Incredible India monthly contest November #1|My leisure time.

in Incredible India7 months ago
আসসালামু আলাইকুম/আদাব,

কেমন আছেন বন্ধুরা? আমি সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। আজ আমি আপনাদের মাঝে “Incredible India monthly contest November #1|My leisure time.” শীর্ষক আমার একটি লিখনি উপস্থাপন করলাম। তাহলে শুরু করা যাকঃ-

_Brown Floral Vision Board Photo Collage.jpg

(ছবিটি ক্যানভা দিয়ে ইডিট করা)

সর্বপ্রথম ধন্যবাদ জানাচ্ছি ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি স্টিমিট প্লাটফর্মে ইনক্রিডিবল ইন্ডিয়া কমিউনিটির কর্ণধার @sduttaskitchen ম্যমকে। কেননা প্রতিমাসের ন্যয় তিনি এই মাসেও প্রথম সপ্তাহে আমাদের প্রত্যেকের জন্য দারুণ একটি প্রতিযোগীতার আয়োজন করেছেন।

এবারের বিষয় নির্ধারণ করেছেন অবসর সময়কে কেন্দ্র করে। বিষয়টি কমিউনিটির প্রত্যেকের কাছেই বেশ পছন্দ হয়েছে বলে আমি মনে করি। আমি নিজেও আমার অবসর সময়ের বিষয়ে লিখার জন্য মুখিয়ে আছি। যাই হোক কথা না বাড়িয়ে এবার এগোনো যাক।

প্রতিযোগীতার প্রথম প্রশ্নটি ছিলোঃ আপনি কিভাবে আপনার অবসর সময় কাটাতে ভালোবাসেন?

আমরা মানুষ। জন্মগতভাবেই আমরা সকলেই ব্যস্ত। ব্যস্ততার মধ্য দিয়ে আমাদের জীবন অতিবাহিত হয়। ব্যস্ততা শেষে আমরা বিভিন্ন জন বিভিন্নভাবে আমাদের অবসর সময় খুঁজে বের করি কিংবা অবসর সময়ের খোঁজ করি।

কেননা প্রতিনিয়ত কাজের চাপে আমরা যখন মানসিক ও শারীরিকভাবে দূর্বল হয়ে পরি ঠিক তখনি একটুখানি অবসর যেন আমাদের সব ক্লান্তি দূর করে দেয়, মনকে চাঙ্গা করতে সাহায্য করে। তাই প্রত্যেকেই অবসর সময়কে বেশ উপভোগ করে থাকেন। আমিও এর ব্যতিক্রম না। আমি আমার অবসর সময় বিভিন্নভাবে কাটাতে পছন্দ করি।

যখন একটু বেশি অবসর সময় পাই তখন পরিবারকে নিয়ে ঘুরতে যাই। বলতে গেলে ঘোরাঘুরি আমার অবসর সময় কাটানোর অন্যতম পছন্দের বিষয়। আমি যেহেতু প্রাইভেট কোম্পানিতে জব করি সেহেতু সপ্তাহে একদিন ছুটি পাই। এছাড়াও বিভিন্ন উৎসবে দুদিন তিনদিন এমনকি পাঁচদিন পর্যন্ত ছুটি পেয়ে থাকি।

সাধারণত সাপ্তাহিক ছুটির দিনগুলোতে বাসায় পরিবারকে সময় দেই। সবাই মিলে একসাথে দুপুরের খাবার খাই। সাপ্তাহিক ছুটির দিনে বাসায় বেশ ভালো ভালো খাবার রান্না হয়। সবাইমিলে একসাথে বসে খাওয়া বেশ ভালোভাবে উপভোগ করি। বিশেষ কিছু মহুর্ত তখন আমাদের মাঝে তৈরি হয়।

20230120_112802.jpg

বিকেলে স্ত্রীকে নিয়ে ঘুরতে বের হই। অবশ্য প্রতি সপ্তাহে না হলেও প্রতি মাসের যেকোন এক শুক্রবার আমরা ঘুরতে বের হই। এতে করে আমাদের মাঝে বোঝাপরা বেশ দারুণ হয়। দেখা যায় সপ্তাহে ছয় দিন কাজের এই পরিমান চাপে থাকি যে পরিবারকে সময় তেমন দিতে পারি না। স্ত্রীও তার ব্যতিক্রম নয়।

20221231_165013.jpg

তাই সপ্তাহে এই একটি দিন যেদিন আমি অবসর সময় পাই এবং এই দিনটিকেই আমি কাজে লাগাই। এদিন বাবা মাকে সময় দেই। তাদের সাথে বসে গল্প করি। ভাতিজীদের সময় দেই। কিছু সময় বই পড়ি। যেদিন বিকেলে ঘুরতে বের হই সেদিন আগে থেকেই বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করি।

সপ্তাহে এই একটি দিন যেদিন আমি নতুন করে আবার কাজ করার শক্তি সঞ্চয় করি। বাবা মায়ের কাছ থেকে দোয়া নেই। সাধ্যমত প্রত্যেকের আবদার মেটানোর চেষ্টা করি। সব মিলিয়ে অবসর সময়টাকে বেশ উপভোগ করি।

প্রতিযোগিতায় দ্বিতীয় প্রশ্নটি ছিলোঃ আমাদের ব্যস্ত সময়সূচীর মধ্যে অবসর সময় কি তাৎপর্যপূর্ণ? কেন বর্ণনা করুন?

অবশ্যই এটা বলার অপেক্ষা রাখে না যে ব্যস্ত সময়সূচীর মধ্যে অবসর সময় অধিক তাৎপর্যপূর্ণ। এর অনেকগুলো কারণ আছে বলে আমি মনে করি। কেননা পৃথিবীতে এমন কোন ব্যক্তি নাই যে তিনি অবসর সময় কাটাতে ভালোবাসেন না। প্রতিটি ব্যক্তি কোন না কোন ভাবে অবসর সময়ের জন্য অপেক্ষা করে।

সারাদিন কাজের ফাঁকে একবার হলেও মাথায় আসে কাজ শেষে অবসর সময়ে আমি একটু রিলাক্স করবো। নিজেকে নিয়ে ভাববো। নিজেকে সময় দেবো। এই ভাবনা স্বাভাবিক। কেননা এই ভাবনা থেকেই আমরা আবার নতুন করে নিজেদের কাজের প্রতি মনোযোগী হতে পারি।

20220715_190928.jpg

বলতে গেলে কাজে মনোযোগী হবার খোরাকই হলো অবসর সময়। তাছাড়া প্রতিটি মানুষের জীবনেই অবসর সময়ের প্রয়োজন রয়েছে। একটানা কাজের মধ্যে থাকলে এমনিতেই যে কেউ ডিপ্রেশনে পরে যাবে।

আর ডিপ্রেশন একটি ভয়াবহ মানসিক রোগ। মাঝে মধ্যে ডিপ্রেশন থেকে মুক্তি পেতে অবসর সময়ের প্রয়োজন হয়। একটু মুক্ত হাওয়া এবং সতেজ প্রকৃতির দরকার হয়।

প্রতিযোগীতার তৃতীয় প্রশ্নটি ছিলোঃ আপনার সবচেয়ে ভাল অবসর সময় তুলে ধরুন?

আমার সবথেকে ভালো অবসর সময়ের মধ্যে একটি হলো প্রকৃতির মাঝে সময় কাটানো। সেটা হোক একা কিংবা কারোর সাথে। এই যেমন গত কাল আমার স্ত্রীকে নিয়ে বেরিয়ে পরেছিলাম প্রকৃতির মাঝে বিচরণ করবো বলে। সত্যি বলতে এত এত মানুষের ভীরে এবং অত্যাধিক কাজের চাপে মাঝে মধ্যে নিজেকেই ভুলে যাই।

নিজেই নিজেকে চিনতে পারি না। আমি এমন হলাম কি করে? এই প্রশ্ন নিছক কল্পনা মাত্র। আসলে বাস্তবতা আমাদের এরকম বানিয়েছে। যাইহোক সবকিছু থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হলো একটুখানি অবসর সময়। হোক সেটা এক ঘন্টা কিংবা পুরো একটা দিন।

কেননা দিন শেষে একটুখানি অবসর সময়ই কিন্তু আমাদের ভালো থাকার এবং পরবর্তী কাজের জন্য প্রস্তুতি নেয়ার একমাত্র খোরাক।

20230310_181216.jpg

খোলা আকাশের নিচে, মুক্ত বাতাস, পাখির কিচির মিচির শব্দ সাথে নদীর ঢেউ থেকে ভেসে আসা ধ্বনি এবং পাশে বসা আমার প্রিয়তমা সহধর্মিনী। এর থেকে ভালো সময় আর কি হতে পারে বলুন? আমি মনে করি এটাই আমার জীবনের সবথেকে ভালো অবসর সময়ের মধ্যে অন্যতম একটি সময়।

20220710_173752.jpg

এই একটি মহূর্তে আমরা সবথেকে কাছাকাছি থাকি। অনেক না বলা কথা একে অন্যের সাথে ভাগ করি। মনে কোন হেজিটেশন থাকলে তা ক্লিয়ার করে নেই। ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করি। কিসে উন্নতি হবে এসব নিয়ে ডিসকাশন করি। সবকিছু মিলে সময়টাকে অনেক ভালোভাবে উপভোগ করি।

এই প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য আমি যাদের আমন্ত্রন জানাতে চাই তারা হলেন, @rubinaakther @pablehw @rabibulhasan71 @sumayaorin @mahmud552

আজ আর নয় বন্ধুরা, ভালো থাকবেন সবাই।

DeviceName
AndroidSamsung Galaxy A12
Camera48.0 MP + 5.0 MP + 2.0 MP + 2.0 MP
LocationBangladesh 🇧🇩 🇧🇩🇧🇩🇧🇩🇧🇩🇧🇩
Short by@rakibal
Sort:  
Loading...

ভাই আপনি কি আমাকে চিনেন? যদি না চিনে থাকেন তাহলে ম্যনশন করেছেন কেনো?

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @yonaikerurso



 7 months ago 

সর্ব প্রথম আপনাকে ধন্যবাদ জানাই আজকের এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য।।

আজকের এই প্রতিযোগিতা যে বিষয়টি ছিল তার মাধ্যমে আমি জানতে পারলাম আপনি আপনার অবসর সময় কিভাবে কাটান।। আপনি ঠিক বলেছেন আমরা অবসর সময় কোন না কোন ভাবে কাটায়।।

খুবই চমৎকারভাবে আপনি আপনার প্রতিযোগিতার প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন খুবই ভালো লেগেছে।।

 7 months ago 

বাহ খুবই চমৎকার,
ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য, এবং প্রতিটি প্রশ্নের উত্তর খুবই চমৎকার ভাবে দিয়েছেন। আপনার লেখাগুলো পড়তে আমার বেশ ভালো লেগেছে প্রথম থেকে শেষ পর্যন্ত। অবসর সময়টা আপনি আপনার পরিবারের সাথে আপনার প্রিয়তমা সাথে কাটাতে বেশি পছন্দ করেন, আপনি যখন চাকরি করছেন সপ্তাহে একদিন ছুটি থাকে আর ওই দিনটা সাথে খুব সুন্দর ভাবে কাটিয়ে থাকেন আপনার প্রতিযোগিতার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 7 months ago 

আপনি কাজ করার পাশাপাশি আপনার পরিবারকে সময় দেন, জানতে পেরে অনেক বেশি ভালো লাগে। কেননা প্রত্যেকটা ফ্যামিলিতে স্ত্রীদেরকে তেমন একটা গুরুত্ব দেয়া হয় না। কিন্তু আপনার কাছে সেটা অনেক বেশি গুরুত্ব, এবং সম্মানের এটা দেখে আমি আপনার প্রতি সম্মান জানাই।

আপনার প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর অনেক বেশি আকর্ষণীয় হয়েছে। আপনি আপনার পরিবারকে সময় দেন সেই সাথে আপনার বাবা-মা আপনার ভাইয়ের ছেলেমেয়েদেরকেও সময় দিয়ে থাকেন। চমৎকার ভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

প্রথমেই অপনাকে অসংখ্য ধন্যবাদ।এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।আপনি আপনার অবসর সময়টা ঘুরে বেড়াতেই বেশি পছন্দ করেন।তা আপনার পোস্টটি পড়ে জানতে পারলাম।আর একটা কথা আমরা খুব ভালো লাগলো জেনে,আপনি ও আপনার সহধর্মিণী একসাথে কোন এক উপভোগ্য স্থানে
বসে দুজন দুজনের সাথে খোলামেলা কথা বলেন। আমি মনে করি একটি সুন্দর সংসারের জন্য খুব উপকারী একটি পদক্ষেপ। খুব ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন সবসময় ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 69047.36
ETH 3739.58
USDT 1.00
SBD 3.66