SEC-17/W6|Do you believe history repeats itself?

in Incredible India2 months ago

কেমন আছেন বন্ধুরা? আমি মহান আল্লাহ্‌ তা’লার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। আজ আমি প্রাণপ্রিয় কমিউনিটিতে এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন সতেরো এর ষষ্ঠ সপ্তাহের প্রতিযোগীতায় অংশ নিতে চলছি।

কমিউনিটি কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ দারুণ একটি বিষয় নির্বাচন করার জন্য। কথা না বাড়িয়ে তাহলে শুরু করা যাকঃ-

Blank 5 Panel Comic Strip.png

(ক্যানভা দিয়ে ইডিট করা)

প্রতিযোগীতার প্রথম প্রশ্নটি ছিলোঃ Do you believe history repeats itself through genes? Justify.

হ্যাঁ আমি অবশ্যই বিশ্বাস করি যে, ইতিহাস জিনের মাধ্যমে পুনরাবৃত্তি হয়। আর এটি বৈজ্ঞানিক ভাবেও প্রমানিত। আমাদের গ্রামবাংলা একটি প্রবাদ আছে, দাদা ছিলো সোয়া হাত আর নাতি হলো সাড়ে সোয়া হাত।

অর্থ্যাৎ দাদার গুণগুলো নাতির কাছে এসেছে। দাদা যে কাজগুলো পারতো নাতি ঠিক সেই কাজগুলো পারে, শুধু যে পারে তা নয়, একটু বেশিই পারে। বংশ পরম্পরায় এমন অনেক গুণ আমাদের মাঝে ফুটে ওঠে।

আজকে আমার বাবা, দাদা, তাঁর দাদার যে গুণগুলো ছিলো সেগুলো হয়তো আমার মাঝে ফুটে উঠেছে। আবার আমার ছেলে, তার ছেলের মাঝেও এমন কোন গুণ ফুটে উঠবেই উঠবে।

যদি তার মাঝে অসাধারণ কোন গুণ দেখা যায় তাহলে বুজতে হবে বংশ পরম্পরায় কেউ না কেউ এমন ছিলো। আমাদের এলাকায় একটি ছেলে রয়েছে সে যেকোন পাখি শিকার করতে পারে।

কোন এক মাধ্যমে আমি জেনেছিলাম যে ছেলেটির দাদার বাবা একজন পালোয়ান ও শিকারী ছিলেন। যাইহোক ছেলেটি পাখি শিকারে বেশ দক্ষ।

সে অনেক উঁচু উঁচু গাছ থেকে বিভিন্ন পাখি ও পাখির বাচ্চা সংগ্রহ করে থাকে। তাই বলাই যায় ইতিহাস জিনের মাধ্যমে পুনরাবৃত্তি হয়।

প্রতিযোগীতার দ্বিতীয় প্রশ্নটি ছিলোঃ Which habits transfer to you from your parents, or your children (if any) get the same from you?

আমার ছেলে যেহেতু এখনো অনেক ছোট তাই তার মাঝে আমার কোন অভ্যাসগুলি ফুটে উঠবে তা এখনো বলা মুশকিল। তবে একটি অভ্যাস এখন থেকেই কিছুটা লক্ষ্য করছি।

সেটি হলে গালে হাত দিয়ে ঘুমানো। এই অভ্যাসটি আমার বাবার রয়েছে। আমিও ঘুমানোর সময় গালে হাত দিয়ে ঘুমাই। আমার ছেলেকেও মাঝে মধ্যে দেখি গালে হাত রেখে ঘুমাতে।

pexels-samrana3003-1442005.jpg
source

এছাড়াও আমার বাবা অত্যন্ত সাদাসিদে একজন মানুষ। তিনি কখনোই নিজেকে কোন ঝামেলায় জড়াতে রাজি নন। মানুষকে কখনো কটু কথা বলেন না। এই গুণগুলো কিছুটা আমার মাঝেও বিদ্যমান।

এলাকার সকল মুরুব্বি, ছোট বড় সকলেই আমাকে ভালো মানুষ হিসেবে চেনে এবং জানে। এমনকি অনেকেই অনেক কিছু আমার কাছে আমানত হিসেবে রাখে। আমি সেগুলো আবার নির্দিষ্ট সময়ে ফেরত দিয়েও দেই। এই গুণগুলো আমার বাবার মাঝেও বিদ্যমান।

প্রতিযোগীতার তৃতীয় প্রশ্নটি ছিলোঃ Share any of your habits that make you smile, proud to believe the proverb.

আমার একটি অভ্যাস যা আমাকে সবসময় হাসায় সেটি হলো শার্টের উপরের বাটন লাগাতে ভুলে যাওয়া। কলেজে পড়াকালীন এই অভ্যাসটি আমাকে বেশ ভুগিয়েছিলো।

স্যাররা সবসময় আমাকে গুন্ডা বলে সম্বন্ধন করতো। বলতো যে তুই গুন্ডা নাকি শার্টের বাটন খুলে রেখেছিস। সবাইকে তোর সাহস দেখাচ্ছিস নাকি। এই কথা শুনে ক্লাসের অন্যরা হাসতো।

আমি নিজেও মনে মনে হাসতাম। বর্তমান সময়েও আমার স্ত্রী আমাকে এই ভুলটি ধরিয়ে দেয়। যেদিন করে শার্ট প্যান্ট পরি সেদিন সে ভালো করে তাকিয়ে আমার সব ঠিক করে দেয়।

বিশেষ করে শার্টের বাটন লাগানো। কেননা উপরে একটি থেকে দুটি বাটন বরাবর লাগাতে আমি ভুলে যাই।

pexels-rdne-6517198.jpg
source

প্রতিযোগীতার চতুর্থ প্রশ্নটি ছিলোঃ Do you believe history somehow carries the legacy of our previous generation? Share your opinion.

হ্যাঁ আমি অবশ্যই মনে করি যে ইতিহাস কোন না কোন ভাবে আমাদের পূর্ববর্তী প্রজন্মের উত্তরাধিকার বহন করে। একটা কথা সমাজে প্রচলিত আছে, ইতিহাস কখনো মুছে ফেলা যায় না। ইতিহাস পুনরুজ্জীবিত হবেই হবে।

আমাদের পূর্ববর্তী প্রজন্মের গুণ এবং দোষ সকল কিছু আমাদের মাঝে প্রকাশ পাবে। উত্তরাধিকার সূত্রে আমরা জমির মালিক হই, টাকা পয়সা ও ধন সম্পদের মালিক হই।

আবার পূর্ববর্তী প্রজন্ম যদি কোন পাপ করে থাকে তার ইফেক্ট কিন্তু আমাদের উপর এসে পরে। তাদের সেই পাপের কারণে সমাজে আমাদের অনেক দূর্ভোগ পোহাতে হয়।

আমি আজ যা যা করবো কাল কিন্তু ঠিক সেগুলোই আমার সন্তানের উপর গিয়ে পরবে। ভালো কাজ করলে সন্তান ভালো কিছু ভোগ করবে আবার খারাপ কাজ করলে সন্তান খারাপ গুলো ভোগ করবে। এটাই নিয়ম।

pexels-pixabay-39691.jpg
source

আমি আজ যা করছি তাই কাল ইতিহাস। আমার ইতিহাস ভালো হলে পরবর্তী প্রজন্ম তার সুফল লাভ করবে।

বন্ধুরা এই ছিলো আমার প্রতিযোগীতায় অংশগ্রহণ। প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য আমি @shabbir86 @abdullahw2 @wyleska @esty22 বন্ধুদের আমন্ত্রন জানাচ্ছি।

আজ আর নয় বন্ধুরা, ভালো থাকবেন সবাই।

Sort:  

আমার ছেলে যেহেতু এখনো অনেক ছোট তাই তার মাঝে আমার কোন অভ্যাসগুলি ফুটে উঠবে তা এখনো বলা মুশকিল।

It's true, children often need time to show which habits they've inherited. You will enjoy seeing which of your traits he picks up as he grows older.

আমার একটি অভ্যাস যা আমাকে সবসময় হাসায় সেটি হলো শার্টের উপরের বাটন লাগাতে ভুলে যাওয়া।

That's a funny habit! It's nice that you can laugh about it, and it's sweet that your wife helps you with it.

আমাদের গ্রামবাংলা একটি প্রবাদ আছে, দাদা ছিলো সোয়া হাত আর নাতি হলো সাড়ে সোয়া হাত।

This proverb beautifully shows how qualities and talents can grow stronger in each generation. It's a great way to explain how history can repeat itself through genes.

All the best

 2 months ago 

Thanks brother for your comments.

Loading...

1000056888.png

Congratulations! This post has been upvoted through Curation Team#3. We support quality posts, and good comments anywhere and with any tags.

 2 months ago 

Thanks sir for support me.

Hello @rakibal good to know that you agree that some traits and habits can pass down through generations. Your father and you both sleep with your hand on our cheek 😁, and you see your little son doing the same yaa interesting to see these little things continue. History does carry on in small ways through families,thanks for sharing wish you success 💖🤗🌸💐🌺.

 2 months ago 

আমি আজ যা করছি তাই কাল ইতিহাস। আমার ইতিহাস ভালো হলে পরবর্তী প্রজন্ম তার সুফল লাভ করবে।

বড় সুন্দর লিখেছেন লাইনটি। সত্যিই তাই, আজকের দিন পার হলেই আমরা তাকে গতকাল বলি। তাই যখন অনেক গুলো বছর পেড়িয়ে যায়, তাকে ইতিহাস বলাই বোধহয় ঠিক হবে। সন্তান হিসেবে আপনি যেমন আপনার বাবা মায়ের সাথে ছোটো থেকে বড়ো হয়েছেন। তাদের ভালো মন্দ সবটা দেখছেন, শিখেছেন, আপনার সন্তানও কিন্তু তাই করবে। তাই আপনার ফেলে আসা দিনগুলোই নির্ধারণ করবে আপনার সন্তানের ভবিষ্যৎ, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। কনটেস্টের সকল প্রশ্নের উত্তরে, নিজের মনের ভাব এতো সুন্দর ভাবে তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

 2 months ago 

আমিও বিশ্বাস করি জিনের মাধ্যমে ইতিহাসের পরিবর্তন ঘটে। এটা যেমন বৈজ্ঞানিকভাবে প্রমাণিত তেমন আমরা আমাদের নিজেদের অভ্যাসগুলোর দিকে তাকালেই বুঝতে পারি। আপনার বাবার কিছু অভ্যাস আপনার মধ্যে রয়েছে। যেমন শার্টের বোতামের কথা আপনি আমাদের সাথে তুলে ধরেছেন। ধন্যবাদ প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 2 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর ষষ্ঠ সপ্তাহের অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।

আপনি মনেপ্রাণে বিশ্বাস করেন যে, জিনের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। আপনার সাথে আমিও সহমত এবং পুরোপুরি বিশ্বাস করি।
একজন বাবা-মায়ের সন্তান তো নিজের বাবা মার আদর্শই গ্রহণ করবে এটা স্বাভাবিক একটি বিষয়। এবং নিজের বাবা-মায়ের গঠন এবং বৈশিষ্ট্য নিজের মাঝে থাকবে।

আপনার প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দর ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69618.00
ETH 3376.33
USDT 1.00
SBD 2.76