Some moments from my childhood.//আমার শৈশবের কিছু মূহূর্ত।

in Incredible India5 months ago (edited)
IMG_20240210_185635.jpg

Hello Everyone,
অগ্রীম শুভ সন্ধ্যা,
বন্ধুরা, এখন গোধূলি লগ্ন, আমি একটু বাড়ির সামনে রাস্তায় হাঁটতে বেরিয়েছি। অনেক দিন ধরে দিনলিপি লিখতে লিখতে একঘেয়েমী মনে হচ্ছিল। তবে হঠাৎ আজ লিখতে বসে আটকে যাচ্ছিলাম।

একবার তো আজ ভেবেছি যে পোস্ট লিখবো না। কিন্তু না, এই পোস্ট করাটা অভ্যাসে পরিণত হয়েছে। একদমই মন থেকে বলছি, কেন জানি আজ লেখার বিষয় মাথায় আসছিল না। হঠাৎ এই গোধূলি লগ্নে আমার কাজিনের ক্রিকেট ব্যাট নিয়ে খেলতে দেখেই, আমি শৈশবের একটি বিকেলে ফিরে গিয়েছিলাম।

কারণ আমার শৈশবটা ছিল অন্যদের মতো চাঞ্চল্যকর যেখানে আমি ছিলাম দূরান্তপনার শীর্ষ স্থানীয়। আমি শৈশবে অল্প কিছু সময় হয়তো ঘরে থাকতাম, আর আমার বাকিটা সময় অতিবাহিত হতো পাড়ার ভাই-বোনদের সাথে।

➡️কেন শৈশব?
➡️ শৈশবের স্মরণীয় ঘটনা।
➡️ তুলনামূলক ভাবে শহর নাকি গ্রামের শৈশব উত্তম?

আমরা প্রত্যেকেই শৈশবের সেই মধুর সময় অতিবাহিত করেছি। এ কারণেই মাঝেমধ্যে হয়তো আবেগাপ্লুত হয়ে বলেই বসি;
"যদি আবারো ফিরে যেতে পারতাম সেই শৈশবে!"

আমি আমার শৈশবের স্মৃতি বিজড়িত অনুভূতিকে আকর্ষণীয় করার জন্য কয়েকটি প্রশ্ন নির্বাচন করেছি।

আমার মনে হয়, আমি এই প্রশ্নের উত্তরে আমার শৈশব কিছুটা সময় সুন্দর ভাবে উপস্থাপন করতে পারবো।

➡️কেন শৈশব?

আমাদের জীবনের তিনটি ধাপ;
যেখানে আছে, শৈশব, যৌবন ও বার্ধক্য।

এই তিনটি ধাপের প্রথমটি শৈশব যেটা আমাদের প্রত্যেকেরই প্রিয়। আমি এটাকে আজ স্মরণ করেছি, কারণ খারাপ সময়ে ও এই শৈশবের স্মৃতি গুলো আমাদের মনের পরিবর্তনে সহায়ক ভূমিকা পালন করে।

আমরা কেউই খারাপ কোনো অনুভূতি গ্রহণ করতে পারি না। আমাদের কর্ম যেমনটাই হোক না কেন; ফলাফলটা চাই উত্তম‌। আমার আজকের অভিজ্ঞতা থেকে এটাই বলতে চাই যে শৈশবের আনন্দময় মুহূর্ত আমাদের কাজের গতি বাড়াতে সক্ষম।

➡️ শৈশবের স্মরণীয় ঘটনা।

IMG_20240210_185452.jpg

আমি সেই শৈশব থেকেই একটু জেদি স্বভাবের;
আমার যেটা মাথায় ঢুকবে তাৎক্ষণিকভাবে করতে হবে।

অন্যথায় আমি পরবর্তী ধাপে যেতে পারি না। এটা এক প্রকার খারাপ অভ্যাস বলা যায়। আবার ভালো, যদি সঠিক জায়গায় কাজে লাগানো সম্ভব হয়।

আমি তখন প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেনীর শিক্ষার্থী। আমাদের ইউনিয়নে বর্তমানে ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। আমার শৈশবে ও হয়তো এরকমটাই ছিল, তবে আমি তখন সঠিক জানতাম না।

আমাদের পার্শ্ববর্তী একটি প্রাথমিক বিদ্যালয়ের সাথে আমাদের ক্রিকেট খেলা পড়েছিল। আমার মনে আছে তখনো আমাদের গ্রামের মানুষ হয়তো জানতোই না যে মেয়েরা ক্রিকেট খেলতে পারে।

কিন্তু একজন খেলোয়াড় কম থাকায়, আমি সেই খেলোয়াড়ের স্থানে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছিলাম। সৌভাগ্যবশত আমার ব্যাটিং স্কোর ভালোই হয়েছিল এবং বিজয়ের শেষ হাসিটা আমরাই হেসেছিলাম। আমার প্রধান শিক্ষক আমাকে কাঁধে করে বিদ্যালয়ে নিয়ে এসেছিলেন।

এই মূহুর্ত গুলো যেন জীবনের সেরা অর্জন। আপনাদের কারো এরকম কোনো ঘটনা থাকলে মন্তব্যে জানাতে পারেন।

➡️ তুলনামূলক ভাবে শহর নাকি গ্রামের শৈশব উত্তম?

africa-2611788_1280.jpgPixabay

আমি মনে করি গ্রামে অতিবাহিত করা শৈশবি উত্তম। কারণ একজন শৈশবে থাকা শিশুর মেধা বিকাশের জন্য খোলা মাঠ, প্রকৃতি ও খেলাধুলা করা গুরুত্বপূর্ণ। আর এই সব গুলো থাকে গ্রামের শিশুদের হাতের নাগালে।

আমার তো এখনো শহরে গেলে দম বন্ধ হয়; মনে মনে চিন্তা করি কখন বাড়িতে ফিরতে পারবো?

আমার গ্রাম পছন্দ। আপনার?

যাইহোক, আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি, সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন

END

Sort:  
Loading...
 5 months ago 

মানুষের জীবনের সবচাইতে তিনটার ধাপের মধ্যে শৈশব হচ্ছে সবচাইতে উত্তম। যেখানে হয়তোবা আমরা অনেক কিছুই মনে রাখতে পারি না। কিন্তু সেই জীবনটা হয় সুন্দর। আজকে আপনি চমৎকারভাবে আমাদের সাথে, আপনার শৈশবের ঘটনাগুলো শেয়ার করেছেন।

আপনার সাথে আমিও একমত, কারণ শহরের চাইতে গ্রামাঞ্চলে শৈশব অনেক বেশি সুন্দর। এখানে আমরা সুন্দর ভাবে খেলাধুলা করতে পারি। এবং বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে পারি, বাধা দেয়ার মত কেউই থাকে না। ধন্যবাদ চমৎকার টপিক নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 5 months ago 

শৈশবের মতো সময় আর হতেই পারে না। ভালো লাগলো আপনার মন্তব্য দেখে। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66930.79
ETH 3268.09
USDT 1.00
SBD 2.64