মুদি দোকানের মত যেন আমাদের জীবন

in Incredible Indialast year

আসসালামু আলাইকুম/আদাব,

কেমন আছেন বন্ধুরা? আমি সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। আজ আমি আপনাদের মাঝে “মুদি দোকানের মত যেন আমাদের জীবন” শীর্ষক আমার একটি লিখনি উপস্থাপন করলাম। তাহলে শুরু করা যাকঃ-

load-gbd124c084_1920.jpg
source

আমরা মানুষ। সৃষ্টিকর্তার সবথেকে সেরা সৃষ্টি। সেরা সৃষ্টি হওয়ার পিছনে একমাত্র কারণ হলো বুদ্ধি মত্তা ও বিবেক। মানুষ জাতির বুদ্ধি মত্তা ও বিবেক অন্যান্য সকল প্রানীর থেকে বেশি। তাই আমরা সৃষ্টির সেরা প্রানী বা জীব।

যাই হোক কাজের কথায় আসি, আমার আজকের লিখনির বিষয় দেখে হয়তো আপনি একটু অবাক হচ্ছেন। আপনার মনে প্রশ্ন জাগতে পারে আমাদের জীবন আবার মুদি দোকানের মত কি করে হয়। এই প্রশ্নের উত্তর আপনি আর কিছুক্ষনের মধ্যেই পেয়ে যাবেন।

আমি আমাদের জীবনকে মুদি দোকানের সাথে তুলে ধরেছি তার পিছনে যৌত্তিক কিছু কারন আছে। আচ্ছা দিনের পুরোটা সময় আমরা নিজেকে নিজে কতটুকু সময় দেই? নিজের যত্ন কতটুকু নেই? আশাকরি প্রশ্নগুলোর উত্তর নিজে নিজে খুঁজে বের করবেন।

আমাদের এই জীবন ঠিক যেন একটা মুদি দোকান। একদম ভোরে যেটি খোলা হয় এবং মাঝ রাতে বন্ধ করা হয়।

জীবন নিয়ে এখন শুধু চিন্তা করি। জীবনের কোন উত্তর খুঁজে পাই না, তবে এমন কিছু কার্যকলাপ আছে যেগুলোর সাথে বেশ কিছু মিল খুঁজে পাই।

আমি এখনো একজন ছাত্র মানুষ। আমি আমার জীবনের সঙ্গা বিভিন্ন কিছুতে খুঁজে পাই। ধরা যাক আমার অল্প কিছু বিদ্যা আছে। এই বিদ্যা নিয়ে আমি কোনো ছোট খাটো ব্যবসা করেছি, বিভিন্ন জায়গায় টিউশনি করেছি, একটি প্রতিষ্ঠানে চাকুরিও করেছি।

অনেক অর্থ উপার্জন করেছি, আবার সেই অর্থ হারিয়েছি আবার ফিরেও পেয়েছি, এখনো অর্থ আসছে আবার যাচ্ছে। ইত্যাদি সব মিলিয়ে আরকি বেঁচে আছি। আপাতত দৃষ্টিতে আমি আমার জীবনের মানে এতটুকুর মধ্যে সীমাবদ্ধ রাখতে চাচ্ছি।

আমরা সকলেই যেহেতু মরণশীল, সেহেতু যত অর্থ উপার্জন করি না কেন সব কিছু ছেড়ে আমাদের একদিন খালি হাতে চলে যেতে হবে। এটি চিরন্তন সত্য। এটা আমরা মানি বা না মানি।

যেহেতু মরে যেতে হবে সেহেতু আমি মনে করি হাজার হাজার অর্থ উপার্জন করা কিংবা অলস হয়ে বসে থাকা, এতে আমাদের জীবনের কিছু আসে যায় না। জীবন তার মত করে আমাদের একদিন বিলীন করেই ছাড়বে। এতে কোন সন্দেহ নাই।

আজকাল আমাদের জীবনকে মুদি দোকানের সাথে তুলনা করা যায়। কারণ আমরা যেন শুধু অর্থ রোজগার করার জন্যই বেঁচে থাকি। অর্থ উপার্জনের পিছনে অন্যতম কারন হল আমাদের জীবনের সাথে আরো কিছু জীবন জড়িয়ে আছে। ফলে আমরা চাইলেও আমাদের জীবনকে ফেলে দিতে পারবো না।

family-g6bd2c05d7_1920.jpg
source

তাই দোকান খুলতেই হবে, একদম ভোর থেকে রাত পর্যন্ত খোলা রাখতেই হবে।

আমাদের জীবনটাও ঠিক এরকম। আমি সবার কর্মকে সম্মান করি। যিনি যার অবস্থানে আছে সেখান থেকে তিনি কিন্তু অনেক পরিশ্রমী নিশ্চই। সবাই কিন্তু নিজের জীবনের অর্ধেকের বেশি সময় অর্থ উপার্জনের পিছনে ছোটে। সেই সকাল থেকে রাত পর্যন্ত আমাদের পরিশ্রম করতে হয়।

একটানা পরিশ্রম, অর্থের পিছনে দৌড়ানো, এভাবে চলতে চলতে কখন যে দিন রাত মাস বছর পার হয়ে যায় আমরা টেরও পাই না। একদিন আমাদের সময় ফুরিয়ে আসবে। সেদিন হয়তো বুজতে পারবো নিজের জীবনকে কতটুকু সময় দিয়েছি, নিজের যত্ন কতটুকু নিয়েছি।

এই শেষ বেলায় স্মৃতির পাতায় ভেসে উঠবে কতটুকু নিজের জীবনকে উপভোগ করেছি। সেই মুদি দোকানের মত নিজের জীবনকে উৎসর্গ করলাম, কী পেলাম? কতটুকু পেলাম? আর কতটুকুই বা সাথে নিয়ে যেতে পারবো?

আমাদের মৃত্যুর পরেও কিন্তু কেউ না কেউ এই দোকান খুলবে এবং আগের মত করেই সব কিছু নিয়ে এগিয়ে যাবে। ঠিক আমরা মরে যাবো, কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম আবার আমদের মতই অর্থের পিছনে ছুটবে সকাল থেকে রাত পর্যন্ত।

কেউ জীবনের মানে খুঁজবে বা বুজবে। কেউ হয়তো তার বিপরীত। এটাই আমাদের জীবন বা জীবনচক্র। যা অপরিবর্তনশীল।

তাই আমার মতে জীবনকে কেউ জয় করতে পারে না, উল্টো জীবন আমাদের জয় করে মৃত্যুর সঙ্গে আলিঙ্গন করে দেয়।

আজ আর নয় বন্ধুরা। সবাই ভালো থাকবেন। আল্লাহহাফেজ।

Sort:  
Loading...
 last year 

তাই আমার মতে জীবনকে কেউ জয় করতে পারে না, উল্টো জীবন আমাদের জয় করে মৃত্যুর সঙ্গে আলিঙ্গন করে দেয়।

একদমই ঠিক বলেছেন,, আমরা কখনোই আমাদের জীবনকে জয় করতে পারি না। বরঞ্চ জীবন আমাদেরকে জয় করে নিয়ে,,, আমাদের মৃত্যুর সাথে মিশিয়ে দেয়। আসলে আমরা এ পৃথিবীতে মাত্র কয়েকটা দিনের জন্য,,,, একটা দিন আমরা এই পৃথিবী থেকে ছেড়ে চলে যাব।

আপনি খুবই মূল্যবান একটা কথা বলেছেন,,, আমাদের জীবনটা মুদির দোকানের মত! আমরা নিজেদেরকে সময় দেয়ার মত কোন সময় পাই না! অথচ জীবনের প্রত্যেকটা সময় ব্যয় করি,,, অন্যের জন্য,, নিজেদের কাজের জন্য,,, পরিবারকে ভালো রাখার জন্য।

মাঝে মাঝে হয়তো আমরা এটাই ভুলে যাই,,, যে আমাদের ব্যক্তিগত একটা জীবন আছে।

যাইহোক অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মূল্যবান টপিক আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল,,, ভালো থাকবেন।

#miwcc

 last year 

দারুন সুন্দর লিখেছেন ভাই ৷ আর আপনি ঠিকই বলেছেন আমাদের জীবন মুদি দোকানের মত ৷ প্রতিদিন খুলতেই হবে সঠিক সময়ে আর বন্ধ তো একটু দেরী করে করলেও ভালো হয় ৷ এই নিয়ে দিন চলতে চলতে আমাদের জীবনের কিছু কথা আমাদের জীবন থেকেই হারিয়ে যায় ৷

আপনার পোস্ট টি পড়ে খুবই ভালো লাগলো যাই হোক ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে নিয়ে আসার জন্য ৷ ভালো থাকবেন ৷

#miwcc

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62750.78
ETH 2444.79
USDT 1.00
SBD 2.66