Better Life With Steem || The Diary game || 04 November 2023|| My Lifestyle.

in Incredible India11 months ago (edited)
IMG_20231105_130828.jpg

Hello everyone,
সকল স্টিমিয়ান বন্ধুদের জন্য অনেক অনেক শুভেচ্ছা। আশাকরি আপনারা সকলেই কুশলে আছেন। আমি ভালো আছি কিন্তু মাঝেমধ্যেই মাছের সাথে যুদ্ধ করতে হচ্ছে। শীত আগাম বার্তা ইতিমধ্যেই পৌঁছে দিয়েছে।

আমি খুব সকালে ঘুম থেকে উঠে গতকাল দেখেছিলাম, বেশি উচু গাছ গুলোর অগ্রভাগ অর্থাৎ মগ ডাল গুলো কুয়াশা তাঁর চাদরে মুড়িয়ে রেখেছে। পুকুরের টইটুম্বুর জল যেন ধীরে ধীরে শুকিয়ে যাচ্ছে। তাই পুকুর থেকে মাছ ধরার এক আদিম ক্রিয়া চলমান।

আমার বিগত একটি পোস্টের মন্তব্যে, এক স্টিমিয়ান ভাই বলেছিলেন, এই মাছের বিষয়টি। সত্যি কথা বলতে আমি জন্মসূত্রে বাংলাদেশী এবং দক্ষিনাঞ্চলে থাকি। সুতরাং এই মাছ চাষের সাথে জড়িত আমার পূর্ব পুরুষেরা। আমার বসবাস অঞ্চলের পঁচানব্বই শতাংশ বা তার বেশি এই মাছ চাষের সাথে জড়িত।

তাছাড়া আমি একদমই সৌখিন মানুষের দলে পড়ি না। পরিবারের বড় সন্তান হওয়ার জন্য অনেক কিছুই নিজ দায়িত্বে করতে হয়। তাছাড়া আমার কাছে এটাই বেশি গুরুত্বপূর্ণ যে কোনটা করতে হবে, অন্য কারো জন্য অপেক্ষা করা আমি মোটেও পছন্দ করি না। এক কথায় আমি নিজের কাজ নিজেই করতে ভালোবাসি। যাইহোক, বিলম্ব না করে আমি আমার মূল লেখাতে চলে যাবো।

Morning:

IMG20231104195608.jpg

পূর্ব থেকেই অবগত ছিলাম যে বাবা এবং আমি আমাদের নদীর পাড়ে অবস্থিত একটি পুকুর থেকে মাছ ধরবো। গতকাল সকালে বাবা আমাকে ঘুম থেকে উঠিয়েছিল। আমি নিজেকে পরিষ্কার করে সকালের খাবার সম্পন্ন করেছিলাম।

সকালে আমার খাবারে একটু ভিন্নতা ছিল। মা লুচি, নাড়ু ও সুজির পায়েস প্রস্তুত করেছিল।

IMG20231104110417.jpg

আমার বাবা জাল, বালতি, নেট ও থলে নিয়ে একটু্ পূর্বেই পুকুরে পৌঁছে গিয়েছিল। তাই আমি আমার সাথে একটি অতিরিক্ত গামছা নিয়েছিলাম। কারণ অনেক কাঁদা, আর মাছ ধরার সময় কাঁদা লাগবে না, এরকমটা হতেই পারে না। তাছাড়া ঐ পুকুরে একটি বড় রাক্ষুসে ভেটকি মাছ আছে। এটা ধরতে যথেষ্ট বেগ পেতে হবে।

IMG20231104113616.jpg

পুকুরে পৌঁছে দেখেছিলাম, আমার বাবা ইতিমধ্যে সকল কাঠ তুলে ফেলেছিল। অন্যদিকে এক আন্টি তাঁর গবাদি পশু অর্থাৎ গাভীর জন্য সবুজ ঘাস কাটছিলেন।

Noon:

IMG_20231104_114302.jpg

আমি তখনও জলে নামিনি, বাবার জালে একটি বড় আকৃতির বেলে মাছ ধরা পড়েছিল। কিন্তু ভেটকি মাছ পলিয়েছিল। যদিও জালের মধ্যে পড়েছিল, কিন্তু শেষ পর্যন্ত আর উঠলোই না।

এখানে ও আমার সমস্যা, কারণ আমার দেখা কোনো মাছ না ধরা পর্যন্ত আমি নিজেকে স্থির রাখতে পারি না। মায়ের হাতে মোবাইল রেখেই জলে নেমেছিলাম। বাবাকে বলেছিলাম, "আমার মাছ ধরার সময় যেন বিরক্ত না করার হয়।"

IMG20231104115219.jpg

আমি জলে নেমেই কয়েকটি কার্প জাতীয় মাছ ধরেছিলাম। এগুলোকে মিনার কার্প বলা হয়। আবার এটার একটা প্রজাতি আছে যেটাকে মনোসেক্স বলা হয়।

IMG20231104123509.jpg

যদিও আমি এবং বাবা জানতাম এখানে অনেক বেশি মাছ নেই। কিন্তু এতো কম হবে মাছ সেইটা ও বুঝতে পারিনি। ১০/১২ কেজি কার্প জাতীয় মাছ, সাথে কিছু বাগদা চিংড়ি ও গলদা চিংড়ি পেয়েছিলাম। আরো কিছু মাছ পেয়েছিলাম। পাখিতে তাঁর আহারের জন্য প্রতিদিন অনেক মাছ শিকার করে। এটা তো সত্য যে পাখিদের সাথে লাঠি নিয়ে ঝগড়া করা কোনোভাবেই সম্ভব না।

IMG20231104121633.jpg

যাইহোক, এবার আমরা দেখবো যুদ্ধ করে ধরা সেই রাক্ষুসে মাছ ভেটকি। এতোটা বড় হবে আমরা ধরার পূর্ব মুহূর্তে ও বুঝতে পারিনি। জল কম ছিল, তাই খাবার খেয়ে খেয়ে নিজেকে ভালোই রিষ্টপুষ্ট করেছে। এই ভেটকি মাছটির ওজন হয়েছিল ৩.১০০কেজি। যেটার বর্তমান বাজার মূল্য ২৪০০.০০৳/চব্বিশশত টাকা মাত্র। steem price:- 109.00.

বাগদা চিংড়ি ও গলদা চিংড়ি কম পাওয়ার কারণটা এবার সামনে এসেছিল। কারণ এই রাক্ষুসে মাছের দৈনিক সর্বনিম্ন প্রায়:- ৫০০/৭০০ গ্রাম খাবার প্রয়োজন হয়।

👉রাক্ষুসে মাছ:
রাক্ষুসে মাছ সেই মাছকেই বলা হয় যারা নিজেদের আহারের জন্য অন্য মাছ শিকার করে খায় এবং জীবিত মাছ খায়। অনুরূপভাবে এই ভেটকি মাছ ও ঐ প্রকৃতির মধ্যেই পড়ে।

রাক্ষুসে মাছ নিধন কেন প্রয়োজন?

➡️রাক্ষুসে মাছ তাদের আহারের জন্য পুকুরে থাকা ছোট ছোট মাছের খেয়ে ফেলে। যার ফলে পুকুরের বাস্তুতন্ত্র নষ্ট হয়। কারণ একটি পুকুরে সকল স্তরের খাবার খাওয়া মাছের প্রয়োজন আছে।

➡️ এইভাবে রাক্ষুসে মাছের আহারের শিকার হয়, একটি পুকুরের অন্য মাছ। যার ফলে এক সময় পুকুরে শুধুমাত্র ঐ রাক্ষুসে মাছকেই পাওয়া যায়। এটাতে মাছ চাষী অনেক ক্ষতিগ্রস্ত হয়। এমনকি মাছ চাষীর বিনিয়োগ করা অর্থ ও ঐ মাছ চাষী পায় না।

যেভাবে রাক্ষুসে মাছ নিধন করা উচিতঃ

➡️মাটির গুনাগুণ ঠিক রাখার কথা মাথায় রেখে এই কাজ করতে হয়। অন্যথায় পরবর্তীতে ঐ পুকুরে ভালো মাছ উৎপাদন করা সম্ভব না। তাই আমি ও বাবা একটু কষ্ট করেই মাছ গুলো ধরেছিলাম জাল ও হাতের সাহায্যে।
➡️ অনেকেরই বিষ প্রয়োগ করে, কিন্তু এটা মোটেও সঠিক পদ্ধতি না। এটাতে ঐ মাছের পুষ্টিগুণ নষ্ট হয় এবং ঐ পুকুরের মাটির গুনাগুণ হ্রাস পায়।
➡️ পুকুরের জল শুকিয়ে ও রাক্ষুসে মাছ নিধন করা যায়।

Afternoon:

IMG20231104123309.jpg

তারপর স্নান সেরে মধ্যান্হভোজ শেষ করেছিলাম। গতকাল বিকেলে আমি বাড়িতেই ছিলাম। আঙ্গিনাতে দেখলাম আমার বড় মা আগাছা পরিষ্কার করছিল। তাই বড় মা'য়ের সাথে কিছু সময় গল্প করেছিলাম।

IMG20231104123222.jpg

বড় মা আঙ্গিনাতে কুমড়ো গাছ লাগিয়েছিল সেই গাছে ফুল ফুটেছে।

আপনাদের বাড়ির আঙিনায় কি সবজি লাগানো আছে? এটা সত্যিই একটা পরিবারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই সবজি গুলো পুষ্টিগুণ সম্পন্ন হয়।

এভাবেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমি সময় অতিবাহিত করেছিলাম। আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

END:

Sort:  

ভেটকি মাছ না খাবার পেলে বড় হবে কি করে। সিলভার কার্প মাছ কি রাক্ষুসে নয়। দাদাবাবু হাতে ধরা মাছটার নাম কি। আপনার মাছ চাষ ও উৎপাদন সম্পর্কের জ্ঞান খুব প্রশংসনীয়। ভালো থাকবেন।

 11 months ago 

ভেটকি মাছ ছিল ঐটা।

 11 months ago 

আপনার পুরো পোস্টটি মাছ রিলেটেড। যাইহোক,
আপনার পোস্ট পড়ে মজা পাই।আপনি কয়েকটি পন্থা অবলম্বন করতে বলেছেন, আপনার এই পোস্টে রাক্ষসী মাস কিভাবে নির্মূল করা সম্ভব। আপনার এই নির্দেশনাগুলো যথাযথ ভূমিকা পালন করবে বলে আমি মনেকরি।

 11 months ago 

মাছ সম্পর্কে আপনার জ্ঞান অনেক বেশি এটা আপনার পোস্ট পড়ে আজকে বুঝতে পারলাম ।এখন পানি শুকিয়ে আসছে তাই চারিদিকে মাছ ধরার সিজন। আপনারাও মাছ ধরছেন। আপনি রাক্ষসী মাছের কথা বললেন ।সত্যিই রাক্ষুসী মাছ পুকুরের অন্যান্য মাছের জন্য ক্ষতিকর ।কিন্তু শেষ পর্যন্ত আপনি মাছটি ধরতে পেরেছেন। সব মিলিয়ে আজকের পোস্টটি আমার খুব ভালো লেগেছে। কারণ পোস্টটি তে জানার মত অনেক কিছুই ছিল।আপনার জন্য অনেক শুভকামনা থাকলো।

Loading...
 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।আপনি আপনার একটি দিনের কার্যক্রম গুলো খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন।আর এতো বড় বেলে মাছ দেখে খুব ভালো লাগলো।আপনি রাক্ষুসে মাছ ভেটকে কেন পুকুর থেকে নিধন প্রয়োজন তাও খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।বাড়ির আঙিনায় কুমড়ো ফুলের সাথে
মিতালী করছে পতঙ্গ।বেশ ভালো লাগলো। শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62497.97
ETH 2428.72
USDT 1.00
SBD 2.65