Better Life with Steem|| The Diary Game|| 11th March 2024

in Incredible India6 months ago (edited)
IMG_20240411_204141.jpg

নমস্কার বন্ধুরা,
আমার আজকের দিনটি অন্য দিনের মতো ছিল না। বরং এটা ছিল একটি ব্যস্ততাময় ও আনন্দময় দিন। সকাল সকাল কাজিনদের চেঁচামেচিতে ঘুম ভেঙ্গেছিল। আমার সাথে খুব একটা ভাব নেই কাজিনদের কিন্তু আমার বোন এখানে একদমই সুসম্পর্কে আবদ্ধ ওদের সাথে।

আমার বোন বাড়িতে আসলে, কাজিনদের মেরে ও আমাদের ঘর থেকে বিদায় করা যায় না। আমার ভাগ্নির জন্য ওদের আনাগোনাটাও একটু বেশিই হয়েছে। সকল মামারা বয়সেও খুব একটা বড় না কিন্তু মামা মামা একটা ব্যাপার তো আছেই। তাছাড়া আজ আমার ভাগ্নির অন্নপ্রাশন, তাই সকাল সকাল পুরনো বাড়ি থেকেও কাজিনরা এসেছিল।

Morning

আমার আজকের সকালটা শুরু হয়েছিল সাতটার দিকে, কারণ ঘরের অনেক কাজ ছিল যেটা আমার মা'কে একা হাতে সামাল দিতে হচ্ছিল। আমি সকালে ঘুম থেকে উঠেই প্রথমে ডিসকর্ড চেক করেছিলাম, তারপর কমিউনিটি।

তারপরেই অফলাইনে অনেকটা, কারণ কাজ করার সময় মোবাইল ব্যবহার করাটা কষ্টকর ছিল। তাছাড়া আমাকে মোবাইলে কাজ করতে দেখলে মা কষ্ট হলেও নিজে নিজেই কাজ করবে এটা ভেবেই মোবাইলটা বারান্দার খাটের ওপর রেখেছিলাম।

আমি প্রাতঃকৃত্য শেষ করেই ওষুধ খেয়েছিলাম। তারপর ফ্রিজ থেকে মাছ ও মাংস এবং বাটা মসলা বের করে জলে ভিজিয়ে রেখেছিলাম। শুধু মাত্র মসলাটা আলাদা রেখে, কারণ মসলাটা নরমালে ছিল তাই ঐটা স্বাভাবিক ছিল।

IMG_20240411_205729.jpg

মায়ের কথা মতো গভীর নলকূপ থেকে আমি জল এনে ঘরে রাখার সময়ই শুনেছিলাম মোটরসাইকেলের শব্দ। আমি বাইরে তাকাতেই দেখলাম আমার মামাতো ভাই- স্বাগতম ও শ্যামল এবং সাথে বড় মামী এসেছে।

স্বাগতম আসবে এটা আমি ভাবতেই পারিনি। কারণ ভাইডি পটুয়াখালীতে জব করে যে কারণে বাড়িতে এসে দীর্ঘ সময় থাকতে পারে না। যদিও আমাকে প্রতিমাসে ৫/৬বার বিকাশে টাকা পাঠায় শুধুমাত্র তখনই কথা হয়। আমার ভীষণ আনন্দ হচ্ছিল, কারণ ভাই-বোন সকলে ছোট থাকতেই এক সাথে থাকা হয়। কিন্তু বড় হওয়ার সাথে সাথেই যেন দূরত্বটা বৃদ্ধি পেতে শুরু করে।

আমার দাদু-দিদিমা পরপারে পাড়ি জমিয়েছেন অনেক আগেই কিন্তু আমার মামা ও মামী একদমই মাটির মানুষ এবং ভাইয়েরাও ঐ ধারাবাহিকতা ধরে রেখেছে। এখনো মামার বাড়িতে না গেলে মাঝেমধ্যেই মামীই রেগে যায়।

IMG_20240411_213646.jpg

আমাদের বংশ পরম্পরায় আনুষ্ঠানিক ভাবে অন্নপ্রাসন উদযাপন করার রীতি নেই। তাই আমরা পুরোহিতের কোনো অপশন রাখিনি। আজ সকালে সাতটায় ও সকাল এগারোটা থেকে বারোটা পর্যন্ত ছিল অন্নপ্রাসনের সময়। এই সময়টা আমার জ্যাঠাবাবু পঞ্জিকা দেখে বলে দিয়েছিলেন কয়েকদিন আগেই।

মামী এসেই শাড়ি পরিবর্তন করে রান্নাঘরে মায়ের সাথে রান্নার কাজে সহযোগিতা করছিল। অন্যদিকে বড়মা ও আমি অন্নপ্রাসনের বন্দোবস্ত করতেছিলাম। তারপর আমার সকল কাজিন, ঠাকুরমা ও বড় কাকু সকলেই চলে এসেছিল।

IMG_20240411_214431.jpg

আমার বোন ও ভাগ্নি সম্পূর্ণ প্রস্তুত ছিল। প্রথমেই আমি আমার ভাগ্নির মুখে ভাত দিয়েছিলাম। তবে তাঁর পূর্বেও অনেক কাজ ছিল। যেমনঃ ধান, তুলসি, দূর্বা ও বেল পাতার সাথে কুলা দিয়ে বরণ করেছিলাম।

IMG_20240411_214511.jpg

এরপর আমার মামাতো ভাই শ্যামল, আমার ভাগ্নির মুখে অন্ন তুলে দিয়েছিল। পাশাপাশি একটি বাজু উপহার দিয়েছিল।

IMG_20240411_214619.jpg

এরপর আমার বড় কাকুর বড় ছেলে রূপম। রূপম লজ্জা পাচ্ছিল, কারণ এরকম কোনো অনুষ্ঠান যেটা রূপমের প্রথম অভিজ্ঞতা ছিল।

IMG_20240411_214540.jpg

তাড়াহুড়ো করে আমাদের ভাইদা অর্থাৎ বাড়ির সকলের বড় ভাই এসেছিল। ভাইদা তো রীতিমতো একটা বড় মোটর সাইকেল নিয়ে এসেছিল। এরপর একে একে সকল মামা, আমার ভাগ্নির মুখে অন্ন দিয়েছিল।

Noon

PhotoCollage_1712851100059.jpg

অন্নপ্রাসনের মূল পর্ব শেষ হতেই আমি রান্না ঘরে গিয়ে দেখলাম সকল রান্না সম্পন্ন হয়েছে। আমার ভীষণ গরম লাগছিল, তাই আমি দ্রুত স্নান সেরে নিয়েছিলাম। এদিকে নিমন্ত্রিত সকল ভাই-বোনেরা চলে এসেছিল।

IMG_20240411_220415.jpg

ভাইদের খাবার আমিই নিজ হাতে দিয়েছিলাম। আমার খাবার বন্টণ করে দিতে ভীষণ ভালো লাগে। ওদের সকলের খাবার খাওয়া শেষ হতে হতে প্রায় বিকেল। অন্যদিকে আমারো খিদে পেয়েছিল। কিন্তু মামী ও বাড়িতে চলে যাবে তাই আমি প্রথমে খেতে বসিনি।

Afternoon

IMG_20240411_221107.jpg

আমার তো খিদেয় অবস্থা বেহাল। খাবার শেষ করে আমার মামাতো ভাই আমার জন্য খাবার নিয়ে এসেছিল। ওরা সকলেই জানে মাংস হলে আমি আর কিছু খাই না। কিন্তু আমি নিজেই বলেছিলাম করলা ভাজি, মুড়িঘণ্ট ও মাংস দেওয়ার কথা। কিন্তু দুর্ভাগ্যবশত এতো খাবার শেষ পর্যন্ত খেতেই পারিনি।

IMG_20240411_221550.jpg

এই স্বল্প সময়ের মধ্যেই আমার মামাতো ভাইদের ও মামীর সাথে আমার ছোট্ট ভাগ্নির ভাব জমে উঠেছিল। তাই ওদের মোটর সাইকেল উঠিয়ে দিতে গিয়েই দেখুন কি আন্তরিক কথোপকথন!

এর পূর্বেই আমার খাওয়া শেষ হতেই আমি কমিউনিটির পোস্ট যাচাইকরণ শুরু করেছিলাম। ভাই ও মামীকে রওনা করিয়ে বাড়িতে ফিরে ভেরিফিকেশন শেষ করতে করতেই ঘুমে চোখ দুটো লেগে এসেছিল।

এভাবেই আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সময় অতিবাহিত করেছি। আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি। সকলে ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

END

Sort:  
 6 months ago 

প্রথমে আপনার ভাগ্নির জন্য সুস্থতা কামনা করছি। আপনাদের বাসায় আপনার ভাগ্নির অন্নপ্রাশন ছিল। আপনাদের বাসায় বেশ অনুষ্ঠানের আমেজ চলছে দেখলাম।

আপনার ভাগ্নির অন্নপ্রাশনের সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

TEAM 5

Congratulations! Your post has been upvoted through steemcurator08.

Curated by : @josepha
 6 months ago 

@josepha,

Thank you so much for your encouraging support.

Loading...
 6 months ago 

বাড়িতে কোন অনুষ্ঠান বা মেহমান আসলে বেশ ব্যস্ততার মধ্যে সময় পার করতে হয় তবে এর মাঝে আনন্দ ও উপভোগ করি আমরা যেমনটা আপনিও করেছিলেন।।
পোস্টটি পরিবেশ ভালো লাগলো আজ আপনার ভাগ্নির অন্নপ্রশান অনুষ্ঠান ছিল। আপনার ভাগ্নি তো বেশ অনেক গিফট পেয়েছে। গিফট পেতে আমার অনেক ভালো লাগে।।।
আপনার ভাগ্নির জন্য রইল অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62617.55
ETH 2438.99
USDT 1.00
SBD 2.67