Better Life With Steem || The Diary game || 23 November 2023|| My role in healthcare work.

in Incredible India8 months ago (edited)
PhotoCollage_1700754594374.jpg

Hello Everyone,
Welcome to my Diary Game. Hope all of you are also healthy and fine. I am fine by the grace of Almighty. I had a busy day today. I have been busy with service work since this morning. So let's start the Diary Game.

Morning:-

IMG20231123094939.jpg

আজ সকাল নয়'টায় ডাক্তার চোখের রোগী দেখা শুরু করার কথা ছিল। আমিসহ আরো দুই ভাই, সিরিয়াল লেখা ও রোগীদের দেখাশোনা করার দায়িত্বে থাকার কথা। তাই বিগত রাতেই আমার মা'কে বলে রেখেছিলাম। মা রীতিমতো খুব সকালে উঠে আমার জন্য গরম ভাত, ডিম ভাজি ও মাছের তরকারি রান্না করেছিল। কিন্তু আমি ঘুম থেকে উঠেছিলাম তখন সকাল ০৮.৪০ বেজেছিল।

তাই কোনোরকম নিজেকে পরিষ্কার করেই মোবাইলটা চেক করেছিলাম। ইতিমধ্যে ৫/৭ টা কল চলে এসেছিল। যাইহোক, সকালে নাস্তা করা বা প্রাতয়াশের সময় ছিল না। সকালের ওষুধটা কোনোরকম প্রস্তুত হতে হতে খেয়েছিলাম। তারপর হাতে হালকা একটা হুডি নিয়ে বাড়ি থেকে বেরিয়েছিলাম।

গন্তব্যে পৌঁছেছিলাম মাত্র পাঁচ মিনিটের মধ্যে। কারণ এই স্থান আমাদের বাড়ি থেকে কাছাকাছি। পৌঁছে দেখি কার্যক্রম শুরু হয়েছে। তারপর আমার কাছে থাকা কলম বের করেই চক্ষু হাসপাতালের নথিপত্র নিয়ে বসেছিলাম। আমার সকালে উঠেই নাস্তা করার অভ্যাস, তবে কেন জানি আজ এটা অনুভব হচ্ছিলো না।

এটি হচ্ছিল আমাদের স্থানীয় মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পশ্চিম পাশের ভবনে। ঐ বিদ্যালয়ে আমার বড় কাকিমা শিক্ষিকা হিসেবে রয়েছেন। কাকিমা আমার খাবারের অভ্যাস সম্পর্কে অবগত ছিল। তাই স্কুলের অফিস থেকে আমার জন্য বিস্কুট ও চা পাঠিয়েছিলেন। বিলম্ব না করে চা'টা যে খুব দ্রুতই শেষ করেছিলাম।

এই ছবিটিতে আপনারা যে বৃদ্ধাকে দেখতে পাচ্ছেন, উনি একজন অসহায় নারী। এই পৃথিবীতে তার আপনার বলতে কেউ নেই। সর্ব প্রথমেই সুযোগ দেওয়া হচ্ছিল বয়স্ক ও অসুস্থ মানুষদের। এখানে কোনো আপত্তি চলবে না। তাছাড়া এটি আমিই দেখছিলাম।

সকাল ৯.৩০ এর মধ্যেই একশত রোগীর সিরিয়াল লেখা হয়েছিল। অর্থাৎ আপনারা বুঝতেই পারছেন যে বর্তমান মানুষের চোখের অবস্থা কোথায়? তবে বয়স্কদের মধ্যে চোখে ছানি পড়ার প্রবণতাটা অনেক বেশি। আজকের ফ্রি ক্যাম্পেইনের সুবিধা হচ্ছে এই ছানি অপারেশন করা হবে বিনামূল্যে। অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের মাধ্যমে।

যদিও অনেক ভীড় ছিল, তবে বিশৃঙ্খলা সৃষ্টি হয় নি। আমি ও সাথে দুই ভাইকে নিয়ে মাঝেমধ্যেই কক্ষে প্রবেশ করে বিষয়গুলো অবলোকন করছিলাম। অন্যথায় ডাক্তাররা যথাযথভাবে রোগীর চেক আপ করতে পারবেন না।

Noon:-

কিছুটা সময় চা-বিরতি দেওয়া হয়েছিল।
ওহ! কিন্তু হঠাৎ ব্রাকের এক ভাই কল করেছিলেন। কারণ আমাদের ইউনিয়নে এই ব্রাকের বেশ কয়েকটি কমিটি আছে। দলগতভাবে মাসিক সভা করা হয়। স্কুল ভিত্তিক কমিটির কোষাধ্যক্ষ আমি।

তাছাড়া আমাদের গ্রামে একটি কমিউনিটির মাধ্যমে প্রতিবছর সর্বনিম্ন ১০/১২টি মা ছাগল অনুদান হিসেবে দিয়ে থাকেন। যেখানে হতদরিদ্রের স্বার্থ জড়িত সেখানে তো একটু সময় দিতেই হবে। যাইহোক স্বাক্ষর করেই চলে এসেছিলাম।

চোখ চেক আপের প্রথম ধাপ যেখানে একটি চোখ চেপে ধরে অন্য চোখ খোলা রেখে ছোট বড় ইংরেজি বর্ণ চিন্হিত করতে বলা হচ্ছিল। তারপর মূল চক্ষু বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পাঠানো হচ্ছিল।

তখন দুপুর একটা বেজেছিল, ফ্রি ক্যাম্পেইনের সময় ও প্রায় শেষ। অন্যদিকে ৩২জন ছানি অপারেশনের রোগী প্রস্তউ করা হচ্ছিল। বাগেরহাট চক্ষু হাসপাতালের তত্ত্বাবধায়নে রোগীদের নিয়ে যাওয়া হবে। আবার আগামীকাল সকালে হাসপাতাল কর্তৃপক্ষ নিজ দায়িত্বে এই বিদ্যালয়ে পৌঁছে দিবেন।

রোগীদের গাড়ি ছেড়ে দেওয়া মাত্রই আমি বাড়িতে ফিরেছিলাম, তবে শরীরটা ভীষণ ক্লান্ত ছিল। বাড়ি ফিরে মনে হচ্ছিল, আমার এই মুহূর্তে খুব জল প্রয়োজন। তাই ঘরে থাকা ডাব নারকেলের জল খেলাম এক গ্লাসের একটু বেশি। তারপর কিছুটা স্বস্তি লাগতেছিল। এবার কিছুটা সময় কমিউনিটিকে দিতে হতে। ত্রিশ মিনিটের মতো এদিক ওদিক একটু ঘোরাঘুরি করেছিলাম।

এবার স্নান করার সময় আগত, তাই স্নান সেরে দুপুরের খাবার খেয়েছিলাম। তারপর প্রথমেই আমার লিখে রাখা পোস্টটি করেছিলাম। তবে আমি বিগত ৪/৫ দিন এক ক্লিকে পোস্ট করতে পারছি। আমার মনে হচ্ছে যে আমার এলাকার নেটওয়ার্ক সমস্যা বা সার্ভারের সমস্যা।

তারপর কয়েকটি পোস্ট যাচাইকরণ ও কিছু পোস্ট চেক করা ইত্যাদি কাজ করতে করতেই সন্ধ্যা সাতটা বেজেছিল।

Afternoon and Evening:-

আমার গ্রামের দক্ষিণ পাড়ার এক বড় মা মৃত্যুবরণ করেছিলেন, আজ পনেরো দিন অতিবাহিত হচ্ছে। তার আত্মার শান্তির উদ্দেশ্যে আমাদের সকলের নিমন্ত্রণ তাদের বাড়িতে। কারণ বাবা-মা মৃত্যবরণ করলে ১১দিন নিরামিষ, তাছাড়া আরো অনেক আচার অনুষ্ঠান রয়েছে।

অনেকেই মা-বাবার উদ্দেশ্যে গ্রামবাসী ও আত্মীয়স্বজনের জন্য খাবারের আয়োজন করেন, তারপরই ঐ মৃত ব্যক্তির সন্তানের আমিষ খাবার খায়। অনুরূপভাবে এই ক্ষেত্রে ও সেইটাই হয়েছে। তাই আমি একটু টর্চ নিয়ে সেখানে গিয়েছিলাম।

এখনো গ্রামে ৫০০/১০০০ মানুষের খাবারের আয়োজনে আমাদের বাইরের কারো সহযোগিতা প্রয়োজন হয় না। আমরা সবাই সবার কাজে এগিয়ে যাই। এই প্রথা সেই পূর্ব পুরুষদের সময় থেকেই চলে আসছে।

এটাই ছিল আমার সকাল থেকে রাত পর্যন্ত কার্যক্রম।আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি। সকলেই ভালো থাকুন, সুস্থ থাকুন।

বার্তা:- আসুন সবাই হতদরিদ্রের সহযোগিতা করতে এগিয়ে আসি। অর্থ নয়, বরং মানবিকতা বেশি গুরুত্বপূর্ণ। অন্যথায় অন্যের পাশে থাকা সম্ভব নয়।

END

Sort:  

Congratulations!

This post has been supported through the account Steemcurator06 for containing good quality content.

Curated by : @pelon53

 8 months ago 

@pelon53 sir,
Thank you so much for your encouraging support.It's really a blessing for me that you have visited my post.

Loading...

আমাদের সাথে এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে আপনার দিনের কার্যক্রম এবং আপনার এলাকার বড় মার মৃত্যুতে তার আত্মার শান্তির জন্য এক নিরামিষ ভোজনে যোগ দিয়েছেন। আপনার মুহূর্তগুলো আমাদের সাথে খুব সুন্দরভাবে শেয়ার করেছেন।এজন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম। ভালো থাকুন, সুস্থ থাকুন।

 8 months ago 

পোস্টটি পড়ে জানতে পারলাম আজ সারাদিন আপনি কি কি করেছেন, আমাদের গ্রামে ও চোখে রোগী দেখতে অনেক দূর থেকে ডাক্তার আসে, মাঝে মধ্যে তবে আবার কখনো যাওয়া হয়নি।
তবে আপনি রোগীদের সাহায্য করছিলেন এটা দেখে বেশ ভালো লেগেছে। তবে আমার কাছে "হুডি"শব্দটা কিন্তুু বেশ ভালো লেগেছে, প্রথমে বুঝতে পারিনি পরবর্তীতে বুঝতে পেরেছি। মনে হয় শীতের পোশাকের কথা বলেছেন?ধন্যবাদ দিদি খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 8 months ago 

চক্ষু চিকিৎসা ক্যাম্পে আপনি দায়িত্বরত অবস্থায় রয়েছেন। সেটা জানতে পেরে অনেক ভালো লাগলো। অতিরিক্ত লোক থাকার কারণে ও বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি। আপনারা বারবার রুমে গিয়ে সেটা চেক করেছেন।

আপনার পোস্ট পরিদর্শন করার মাধ্যমে আরও জানতে পারলাম। আপনাদের গ্রামে একজন মারা গিয়েছে আজ থেকে ১৫ দিন আগে। আজকে তার জন্য একটা খাবারের আয়োজন করা হয়েছে। আপনাদেরকে সেখানে নিমন্ত্রণ জানিয়েছে। আপনি সেখানে গিয়ে সাহায্য সহযোগিতা করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার একটা দিনের কার্যক্রম উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 56905.21
ETH 2508.41
USDT 1.00
SBD 2.36