Better Life With Steem || The Diary game || 30th October 2023||Health awareness. .

in Incredible India10 months ago (edited)
IMG_20231031_102657.jpg

Hello Friends,
কেমন আছেন বন্ধুরা? আমি ভালো আছি ঈশ্বরের ইচ্ছাতে। বন্ধুরা, আজ আমি ভিন্নতার সাথে আমার দিনলিপি আমাদের সাথে ভাগ করে নিব। আমি আমার গতকালকের কার্যক্রমে স্বাস্থ্য বিধি বিবেচনা করেছিলাম।

এটাই বাস্তবতা যে বয়স বা ব্যস্ততার জন্য মাঝেমধ্যেই আমরা আমাদের শরীরের চিন্তা করি না। এটা ঠিক না যে শরীরকে এড়িয়ে যাওয়া। কারণ শরীর ভালো থাকলেই সব ভালো থাকে।

Morning:

IMG20231030091618.jpg

সকালে ঘুম থেকে উঠেই আমি নিজেকে পরিষ্কার করে ওষুধ নিয়েছিলাম। কারণ আমি নিয়মিত সকালে একটা ওষুধ নিই। আমার প্রতি তিন মাসে একবার রক্ত চেক আপ করাতে হয়। অবশ্যই আমি নিজের শরীরের খেয়াল রাখি, অন্যথায় আমার দ্বারা কোনো কাজ যথাযথভাবে করা সম্ভব না।

IMG20231030205523.jpg

আমার সকালের খাবারে ছিল ডাল ভর্তা। আমি সাধারণত সকালের দিকে বেশি পরিমাণ বা চর্বিযুক্ত খাবার খাই না। কারণ সকালের খাবার তালিকায় এভাবেই খাবার রাখা উচিত। এটা চিকিৎসা বিজ্ঞানেও নথিভুক্ত।

IMG20231030102122.jpg

সকাল-সন্ধ্যায় চায়ের সাথে খাওয়ার জন্য টোস্ট কম ছিল। তাই মা বলা মাত্রই আমি বাজারে গিয়েছিলাম। কারণ সকাল ও সন্ধ্যা এই দুইটি সময় আমার মা চা খায়। আমি বাড়িতে সব সময় চা খাই না‌। একদিন বাইরে গেলেই ২/৩ কাপ চা খাওয়া হয়‌। তাই বাড়িতে আর আলাদা করে নেই না। কোনো কিছুই অতিরিক্ত হলে, শরীরের জন্য হয় ক্ষতিকর।

Noon:

IMG20231030113904.jpg
IMG20231030114540.jpg
IMG20231030114327.jpg

বাড়িতে পৌঁছাতেই দুপুর বারোটা বেজেছিল। মা আমাকে একটি ডাব দেখিয়ে বলল, "আমি যেন ডাব কেটে, ডাবের জল পান করি।" ইতিমধ্যে সকালে কুয়াশা দেখা যাচ্ছে, কিন্তু রৌদ্রের প্রখর তাপে দুপুরে সেইটা উপলব্ধি ও করতে পারছিলাম না।

শরীর থেকে দরদর করে ঘাম ঝরছিল। তাই বাড়িতে পৌঁছে কোনোরকম পোশাক পরিবর্তন করেই, একটি ডাবের জল পান করেছিলাম। তারপর বিছানায় কিছু সময় চোখ বন্ধ করে শুয়েছিলাম।

তাপর বুমিংয়ের জন্য নির্বাচিত কিছু পোস্ট পুন: নিরীক্ষণ করেছিলাম। কারণ আমি প্রতিদিন এভাবেই কাজ করতে অভ্যস্ত।

Afternoon:

IMG_20231030_091044.jpg

স্নান শেষ করতে করতে প্রায় বিকেল তিনটার কাছাকাছি ছিল। তারপর আমার মায়ের হাতের সুস্বাদু রুই মাছের তরকারির সাথে গরম ভাত, অনেক মজা করে খেয়েছিলাম। আমাদের প্রত্যেকের শরীরের জন্য প্রতিদিন নির্দিষ্ট প্রোটিনের চাহিদা পূরণ করতে হয়।

এমনকি এটা কিন্তু একদিনের জন্য নয় বরং প্রতিদিন নির্দিষ্ট একটা পরিমাণ প্রোটিন প্রয়োজন আমাদের শরীরের জন্য।

IMG20231030121308.jpg
IMG20231030121058.jpg

আমি সাধারণত খাবার খাওয়ার পর একটু হাঁটাহাঁটি করি। গতকাল বিকেলে ও সেটাই করেছিলাম। মধ্যান্হভোজ শেষ করেই আমাদের বাড়ির সামনের রাস্তাতে হাঁটতে গিয়েছিলাম।

আকাশের রংটা দারুন ছিল। রাস্তাতে দেখলাম, একটি নসিভ্যানে খড়ের গাদা। কারণ বিগত বছর ধানের ফসল ভালো ছিল না। যার ফলে খড়ের অভাব। গবাদিপশুর ঘাসের পাশাপাশি প্রধান খাদ্য খড়।

Evening:

IMG_20231030_162117.jpg

তারপর বাড়িতে ফিরে আবারো কমিউনিটির ও নিজের কিছু কাজ করতে করতে সন্ধ্যা নেমেছিল। আমি নিজেকে পরিষ্কার করে পড়ার টেবিলে বসেছিলাম। আমি শারীরিক ভাবে সতেজতা অনুভব করছিলাম।

বার্তা:
আমি আমার ব্যক্তিগত এবং মডারেটর হিসেবে দায়িত্বের মধ্যে থাকা কাজ গুলো ও করেছিলাম। কিন্তু সন্ধ্যায়ও আমার শরীর এবং মেজাজ ফুরফুরে ছিল। কারন একটাই যে আমার শরীরের জন্য খাবারের যে চাহিদাগুলো ছিল, সেগুলো আমি মেনে চলেছিলাম।

শরীরকে সুস্থ রেখে পরিকল্পিত সকল কাজ যেমন সময়ের মধ্যে করা সম্ভব, ঠিক তেমনি সুস্থ থাকাটাও সম্ভব। প্রতিনিয়ত আমরা যদি শরীরের প্রতি এভাবে যত্ন নেই তাহলে সাধারণ রোগ ব্যাধি আমাদেরকে আক্রমণ করতে পারে না।

শারীরিকভাবে অসুস্থ হলে আমাদের শরীর ভেঙ্গে যায় এবং আমাদের অর্থের ব্যয় হয়। পাশাপাশি আমাদের চলমান কাজের গতিধারা নষ্ট হয়। তাই আমাদের উচিত দৈনন্দিন নিয়ম অনুসারে নিজের শরীরের প্রতি খেয়াল রাখা।

এটাই ছিল আমার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কার্যক্রম। আজ এখানেই সমাপ্ত করছি আমার দিনলিপি সংক্রান্ত লেখাটি। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

END:

Sort:  

আপনি খুব স্বাস্থ সচেতন ও শরীরের প্রতি যত্নবান। আপনি আপনার পরিবার ও সমাজের প্রতি দ্বায়ীত্বশীল। আপনার পোষ্টে অনেক শিক্ষনীয় বিষয় আলচনা করে বুঝিয়ে রলেছেন। ধন্যবাদ।

Loading...

Hola 🙂
Tu post ha sido votado por @colombiaoriginal dentro del marco de Make Noise Project Week 75, que impulsa @alejos7ven.
Sigue con el buen trabajo.

Te invitamos a seguir las redes sociales para Steem y Steemit:

image.png image.png image.png

Si no lo has hecho, Te invitamos a votar por @cotina como Witness, sino sabes como hacerlo, podrías revisar esta publicación: https://steemit.com/hive-113376/@colombiaoriginal/colombia-original-apoyando-a-cotina-como-witness.


We stopped by to tell you that we have come to vote for your publication.🙂

 10 months ago 

আপনি শরীরের অনেক যত্ন নেন এটি আপনার পোস্ট পড়ে জানলাম। নিয়মিত আপনি রক্ত চেক আপ করেন ও নিয়ম মেনে খাবার খান।

আপনি প্রচুর হাটাহাটি করেন ও বাহিরের
অনেক কাজ সারেন। এতে আপনার ব্যায়াম অনেকখানি হয়ে যায়।

আপনি আজকে যে বার্তা দিলেন যে শরীরের যত্ন নিতে হয় তা আমাদের সকলেরই করা উচিত। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

 8 months ago 

এক কথায় বলা যায় আপনি একজন স্বাস্থ্য সচেতন মানুষ, প্রতিনিয়ত নিজের শরীরের দিকে খুব সুন্দরভাবে খেয়াল নিচ্ছেন, আর আমি মনে করি এমনটাই প্রতিটা মানুষেরই করা উচিত কারণ, নিজেকে ভালো রাখার একমাত্র কারণ হচ্ছে সুস্থ থাকা ফিট থাকা।

ডাল ভর্তা আমি বেশ পছন্দ করি মাঝেমধ্যেই বাসায় তৈরি করে খাওয়ার জন্য আর এটা খুবই স্বাস্থ্যকর একটি খাবার, আর হ্যাঁ গরম ভাতের সাথে রুই মাছের ঝোল এক কথায় বলা যায় আজকের দুপুরে খাবারটা বেশ উপভোগ করি খেয়েছেন। ধন্যবাদ আপনাকে আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58139.39
ETH 2454.15
USDT 1.00
SBD 2.36