Contest of May#2 by @sduttaskitchen |Qualities all humans should carry within!

in Incredible India4 months ago

কেমন আছেন বন্ধুরা? আল্লাহ্‌র অশেষ মেহেরবানীতে আমি সুস্থ্য এবং ভালো আছি। সুস্থ্যতা আল্লাহ্‌ তা’লার সবচেয়ে বড় নিয়ামত। আর এই নিয়ামত পেয়ে আমি অনেক খুশি।

প্রথমেই @sduttaskitchen ম্যামকে ধন্যবাদ জানাচ্ছি সুন্দর একটি প্রতিযোগীতা আয়োজনের জন্য। ম্যাম আমাদের জন্য দারুণ একটি বিষয় নির্ধারণ করে দিয়েছেন। তাই দেরি না করে শুরু করছিঃ-

Green Pastel Cute Simple Page Border  Document A4.png

(ক্যানভা দিয়ে ইডিট করা)

প্রতিযোগীতার প্রথম প্রশ্নটি ছিলোঃ As per your viewpoint, which three qualities all humans should carry within?

আমার দৃষ্টিভঙ্গী অনুসারে সমস্ত মানুষের মাঝে সততা, কঠোর পরিশ্রমী হওয়া এবং বুদ্ধিমান হওয়া, এই তিনটি গুণ থাকা জরুরী। কেননা জীবনে চলার পথে আমাদের বিভিন্ন পরিস্থিতির সম্মুখীন হতে হয়।

এসব পরিস্থিতি মোকাবেলায় এই তিনটি গুণ থাকা জরুরি বলে আমি মনে করি। আমরা সকলেই সমাজে বসবাস করি। একটি সমাজে সৎ মানুষের কদর অনেক বেশি। সৎ মানুষকে সবাই ভালোবাসে এবং সম্মান করে।

পাশাপাশি একজন সৎ এবং ভালো মানুষ কোন বিপদে পরলে অন্যরা তখন সাহায্যের হাত বাড়িতে দেয়। এছাড়াও পরিশ্রমী মানুষকে সকলেই পছন্দ করে। পরিশ্রমী মানুষ নিজের ও সমাজের কল্যানে ভূমিকা রাখে।

একজন বুদ্ধিমান মানুষ সবকিছু সামলিয়ে সামনে এগোতে পারে। কোন বিপদ তাকে গ্রাস করতে পারে না। সাহসিকতার সাথে সকল বিপদ বুদ্ধির সাহায্যে প্রতিহত করে। তাই একজন মানুষ বুদ্ধিমান হওয়া জরুরি।

প্রতিযোগীতার দ্বিতীয় প্রশ্নটি ছিলোঃ How do those qualities help to enhance us and others (including family and society)? Describe.

pexels-george-chambers-413080139-24355298.jpg
source

সততা, পরিশ্রম এবং বুদ্ধিমান, এই তিনটি গুণসম্পন্ন মানুষ নিজের ও সমাজের উন্নয়নে ব্যপক ভূমিকা রাখে। একজন সৎ মানুষ কখনই অসৎ কর্মে লিপ্ত হবেন না। পাশাপাশি সমাজের ক্ষতি হয় এমন কোন কাজে তিনি নিজেকে জড়াবেন না।

তিনি সবসময় নিজের পরিবারের সাথে সাথে সমাজের উন্নয়নের কথাও চিন্তা করবেন। যারা অসৎ কাজ করে সমাজকে ধ্বংস করছে, তাদের প্রতিপক্ষ হিসেবে দাঁড়াবেন।

একজন সৎ মানুষ নিজে যেমন সৎ থাকবেন ঠিক তেমনি অন্যদেরকেও সততার পথে আহব্বান করবেন। এর দ্বারা নিজের, পরিবারের এবং সমাজের উন্নতি সাধন হবে বলে আমার বিশ্বাস।

একজন পরিশ্রমী গুণসম্পন্ন মানুষ কখনই বিফল হন না। যত কঠিন কিছু হোক না কেন তিনি পরিশ্রম করে তা অর্জন করেন। আর আমরা সকলেই পরিশ্রমী মানুষকে বেশ ভালোবাসি।

একজন পরিশ্রমী মানুষ নিজের পরিবারকে উন্নত করার পাশাপাশি সমাজের উন্নতি করে থাকে। পরিশ্রম যেমন ভাগ্যের চাকা খুলে দেয় তেমনি আর্থিক দিক থেকেও সফলতা অর্জন করতে সহায়তা করে।

পরিশ্রমী মানুষ কখনো থেমে থাকেন না। হাজারো কষ্ট উপেক্ষা করে সামনের দিকে নিজেকে অগ্রসর করেন। একজন পরিশ্রমী মানুষ যুবসমাজের আইডল হিসেবে বিবেচিত হন।

তাঁর সফলতা দেখে সকলে উদ্ভুদ্ধ হয়ে নিজেদের পরিশ্রমকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। এতে করে সামাজের মানুষদের উন্নয়ন সাধন হয়।

বুদ্ধিমান মানুষ নিজের বুদ্ধি দিয়ে বিভিন্ন সমস্যার সমাধান করতে সক্ষম হন। বিভিন্ন জন বিপদে পরলে তাদের সঠিক পরামর্শ প্রদান করেন এবং বিপদ থেকে উদ্ধারে যথেষ্ঠ ভূমিকা রাখেন।

pexels-olly-3779432.jpg
source

একজন বুদ্ধিমান মানুষ জানেন কীভাবে নিজের পরিবারের এবং সমাজের উন্নয়ন করতে হয়। সেই অনুযায়ী তিনি নিজের জীবন পরিচালনা করেন। সবথেকে বড় কথা হলো বুদ্ধিমান ব্যক্তিরা সবসময় সাহসিকতার পরিচয় দিয়ে থাকেন।

বুদ্ধিমান ব্যক্তিরা ভালো উদ্যোগতা হিসেবে সমাজে নিজের পরিচিতি ঘটান। বুদ্ধিমান ব্যক্তির সাহস এবং উদ্যোগতাগত মনোভাব দেখে অনেকেই মনের মাঝে পুষে রাখা বিভিন্ন প্রতিভার বিকাশ ঘটিয়ে থাকেন। এতে করে দেশ ও দশের উন্নয়ন সাধিত হয়।

প্রতিযোগীতার তৃতীয় প্রশ্নটি ছিলোঃ Do you believe identifying self-mistakes and quality somehow makes us distinct? Justify your view.

হ্যাঁ আমি অবশ্যই মনে করি, নিজস্ব ভুল এবং নিজস্ব গুণ আমাদের সকলের থেকে আলাদা করে তোলে। যদিও আমরা কেউ ভুলের উর্ধে নই। কথায় আছে মানুষ মাত্রই ভুল।

আমি যদি নিজের ভুলগুলো নিজে নিজেই ধরতে পারি আর এগুলো থেকে বেড়িয়ে আসতে পারি তাহলে আমারই লাভ। কেননা ভুল সুধরালে ভালো কিছু হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়।

আর আমার যে গুণগুলো আছে সেগুলো বেশি বেশি প্রকাশ করা জরুরি। কেননা আমার গুণের কারণে আমার যেমন উপকার হবে ঠিক তেমনি সমাজেরও উপকারে আসবে।

গুণ আসলে কোনগুলো? আমার মতে আমার ভালো কাজগুলোই হলো আমার গুণ। ভালো কাজ যত করবো তত আমার উন্নতি হবে। পাশাপাশি সমাজেরও হবে।

যখন আমি নিজের ভুলগুলো সুদরে ভালোর দিকে এগিয়ে আসবো এবং নিজের গুণগুলোর দ্বারা সমাজে পরিচিতি অর্জন করবো ঠিক তখনি সমাজের আর পাঁচটা মানুষের থেকে আমাকে যেকেউ আলাদা করতে সক্ষম হবে। আর এটাই হবে আমার সবথেকে বড় পাওয়া।

pexels-pixabay-327533.jpg
source

বন্ধুরা এই ছিলো আমার প্রতিযোগীতায় অংশগ্রহণ। প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য আমি @solaymann @katherine012 @hafizullah @aishamoni @vivigibelis বন্ধুদের আমন্ত্রন জানাচ্ছি।

আজ আর নয় বন্ধুরা। ভালো থাকবেন সকলে। আল্লাহ্‌হাফেজ।

Sort:  
 4 months ago 
Loading...
 4 months ago 

সর্বপ্রথম আপনাকে ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।। আপনি মানুষের তিনটা গুণ হিসাবে বেছে নিয়েছেন সততা পরিশ্রম ও বুদ্ধিমত্তা।। আর আপনি বলেছেন এই তিনটা জিনিস মানুষের মধ্যে থাকলে তারা সমাজে মানুষের অনেক উন্নতি করতে পারবে এটার সাথে আমি একমত।। শুধু মানুষ হলেই হবে না মানুষের মধ্যে গুণ থাকা আবশ্যক।।

 4 months ago 

সততা বুদ্ধিমত্তা এবং পরিশ্রম এই তিনটা দিয়ে কিন্তু মানুষ অনায়াসে তার স্বপ্নের পথে এগিয়ে যেতে পারে। কিন্তু আমরা সেটা না করে অসৎ পথে অল্প সময়ের মধ্যে অনেক দূর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখি। এটা আমাদের জন্য খুবই খারাপ একটা বিষয়। সততার সাথে কঠোর পরিশ্রম করে একটু একটু করে এগিয়ে যেতে হবে। আমরা চাইলেই অনেক দূর এগিয়ে যেতে কখনোই পারব না।

একটা জিনিস অবশ্যই আমাদের সবার মাথায় রাখা উচিত। ভুল মানুষ করে কিন্তু সেই ভুল থেকে মানুষ শুধরে নিয়ে জীবনে অনেক দূর এগিয়ে যেতে পারে। কিন্তু যে মানুষটা বারবার ভুল করে সেটা ভুল নয়। সেটা একেবারেই অন্যায়, এটা আমিও স্বীকার করি। তাই আমাদের প্রত্যেকের উচিত ভুল সংশোধন করে এগিয়ে যাওয়া। অন্যের ভুল খুঁজতে আমরা যতটুকু সময় ব্যয় করব। ততটুকু সময় আমরা নিজের ভুল সংশোধন করে নিতে পারব। ধন্যবাদ প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 4 months ago 

কনটেস্ট অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। একজন মানুষের কিছু গুণাবলী থাকা প্রয়োজন। এর মধ্যে আপনি তিনটি বিষয় উল্লেখ করেছেন।
আসলে একজন মানুষ যদি সততার সাথে বুদ্ধি খাটিয়ে পরিশ্রম করে তাহলে সে খুব তাড়াতাড়ি সফলতার মুখ দেখতে পারবে। একজন সৎ মানুষ কখনোই অন্য কারো ক্ষতি করতে পারে না।
কনটেস্টের প্রতিটি প্রশ্নের উত্তর আপনার খুব সুন্দর ছিল।
আপনার জন্য সব সময় শুভকামনা রইল। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61362.63
ETH 2454.23
USDT 1.00
SBD 2.56