Incredible India monthly contest of June#1|What do we need to win?.

in Incredible India2 months ago
victory-1335389_1280.jpgsource

Hello Friends,
আজ আমি দূর্দান্ত একটি বিষয়ে অংশগ্রহণ করার জন্য লেখা শুরু করছি। বিশেষ করে শ্রদ্ধেয়া এডমিন মহোদয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এতো ব্যস্ততার মাঝেও এই প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

1. According to you, what is the definition of a winner?

first-2023915_1280.webpsource

প্রশ্নোত্তরের শুরুতেই বলে রাখি আমার সাথে অনেকেই সাদৃশ্যতা বা লেখার মিল থাকবেনা। আমার কাছে বিজয়ীর সংজ্ঞাটা এরকম যে কোনো ব্যক্তি সর্বদাই নিজেকে উন্নত করার চেষ্টা করে। যিনি কখনোই নিজের কাজের গতিকে মন্থর করে না।

আরো বিশদভাবে যদি বলি আমি তাঁকেই বিজয়ী বলবো যিনি সততা, একাগ্রতা ও নিষ্ঠার সাথে পরিশ্রম করে চলেছেন। যিনি দিনশেষে নিজের বিবেকের কাছে পরিষ্কার এবং ঈশ্বরের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন।

হাজারো কোটি টাকার সম্পদ থেকেও অনেকের নিদ্রা হয় না তাহলৈ শান্তি কোথায়? কোথায় বিজয়? বিজয়ী তো তিনি যিনি দিনশেষে ঈশ্বরকে ভক্তিভরে স্মরণ করে পরম শান্তির নিদ্রায় শায়িত হতে পারেন। আমার কাছে হঠাৎ অনেক অর্থ উপার্জন বা হঠাৎ ট্রফি পাওয়াটা বিজয় না।

2. To become a winner, which things make the vital part- brain skills or body strength? Justify your answer in each case!

আমি এই প্রশ্নের উত্তরে যে কোনো একটিকে সম্পূর্ণ প্রাধান্য দিবো না। কারণ শরীর যদি সুস্থ্য না থাকে তবে কোনোভাবেই আমাদের মন সঠিক পথে পরিচালিত হতে পারে না।

আবার মেধার দক্ষতার কথা যদি বলতে হয় সেটাও হঠাৎ করে তৈরি হয় না। মেধার দক্ষতার জন্য নিজেকে প্রস্তুত করতে হয়। কারণ আমরা হয়তো বাড়িতে বসেই বিভিন্ন নিউজ দেখি যেখানে কেউবা চাঁদে অবতরণ করেছে আবার কেউবা গ্রানাইট আবিষ্কার করেছেন। এখানে আমরা শুধু মাত্র একটা মানুষের সফলতার দিকটাই দেখি।

একটা বাস্তব উদাহরণ আমি এখন তুলে ধরবো যেখানে মেধার দক্ষতাই প্রধান। আমাদের গ্রামের একটি ছেলে যার বাড়িতে তিনবেলা খাবার থাকতো না। মাঝেমধ্যেই আমাদের বাড়িতে এসে বীজ যুক্ত কলা নাকি নিয়ে যেতো এবং সেগুলো সিদ্ধ করে জীবনযাপন করতেন।

সেই মানুষটি বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক বিভাগের প্রধান হয়েছিলেন এবং এখন তিনি কুষ্টিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ভি পি। ঐ ব্যক্তি নিজের মেধার দক্ষতার বৃদ্ধিতেই সর্বদা মনোযোগী ছিলেন।

তিনি নিজেকে এতোটাই দক্ষ করে তুলেছেন যে কারণে অবসরে যাওয়ার পরে ও তিনি একটি বিশ্ববিদ্যালয়ের ভি পি হওয়ার জন্য ডাক পেয়েছিলেন।

3. Describe a few points that can help us to reach our goals.

➡️ লক্ষ্য পূরণের জন্য কারো মনোরঞ্জন না বরং নিজের ইচ্ছেটাকে প্রাধান্য দিতে হবে।

➡️ যেখানে আমার আগ্রহ খুব বেশি আমি সেটাকেই বেছে নিবো। নচেৎ মাঝপথেই হাল ছেড়ে দিতে হতে পারে।

➡️ আজকের কাজ কখনোই আগামীকালকের জন্য রেখে দেওয়া যাবে না।

➡️ পিছে লোকে কিছু কথা বলবে সেগুলোতে কান দেওয়া যাবে না। আমাদের সমাজে নিচে টেনে নামানো মানুষের সংখ্যা অনেক বেশি। তাই নিজেকে কখনোই উদ্দেশ্য থেকে সরিয়ে নেওয়া যাবে না।

➡️ নিজের বাহ্যিক সৌন্দর্যের কথা ভুলে যেতে হবে। কারণ যারা লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে এগিয়ে চলে তাঁদের চেহারা দেখলেই বোঝা যায়।

➡️ নিজের কাজ থেকে কখনোই ফোকাস অন্য সরানো যাবে না।

➡️ সর্বদাই নিজের কাজের ফলাফল চিন্তা করেই মাঠে নামতে হবে। কারণ এমন কিছু কাজ আছে যেখানে শুধু নিজের স্বার্থটাই উদ্ধার হয় এবং অন্যদিকে অন্যের ক্ষতি তাহলে সেই ধরনের কোনো লক্ষ্য নির্ধারণ করা যাবে না।

➡️ আত্মবিশ্বাসী হতে হবে, নচেৎ সফলতা দুর্লভ।

➡️ ধৈর্য্যশীল হতে হবে।

➡️ নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে এবং এমনভাবে দক্ষতা অর্জন করতে হবে যেন আপনিই হতে পারেন অন্যদিকে পথপ্রদর্শক।

4. Which things should we follow and should avoid to win in the race of our lifestyle? Describe.

button-32259_1280.pngsource

ইতিমধ্যে, তৃতীয় প্রশ্নের উত্তরে আমি কয়েকটি পয়েন্ট উপস্থাপন করেছি যেটা আমার অনুভূতি।

যেগুলো অনুসরণ করা উচিত:- আমাকে দিয়ে হবে না এই না শ্বদটা এই ক্ষেত্রে ভুলে যেতে হবে। আবার কিছু ক্ষেত্রে আপনাকে এই না শব্দটার ব্যবহার করতে হবে না হলে বিপদ। আপনি দেখবেন হয়তো যে কোনো কোনো মূহুর্তে আপনাকে কেউ তাঁর কাজের জন্য ডাকবে। অথচ আপনি তখন খুব গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপে আছেন তাৎক্ষণিকভাবে না বলাটাই উত্তম।

যেগুলো এড়িয়ে যেতে হবে:- ভুলে যেতে হবে বন্ধু-বান্ধবের কথা। অন্যথায় মনোযোগ বিচ্ছিন্ন হলে কাজের ক্ষতি। আরামদায়ক জীবন-যাপন ত্যাগ করতে হবে ইত্যাদি।

I would like to invite some of my honourable steemian friends, @elpastor, @jasminemary and @yancar.

END

Sort:  
 2 months ago 

দিদি আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্যে। আপনি প্রতিটি প্রশ্নের উত্তর আপনার নিজের মত করে দিয়েছেন। আপনার কথাগুলোর মাঝে আমি বেশ গভীরতা খুঁজে পেয়েছি। বরাবরই আপনার লেখাগুলো আমার ভালো লাগে। তবে আজ একটু বেশি ভালো লাগলো। কেননা প্রতিযোগীতায় আপনার লিখায় আমি নতুনত্ব কিছু বিষয় খুঁজে পেয়েছি।

আপনি বিজয়ীর যে সঙ্গা আমাদের মাঝে উপস্থাপন করেছেন সেটির সঙ্গে আমি পুরোপুরি একমত। চূড়ান্ত সাফল্য ঠিক তখনই অর্জিত হবে যখন প্রতিনিয়তই আমরা নিজেকে উন্নত করতে থাকবো। দিনশেষে নিজের বিবেক কখনো আমাকে দোষারপ করতে পারবে না। মহান আল্লাহ্‌ তা'লার কাছেও একদম আমি পরিস্কার থাকবো। তবেই তো আমি বিজয়ী।

আপনার বাকি উত্তরগুলোও ভালো লেগেছে। ভালো থাকবেন দিদি। প্রতিযোগীতায় আপনার সফলতা কামনা করছি।

Loading...
 2 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, কনটেস্টে অংশগ্রহণ করার জন্য। সত্যিই এবারের কনটেস্টের প্রশ্নগুলো আমার কাছে খুব ভালো লেগেছে।
আপনি ঠিকই বলেছেন, বিজয় মানে হচ্ছে নিজেকে উন্নত করার একটা সবথেকে বড় প্রচেষ্টা। তবে এর জন্য প্রয়োজন সৎ ইচ্ছা, এবং সৎভাবে পরিশ্রম করতে হবে।
সত্যি আপনার কনটেস্টের প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দর ছিল।

আপনার জন্য সব সময় শুভকামনা রইল। ভালো থাকবেন।

 2 months ago 

তবে এর জন্য প্রয়োজন সৎ ইচ্ছা, এবং সৎভাবে পরিশ্রম করতে হবে।

  • এটাই বাস্তবতা ভাই, এগুলো যারা নিজেদের মধ্যে ধারণ করতে পারবে তারাই জীবনে সফল হতে পারবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকুন, সুস্থ্য থাকুন।
 2 months ago 

Winning makes us feel happy. Thanks for the invite and success to you.

 2 months ago 

অবশ্যই সঠিক বলেছেন বন্ধু, বিজয় সর্বদাই আমাদের জন্য আনন্দের। পাশাপাশি আপনাকে মূল্যবান সময় থেকে সময় বের করে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি খুবই সুন্দর ভাবে প্রতিযোগিতার নিয়ম অনুসারে প্রশ্নের উত্তর গুলো দিয়েছেন। আমিও আপনার সাথে অনেকটাই একমত। মেধা কিংবা শারীরিক সক্ষমতা কোনটাই কম গুরুত্বপূর্ণ নয়। আপনার উদাহরণটা সত্যিই অসাধারণ। এমন অনেক মানুষ আছে যারা একদম নিচু থেকে উঠে এসেছে। এর পিছনে কি ছিল তাদের একাগ্রতা চেষ্টা এবং মেধা। এছাড়াও আপনি খুব সুন্দর ভাবে আমাদের জানিয়েছেন লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের কি কি অনুসরণ করা উচিত। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

হুম, আমি আমার অভিজ্ঞতা ও মনের অনুভূতি গুলোই প্রকাশ করেছি প্রশ্নোত্তরের ক্ষেত্রে। তবে জেনে ভালো লাগলো যে সেগুলো আপনার ভালো লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য। ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

অনেক কিছু শিখতে পারলাম এই পোস্ট থেকে। অনেক সুন্দর একটি পোস্ট। শুভকামনা রইল আপনার জন্য

 2 months ago (edited)

Hello
@arjinarahman,
ধন্যবাদ আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। স্টিমিট প্ল্যাটফর্মে সক্রিয়তা অনেক গুরুত্বপূর্ণ এবং এই মন্তব্য সেটারই একটি গুরুত্বপূর্ণ অংশ। তবে সর্বনিম্ন একটি মন্তব্যের জন্য পঞ্চাশ শব্দ রাখার চেষ্টা করবেন এবং পঞ্চাশের বেশি ও হতে পারে, আপু।

পাশাপাশি, পোস্টের লেখার উপর ভিত্তি করে এবং এখানে আপনার যদি কোনো অভিমত থাকে সেটাও তুলে ধরতে পারেন। আশাকরি, বিষয়টি ইতিবাচক ভাবে গ্রহণ করবেন।

Regards
@piya3 (Senior Moderator)
Incredible India

Discord Twitter Telegram Instagram

4IJbBnRVy9Iq78L7aK.gif

বিষয়টি অবহিত করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।পরবর্তীতে সঠিকভাবে নিয়ম মেনে কমেন্টস করার ট্রাই করবো ইনশাআল্লাহ।

 2 months ago 

✅✅

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57529.75
ETH 2571.57
USDT 1.00
SBD 2.44