Better Life with Steem|| The Diary Game||06 September 2023|| জন্মাষ্টমীর পূর্ব প্রস্তুতি।

in Incredible India10 months ago (edited)
PhotoCollage_1694100931608.jpg

প্রিয় স্টিমিয়ান বন্ধুগণ,
এখন বাংলাদেশ সময় রাত নয়'টা বাজে। যথেষ্ট ব্যস্ততার মাঝে আজকের দিন অতিবাহিত করেছি। আমার গতকালকের কিছু কার্যক্রম এখন উপস্থাপন করবো। আশাকরি, আপনাদের কাছে উপভোগ্য হবে।

তাড়াহুড়ো করতে গিয়ে ভুলেই গিয়েছি, আপনাদের সাথে কুশল বিনিময় করতে। তবে এটাই প্রার্থনা করি, ঈশ্বর যেন সবাইকে সুস্থ্য রাখেন।

06 September,, 2023--জন্মাষ্টমীর পূর্বপ্রস্তুতি

IMG20230907161549.jpg

সকালটা শুরু করেছিলাম চা নেওয়ার মাধ্যমে। তবে হ্যাঁ তার পূর্বে ফ্রেশ হয়ে, ৩০মিনিট বই পড়েছিলাম। মোবাইলে নেটওয়ার্ক তখন ও অন করিনি। তারপর মাঝরাতে লিখে রাখা একটি কন্টেন্ট দুইবার দেখেছিলাম ও কিছু মার্কডাউন যোগ করেছিলাম।

IMG20230907145051.jpg

তারপর মা-বাবা ও আমি সকালের খাবার খেতে বসলাম। যেহেতু, আজ জন্মাষ্টমী তাই পূর্বের দিন আমরা নিরামিষ রেখেছিলাম খাবারের তালিকায়। আলুভর্তা ও মুখ ডাল, সাথে ঘি ও বেগুন ভাজি। গরম ভাতের সাথে ঘি , আমার কাছে অনেক মজাই লাগে।

তারপর বুমিংয়ের জন্য কিছু পোস্ট পরিদর্শন করলাম, যেগুলো আমাদের কমিউনিটির এডমিন ম্যাম আমাকে বলেছিলেন।

IMG20230907160002.jpg

দুপুরে স্নান সম্পন্ন করে, একটু বাজারে গিয়েছিলাম। আমাদের সার্বজনীন মন্দিরের জন্মাষ্টমীর কিছু প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় করার জন্য। তবে পৌঁছেই দেখলাম এক ছড়া কাঠালী করা, কে জানি বিক্রি করার জন্য নিয়ে আসছে।

কিছুক্ষণ অপেক্ষার পর করার মালিককে পেলাম। তারপর বারোটা কলা ক্রয় করে নিয়ে রেখে, বাকি কাজ সেরে বাড়িতে ফিরলাম। সন্ধ্যা আগত, তাই চারিদিক অন্ধকারে আচ্ছাদিত।

1000007289-03.jpeg

হঠাৎ করেই আমার প্রিয় প্রাণী বিড়াল এসে উপস্থিত হলো। এটা আমাদের পোষা না হলেও আমার পরিচিত। কারণ এটা আমার এক কাকুর পোষা বিড়াল। হয়তো পথ ভুলে চলে এসেছে। আমাকে দেখা মাত্রই কোলে উঠে বসলো।

আবার বিদ্যুৎ বিভ্রাট চলছে, তাই কিছু সময় বিড়ালের সাথে অতিবাহিত করলাম। বিদ্যুৎ বিভ্রাট দূর হওয়া মাত্রই, আমি বিড়ালটিকে পৌঁছে দিতে গেলাম, কাকুর বাড়িতে।

IMG20230906225744.jpg

বাড়িতে ফিরে আবার স্নান সেরে নিলাম। গরমে শরীর ঘেমে অবস্থা খারাপ। যেহেতু, মন্দিরে যেতে হবে, এটা ও একটা কারণ। স্নান করে অনেকটা সতেজতা অনুভব করেছিলাম।

মন্দিরে পৌঁছে দেখলাম লুচি তৈরির পূর্বের কাজ চলছে। প্রায় ১৫/১৬ জন, হাত লাগিয়েছিল। আবার নাড়ু তৈরি করবে, তাই নারকেলের খোসা ছাড়িয়ে রেখেছিল প্রায় ৬০টার মতো।

IMG20230906230053.jpg
IMG20230906230020.jpg

আমি নারকেল ভাঙ্গার কাজে সহযোগিতা করেছিলাম। তখন প্রায় রাত দশ'টা। যথেষ্ট রাত হয়েছিল। তবে অনেক কাজ, আমি বুঝতে পারলাম যে সম্পূর্ণ রাত লাগবে সব কাজ শেষ করতে। কারণ বিশ কেজি ময়দার লুচি, তারপর এতো গুলো নারকেলের নাড়ু।

IMG20230906231756.jpg

সবেমাত্র লুচি ভাজি করার কাজ শুরু করেছিল আমার দুই দিদা ও একজন কাকিমা।

IMG20230906231820.jpg
IMG20230906231718.jpg

আলোর স্বল্পতার জন্য সবার একটু অসুবিধা হচ্ছিলো। তাই আমি আলোর ব্যবস্থা করার কাজে ব্যস্ত হয়ে পড়লাম। অন্যদিকে দুই দিদা একটা আবদার করেছিল। সেইটা আর উল্লেখ করলাম না। কি আর করা মেনে নিতেই হবে।

এভাবে সকল কাজ শেষ করতে রাত তিনটা। তারপর দুই দিদাকে বাড়ি পৌঁছে দিয়ে আমিও বাড়িতে ফিরলাম। তখন রাত চারটা। শরীর ভীষণ ক্লান্ত। ঘুমে চোখ বন্ধ হয়ে আসছিল। তারপর হাত-পা ধৌত করে ঘুমের রাজ্যে অবতরণ করেছিলাম।

এটাই ছিল আমার গতকালকের কার্য বিবরণী। আজ এখানেই সমাপ্ত করছি।

Sort:  
Loading...

Congratulations!

This post has been supported through the account Steemcurator06 for containing good quality content.

Curated by : @enamul17

 10 months ago 

@enamul17

Thank you so much my dear honourable friend.

 9 months ago 

আগে যখন গ্রামের বাড়িতে থাকতাম তখন দেখতাম ফুল দিয়ে ভ্যান তার ভেতর শ্রীকৃষ্ণকে নিয়ে রাস্তা দিয়ে প্রদক্ষিন করতে। ছোট ছোট ছেলেমেয়েরা রাধা কৃষ্ণ সাজতো তবে সেটা কি জন্মাষ্টোমি দিন কিনা সেটা মনে নেই।তবে এখন ঢাকায় থাকার কারনে এসব তেমন একটা চোখে পরে না।
আপানর লেখা পড়াতে পড়তে অনেক স্মৃতি মনে পরে যাচ্ছিলো। যদিও সেসব স্মৃতি জন্মাষ্টমীর সাথে জড়িত না কিন্তু বিভিন্ন পূজার সাথে জড়িয়ে আছে। বিশেষ করে দুর্গাপূজা, কালীপূজা আর স্বরসতি পূজার স্মৃতি । ধন্যবাদ আপনাকে এসব পুরোনো স্মৃতি মনে করিয়ে দেবার জন্য ।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

 9 months ago 

অনেক ধন্যবাদ আপু।

Hlw @piya3

আপনার পোস্টটি আমি খুব মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করেছি। আপনি সারাদিন অনেক ব্যস্ততার মাঝে দিনটি পর্যবেক্ষণ করেছেন। এই দিনে বা জন্মাষ্টমীর অনুষ্ঠানের পিঠে পুলের আয়োজন করা হয়। আমাদের বাড়িতেও অনুষ্ঠান করে থাকি।

নানা ধরনের পিঠে তৈরি করা হয় আমিও তাদের সাথে সহযোগিতা করে থাকি। বিশেষ করে বিড়ালটি খুব সুন্দর ছিল এবং এটিও বলেছেন হঠাৎ করেই আপনার কোলে উঠেছে বিড়ালটি। সব মিলিয়ে আপনার ডাইরি গেমটি ডায়েরি গেমটি অর্থাৎ জন্মষ্টমীর অনুষ্ঠানটি পর্ব প্রস্তুতি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 9 months ago 

যদিও আপনাদের এই উৎসব সম্পর্কে আমার জানা নেই। তবে আপনাদের আয়োজনটা কি মনে হচ্ছে। এই উৎসব আপনারা খুব সুন্দরভাবেই পালন করে থাকেন। আপনারা রাত তিনটা পর্যন্ত কাজ করেছেন। এই উৎসবের জন্য জিনিস তৈরি করেছেন। লুচি বানিয়েছেন নাড়ু তৈরি করেছেন সেই বিষয়টা,,, আপনি আমাদের সাথে শেয়ার করেছেন।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, আপনার একটা দিনের কার্যাবলী এত সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

@piya অসাধারন লিখুনী আপনার। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি।জন্মাস্টমীর
পূর্ব প্রস্তুতি। আপনার বিড়ালছানা টা বেশ কিউট।মনে হচ্ছে সে আগে থেকেই রেডি ছবি তোলার জন্য।কলারছড়ি‌কেটে রেখেছেন।আর লুচি দেখে তো‌লোভ সামলাতে ই পারছিনা।বেশ আনন্দ করেছেন আপনি।দেখে তাই মনে হলো।
খুব ভালো লাগলো পোস্ট টি পড়ে। আপনার জন্য শুভকামনা রইল।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 9 months ago 

আজকে আপনি আপনার আরো একটি দিনের কার্যকরী শেয়ার করছেন, আপনাদের এই উৎসব সম্পর্কে আমি অবগত ছিলাম না আপনার পোস্টি পড়ে জানতে পারলাম,,জন্মাষ্টমীর অনুষ্ঠানের পিঠে পুলের আয়োজন করা হয় তারপর নাড়ু বানানোর জন্য আপনি নারকেল ভেঙে সহযোগিতা করেছেন। নাড়ু আমাদের বাড়িতে বানাই নাড়ু ও মুড়ি খেতে খুবই ভালো লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর একটি দিনের কার্যাবলী শেয়ার করার জন্য।

 9 months ago 

Thank you brother.

 9 months ago 

দিদি আপনার লেখনী সত্যি চমৎকার আমি সত্যিই অনেক উপভোগ করছি আর আপনার পোস্টটা পড়েছি। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আমার শ্বশুরবাড়ি এলাকার চারপাশেই আপনাদের ধর্মের লোক বেশি থাকায় কোন অনুষ্ঠান পরলে আমাদের দাওয়াত করে এবং আমরা সেখানে গিয়ে থাকি আমার খুব ভালো লাগে সেখানকার লুচি না আরো খেতে বিশেষ করে আপনারদের অনুষ্ঠানে বানানো নাড়ুটা আমার কাছে অনেক বেশি পছন্দ দিদি ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা

 9 months ago 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64377.96
ETH 3500.45
USDT 1.00
SBD 2.52