ভারতের ভূস্বর্গ কাশ্মীরে অবস্থিত ডাল লেকের কিছু ছবি।

in Incredible Indialast year
IMG_20221228_210606.jpg
(শিকারা - ডাল লেক, কাশ্মীর)

প্রিয় বন্ধুরা,
রোজকার মতন আজকেও হাজির হয়ে গেছি আপনাদের মাঝে সঙ্গে নিয়ে কিছু ছবি।

আজকের নির্বাচিত ছবিগুলো ভারতের ভূস্বর্গ কাশ্মীরে অবস্থিত ডাল লেকের। বিস্তারিত লেখায় যাবার আগে আপনাদের খোজ খবর একটু নিয়ে নেওয়া যাক।

কেমন কাটছে আপনাদের দিন, এবং নতুন বছর উৎযাপন করবার কেমন কি ব্যবস্থা নিয়েছেন আপনারা সকলে, এই বিষয়গুলো জানবার ইচ্ছে প্রকাশ করলাম, আশাকরি আপনারা নিজেদের মন্তব্যের মাধম্যে নিশ্চই জানাবেন।

যারা প্রথমবার আমার লেখা পড়ছেন, তাদের জ্ঞাতার্থে জানাচ্ছি আমি এখনও পর্যন্ত পাঁচবার কাশ্মীর ভ্রমণের সুযোগ হয়েছে।

আমি একজন ভারতীয় হিসেবে গর্ববোধ করি এই ভেবে যে, কাশ্মীর ভারতের একটি ঐতিহ্যবাহী অংশ এবং ভূস্বর্গ নামে খ্যাত।

IMG_20221228_210620.jpg
(হাউস বোট - ডাল লেক)
IMG_20221228_210546.jpg

আপনাদের যারা এখনও কাশ্মীর চাক্ষুষ নিদর্শন করবার সুযোগ পান নি, এবং কেবলমাত্র টেলিভিশন এবং চলচ্চিত্রের পর্দায় দেখেছেন, তাদের উদ্দেশ্যে জানাই এই নাম বাস্তবেই স্বার্থক।

ইংরিজিতে প্যারাডাইস অন আর্থ নামে প্রসিদ্ধ কাশ্মীর বর্তমানে আমার সবচাইতে অধিক পরিমাণে দ্রষ্টব্য একটি স্থান।

আমি নিজেকে সত্যি সৌভাগ্যবান মনে করি, কারণ ভারতের সবচাইতে প্রসিদ্ধ জায়গার অন্যতম একটি স্থান দেখবার সুযোগ এতবার পাবার জন্য।

বিগত দিনে যদিও কাশ্মীরে বেড়াতে যাবার সুযোগ হলেও, সেই সময় বেশ কিছু কারণে সেখানে অন্যান্য ভারতীয়দের ভূমি কেনার অনুমতি ছিল না, তবে বর্তমান পরিস্থিতি অন্যরকম এবং এখন সেইসব নিয়মের উপর থেকে প্রতিবন্ধকতা সরিয়ে ফেলা হয়েছে।

কাশ্মীরের বেশ রোমহর্ষক ইতিহাস আছে, একদিন নিশ্চই সময় করে আপনাদের সাথে সেগুলো ভাগ করে নেবো।

অনেকেই জানেন এই মুহূর্তে আমি সিনিয়র সিটিজেন এর অন্তর্ভুক্ত, কাজেই যখন ছোটো ছিলাম, তখন হিন্দি সুপার হিট ছায়াছবি আমার বাবা বেশ উপভোগ করে দেখতেন এবং আমি উপভোগ করতাম ছবির মধ্যে থাকা প্রকৃতির রূপ।

মনে মনে ভাবতাম বড়ো হলে এই জায়গাটা দেখতে আমাকে যেতেই হবে, এবং কৌতূহলবশত বাবার কাছে জানতে চাইতাম জায়গাটার নাম।

সেই ছেলেবেলা থেকে কাশ্মীরের প্রতি একটা বাড়তি আকর্ষণ অনুভব করতাম, বড়ো হবার সঙ্গে সঙ্গে বুঝলাম যখন আমরা খুব অন্তর দিয়ে কিছুর কামনা করি তখন সেটি আমরা পেতে সক্ষম হই।

ভূস্বর্গ কাশ্মীরে অবস্থিত ডাল লেকের কিছু ছবি:-

IMG_20221228_210531.jpg

IMG_20221228_210339.jpg

IMG_20221228_210323.jpg

আমার ক্ষেত্রেও অন্যথা হয়নি, শুরুতেই জানিয়েছি এখনও পর্যন্ত মোট পাঁচ বার আমার লাদাখ, কাশ্মীর, জম্মু পরিদর্শনের সুযোগ হয়েছে।

কিছু অনুভূতি যেমন শব্দে প্রকাশ অসম্ভব ঠিক তেমনি কাশ্মীরের নৈসর্গিক সৌন্দর্য্য সত্যি আমার পক্ষে আপনাদের সঠিক শব্দের দ্বারা ব্যক্ত করা সম্ভব নয়।

কাজেই যারা ভারতবাসী এবং যার ভারতবাসী নন, আর কোথাও ঘুরতে যান বা নাই যান একবার অবশ্যই চেষ্টা করবেন কাশ্মীর পরিদর্শনের।

যদিও আমি শাম্মী কাপুর নই এবং আমার সাথে শর্মিলা ঠাকুর ছিলেন না, কিন্তু মনে মনে ডাল লেকের নৌকা বিহারের সময়, ইয়ে চাঁদ সা রোশন চেহরা গানটি গুণ গুণ করেছি প্রতিবার।

কারণ কাশ্মীরের প্রতি ভালোবাসা সেই শৈশব থেকে এবং আমি ধন্যবাদ জানাই ঈশ্বরকে আমার শৈশবের ইচ্ছে পূরণের জন্য।

সারাজীবন উপার্জিত অনেক কিছুর মাঝে আমার ভারতের ভূস্বর্গ পরিদর্শন একটি গুরুত্বপূর্ণ উপার্জন।

কাজেই জীবনের এই প্রান্তে এসে কাশ্মীরের আজকের ছবিগুলো দেখে কাশ্মীর কি কলি ছায়াছবির গানটি গাইতে গাইতে বিদায় নিলাম।

ভালো থাকুন এবং ভালো রাখুন আপনার কাছের এবং আসে পাশের মানুষ জনকেও।

Sort:  
Loading...

কাশ্মীর কে বলা হয় পৃথিবীর স্বর্গ। এই জায়গাটিতে যাওয়ার আমার খুবই শখ কারণ এই জায়গাটি এতটাই সুন্দর যেটা দুচোখ মিলে উপভোগ করার মত ।আপনার করা লেকের ফটোগ্রাফির দৃশ্যপট দেখে যেতে ইচ্ছে করছে। খুবই সুন্দর মুহূর্ত উপভোগ করেছেন। এত সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

ভারত পৃথিবীর এমন একটি দেশ, যেখানে দর্শনীয় স্থানের অভাব নেই। আমার স্ব-চোখে দেখার সুযোগ হয়নি যদিও কিন্তু আমি কাশ্মীর সম্পর্কে শুনেছি। এবং ইউটিউবে ভিডিও ও দেখেছি। জীবন যদি কখনো সুযোগ হয় তাহলে একবার হলেও ঘুরতে যাব।
আপনার লেখাতে উল্লেখিত ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 63491.36
ETH 3082.44
USDT 1.00
SBD 3.86