প্রতারণা করে কখনো বড় হওয়া যায় না

in Incredible India8 months ago

কেমন আছেন বন্ধুরা? আমি সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। আজ আমি আপনাদের মাঝে “প্রতারণা করে কখনো বড় হওয়া যায় না” শীর্ষক একটি লিখনি উপস্থাপন করছি। কথা না বাড়িয়ে তাহলে শুরু করা যাক।

pexels-leeloo-the-first-7247409.jpg
source

আমরা অনেকেই আছি যারা অন্যকে ঠকাতে ভালোবাসি। অন্যের সাথে প্রতারণা করে আনন্দ পাই। গর্বে নিজের বুক ফুলিয়ে অগ্রসর হই। ভাবি যে, আমি সার্থক, আমার বুদ্ধির কাছে সে পরাস্থ হয়েছে। তাকে আমি ঠকিয়েছি। সে আমার কাছে প্রতারিত হয়েছে। কিন্তু এটা আদোতেও কোন স্বার্থকতা নয়।

সত্যি বলতে কাউকে ঠকিয়ে বা কারো সাথে প্রতারণা কখনো আপনি চিরস্থায়ী সুখ লাভ করতে পারবেন না। আজ যার সাথে আপনি প্রতারণা করবেন, যতটুকু প্রতারণা করবেন কাল বা পরশু তার থেকেও আপনি বেশি প্রতারিত হবেন।

কেন জানিনা সৃষ্টিকর্তা মনে হয় প্রতারণার শাস্তি দুনিয়াতে বেঁচে থাকা অবস্থায় দিয়ে থাকেন। বাস্তবে আমি এমন অনেক দেখেছি। এখনো দেখছি। যে যেভাবে অন্যের সাথে প্রতারণা করেছে সে ঠিক একইভাবে অন্যের কাছ থেকে আরো বেশি প্রতারিত হয়েছে।

আজ আপনি একজনের কাছ থেকে প্রতারণা করে দশ টাকা খাবেন কিন্তু পরবর্তীতে হিসাব মিলিয়ে দেখবেন এর থেকেও তিনগুণ টাকা আপনার পকেট থেকে বেড়িয়ে যাবে। হয়ত বিপদ হবে, নইলে রোগ নইলে পরিবারের কারোর বড় কোন সমস্যা।

কিন্তু যে প্রতারিত হয় তার প্রত্যক্ষ ভাবে ক্ষতি হলেও সে কিন্তু সেই প্রতারণা থেকে শিক্ষা গ্রহণ করে এবং পরবর্তীতে সে ওই সমস্ত কাজ এবং ওই সমস্ত লোকেদের থেকে দূরে থাকে।

pexels-tima-miroshnichenko-6266302.jpg
source

আজকে আমি যার সাথে প্রতারণা করলাম কাল কিন্তু সে আর আমার কোন কাজে আসবে না। আমি যতই ভালো হইনা কেন সে আমাকে কখনই বিপদে সাহায্য করবে না। কারণ প্রতারণা মানুষের মনে একধরণের ক্ষত সৃষ্টি করে।

আর এই ক্ষত শুখাতে হয়তো দীর্ঘসময় লেগে যায়। প্রতারক আর প্রতারিত হওয়া ব্যক্তির মাঝে পরবর্তীতে বন্ধুত্ব হওয়ার সম্ভাবণা খুব কম থাকে।

আজ যারা অসৎ উপায় অবলম্বন করে মানুষকে প্রতারিত করছে এবং নিজে সম্পদের পাহাড় গরছে, একটু খোঁজ নিয়ে দেখবেন তার আদো সুখে আছে কী না। যদিও সুখে থাকে তাহলে সেই সুখ কতটা স্থায়ী হবে সেটাই দেখার বিষয়।

মানুষ ছাড় দিলেও নিজের বিবেক কিন্তু কখনো ছাড় দেয় না। একসময় না একসময় গিয়ে কিন্তু বিবেকের কাঠগড়ায় আপনাকে দাঁড়াতেই হবে। তখন বিবেককে কী উত্তর দেবেন।

প্রতারণা করে সম্পদশালী হওয়া একজন মানুষ আর সৎ ভাবে চলা একজন মানুষের মধ্যে তফাত কীসে বলুন তো? আমার মতে ভালো এবং ফ্রেস ঘুম। যিনি দিন আনে দিন খায় এবং সৎ ভাবে চলে তিনি কিন্তু দুবেলা দুমুঠো ভাত খেয়ে আরামের ঘুম দিতে পারে। তার থাকে না কোন দুশ্চিন্তা। থাকেনা কোন প্রেশানি।

কিন্তু যিনি প্রতারণা করে অঢেল সম্পদের মালিক হয়েছেন তার কিন্তু মোটেই ভালো ঘুম হয় না। প্রতিদিন হয়তো ঘুমের ঔষধ খেয়ে তাকে ঘুমাতে হয়। দুশ্চিন্তা বিভিন্ন প্রেশানিতে সবসময় জর্জরিত থাকে।

pexels-stefan-stefancik-91227.jpg
source

তাই আসুন সকলে উত্তম জীবন গড়ি। ভালো মানুষ হওয়ার চেষ্টা করি। প্রতারণাকারীকে ঘৃণা করি এবং নিজেও প্রতারণা থেকে বিরত থাকি। তবেই তো গড়ে উঠবে একটি সুখী এবং সমৃদ্ধ সমাজ। সেই সমাজে বড় হবে আপনার আমার সকলের ভবিষ্যৎ প্রজন্ম।

আজ আর নয় বন্ধুরা, ভালো থাকবেন সবাই।

Sort:  
Loading...
 8 months ago (edited)

মানুষটাকে কিংবা প্রতারণা করে

মানুষ কখনো অন্য মানুষের সাথে প্রতারণা করে শান্তিতে থাকতে পারে না।

আমার ভাইকে বলতে শুনেছি সে তার বিশাল বড়লোক বন্ধুকে বলেছে যে তোর সাথে আমার পার্থক্য হল তোকে মানুষ আড়ালে চোর বলে গালি দেয় আর আমাকে সেটা দেয় না।

রাতে আমি শান্তিতে ঘুমাই এই ভেবে যে কেউ আমার কাছে টাকা পায় না।
আমার ভাই এর এই বন্ধু ২০০০ কোটি টাকার উপরে দেশের বাইরে পাচার করেছে ।

মানুষ তাকে সামনে হয়তো কিছুই বলে না কিন্তু আড়ালে তাকে চোর বলে গালি দেয়।তাই সে টাকার অংকে অনেক বড় হলেও বড় হতে পারে নাই মানুষের নজরে।
ভালো লাগলো আপনার লেখা পড়ে। ভালো থাকবেন সব সময় এই শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ঠিকই বলেছেন প্রতারণা করে কখনও উন্নতি করা যায় না। ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

জীবনে ভালো থাকতে হলে বিবেকের কাছে পরিষ্কার থাকা সব থেকে বেশি জরুরী, তবেই একমাত্র শান্তিতে থাকা যায়। কারণ পৃথিবীতে সকলকে ঠকানো গেলেও, নিজের বিবেক এবং উপরওয়ালাকে ঠকানো যায় না। লোক ঠকিয়ে হয়তো আমরা ক্ষনিকের সাফল্য পেতে পারি, তবে তা পরবর্তীতে আমাদের বিবেক দংশনের কারন হয়। তাই জীবনে পরিশ্রম করে সাফল্য অর্জন করা উচিৎ, লোক ঠকিয়ে নয়। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি বিষয়কে পোস্টের মাধ্যমে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 8 months ago 

আপনার পোষ্টের টাইটেল টা পড়েই তো বেশ ভালো লেগেছে।
আমার বাবা একটা কথা বলতো তুমি যদি কাউকে ঠকা ও তাহলে ।।আজ না হয় কাল কোন একদিন তোমাকেও অন্যের কাছে ঠকতে হবে।

কেউকে প্রতারণার ফাঁদে ফেলে ক্ষণিকের জন্য হয়তো নিজেকে অন্যের কাছে বড় করা যায় । তবে এটা খুব একটা স্থায়ী হয় না। ঠিক এমন ভাবে আপনি প্রতারিত হবেন কোন একদিন।। তাই আমাদের প্রত্যেকেরই মনে রাখা উচিত কেউ কি প্রতারিত করে নিজে কখনোই ভালো হওয়া যায় না।

 8 months ago 

ঠিক বলেছেন ভাই প্রতরণা করে কখনও বড় হওয়া যায় না ৷ আর এই প্রতারণা আমাদের দেশে ব্যাপক ভাবে চারদিকে ছড়িয়ে ছিটিয়ে পরেছে ৷ প্রতিনিয়ত কেউ না কেউ কারো দারা প্রতারণার স্বীকার হচ্চে ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 8 months ago 

আমাদের জীবনটা যেমন ছোট। ঠিক তেমনি পৃথিবীটা ও গোল। কারো সাথে প্রতারণা করে বুক ফুলিয়ে হয়তোবা আপনি বেশ কয়েকদিন ভালো থাকতে পারবেন। কিন্তু নিজের বিবেকের কাছে যখন আপনি হেরে যাবেন। তখন ভালো থাকা তো দূরের কথা। আপনার কাছে প্রত্যেকটা মুহূর্ত মনে হবে আমি কেন তার সাথে প্রতারণা করলাম।

তবে হ্যাঁ এটা সত্য যে কিছু মানুষ আছে। যারা প্রতারণা করার পর নিজের বিবেকের কাছে তো ধরা দেয় না। বরং সেই মানুষগুলো আরো বড় বড় কথা বলার চেষ্টা করে। তারা কিন্তু আল্লাহ তাআলার কাছে ঠিকই ধরা পড়বে। এই কথাটা তারা ভুলে গেলে চলবে না। ধন্যবাদ চমৎকার বিষয় নিয়ে আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 8 months ago 

প্রতারণা মনুষ্যত্বহীনতার পরিচয় বহন করে। যারা প্রতারণ করে তারা প্রতাএওক, তারা মানুষ ন্য, কারণ তারা যখন প্রতারণা করে তখন তাদের কোন বিবেক কাজ করে না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62195.97
ETH 2415.56
USDT 1.00
SBD 2.64