"Incredible India monthly contest May#01|My perspective towards success."

in Incredible Indialast year

আসসালামু আলাইকুম/আদাব,

কেমন আছেন বন্ধুরা? আমি সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। আজ আমি আপনাদের মাঝে আমাদের ইনক্রিডিবল ইন্ডিয়া কমিউনিটির মাসিক কনটেস্ট মে #১ অনুযায়ী “সাফল্যের প্রতি আমার দৃষ্টিভঙ্গী” শীর্ষক আমার একটি লিখনি উপস্থাপন করলাম। তাহলে শুরু করা যাকঃ-

Clear Sky Man Jumping For Success Motivation Quote Inspiration Instagram Post.jpg

(ছবিটি ক্যনভা অ্যাপস দিয়ে ইডিট করা)

সর্বপ্রথম কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় দিদি @sduttaskitchen (Admin) কে, যিনি এই মাসে এত সুন্দর একটি প্রতিযোগীতার আয়োজন করেছেন।

এই প্রতিযোগীতায় সবাই সবার মতো সফলতা সম্পর্কৃত বিভিন্ন তথ্য উপস্থাপন করতে পারবে। এতে করে আমাদের কমিউনিটির সকল সদস্যরা সবাই সবার লিখা পড়বে ও নতুন অনেক জ্ঞান অর্জন করবে। আমাদের এই কমিউনিটির সকল সদস্যদের বন্ধন আরো সুদৃঢ হবে।

প্রতিযোগীতায় আমাদের কমিউনিটির সকল সদস্যকে তিনটি বিষয়ের উপর লিখতে বলা হয়েছে। আমি পর্যায়ক্রমে এগুলো সম্পর্কে আমার মতামত ব্যক্ত করলাম।

আমরা মানুষ। স্মৃষ্টির সেরা জীব। স্মৃষ্টির সেরা জীব হওয়ার পেছনে অন্যতম কারণ হলো আমাদের জ্ঞান, বুদ্ধি, বিবেক ও চিন্তা করার ক্ষমতা আছে। কিন্তু বাস্তবিক জীবনে প্রকৃত মানুষ হতে হলে সফলতা লাভ অত্যন্ত জরুরী। সফলতা হতে পারে যেকোন বিষয়ে। সেটা পারিবারিক হোক, সামাজিক হোক বা রাষ্ট্রীয় হোক।

আমার মতে সফলতার সঙ্গাঃ-

happiness-3506137_1280.png
source

আমার মতে নিজের ইচ্ছা, প্রচেষ্টা ও কঠোর পরিশ্রমের দ্বারা কোন কাজ হাচিল করার নামই হলো সফলতা। কাজটি ছোট হোক বা বড়। একটি কাজকে সবসময় কাজের মত করেই ভাবতে হবে।

ছোট কোন কাজকে যদি তুচ্ছ মনে করে হেলায় ছেড়ে দেই তাহলে একদিন বড় কোন কাজ হাচিল করতে, ঐ ছোট কাজটি না করার জন্য বাধার সম্মুখীন হতে হবে।

কোন কিছু পাওয়ার পেছনে যদি আমার প্রচেষ্টা বা পরিশ্রম না থাকে কিন্তু আমি সেটি এমনিতেই পেয়ে যাই তাহলে আমি সেটিকে কখনই সফলতা বলবো না। কারণ সহজেই আমরা যদি কোন কাজ হাচিল করি তাহলে সেটির মূল্য আমরা কখনই বুজবো না এবং আমি যা এমনিতেই পেয়েছি সেটি আমার কাছে মূল্যহীন বস্তু ছাড়া আর কিছুই হবে না।

আমার সফলতার পথে যত বেশি পরিশ্রম ও একাগ্রতা থাকবে, আমার সফলতার মূল্য তত বেশী হবে।

কারণ আমি যখন সফলতার পিছনে ছুটবো তখন বিপদ চারিদিক থেকে আমাকে ঘিরে ফেলবে। তবুও থামা চলবে না, কখনও হোঁচট খেয়ে পরে গেলে আবার উঠে দাঁড়াতে হবে ও ছুটতে হবে। তাহলেই আমি সাফল্যের সর্বোচ্চ শিখরে পৌঁছাতে পারবো।

আমি নিজেকে একজন সফল ব্যক্তি মনে করি কী নাঃ-

business-3695073_1920.jpg
source

আমি নিজেকে এখনো একজন সফল ব্যক্তি হিসেবে চিহ্নিত করতে পারি না। কারণ আমার যেসব দায়বদ্ধতা রয়েছে সেগুলো এখনো আমি পূরণ করতে পারি নি। একজন মানুষ হিসেবে আমার বিভিন্ন দায়বদ্ধতা রয়েছে।

প্রথমত আমার পরিবারের প্রতি আমার দায়বদ্ধতা রয়েছে। তারপর সামাজিকভাবে আমার কিছু দায়বদ্ধতা রয়েছে। সেগুলো যেদিন আমি পুরোপুরি পূরণ করতে পারবো সেদিন নিজেকে একজন সফল মানুষ হিসেবে তুলে ধরবো।

পৃথিবীতে একটি শিশু জন্মগ্রহণের সাথে সাথে সে কিছু দায়বদ্ধতা ঘাড়ে করে নিয়েই জন্মগ্রহণ করে। কারণ মানুষ হিসেবে আমাদের অনেক কিছু করার আছে। আমার হয়তো অনেক টাকা পয়সা থাকতে পারে। তাতেই কী আমি সফল? কখনো না।

ব্যক্তিস্বার্থ ত্যগ করে যখন নিজের সব কিছু দিয়ে দেশ তথা জাতীর মঙ্গলে কাজ করবো এবং সমাজের মানুষজন যখন আমাকে মনে রাখবে তখন হয়তো আমি নিজেকে সফল ব্যক্তি হিসেবে পরিচয় দিতে পারবো।

আমি মানুষ হিসেবে যত ক্ষুদ্রই হই না কেন, আমার প্রচেষ্টা যদি পাহাড় সমান হয় তাহলে অধরা সাফল্য একদিন ধরা দিবেই।

তাই আমি মনে করি আমাকে এমন জীবন গঠন করতে হবে, যেদিন আমি পৃথিবী থেকে বিদায় নেবো সেদিন যেন হাসতে হাসতে বিদায় নিতে পারি। আমি হাসবো কিন্তু সমাজের মানুষগুলো আমার মৃত্যুতে শোকাহত হবে ও কাঁদবে। সেদিন হয়তো আমি সফল হবো।

জীবনে সফল হওয়ার জন্য আমি আমার বন্ধুদের যে যে বার্তা দিতে চাইঃ-

sunset-1807524_1920.jpg
source

  • সফলতা অর্জনের অন্যতম মূলমন্ত্র হল আত্মবিশ্বাস। আপনাকে অবশ্যই আপনার কাজের প্রতি আত্মবিশ্বাস রাখতে হবে। অল্পতেই ভেঙ্গে পরবেন না। কখনই মনের মাঝে কোন নেতিবাচক প্রশ্ন আনবেন না। মনকে প্রশ্ন করুন, আপনি কেন পারবেন না? না পারার সমাধান খুঁজে বের করুন। তারপর সমাধানের পথে চলতে থাকুন। আপনি সফল হবে নিশ্চিত।

  • পারদপক্ষে আপনি যে জীবন উপভোগ করছেন সেটি আপনার জীবন না। আপনার জীবন এর থেকে অনেক বড়। জীবনে আপনার অনেক বাধা বিপত্তি আসবে। সব বাধা বিপত্তি টপকিয়ে আপনাকে নতুন পদক্ষেপ নিতে হবে। মনে রাখতে হবে জীবনে কাজের ক্ষেত্রে যেকোন ঝুঁকি নেওয়া ভয়ের কোন বিষয় না বরং উপভোগ করার বিষয়। এগুলো মাথায় নিয়ে কাজ করলে আপনার সফলতার পথ অনেকখানি মশ্রিন হবে।

  • কোন প্রকার কাল্পনিক চিন্তা মাথায় নেবেন না। কী হলে কী হতো, কাজটি যদি এভাবে হতো, যদি আমার এটি থাকতো ইত্যাদি ইত্যাদি। এসব চিন্তা মাথায় আনলে আপনার জীবনে আফসোস, অলসতা কিংবা অন্যের সাহায্যের জন্য অপেক্ষা করার মত বিষয়গুলো মাথায় আসবে। তাই এসব চিন্তাকে এড়িয়ে চলুন।

  • অলসতা দূর করুন। একটু চোখ বন্ধ করে ভাবুন আপনি কী করেন সারাদিন। আপনার ভাবনার জগত প্রসারিত করুন। বাজে অভ্যাস ত্যগ করুন। কখনো নিজেই নিজেকে প্রশ্রয় দিবেন না। লক্ষ্য স্থির করুন ও এগিয়ে যান। তাহলে আপনি সফল হতে পারবেন।

  • কখনো মাথায় আনবেন না যে আমার তো কিছুই নেই। আমি শূন্য। ঐ ব্যক্তির অনেক কিছু আছে জন্য উনি সফল। আপনার যা আছে, যতটুকু আছে ততটুকু নিয়ে এগোতে থাকেন। স্মৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে কাজে লেগে যান, তাহলে সাফল্য আপনাকে ধরা দিবেই একদিন না একদিন।

  • একা কাজ করার চেয়ে সবাই মিলে কাজ করতে শিখুন। এতে করে যেকোন কঠিন কাজ সহজ হয়ে যায়। তাছাড়া তখন ওই কাজটি দ্রুত সম্পন্ন হয় ও নির্ভুল হয়। তাই নিজের চিন্তাকে পাল্টাতে শিখুন। আমিকে আমরা ভাবতে শিখুন। তাহলে সাফল্যের পথ অনেকটা সহজ হয়ে আসবে।

প্রতিযোগীতার নিয়ম অনুযায়ী আমি কয়েকজন বন্ধুকে আমন্ত্রন জানাচ্ছি এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য। তারা হলেনঃ- @rxsajib @mrnazrul @Jazminru @Mamun

আজ আর নয় বন্ধুরা। সবাই ভালো থাকবেন। আল্লাহহাফেজ।

Sort:  
 last year 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য।

আপনি এখনো নিজেকে সফল মানুষ হিসেবে চিহ্নিত করতে পারেননি। আমিও ঠিক তেমন আপনার মত। চেষ্টা করে যাচ্ছি,, ইনশাল্লাহ একদিন করতে পারব এই আশাতে।

সফলতার বার্তা হিসেবে,, আপনি অনেকগুলো পয়েন্ট আমাদের সাথে তুলে ধরেছেন। আসলে আপনার বার্তাগুলো পড়ে আমার কাছে বেশ ভালো লাগলো। আমি ব্যক্তিগত জীবনে এগুলো প্রয়োগ করার চেষ্টা করব।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। সৃষ্টিকর্তা আপনাকে সবসময় ভালো রাখুক সুস্থ রাখুক। ভালো থাকবেন।

 last year 

Gracias por la invitación pero no me considero exitosa 🙈

 last year 

Thanks for Honerable Mention Me. Congratulations,for Participat of current Contest. Thanks.

Loading...
 last year 

স্বাগতম জানায় আপনাকে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য,,, সফলতা এমন একটি শব্দ যা আমরা সবাই ধরতে চাই বা ভোগ করতে চাই।

সফলতার কোনো নিদিষ্ট কোন নিয়ম সময় বয়স এসব কোনো বিষয় নয়,,,,সফলতা যেন কোনো বয়সে আসতে পারে,,, আমাদের সফলতা একেক জনের কাছে একক রকম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59126.81
ETH 2514.47
USDT 1.00
SBD 2.46