Better Life With Steem || The Diary game || 25 November 2023|| My Special Activities.

in Incredible India8 months ago
20231125_121624_0000.png

Hello Friends,
Friends today I am here with an awesome diary. The diary contains all my activities of the day as well as some attractive natural photography. So, let's start the main topic.

Morning:-

IMG20231125100902.jpg

আজ আমি খুব সকালে ঘুম থেকে উঠেছি, আর সিদ্ধান্ত নিয়েছিলাম যে কাজ করবো আর পোস্ট লিখবো। প্রথমেই নিজেকে ফ্রেশ করে নিয়ে ওষুধ খেয়েছিলাম। তারপর আমি ও আমার কাজিন কাকুর ঘরের সামনের সিড়িতে বসেছি।

কারণ এখানে সূর্য দৃষ্টিগোচর হওয়া মাত্রই সূর্যের আলোর দেখা মেলে। শীতকালে সকালে সূর্যের আলো আমাদের ত্বকে লাগানো খুব জরুরী। শুধুমাত্র শিশুদের জন্য না এই প্রাকৃতিক সূর্যের আলো আমাদের প্রাপ্ত বয়স্কদের জন্য ও উপকারী।

IMG20231125102028.jpg

তারপর একটু আমার স্টিমিট প্রোফাইল চেক করতেছি, অন্যদিকে মা ডাকছিল। এবার তড়িঘড়ি করে মায়ের কাছে পৌঁছাতেই বলল ছাদে কিছু কাপড় মেলে দিতে হব। আবার মরিচ গাছের চারা লাগানোর জন্য মাটিতে থাকা ঘাস ও ঘাসের শিকড় আলাদা করতে হবে।

IMG20231125101840.jpg

মায়ের কথামতো ছাদে গেছিলাম। কিছু কাপড় রৌদ্রের তাপে শুকানোর জন্য মেলে দিয়েছিলাম। তবে কাজের মূহুর্তে কিন্তু লিখতে পারিনি। কারণ এটা সম্ভব না। তাহলে লেখাতে ও ভুল হবে আবার কাজ গুলো ও সঠিক হবে না।

IMG20231125101725.jpg

কাপড় মেলে দেওয়া শেষ করেই আমি ছাদের উত্তর পাশে গিয়েছিলাম। ড্রাগন ফলের গাছে দুইটি নতুন শাখা গজিয়েছে। এটা দেখে অনেক ভালো লাগছিল। কারণ কাকুর সাথে যউদ্ধ করেই এটা ছাদে রেখেছিলাম, কাকু বলেছিল ছাদে হবে না।

IMG_20231125_125624.jpg

ছাদ থেকে নেমেই সকালের খাবার খেয়েছিলাম। খাবারে ছিল ভেটকি মাছ। ভেটকি মাছের চর্বির পরিমাণ একটু কমই থাকে, তাই খেতে ভীষণ মজা।

IMG20231125103340.jpg

তারপর আগাছা পরিষ্কার করার জন্য বেরিয়েছিলাম।পথেই দেখলাম দিনমজুর কাকু কাঠ কাটছিলেন। আমাদের গ্রামে এখনো পঁচানব্বই শতাংশ মানুষ কাঠের চুলায় রান্না করে। আমি সঠিক কিনা জানিনা তবে শহরে থাকা আমার পরিচিত অনেকেই বলেন কাঠের রান্না নাকি বেশি সুস্বাদু হয়।

আমি দীর্ঘ সময় কখনোই শহরে থাকিনি। সর্বপ্রথম যখন বাংলাদেশে বি পি এল খেলার উদ্বোধন হয়েছিল ঐ সময় চাকরির সুবাদে আমি ঢাকায় ছিলাম তিনদিন। ওটাই ছিল আমার শহরে থাকার প্রথম অভিজ্ঞতা। একটা প্রশিক্ষণের জন্য অফিস থেকে আমি ও আমাদের অফিসের এক ভাই ঢাকাতে গিয়েছিলাম।

IMG20231125102335.jpg
IMG20231125102250.jpg

একটু সামনে যেতেই ডান পাশে বৃহৎ বাঁশের ঝাড়। তাছাড়া এই স্থানটি বাঁশ ঝাড়ের জন্য প্রচণ্ড গরমেও শীতল থাকে। এখানে আসলে গরমের তীব্রতা অনুভব হয় না। তাছাড়া এখানে সবুজের ঘের চারপাশ। আপনারা সকলে অবগত না ও থাকতে পারেন যে সবুজে ঘেরা স্থানের ফটোগ্রাফি গুলো একটু অন্যরকমই হয়। প্রকৃতির আলোকসজ্জা ও কেউ কেউ বলেন এটাকে।

Noon:-

IMG20231125103131.jpg

আমি আমার গন্তব্যে পৌঁছেছিলাম তখন দুপুর ১২.০১ বেজেছিল। শীতের সময় দিনের সময়টা একটু দ্রুতই অতিবাহিত হয়। সেখানে পৌঁছেই আলগা করে রাখা এক টুকরো মাটি হাতে নিয়ে আমি একটি ছবি তুলেছিলাম।

IMG20231125102632.jpg

এই শুকনো ঘাস ও শিকড় আলাদা করতে হবে মাটি থেকে।

ভিডিও লিংক

আমি প্রায় ত্রিশ মিনিটের মতো মাটির থেকে অপ্রয়োজনীয় শিকড় ও শুকনো ঘাস আলাদা করেছিলাম। যেহেতু, অনেক দিন করি না, তাই আঙ্গুলে ও ব্যাথা লাগছিল।

তারপর বাড়িতে ফিরে স্নান সেরে দুপুরের খাবার খেয়েছিলাম। খাওয়া শেষ করে মোবাইল হাতে নিয়ে বসেছিলাম। কমিউনিটিতে প্রবেশ করে কয়েকটি পোস্ট দেখেছিলাম।

Afternoon:

IMG20231125104329.jpg
IMG20231125104234.jpg

বিকেলে আবার আমি পুকুর পাড়ে গিয়েছিলাম। কারণ কিছু নাম জানা ও অজানা সবুজ উদ্ভিদ দেখেছিলাম। তবে ফটোগ্রাফি করতে পারিনি, তখন একটু ক্লান্ত লাগছিল। আপনারা অনেকেই এই উদ্ভিদ চিনতে পারেন। এটা সেই ব্রাক্ষ্মী শাক। তবে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এটার আরো নাম রয়েছে। সাধারণত এটা মাথা ঠাণ্ডা ও মেধা শক্তির ক্ষেত্রে ইতিবাচক কাজ করে। তবে অন্যান্য সব কিছুর মতো এটার ও পার্শ্বপ্রতিক্রিয়া আছে।

সতর্কতা:-
➡️ হঠাৎ করে, একটু বেশি খেলে বমি হতে পারে।
➡️গ্যাস হওয়ার সম্ভাবনা অনেক বেশি।
➡️ ঠান্ডা ও লাগতে পারে।
➡️ ডায়রিয়া ও শুরু হতে পারে।

👉 তাহলে কি খাওয়া যাবে না?
➡️ অবশ্যই খাওয়া যাবে। তবে পরিমাণে কম খেতে হবে। শুরুর দিকে একদিন বাদে একদিন খেতে হবে।

IMG20231125103743.jpg
IMG20231125103715.jpg

নীল রংয়ের এই ফুল গাছ দেখতে খুবই সুন্দর লাগছিল। পাশাপাশি ফুল গুলোর কথা আলাদা করে বলতেই হবে। প্রকৃতির অপরূপ সৌন্দর্য অন্য কোনো কিছুর সাথেই তুলনা করা সম্ভব না। তারপর বাড়িতে ফিরে এসেছিলাম কারণ সন্ধ্যা সন্নিকটে ছিল।

এগুলোই ছিল আমার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কার্যক্রম। আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি।

END

Sort:  
 7 months ago 

স্ট্রিম প্লাটফর্মে ঢুকতে না ঢুকতেই আপনার মা আপনাকে ডাক দিল। কেননা কাপড়-চোপড় রোদে দিতে হবে। শীতের সকালটা অনেক বেশি মধুময় হয়ে থাকে। কেননা সকাল বেলার রোদ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকার।

আগাছাপ পরিষ্কার করে না দিলে মরিচ গাছের পরিমাণ যদি বেশি হয়। তাহলে মরিচ গাছ বৃদ্ধি অনেক কম হয়। আপনি একদম ভালো একটা কাজ করেছেন। শীতের সময় আসলে বেশি খাওয়া যায় না। শীতের সময় হালকা পানি একটু খেতে গেলেও বমি বমি ভাব হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে, সতর্ক করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

Loading...

আমাদের সাথে এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে আপনার দিনের কার্যক্রম এবং আনন্দের মুহূর্তগুলো আমাদের সাথে খুব সুন্দরভাবে শেয়ার করেছেন।এজন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনি ব্রাহ্মী শাক ( আমার এলাকায় বিমরি শাক বলে) এর উপকারিতা তুলে ধরেছেন। আপনার পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম। ভালো থাকুন, সুস্থ থাকুন।

 7 months ago (edited)

আপু প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আপনার একটি দিনের কার্যাবলী আমাদের কাছে শেয়ার করার জন্য।

ছাদের উপরে টপের ভিতরে ড্রাগন ফল গাছ হবে কিন্তু আপনাকে সঠিক পরিচর্যা করতে হবে। আপনি সঠিক পরিচর্যা করছেন বলেই ড্রাগন গাছ থেকে নতুন কুশি বের হয়েছে। ইনশাল্লাহ আমরা এই গাছে ফল দেখতে পাবো।

আপনার দিনা লিপির শেষ অংশে অজানা কিছু উদ্ভিদের শাক কতটুকু খেলে আমাদের শরীরের জন্য ভালো সেটি শেয়ার করছেন এটা আমার সম্পূর্ণ অজানা ছিল। তবে যদি সব শাক গুলো দেখতে পেতাম তাহলে আরো স্পষ্ট হতে পারতাম।

 7 months ago 

আপনার প্রতিটা ডাইরি গেম পড়তে এবং দেখতে আমার ভীষণ ভালো লাগে। গ্রাম আমি খুব ভালোবাসি। গ্রামের সাথে রয়েছে আমার নাড়ির টান। জন্ম থেকে শৈশবকাল পর্যন্ত আমি গ্রামে অতিবাহিত করেছি। গ্রামকে খুব মিস করি এখন। আপনার ড্রাগন ফলের গাছে নতুন কুঁড়ি গজিয়েছে। এটা দেখে আপনার খুব ভালো লেগেছে। আপনার মত বয়সে আমি গাছের খুব পরিচর্যা করতাম। গাছ লাগানোর কিছুদিন পরে যখন দেখতাম নতুন কুড়ি মিলেছে তখন আমার খুব আনন্দ লাগত এবং ভালো লাগতো। আপনি একটি কথা সঠিক বলেছেন, ছোট বড় সকলেই সূর্যের আলো ত্বকে লাগানো টা খুব জরুরী। আপনার দিনমজুর কাকু কাঠকাচ্ছিল এটা দেখে ভালো লাগলো এই ধরনের দৃশ্য গ্রাম ছাড়া আর কোথাও দেখা মেলে না। গরমকালে বাঁশ ঝাড়ের পাশে বসলে বাঁশ গাছের শীতল বাতাসে শরীর জুড়িয়ে যায়। আপনি কিছু সবুজ উদ্ভিদের ফটোগ্রাফি শেয়ার করেছেন ফটোগ্রাফি গুলো দেখতে ভীষণ ভালো লাগছে ।এই উদ্ভিদগুলোর সাথে আমার পরিচয় আছে ।তবে একটি উদ্ভিদের সাথে আমার পরিচয় থাকলেও তার নাম কিন্তু আমার জানা নেই। আর সেটি হল নীল রঙের ফুটে থাকা উদ্ভিদটির নাম আমার জানা নেই।

সবুজ প্রকৃতিকে নিয়ে লেখা আপনার এই ডাইরি গেমটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভ রাত্রি।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58809.44
ETH 3151.28
USDT 1.00
SBD 2.43