Contest of June #1 by @sduttaskitchen| Do you believe dedication depends on determination?

in Incredible Indialast month

কেমন আছেন বন্ধুরা? মহান আল্লাহ্‌ তা’লার অশেষ মেহেরবানীতে আমি ভালোই আছি। আজ আমি আপনাদের মাঝে @sduttaskitchen ম্যাম কর্তৃক আয়োজিত জুন মাসের প্রথম প্রতিযোগীতায় অংশ নিতে চলছি।

ম্যাম এবারে দারুন একটি বিষয়ে আমাদের লিখতে বলেছেন। প্রতিযোগীতায় অংশ নিতে পেরে আমি বেশ আনন্দিত। কথা না বাড়িয়ে তাহলে শুরু করা যাকঃ-

mountains-7004455_1280.jpg
source

প্রতিযোগীতার প্রথম প্রশ্নটি ছিলোঃ Do you believe dedication depends on determination? How?

হ্যাঁ আমি অবশ্যই মনে করি নিবেদন সংকল্পের উপর নির্ভর করে। কেননা সংকল্প ছাড়া কোন কাজ সম্ভব হয় না। যে কাজে আপনার ইচ্ছে নেই সে কাজ কখনই আপনার দ্বারা হবে না। ধরুন আপনি খুব জটিল কিছুর সমাধান খুঁজছেন।

কিন্তু আপনার কোন পরিকল্পনা নেই। মনে মনে কোন সংকল্প নেই। তাহলে সমাধান কিন্তু কখনই বের হবে না। আপনাকে সংকল্প করতে হবে যে এতদিনের মধ্যে সমস্যার সমাধান আমাকে যেভাবে হোক করতেই হবে।

প্রয়োজনে যাবতীয় পদক্ষেপ আমাকে গ্রহণ করতে হবে। এই যে মনে মনে একপ্রকার জেদ বা সংকল্প যাই বলুন, এর দ্বারা কিন্তু জটিল কাজটির সমাধান করা সম্ভব। কথায় আছে আপনি সংকল্প করলেন তো এক ধাপ এগিয়ে গেলেন।

বাকিটা আপনার বুদ্ধিমত্তার উপর নির্ভর করবে। একটি কাজের ক্ষেত্রে যদি আপনার কোন পরিকল্পনা না থাকে তাহলে যতই সেই কাজে আপনি নিবেদিত হন না কেন সফলতা ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাবে।

আমার মতে আগে লক্ষ্য স্থীর করা জরুরি। এই যে লক্ষ্য স্থীর কিংবা পরিকল্পনার কথা বললাম, এর সবগুলোই কিন্তু সংকল্পের অংশ। সংকল্প সঠিক থাকলে এবং নিবেদন ভালো হলে সফলতা আসবেই আসবে।

প্রতিযোগীতার দ্বিতীয় প্রশ্নটি ছিলোঃ How can we increase our dedication to definite determination? Describe.

সুনির্দিষ্ট সংকল্পের প্রতি নিবেদন বাড়াতে হলে সবার আগে থাকা চাই ধৈর্য্যশক্তি। এছাড়াও কাজের প্রতি আগ্রহ ও ভালোবাসা থাকাটাও জরুরি। আমরা কোন কিছু করার জন্য যখন সংকল্প করি তখন সেই বিষয়টি কিন্তু জেনেই করি।

আমরা জানি যে এই কাজটি আমরা পারবো। আর যেই কাজ আমরা পারি সেই কাজের প্রতি ভালোবাসা থাকবে এটা স্বাভাবিক। আর এই ভালোবাসার পরিমান যদি বাড়ানো যায় তাহলে সংকল্পের প্রতি নিবেদন আমাদের এমনিতেই বেড়ে যাবে।

ladybug-4432338_1280.jpg
source

একটি কাজ সম্পুর্ণ করতে আমাদের ধৈর্য্য ধরতে হবে। রাতারাতি কিছু করার চেষ্টা করলে সফল নাও হতে পারি। সফল না হলে ধীরে ধীরে সংকল্প থেকে বেড়িয়ে আসতে শুরু করি।

তাই যদি ধৈর্য্য ধরে এগোতে থাকি তাহলে যেমন আমরা সংকল্পের পথে অটুট থাকবো ঠিক তেমনি সেই কাজের প্রতি আমাদের নিবেদনও বেড়ে যাবে কয়েকগুণ।

প্রতিযোগীতার তৃতীয় প্রশ্নটি ছিলোঃ You can share your challenging stories ( both in your personal and professional life) to justify the term.

আজ থেকে প্রায় পাঁচ বছর আগে আমি সংকল্প করেছিলাম যে কম্পিউটারের ব্যাবহার শিখবো। অন্যরা যেভাবে টাইপ করে আমিও সেভাবে টাইপ করবো। তারা পারলে আমি পারবো না কেন।

এরপর স্থানীয় এক ভাইয়ের সহযোগীতায় একটি প্রতিষ্ঠানে ভর্তি হই। মাউস মোটামুটি চালাতে পারলেও কী-বোর্ডের উপরে হাত রেখে টাইপিং করা আমার পক্ষে বেশ কষ্টকর মনে হচ্ছিলো। টানা দশদিন চেষ্টা করেও আমি ব্যার্থ হয়েছিলাম।

হাতের আঙ্গুলগুলো ঠিকমতো কী-বোর্ডের বিভিন্ন কী গুলো পর্যন্ত পৌঁছাচ্ছিলো না। এক সময় গিয়ে মনে হয়েছিলো আমার দ্বার বুঝি টাইপিং হবে না।

কিন্তু বাড়িতে এসে ঠান্ডা মাথায় আমি কিছুক্ষণ ভাবি এবং সিদ্ধান্ত নিই যে দুটো টিউশনি ছেড়ে দেবো তবুও সময় আরো বেশি দিয়ে আমি টাইপিং শিখবো।

আমার সংকল্প ছিলো সৎ এবং আমার শেখার প্রতি নিবেদনও ছিলো অনেক ভালো। শেষপর্যন্ত আমি সফল হয়েছিলাম। খুব ভালোভাবেই কম্পিউটারের কী-বোর্ড আয়ত্ত করে নিয়েছিলাম।

computer-1867758_1280.jpg
source

প্রতিযোগীতার চতুর্থ প্রশ্নটি ছিলোঃ Do you have any suggestions for newbies who want to be successful on steemit? Please share (if any).

স্টিমিট প্লাটফর্মে নতুনদের জন্য আমার একটি বার্তা থাকবে আর সেটি হলো পরিশ্রম করা। স্টিমিট প্লাটফর্মে পরিশ্রমের বিকল্প আর কিছুই নেই। এখানে যে পরিশ্রম করবে দিন শেষে সেই কিন্তু টিকে থাকবে।

প্রতিদিন নতুন নতুন লিখা উপহার দেয়া, নতুন টপিক সিলেক্ট করে তার উপর লিখা এছাড়াও অন্যের পোষ্ট পরে কমেন্ট করা। যত বেশি পারা যায় অন্যের পোষ্ট পড়া। কেননা অন্যের পোষ্ট পড়ে কিন্তু অনেক কিছুই জানা হয়।

boy-5693669_1280.jpg
source

যেকোন একটি ক্লাব মেইনটেইন করা এওবং ক্লাব মেইনটেইনে একদম সতর্ক থাকা। সপ্তাহে কমপক্ষে একবার পাওয়ার আপ করা।

পোষ্ট লিখা শেষে অবশ্যই প্লাগারিয়েজম, এ আই কনটেন্ট কিনা এগুলো বিভিন্ন লিংক দিয়ে চেক করে নেয়া। সবমিলিয়ে স্টিমিট প্লাটফর্মের যাবতীয় রুলস এন্ড রেজুলেশন মেনে চলা।

বন্ধুরা এই ছিলো আমার প্রতিযোগীতায় অংশগ্রহন। এখন প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য আমি @lamia30 @mhmaruf @mahadisalim বন্ধুদের আমন্ত্রন জানাচ্ছি।

আজ আর নয় বন্ধুরা। ভালো থাকবেন সবাই। আল্লাহ্হাফেজ।

Sort:  
 last month 
Loading...
 last month 

প্রথমে ধন্যবাদ আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি খুব সুন্দরভাবে প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে প্রতিযোগিতার নিয়ম পালন করেছেন। আমিও আপনার সাথে একমত। কোন কাজ করতে গেলে অবশ্যই সংকল্পের প্রয়োজন। আগে নিজে বিশ্বাস করতে হবে যে আমার দ্বারা এই কাজটা সম্ভব। তারপর গভীর সংকল্প করতে হবে যেভাবেই হোক আমি কাজটা সম্পন্ন করব। তাহলেই সে একদিন না একদিন সফল হবে। আপনার সফলতার গল্পটা খুবই ভালো লাগলো। অনেক ত্যাগ এবং ধৈর্য স্বীকারের পর আপনি কম্পিউটার কিবোর্ড চালানো আয়ত্ত করতে পেরেছেন। আর শুধু স্টিমিট প্ল্যাটফর্মে নয় সবখানেই পরিশ্রমের মাধ্যমে সফলতা অর্জন করতে হয়। নতুনদের জন্য আপনার দেওয়া সাজেশন অবশ্যই কাজে লাগবে বলে আমি মনে করি। শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

একদম ঠিক লিখেছেন যে, কোন কাজের শুরুতে অবশ্যই সংকল্প থাকতে হবে। এটা না থাকলে মানুষ কোন শুরুই করতে পারবে না।এরপর থাকতে হবে ভালোবাসা।
আপনার টাইপিং শিখার প্রতি আগ্রহ ছিল বলেই আপনি টিউশনি ছেড়ে দিয়ে টাইপিং শিখায় মনোযোগী হয়েছিলেন এবং এতে সফল হয়েছেন।
আপনি স্টিমিট প্ল্যাটফরমে নতুনদের প্রতি যে পরামর্শ দিয়েছেন এই পরামর্শ কেউ যদি ফলো করে তাহলে সে এই প্ল্যাটফরমে অবশ্যই সফল হবে।
আপনি এই প্রতিযোগিতায় প্রতিটি প্রশ্নের উত্তরই খুব সুন্দর ভাবে দিয়েছেন। প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি।

 last month 

কনটেস্ট অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আসলে আমিও তাই মনে করি যে কোন কাজ করার আগে মনের ভিতর আগে একটা ইচ্ছা থাকা উচিত। তবেই না সেই কাজে সফলতা আসবে। সংকল্প ছাড়া কোন কাজ কখনো সম্পন্ন করা যায় না।
একজন মানুষ যেকোন কাজের ক্ষেত্রে নিজের মনের মধ্যে আত্মবিশ্বাস রেখে কাজ করবে তাহলে অবশ্যই সফলতা পাবে।

আপনার জন্য সব সময় শুভ কামনা রইল। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51