Incredible India monthly contest May#01|My perspective towards success.

in Incredible Indialast year (edited)
lacrosse-lacrosse-team-champions-state-champions-159728.jpeg
source

সকলকে মধ্যান্হের শুভেচ্ছা,

মে মাসের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ করে দেওয়ার জন্য কমিউনিটি কর্তৃপক্ষকে অন্তরস্হল থেকে জানাচ্ছি ধন্যবাদ।

চমৎকার একটি টপিক নির্বাচন করেছেন এবার কমিউনিটি কর্তৃপক্ষ। যে টপিকের বিষয়ের সাথে আমরা সবাই পরিচিত। এমন কোনো মানুষ আছে বলে আমার মনে হয় না যে তারা এই সাফল্য শব্দটির সাথে পরিচিত না।

পৃথিবীর সফল মানুষের গল্প শুনতে আমাদের ভালো লাগে। তবে সেই গল্প কাজে লাগিয়ে এগিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ। এমনকি সফলতার গল্পের থেকে উপকারী হতে পারে তার অতীত। হতে পারে আপনার বা আমার সমাজে বসবাস করা এমন কোনো মানুষ যিনি প্রতিনিয়ত হেয়প্রতিপন্ন হয় সমাজের কাছে।

1.What is the definition of success according to you? Describe.

megaphone-1480342_640.jpg
source

আমার কাছে সফলতার সজ্ঞা এটাই, যখন মা-বাবা বলবে যে আমার সন্তানকে নিয়ে আমার আর কোনো দূঃশ্চিন্তা নেই। স্বস্থির এক নিঃশ্বাসের সাথে আরো বলবে অন্যদের যে আমার সন্তান (ছেলে/মেয়ে) বাড়িতে আসলে তোমরা এসো, একটা ব্যবস্থা হবে।

সাফল্য সেখানে, যেখানে শুধুমাত্র নিজে না বরং সবাইকে সাথে নিয়ে সামনে এগিয়ে যাওয়া সম্ভব‌। আমি বড় কোনো চাকরি পেলাম, ভালো খাবার ও দামী পোশাক পরলাম কিন্তু আমার সামনে কেউ অভুক্ত। যে মানুষটি ক্ষুধার্ত তাকে এক বেলা খাওয়ানোর পর তার ঠোঁটের কোণে যে মৃদু হাসি এটাই আমার কাছে সাফল্য।

2.Do you consider yourself a successful person? If "yes," define, and if "No," then why?

construction-site-1359136_640.jpg
source

অবশ্যই আমি কোনো সফল মানুষ না। কারণ আমি এখনো আমার বাবা-মায়ের ওপর নির্ভরশীল। যেদিন তাদের দায়িত্ব নিতে পারবো, সেদিনই আমি সফল হবো।

তবে হ্যাঁ আমার দ্বিতীয় একটি পরিবার এই Incredible India community এই মুহূর্তে। এটা আমাদের একটা যৌথ পরিবার। এখানে সবাই আমরা উপার্জনের উদ্দেশ্যে এসেছি। আমি যেহেতু কমিউনিটির মডারেটর হিসেবে আছি, তাই কমিউনিটি এবং এই যৌথ পরিবারের সকলের প্রতি আমার কিছু দায়বদ্ধতা রয়েছে।

দীর্ঘ সময় অতিবাহিত করার পর এই পরিবারের কেউ যদি এসে বলে যে আমি সফল হয়েছি‌। সেদিন নিজেকে সফল মনে হবে।সবাই একসাথে সামনে এগিয়ে যাওয়ার অনুভুতিটাই অন্যরকম।

3.What message would you like to convey to your friends to become successful in life?

call-center-2537390_640.jpg
source
  • প্রথমত এই সাফল্যের জন্য নিজেদের লক্ষ্য কি ঠিক করতে হবে এবং পরিকল্পনা করে সামনে এগোতে হবে।

  • এই প্ল্যাটফর্মের একটি উদাহরণ আমি এটা সঙ্গে যুক্ত করতে চাই; কারণ অনেকেই এই প্ল্যাটফর্মকে নিজের ব্যক্তিগত জীবনে পেশা হিসেবে গ্রহণ করেছেন । তাই এখানে সফলতার জন্য প্রথমেই আমাদের জেনে নিতে হবে এখানে কি কি করা যাবে না।

  • তারপর শুধুমাত্র এই প্লাটফর্মের না জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে নিজেকে নির্দিষ্ট একটি নিয়ম-শৃঙ্খলার মধ্যে রাখতে হবে।

  • শুরুর দিকে অনেক বাধা-বিপত্তি আসতে পারে তবে এটাতে ভেঙে পড়লে চলবে না।

  • সফলতা একদিনে আসে না। তাই শুরু করেই সফলতার চিন্তা মাথা থেকে ছেড়ে ফেলতে হবে। নিজের লক্ষ্যকে সবসময় বড় রাখা উচিত।

  • কারণ কেউ যদি জিপিএ ফাইভ পাওয়ার চিন্তা ধারা নিয়ে পড়াশোনা করে তাহলে তার দ্বারা এটাই পাওয়ার সম্ভব বরং দুর্ভাগ্যবশত এক ধাপ নিচেও নামতে পারে। তাই লক্ষ টা এটার থেকেও বড় রাখতে হবে তাহলেই একটা ভালো ফলাফল পাওয়া সম্ভব।

  • তবে এই সফলতার জন্য জীবনে ঝুকিও নিতে হতে পারে। একটা কথা আছে যে "No risk, no gain."

  • তবে প্রত্যেকটা ক্ষেত্রে সফলতার জন্য সততা ও কঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই এটা আপনাকে বা আমাকে করতেই হবে।

  • আমরা যেটাকেই আমাদের লক্ষ্য নির্বাচন করি না কেন সেটার উদ্দেশ্যের কাজগুলো আমাদেরকে সঠিকভাবে করতে হবে। যেমনই প্ল্যাটফর্মে আমাদেরকে ব্যক্তিগতভাবে কেউ জানে না। কিন্তু আমাদের লেখার যে ধরন এটাকে সবাই জানে এবং এটাই আমাদের বড় পরিচয়।

  • সংঘবদ্ধতা সফলতার পথকে সুগম করে। তাই হঠাৎ নিজের স্বার্থের কথা ভেবে দলচ্যুত হওয়া কখনোই উচিত না। স্বাধীনতা অর্জনটা যেমন কঠিন তার থেকেও বেশি কঠিন সেটিকে ধরে রাখা। ঠিক তেমনি সফলতার ক্ষেত্রেও। তাই কখনোই নিজের মানবিকতা বা মনুষ্যত্বকে বিসর্জন দেওয়া উচিত না।

উপসংহারঃ

আসলে এক এক জনের দৃষ্টিভঙ্গি এক এক রকম। তবে আমি আমার দৃষ্টিকোণ থেকে সাফল্যের সংজ্ঞা এবং আরো দুটি প্রশ্নের উত্তর দেয়ার প্রচেষ্টা করেছি। আশা করি আপনাদের ভালো লাগবে কিছুটা হলেও। আমি মানুষ আসলে ভুলের ঊর্ধ্বে নই। তাই ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার চেষ্টা করবেন।

আমার কাছে খুবই আকর্ষণীয় আজকের এই প্রতিযোগিতার টপিক এবং আমি কয়েকজন স্টিমিয়ান বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি,
@sampabiswas @afrinn @munaa @sushanta83 আশা করি আপনারা অংশগ্রহণ করবেন এবং আপনাদের মূল্যবান অভিমত জানার সুযোগ করে দিবেন আমাদেরকে।

Sort:  
Loading...
 last year 

এই কনটেস্টে যতজন সদস্য অংশগ্রহণ করেছেন তাদের একেকজন একেকভাবে সংজ্ঞা প্রদান করেছেন। কিন্তু আপনারটা অন্যদের থেকে একদমই আলাদা। খুব সহজভাবে উপস্থাপন করেছেন বিষয়গুলো। ধন্যবাদ দিদি।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি মন্তব্য ব্যক্ত করার জন্য।

 last year 

যে মানুষটির পেটে তাকে এক বেলা খাওয়ানোর পর তার ঠোঁটের কোণে যে মৃদু হাসি এটাই আমার কাছে সাফল্য।

অসাধারণ হয়েছে আপনার এই সাফল্যের সংজ্ঞা। সত্যিই মন কেড়ে নেওয়ার মতো। কেননা সাফল্যের সংজ্ঞা বিভিন্ন রকম হয়ে থাকে। তার মধ্যে আপনার এই সংজ্ঞাটি অন্যতম।


আপনি আপনার বাবা-মা অর্থাৎ পরিবারের সকলকে নিয়ে সামনে অগ্রসর হতে চেয়েছেন এটাও একটি সফলতার আকাঙ্ক্ষা। যখন নিজের অর্থ উপার্জন দিয়ে বাবা-মার পাশে দাঁড়াতে পারা যায় এটা অন্যরকম একটা আনন্দ এবং সফলতারপর যায়।

এছাড়াও কমিউনিটির সদস্যদের সাথে নিয়ে প্রতিনিয়ত লেখার শেয়ার করে দেওয়া হচ্ছে এর মধ্য থেকে যদি কোন ব্যক্তি সফলতার পর্যায় পৌঁছায় তাহলে সেটাও আমাদের জন্য একটি সফলতা বা আনন্দ। প্রত্যেকটা সংজ্ঞা সুন্দরভাবে সংজ্ঞায়িত করেছেন বেশ ভালো লাগলো।


এছাড়া আপনি আপনার বন্ধুদেরকে সফলতার মেসেজ হিসেবে যে সমস্ত কথাগুলো উল্লেখ করেছেন তা সত্যি অনেক গুরুত্বপূর্ণ।(ধন্যবাদ)

 last year 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে, আমার পোস্টটি পড়ে এতো সুন্দর একটি মতামত প্রদান করার জন্য।

 last year 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই,,,,প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

তারপরে দেখলাম,,,, আপনি সফলতা সম্পর্কে বিস্তারিত সুন্দর কিছু তথ্য আমাদের সাথে শেয়ার করেছেন। যেগুলো পড়ে আমার কাছে বেশ ভালো লাগলো।

অসংখ্য ধন্যবাদ,,,, আমাদের সাথে এই বার্তাগুলো শেয়ার করার জন্য। এই বার্তাগুলোর মাধ্যমে আমাদের সবারই শিক্ষা গ্রহণ করা উচিত। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। সৃষ্টিকর্তা আপনাকে সবসময় ভালো রাখুক সুস্থ রাখুক,,,, ভালো থাকবেন।

 last year 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ‌‌‌। অবশ্যই মনোযোগের সহিত কোনো লেখা পড়লে সেখান থেকে কিছু শেখা সম্ভব।

 last year 

প্রথমত এই সাফল্যের জন্য নিজেদের লক্ষ্য কি ঠিক করতে হবে এবং পরিকল্পনা করে সামনে এগোতে হবে।

যেকোনো একটি কাজ করতে গেলে নিজের লক্ষ্য রাখতে হবে অনেক দূরে এবং পরিকল্পনা করে!! তবে সে সফলতা অর্জন করতে পারবে আপনি ঠিক বলেছেন আপু খুবই ভালো লাগলো আপনার সফলতা নিয়ে যে বর্ণনাটি আপনার পোস্টে ব্যবহার করেছেন পড়ে।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। এভাবেই সবসময় যুক্ত থাকুন পরিবারের সাথে।

 last year 

আপনাকে প্রথম এ ধন্যবাদ জানাই প্রতিযোগিতা অংশ গ্রহণ করার জন্য। সেই সাথে আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো কারন আপনি সফলতা নিয়ে বপস কিছু আলোচনা করেছেন,,,, আসলে সত্য বলেছেন সেই দিন সেই সন্তান সফল যেই দিন পিত্রা মাতা বলতে পারবে আমার সন্তান আসুক তোমাদের একটা ব্যবস্তা হবে,,বা মা বাবা ভাই বোন পরিবারের সবার দায়িত্ব নিতে পারবো,,,তখনই সফল বলতে পারবো,,, আপনার জন্য আশীর্বাদ রইলো অবশ্যই ভালো কিছু অপেক্ষায় রয়েছে আপনার জন্য।

 last year 

একদমই সঠিক বলেছেন ভাই। বেশ ভালো লাগলো আপনার মূল্যবান অভিমত।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62182.25
ETH 2437.70
USDT 1.00
SBD 2.61