Incredible India monthly contest of August #1| Implication of discipline!

in Incredible India2 months ago
teacher-8774399_1280.webpsource

বন্ধুরা,
এই মুহূর্তে আমি আগস্ট মাসের প্রথম সপ্তাহে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চলে এসেছি। বিষয়বস্তুটি আমার কাছে অনেক আকর্ষণীয় ও বটে।

তবে প্রশ্নের উত্তর পর্বে যাওয়ার পূর্বে আমি কমিউনিটি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি এই দূর্দান্ত একটি বিষয় নির্বাচন করার জন্য।

1. What is the definition of discipline?
sport-7161424_1280.webpsource

শৃঙ্খলা শব্দটি গভীর অর্থ বহন করে যেটাকে বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করা সম্ভব। তবে আমি একটা অভিমত প্রকাশ করতে চাই যে শৃঙ্খলা আমার কাছে মনে হয় সফলতার চাবিকাঠি।

সংজ্ঞায়িত করার ক্ষেত্রে আমি বলবো শৃঙ্খলা এমন একটা বিষয় যেখাতে আছে পরিকল্পনা, সীমাবদ্ধতা, মানবিকতা, সততা, একাগ্রতা ও কঠোর পরিশ্রম। এগুলোকে একত্রিত করলেই আমরা সেখানে শৃঙ্খলা দেখতে পারি।

আমি শৃঙ্খলাকে সংজ্ঞায়িত করতে শুধুমাত্র আমার নিজস্ব অভিমতই তুলে ধরেছি নিজের মতো করে। হয়তো অনেকের মতো নিখুঁত হয়নি, তবে আমি চেষ্টা করেছি।

2. Do you think it's essential to maintain discipline in our personal and professional lives? Why?
IMG_20240516_212051.jpg

ব্যক্তিগত জীবনধারা ও পেশাগত জীবন ধারা একটি বৃক্ষের দুইটি শাখার মতো। যেমন একটি ফুল গাছের সকল ডালে হয়তো ফুল দেখা যায় না কিন্তু ফুল না থাকা ডাল বা শাখাগুলো ছাড়া ঐ গাছটি পরিপূর্ণ সৌন্দর্য ও ছড়াতে পারে না।

অনুরূপভাবে, ব্যক্তিগত জীবন বলতে আমরা পরিবারকে বুঝি এবং পেশা বলতে জীবন জীবিকার তাগিদে করা কাজকে বুঝি। সত্যি কথা বলতে হয়তো এখনো আমি অনেকের মতো এই দুইটি বিষয়কে খুব ভালো করে আয়ত্ব করতে পারিনি।

কিন্তু এইসবের পরেও আমি জন্ম থেকেই পরিবারে আবদ্ধ। যেখানে কোনো কিছুতে সম্পূর্ণ সম্পৃক্ত না থাকলেও দেখেছি আমার বাবা-মায়ের সম্পৃক্ততা। আমি এই মূহুর্তে ব্যক্তিগত শৃঙ্খলা সম্পর্কে আমার অভিমত তুলে ধরছি।

ব্যক্তিগত জীবনে শৃঙ্খলা বলতে আমি যেটা উপলব্ধি করি যে আমি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে নিত্যদিনের কিছু কার্যক্রমে নিজেকে নিয়োজিত রাখি যেখানে আছে আমার নিজের ও পরিবারের জন্য করা কিছু কাজ।

এটা শুধুমাত্র আমি না প্রত্যেকেই করে। পাশাপাশি দেখা যায় পারিবারিক বা অন্য কোনো কারণে অনেক সময় আমরা সিদ্ধান্ত নিতে পারি না। তখন পরিবারের সবাই একত্রিত হয়ে একটা সিদ্ধান্ত নিই। এটাকেও আমি শৃঙ্খলার মধ্যেই রাখবো। নচেৎ দেখা যাবে ভালোর পরিবর্তে খারাপ কিছু ও হতে পারে।

সাধারণত আমার পরিবারে কাজের ক্ষেত্রে কোনো ভাগাভাগি নেই। অথচ মা যখন বোনের বাড়িতে বেড়াতে যায় তখনই ঘটে অনর্থক। কারণ মায়ের অনুপস্থিতিতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। আমি আর বাবা দুইজন মিলে রান্না করি। মাঝেমধ্যে তো খাবার খাওয়ার উপযুক্তই হয় না।

অন্যদিকে যদি পেশার দিকে যাই সেখানে কাজের ধরন ভিন্ন এবং নির্দিষ্ট কাজ করতেই হবে। যেমন, দাপ্তরিক কাছে ক্যাটাগরি ভিন্ন থাকে। কারণ এক জনের দ্বারা সকল কাজ করা কখনোই সম্ভব না।

যে কারণে দেখবেন একটি দপ্তরে অনেক কাজ থাকা সত্ত্বেও সেগুলো শৃঙ্খলার মধ্যে থাকে। এখানে যার যে কাজ সেটা সঠিক সময়ে করতেই হবে। একটা বাধ্যবাধকতা এবং দায়িত্ব থাকে। এটার ব্যতিক্রম হলে আমরা চাকরিচ্যুত ও হতে পারি।

3. How does discipline help us to develop? Describe.

জীবনে কিছু করতে হলে শৃঙ্খলা থাকাটা অতীব জরুরি। আমি বার বার একটা উদাহরণই দিই যে আমার স্টিমিট ওয়ালেট যাদের হাতে ধরে আমার পথ চলা শুরু তাঁদের অনেকের থেকে আমি অনেক এগিয়ে।

কারণ আপনার ইতিপূর্বে জানেন যে আমি বিগত এক মাস ধরে স্টিমিট প্ল্যাটফর্মে কোনো কাজ করিনি। কিন্তু পূর্বে ছুটি নেওয়া ছাড়া আপনারা আমার কাজে কোনো ঘাটতি হয়তো খুঁজে বের করতে পারবেন না। আমি যখন কাজ শুরু করি তখন নিজেকে শৃঙ্খলার মধ্যে রাখি এবং ভবিষ্যতেও রাখবো।

এটাই আমি যে আমার কাছে আগামীকাল বলতে কিছু নেই। পাশাপাশি, আমি যদি কোনো কিছু চিন্তা করি করবো তাহলে সেটা যেকোনোভাবে যে কারো সাহায্য নিয়ে করবোই।

বড় যদি হতে চাও ছোট হও তবেপ্রবাদ বাক্য

👆👆

এই কথিত প্রবাদটি জানেন না এইরকম হয়তো কেউ ই নেই এখানে। এখানে ছোট হওয়া অর্থটা কিন্তু ইতিবাচক। যেমন; আমরা যখন শৈশবে থাকি তখন কিছু না বুঝলেই হাজারো প্রশ্ন করি এবং এ কারণেই শৈশবের শেখাটা সর্বোত্তম।

যে কোনো ক্ষেত্রে কিছু করার জন্য শৃঙ্খলা খুব গুরুত্বপূর্ণ। আমি প্রথমেই শৃঙ্খলার সংজ্ঞা উপস্থাপন করেছি। আমার মনে হয় শৃঙ্খলা যদি কারো মধ্যে না থাকে তাহলে জীবনে কিছু করা ও সম্ভব না।

আমি আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি। সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

লেখাতে ব্যবহৃত সর্বশেষ ছবিটি আমি পূর্বে ও ব্যবহার করেছি।

I would like to invite some of my honourable steemian friends, @elpastor, @jasminemary and @yancar.

Sort:  
Loading...
 2 months ago 

দিদি প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মধ্য দিয়ে আপনার সুন্দর মতামত আমাদের কাছে তুলে ধরছেন।

আপনি ব্যক্তিগত এবং পেশাগত জীবনে শৃঙ্খলা বজায় রাখার যে উদাহরণটা দিয়েছেন এটা একেবারেই বাস্তব। পরিপূর্ণ শৃঙ্খলা তো পরিবার থেকে আসে। দিদি আপনি এই প্রতিযোগিতার প্রত্যেকটি প্রশ্নের উত্তর খুব ভালো ভাবে দিয়েছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

Discipline is good, without it, there will be confusion and chaos in the society.

Nice post.
Good luck

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72