Better Life with Steem|| The Diary Game|| 12th June 2024

in Incredible India2 months ago (edited)
PhotoCollage_1718207388606.jpg

Hello Friends,
এখন বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা বেজে ৫০মিনিট আমি সবেমাত্র পোস্ট লেখার জন্য বসেছি। একটু আগেই পোস্টের জন্য thumbnail টা কোলাজ করে রেখেছিলাম।

মাঝেমধ্যেই আসেপাশের মানুষের কিছু কার্যক্রম খুব দুশ্চিন্তায় ফেলে দেয়। কারণ এখনো প্রাকৃতিক দুর্যোগ - ঘূর্ণিঝড় রেমালের চিন্হ বিলীন হয়নি, অথচ আবারো মানুষজন তাঁদের নিত্যকর্ম অর্থাৎ পরিবেশ দূষণ করতে শুরু করে দিয়েছে।

আমাদের সমাজে কিছু মানুষ আছেন যারা এতোটাই জ্ঞানী যে তাঁদের সাথে কথা বলাটাও মুশকিল। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে আমাদেরই যেখানে অগ্রণী ভূমিকা পালন করার কথা সেখানে আমরাই বিপরীতে কাজ করে চলেছি।

Morning

আমার আজকের সকালটা শুরু হয়েছিল সাতটার দিকে কারণটা ছিল অনলাইনে সক্রিয়তা। যাইহোক, চোখ মুছতে মুছতে ব্রাশ হাতে বেরিয়েছিলাম বাড়ির সামনের রাস্তায় হাঁটার উদ্দেশ্যে। কারণ সকালে উঠেই দেখলাম আকাশটা মেঘলা, তাই খুব উৎফুল্ল চিত্তে বেরিয়েছিলাম।

IMG20240612180353.jpg
IMG20240612180321.jpg

মনের শান্তিতে হাঁটতে হাঁটতে রাস্তায় পৌঁছেছিলাম। রাস্তায় পা রাখার পূর্বেই কেমন যেন একটা গন্ধ পাচ্ছিলাম। কিন্তু তখনও ঘুমের ভাব থাকায় প্রথমে ভালো করে বুঝতেই পারিনি। সে কি? রাস্তায় এই সাত সকালে কুয়াশা কেন? পুনরায় চোখ মুছে তাকাতেই দেখলা ঐটা কুয়াশা না কে যেন কিছুই শুকনো পাতাতে আগুন ধরিয়েছে।

সেখানে কাঁচা পাতা ও ছিল যা থেকে জৈবসার তৈরি করা যায়। একেতো বায়ুদূষণ হচ্ছে অন্যদিকে একদমই রাস্তাও দেখা যাচ্ছেনা। মানুষ কতোটা মূর্খ হলে এই কাজ করতে পারে? কারণ সড়ক দুর্ঘটনার একটা কারণ ও এটা।

আমরা সকলেই জানি যে শীতের কুয়াশামাখা সকাল ও রাতে সড়ক দুর্ঘটনা বেশি হয়। কারত এপাশ ওপাশ কোনোপাশের গাড়ির চালকই সামনে থাকা গাড়ি ও রাস্তা স্পষ্টভাবে দেখতে পায় না।

যেহেতু, আমাদের বাড়ির কাছের মানুষ তাই যাতে রাগ না হয় এই কারণে আমার বড় কাকুর সাথে কলে পরামর্শ করেই আমি ইউ পি সদস্যকে মোবাইলে জানিয়েছিলাম। ইউ পি সদস্য কাকু মিনিট দশেকের মধ্যে নির্দিষ্ট স্থানে পৌঁছে আগুনটা নিভিয়ে দেওয়ার ব্যবস্থা করেছিলেন।

তারপর আমি বাড়িতে ফিরে প্রাতঃকৃত্য শেষ করে বারান্দার খাটে শুয়ে আবারো ঘুমিয়েছিলাম। প্রায় মাস খানেক একটা ব্যাথার ওষুধ খাওয়ার জন্য আমার ঘুমটা যেন অনেক বৃদ্ধি পেয়েছে যেটা যথেষ্ট বিরক্তির আমার নিজের কাছেও।

ঘুম থেকে উঠে হাত-মুখ পরিষ্কার করে সকালের খাবার খেয়েছিলাম। ঘুমের জন্য ইদানিং নিয়মিত সকালের ওষুধটাও খেতে মনে থাকছে না। তারপর কমিউনিটির কয়েকটি পোস্টের ভেরিফিকেশন পুনরায় চেক করেছিলাম।

বিশেষ করে রাস্তার পাশে যদি কেউ কখনো এইরকম সমস্যা দেখেন তাহলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করবেন। আপনার একটু সচেতনতাই মানুষের জীবন রক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

Noon

IMG20240612122212.jpg
IMG20240612122133.jpg

মাঝেমধ্যেই কালো মেঘে আকাশটা ঢেকে যাচ্ছিল কিন্তু গরম যেন বৃদ্ধিই পাচ্ছিল। মোবাইলটা হাতে নিয়ে কাকুর বাড়ির দরজায় পৌঁছাতেই মাধবীলতা ফুল চোখে পড়ল। যদিও হাতের কাছে ছিল না তবে হাত বাড়িয়ে মোবাইল ক্যামেরায় কয়েকটি ছবি ক্যাপচার করার প্রচেষ্টা করেছিলাম।

IMG20240612122414.jpg

এই পাতাটা সম্পর্কে কি সবাই জানেন? এটা সেই ঔষধি বাসক গাছের পাতা যেটা কাশির জন্য খুবই উপকারী। তবে এটা খুব বিশ্রী স্বাদযুক্ত। আমার কাশি ও জ্বর কদাচিৎ হয় তবে হলেই বিপদ। বহুদিন পূর্বে একবার কাশি হলে আমার এক ঠাকুরমা আমার জন্য এই পাতা নিয়ে এসেছিলেন।

এটার সাথে তালের মিস্রি লাগে এবং এক সাথে জল দিয়ে গরম করতে হয়। ওরে বাবা! সে কি বাজে একটা স্বাদ! আমার তো ভাবতেই এখন অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। তবে এটা সত্যিই ভীষণ উপকারী কাশির জন্য।

কিন্তু খারাপ দিক হয় শরীর ভীষণ কড়া হয়ে যায়। আমার মনে আছে এই জল ২/৩ বার খাওয়ার পরে আমার তিনদিন বাদে টয়লেট হয়েছিল এবং টয়লেটের জন্য ওষুধ পর্যন্ত খেয়েছিলাম। তাই এটা খাওয়ার পাশাপাশি ডাবের জল খাওয়া যেতে পারে।

Afternoon

অতিরিক্ত গরমের জন্য এখন আমি দুপুরে স্নান না করে বিকেলের দিকে স্নান করি। আজও বিকেল তিনটায় স্নান সেরে কিছু খাবার খেয়ে কয়েকটি পোস্ট পুনরায় চেক করেছিলাম। মোবাইলটা হাতে নিয়ে কখন যেন ঘুমিয়ে পড়েছিলাম আমি নিজেও বুঝতে পারিনি।

তবে মোবাইলটা জেনারেল মুডে থাকায় ডিসকর্ডের নোটিফিকেশনের শব্দেই ঘুমটা ভেঙ্গেছিল। তারপর তড়িঘড়ি করে উঠে হাত - মুখ পরিষ্কার করে রেডি হয়ে একটু বাইরে বেরিয়েছিলাম।

IMG_20240612_192930.jpg

বাজারে পৌঁছে একটা কফি খাচ্ছিলাম তখন দিদি আমাকে ডিসকর্ডে একটি গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছিলেন। আমি তাৎক্ষণিকভাবে কফি খেতে খেতেই কিছু কাজ শুরু করেছিলাম। তবে আর বিলম্ব করা যাবে না কারণ সন্ধ্যায় আর্ট ক্লাস তাই আমি একটি অটোরিকশা নিয়ে বাড়িতে ফিরেছিলাম।

IMG_20240612_214245.jpg

আমি রিকশা থেকে নেমেই দেখলাম গরমের ভয়ে সকলেই ঘর ছেড়ে রাস্তার পাশে বসে আড্ডা দিচ্ছিল। কারণ রাস্তার পূর্ব পাশে মাঝারি বিল তাই এখানে বসলেই প্রাকৃতিক বাতাস অনুভব করা যায়।

এভাবেই আমি আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সময় অতিবাহিত করেছিলাম। আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি। সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

END

Sort:  
Loading...
 2 months ago 

আসলে আমাদের সমাজে কিছু কিছু মানুষ থাকে তারা অতিরিক্ত জ্ঞানী মানুষ। আপনি ঠিকই বলেছেন তাদের সাথে কথা বলাটাও মুশকিল। ঘুম থেকে উঠে বাইরে হাটাহাটি করার সময় দেখতে পেলেন কাঁচা পাতা এবং শুকনো পাতাগুলোতে আগুন ধরিয়ে দিয়েছে। এসব ধোয়ার জন্য পরিবেশ দূষণ হচ্ছে।

ব্যস্তময় একটি দিনের কার্যক্রম শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন

 2 months ago 

আমার মনের কথা বলেছেন ভাই। এই ধরনের জ্ঞানী মানুষদেরকে কোনোভাবেই কোনোকিছু বোঝানো সম্ভব না। তবে এখানে বিকল্প পন্থা অবলম্বন করতে হবে কারণ আমরা তো সচেতন। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 months ago 

আপু প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আপনার একটি দিনের কার্যক্রম খুব ভালোভাবেই আমাদের কাছে উপস্থাপনা করার জন্য।

সকালে চোখ মুছতে মুছতে ব্রাশটা হাতে নিয়ে বেরিয়ে পড়লেন একটু হাঁটার জন্য তবে একটু সাবধান কেননা চোখ মুছতে মুছে যদি হাটেন তাহলে অচেনা মানুষের সাথে ধাক্কা খেতে পারেন যাই হোক একটু মজা করলাম।😁

গ্রাম অঞ্চলে রাস্তার সাইটে এমন বায়ু দূষণ দেখা যায় মাঝেমধ্যেই কেননা রাস্তার সাইডে থাকা পচা পাতা আবর্জনা আশেপাশের মানুষ জ্বালিয়ে দেয় বিশেষ করে, প্লাস্টিকের বোতল পলিথন জ্বললে বেশি বায়ু দূষণ হয়।

 2 months ago 

আমাদের চারপাশে অনেক জ্ঞানী মানুষের বসবাস ,আপনার এই কথাটার সাথে আমিও একমত। এদের জ্ঞানের ঠেলায় অনেক সময় পালিয়ে বাঁচি।
পাতা পোড়ানো জিনিসটা ঢাকাতেও দেখি। হঠাৎ দেখলে মনে হয় আগুন লেগেছে নাকি। এতো বিরক্ত লাগে দেখলে। ওষুধের কারণে ঘুম হলে দিন রাতের রুটিন উলোট পালট হয়ে যাই।
বিশ্রী গন্ধযুক্ত বাসক পাতার সাথে আমি পরিচিত । আগে কাশি হলেই মা ধরে খাওয়াতো। ভালো লাগলো আপনার লেখা পড়ে।
ভালো থাকবেন সবসময়।

 2 months ago 

দিদি আপনি ঠিক বলেছেন আমরা সকলেই একটু বেশি জ্ঞানী। আমাদের জ্ঞান গরিমা এতই বেশি যে নিজের হাতে প্রকৃতি ধবংস করছি সেটিও আমাদের নজরে আসে না। উলটো বলতে গেলে বিভিন্ন হুমকি দামকি শুনতে হয়। যেমন আমাদের এইদিকে পিচ রাস্তা খড় শুকানো হয়। অথচ এই শুকনো খড় রাস্তায় পরে থাকলে ভয়াবহ দূর্ঘটনা ঘটতে পারে। মাঝে মধ্যে ঘটেও। সেদিনও একটি মোটরসাইকেল সোজা স্লিপ কেটে পড়ে গিয়েছিলো রাস্তায় শুকনো খড় থাকার কারণে। মটরসাইকেল আরোহী দুজনই মারাত্মকভাবে আহত হয়েছিলো।

এই ব্যপারে কথা বলতে গেলে তারাই আবার বিভিন্ন হুমকি দিয়ে থাকে। রাস্তা থেকে খড় তুলে নিতে বললে তারা আবার বড় বড় কথা বলে। এর থেকে সত্যি আমাদের পরিত্রান দরকার। ভালো লাগলো আপনার দিনলিপিটি পড়ে। ভালো থাকবেন দিদি।

 2 months ago 

আমার লেখার মধ্যে এই জ্ঞানী শব্দটা আমি উপহাস অর্থেই ব্যবহার করেছিলাম যেটা আপনিও বুঝতে পেরেছেন। প্রকৃতপক্ষে যারা একটু কম বোঝে আবার যদি তারা নিজেদেরকে অনেক জ্ঞানী মনে করে তাহলেই বিপদ। কারণ প্রবাদে আছে অল্প বিদ্যা ভয়ংকরী।

 2 months ago 

পরিবেশ রক্ষার্থে আমাদের সকলের সচেতন হওয়া খুবই প্রয়োজন। যারা পরিবেশ দূষণের মতন কাজ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। আপনি খুব সুন্দর ভাবে পরিস্থিতি হ্যান্ডেল করেছেন। সেখানে যেয়ে যদি আপনি ওনাদের আগুন বন্ধ করতে বলতেন তাহলে হয়তো তারা আপনার কথা সুন্দর না বরং রাগ করতো। মাধবীলতা ফুল দেখে খুব ভালো লাগলো। আমি বাসক গাছের পাতা সম্পর্কে শুনেছি এটা অনেক উপকারী সেটাও জানি। কিন্তু নিজে নিজে গাছ চিনতে পারবো না। সব পাতাই আমার কাছে একই রকম লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর দিনলিপি উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60462.58
ETH 2636.31
USDT 1.00
SBD 2.58