেঁচে থাকাকালীন হয়তো মহান আল্লাহ্‌ তা’লার সবগুলো হুকুম সঠিকভাবে পালন করতে পারিনি। সবকিছু মিলিয়ে সৃষ্টিকর্তার ইচ্ছায় আমার পুনর্জন্ম হলে সবার আগে যারা আমার কথায় কষ্ট পেয়েছে তাদের কাছে মাফ চাইবো।

father-and-son-2258681_1280.jpg
source

এরপর তাদের কথাগুলো শুনবো। মহান আল্লাহ্‌ তা’লার নিকট আরেকবার ফিরে যাবার আগে তাঁর সব হুকুম আহকাম গুলো পুরোপুরি পালন করবো।

যাইহোক বন্ধুরা, এই ছিলো আমার প্রতিযোগীতায় অংশগ্রহন। এখন এই প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য আমি @mahadisalim @sahidfarabee @taskinnahar12 @alamin125 @rahulkazi বন্ধুদের আমন্ত্রন জানাচ্ছি।

আজ আর নয় বন্ধুরা, ভালো থাকবেন সবাই।

Sort:  
Loading...
 last month 

¡Saludos amigo!😊

En gran medida nos cuesta mucho comprender que la vida tiene un solo ciclo biológico y, esto se debe a que no estamos dispuestos a dejar de formar parte de este planeta Tierra por lo tanto, en algunas culturas optan por creer en la reencarnación para evadir de esta realidad.

Te deseo mucho éxito en la dinámica... Un fuerte abrazo💚

 last month 

আমি যতটুকু জানি আমাদের এই পৃথিবীতে একবার জন্মগ্রহণ হয়েছে, আর মৃত্যুর পরে আমরা একেবারেই এই পৃথিবী ছেড়ে চলে যাব। কখনোই বিশ্বাস করি না পুনর্জন্ম রয়েছে বা তার মাধ্যমে আমরা আমাদের পুরনো সম্পর্ক গুলো আবারো ফিরে পাবো। আসলে আপনার তৃতীয় প্রশ্নের উত্তর অসাধারণ ছিল।

আপনি একদমই ঠিক বলেছেন যদি কখনো সুযোগ হয়। তাহলে অবশ্যই তাদের কাছ থেকে আমাদের ক্ষমা চেয়ে নেয়া, উচিত যারা আমাদের কথায় কষ্ট পেয়েছে। প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর অসাধারণ ছিল। ভালো থাকবেন।

 last month 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর পঞ্চম সপ্তাহে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।
বাহ! আপনি একজন মুসলিম, সেই হিসেবে পুনর্জন্ম আপনি বিশ্বাস করেন না। বিষয়টি জেনে খুব ভালো লাগলো।
মুসলিম হিসেবে আল্লাহতায়ালা আমাদেরকে এই পৃথিবীতে পাঠিয়েছে মাত্র পরীক্ষা নেওয়ার জন্য।
আপনার জন্য সব সময় শুভকামনা রইল ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64400.67
ETH 3506.16
USDT 1.00
SBD 2.53