How to take & use copyright free photos from free sites. Part-2||Tutorial.

in Incredible India9 months ago
Modern Cabinet Furniture Instagram Post_20231109_143721_0000.png

Hello Everyone,
কেমন আছেন সকলে? আশাকরি করি আপনারা সকলেই কুশলে আছেন। আজ আবারো আপনাদের সুবিধার্থে কপিরাইট ফ্রি ছবির কিছু সাইট নিয়ে উপস্থিত হয়েছি। আপনারা অনেকেই এই সাইট গুলো সম্পর্কে জানেন। তবে মাঝেমধ্যেই পোস্ট যাচাইয়ের সময় দেখা যায় উৎস লিংক আপ সঠিক হয়নি।

আমি মনে করি, যারা একটু সহজে ও স্বল্প সময়ের মধ্যে কপিরাইট ফ্রি ছবি পেতে ইচ্ছুক, তাদের জন্য আমার আজকের লেখা। এবং পাশাপাশি অবশ্যই আমি নতুনদের যুক্ত করবো। কোনটা সঠিক ও কোনটা ভুল, এই দুইটি বিষয় আমি উপস্থাপন করবো।

✅ Google থেকে কপিরাইট ফ্রি ছবি নেওয়া যারা শিখতে ইচ্ছুক, অবশ্যই আমার এই পোস্টটি মনোযোগের সাথে পরিদর্শন করবেন। 👇👇

👉How to take and use copyright free photo from Google

বন্ধুরা, আর বিলম্ব না করে আমরা আলোচ্য বিষয়ের দিকে এগিয়ে যাবো।

এই মুহূর্তে আমি কিছু কপিরাইট ফ্রি সাইটের লিংক আপনাদের সাথে শেয়ার করছি।
👇👇

www.freepik.com
pixabay.com
pexels.com
www.freeimages.com
stocksnap.io
unsplash.com
burst.shopify.com
👆👆

➡️এখানে আমি সাতটি কপিরাইট ফ্রি সাইট উল্লেখ করেছি। Google এর মতো এখানে ও ছবি নেওয়ার সময় সচেতনতা অবলম্বন করতে হয়। তবে আমি স্টিমিয়ানদের সমস্যা লক্ষ্য করেছি ✅www.freepik.com👈 এই সাইটটিতে।

অনেকেরই ধারণা যে কপিরাইট ফ্রি সাইট অর্থাৎ সকল ছবিই নেওয়া যায়। এই ধারণা একদমই সঠিক না। আশাকরি, আমার আজকের লেখাটি পরিদর্শনের পর এই ভ্রান্ত ধারণার অবসান ঘটবে।

👉👉✅www.freepik.com👈👈
প্রথমেই আমি এই সাইটে চলে যাচ্ছি। কারণ আমি সেপ্টেম্বর মাসের শেষের দিকে একজন reputed steemian এর পোস্ট যাচাইকরণের সময় এই সাইট থেকে নেওয়া ছবিতে সমস্যা দেখেছিলাম। আমার মনে যাচাইকরণ মন্তব্যের মাধ্যমে ২/৩ বা সংশোধন করিয়েছিলাম।

তাহলে এটা খুবই স্বাভাবিক যে নতুনরা একটু সমস্যার সম্মুখীন হতেই পারে। নতুনদের আশ্বাস দিচ্ছি, আপনারা আমার আজকের লেখাটি মনোযোগের সাথে পরিদর্শন করলে, কখনোই আপনাদের এই সমস্যার সম্মুখীন হতে হবে না।

👉👉কিভাবে ✅www.freepik.com সাইট থেকে কপিরাইট ফ্রি ছবি নিতে হয়?👈👈

প্রথম ধাপ

IMG_20231109_165000.jpg

✅ এই লিংকে click করার সাথে সাথে আমাদের সামনে এরকম একটি option চলে আসবে। আপনারা দেখুন এখানে একটি 🔍 বার চলে এসেছে যেখানে আপনি আপনার প্রয়োজনীয় ছবি লিখে search করতে পারবেন।

দ্বিতীয় ধাপ

PhotoCollage_1699528370834.jpg

✅যে বিষয়ে আপনার ছবি প্রয়োজন সেইটা লিখে 🔍 করতে হবে। যেমন: আমি nature লিখে 🔍 করেছি। এবার দেখুন অনেক প্রাকৃতিক দৃশ্য সামনে চলে এসেছে।

তৃতীয় ধাপ

PhotoCollage_1699529884709.jpg

www.freepik.com👈 এই সাইটের কপিরাইট ফ্রি ছবি এটা। তবে এখানেই সকলের সমস্যা সৃষ্টি হয়। অনুগ্রহ পূর্বক,আমার লেখার একটি শব্দ ও মিস করবেন না। কারণ এতোটা বিস্তারিত লেখা শুধু মাত্র আপনাদের হিতার্থেই।

👉👉কোনটা নিতে পারবেন/কোনটা নিতে পারবেন না।👈👈
PhotoCollage_1699530477255.jpg

👆👆 ওপরের ছবি দুইটি লক্ষ্য করলেই খুব সহজে বুঝতে পারবেন, কোনটা আপনি কপিরাইট ফ্রি ছবি হিসেবে ব্যবহার করতে পারবেন এবং কোনটা পারবেন না।

pixabay.com

PhotoCollage_1699531050310.jpg

✅ প্রতিটি সাইটে এরকম একটি 🔍 Bar আসবে link এ click করলেই। আমাদের প্রত্যেকের প্রয়োজন মতো ছবি বাছাই করে নিতে হবে।

PhotoCollage_1699531313647.jpg

✅Paid লেখা আছে যে ছবি গুলোতে এগুলো কপিরাইট ফ্রি না। আমি ওপরে ছবিতে মার্ক করে দিয়েছি। আপনারা একটু মনোযোগ সহকারে দেখলেই বুঝতে পারবেন।

✅ iStock ছবিও আপনার ব্যবহার করতে পারবেন। তবে যদি water mark থাকে বা price উল্লেখ থাকে, সেইটা নিতে পারবেন না।

✅আবার একবার বলে দিচ্ছি, আপনারা যে কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করবেন, সেইটা এবং সাইটসহ উৎস লিংকআপ করবেন।
👇👇
(Part-1) Post Link

pexels.com
www.freeimages.com
stocksnap.io
unsplash.com
burst.shopify.com

➡️এই সাইট গুলো আমি আলাদা করে দেখাচ্ছি না। কারণ এই সাইট থেকে ছবি নেওয়া, ওপরে দেখানো সাইট দুইটির অনুরূপ। অযথা লেখাটি অনেক লম্বা হয়ে যাবে।

সমস্যা:

➡️সুবিধার সাথে অসুবিধা ও থাকে। তাই সবাইকে অনুরোধ করবো যে কোনো টিউটোরিয়াল লেখা হোক বা ভিডিও, প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগের সাথে পরিদর্শন করবেন। অন্যথায় মাঝ পথে আটকে যেতে পারেন। সর্বোপরি, চেষ্টা করবেন নিজের মোবাইল ক্যামেরা ছবি ব্যবহার করতে। যদি না থাকে সেই ক্ষেত্রে এই কপিরাইট ফ্রি সাইট গুলো ব্যবহার করবেন।

➡️ কোনো পশু, পাখি ও মাছ ইত্যাদির ছবি যদি 🔍 করে না পান, তাহলে সেইটার বৈজ্ঞানিক নাম দিয়ে 🔍 করবেন। বৈজ্ঞানিক নামের জন্য= ইলিশের বৈজ্ঞানিক নাম। 👈 এরকম করে আপনাদের হাতে থাকা মোবাইল ফোনের যে কোনো browser/Google এ 🔍 করে জেনে নিতে পারবেন।

video

Video Link

Conclusion:

বন্ধুরা, সমস্যা থাকলে সেইটার সমাধান ও আছে। আমি চেষ্টা করেছি আপনাদের জন্য কপিরাইট ফ্রি ছবির ব্যবহার সহজ করতে। বাকিটা আপনাদের দায়িত্ব। তবে আমার দৃঢ় বিশ্বাস, আপনাদের আর অন্যের সাহায্য নিয়ে কপিরাইট ফ্রি ছবি খুঁজতে হবে না।

END:

Sort:  
Loading...
 9 months ago 

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66996.66
ETH 3235.91
USDT 1.00
SBD 2.63