Better Life With Steem || The Diary game || 02 November 2023|| My Lifestyle.

in Incredible India10 months ago (edited)
IMG_20231103_160211.jpg

Hello Friends,
আমার আজকের দিনলিপিতে সকলকে স্বাগতম। আশাকরি, সকলেই ভালো আছেন। আমিও ভালো আছি ঈশ্বরের ইচ্ছাতে। এখন আমি আমার দিনলিপি ভাগ করে নিবো আপনাদের সাথে। তাহলে আর বিলম্ব না করে চলুন শুরু করা যাক।

Morning:

IMG20231102102918.jpg

সকালে পাখির কলকাকলির শব্দে ঘুম ভেঙ্গেছিল। অন্যান্য দিনের তুলনায় একটু সকাল সকাল ঘুম ভেঙ্গেছিল, তাই ব্রাশ করতে করতে রাস্তায় গিয়েছিলাম। অনেক দিন পর সকালের মিষ্টি রোদ্দুর উপভোগ করেছিলাম।

IMG20231102100810.jpg

নিজেকে পরিষ্কার করে ওষুধ খেয়ে কিছু সময় আমার বই পড়েছিলাম। তারপর ডিম ভর্তা ও লেবু দিয়ে প্রাতঃরাশ সম্পন্ন করেছিলাম। প্রাতঃরাশ শেষে কিছুটা বিশ্রাম নিয়ে, আমি ও বাবা মাছ রাখার জন্য ড্রাম বের করেছিলাম।

আমার বাবা ও কাকু আমাদের গ্রামের দক্ষিণ পার্শ্বে এক মামার পুকুরের সব মাছ ক্রয় করেছিল এক বছরের জন্য। সেই পুকুরে মাছ ধরতে নেমেছিল জেলেরা।

IMG20231102105801.jpg
Oreochromis mossambicus

এটাই এই পুকুরে প্রথম মাছ ধরার দিন ছিল। এক ড্রাম ভর্তি তেলাপিয়া মাছ। এখানে ৮০.০০ কেজি মাছ আছে।

IMG20231102105756.jpg
Hypophthalmichthys molitrix

এখানে সিলভার কার্প মাছ আছে ৭০.০০ কেজি।

IMG20231102105722.jpg
Cirrhinus cirrhosus

এই ড্রামে মৃগেল মাছ আছে ৭০.০০ কেজি।

IMG20231102105642.jpg
Puntius sophore

এক কাকু চায়না পুঁটি মাছ ধরছিলেন, সেগুলোকে ড্রামে রাখার জন্য।

IMG20231102105606.jpg
Labeo bata

এই বাটা মাছ নদীর মাছ এবং জোয়ার ভাটার জল সরবরাহ ও স্বাদু জলে এই মাছের চাষ ভালো হয়‌। বাটা মাছ ধরেছিল ৩০.০০ কেজি।

IMG20231102105551.jpg
Labeo rohita

এই ড্রামে রাখা হয়েছিল রুই মাছ। এখানে রুই মাছ রাখা হয়েছিল ৮০.০০ কেজি।

IMG20231102105546.jpg
ড্রাম ভর্তি মাছ

ছয় ড্রামের বেশি মাছ একটি নছিভ্যানে রাখা যায় না। ছয়টি ড্রাম পূর্ণ করে এই গাড়িতে উঠিয়ে বরফজাত করা হয়েছিল। কারণ সকাল সকাল মাছ গুলো বাজারজাত করতে পারলে, বাজার মূল্য ভালো পাওয়া যায়।

Noon:

IMG20231102101454.jpg

মাছের গাড়ির সাথে আমার বাবা মাছ বিক্রি করতে গিয়েছিল। তখন দুপুর, আমি বাড়িতে পৌঁছে স্নান সেরে নিয়েছিলাম।

দুপুরে খাবারের পদে মা রান্না করেছিল, ইলিশ মাছ ও কচু। ভীষণ মজা হয়েছিল মাছের তরকারি। খুব মজা করে আমি ও মা মধ্যান্হভোজ সম্পন্ন করেছিলাম।

Afternoon:

IMG20231102112626.jpg
IMG20231102112112.jpg

মৃত্যু প্রতিটি জীবের জন্য এক চরম সত্য। জন্মই যেন মৃত্যুর জন্য হয়, এটা ঈশ্বরের তৈরি করা বিধান। চাইলেও আমরা ঈশ্বরের এই নির্ধারিত নিয়ম পরিবর্তন করতে পারি না।

এই কথা গুলো এজন্যই বলছি কারণ আমার এক ঠাকুরদা পরপারে পাড়ি জমিয়েছিলেন এগারো দিন পূর্বে‌। গতকাল সেই ঠাকুরদার ঘরের সামনে আঙ্গিনাতে তাঁর আত্মার শান্তির উদ্দেশ্যে একাদশার মন্ত্রোচ্চারণের কার্যক্রম চলাকালীন মূহুর্তে আমি এই ছবি তুলেছিলাম।

বার্তাঃ

  • প্রথমত, মাছের যে দৃশ্য গুলো উপস্থাপন করেছি ঐ দৃশ্য থেকে এটা সুস্পষ্ট যে আমি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের যে স্থানে বসবাস করি , এখানে মাছের কোনো ঘাটতি নেই। আমাদের এলাকায় প্রচুর পরিমাণে মাছ উৎপাদিত হয়।

  • মাছের উপর নির্ভরশীল বাংলাদেশের দক্ষিণাঞ্চলের ৮০% মানুষ। এখানে একজন মাছ চাষী অনেক কষ্ট করে মাছ চাষ করে। পাশাপাশি মাছ চাষের বাইরে থাকা শ্রমজীবী মানুষেরা অর্থাৎ জেলেরা, তাদের জীবন ও জীবিকা নির্বাহ করে, মাছ চাষীর পুকুর বা নদী থেকে মাছ ধরে।

  • যেকোনো মুহূর্তে তাজা প্রোটিন ও আয়োডিন সমৃদ্ধ সামুদ্রিক মাছ পাওয়া যায় আমাদের অঞ্চলে। কারণে আমাদের কাছেই বঙ্গোপসাগর, যেখানে দল বেঁধে জেলেরা জীবনের ঝুঁকি নিয়ে মাছ ও কাঁকড়া ধরে।

দ্বিতীয়ত,

  • আমার পরলোকগত ঠাকুরদার আত্মার শান্তির জন্য যে ক্রিয়া-কলাপ, এটা থেকে সুস্পষ্ট আমাদের অঞ্চলের সনাতন ধর্মাবলম্বীদের সাংস্কৃতিক আচার।

  • এছাড়া আমরা কেউ অমর না। কিন্তু আমাদের কাজ আমাদের বাঁচিয়ে রাখে। আমার এই ঠাকুরদা আমার নিকটতম কেউ না। কিন্তু আমার পরিবারের প্রতি তার দায়িত্ব ও কর্তব্য আমার ও আমার পরিবারের জন্য চির স্মরণীয়।

আমার ঠাকুরদার বাড়িতে বসেই সন্ধ্যা হয়েছিল। তারপর বাড়িতে পৌঁছে নিজেকে পরিষ্কার করে, কমিউনিটির কাজ নিয়ে বসেছিলাম ‌ এভাবেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সময় অতিবাহিত করেছিলাম। আমার দিনলিপি সংক্রান্ত লেখাটি এখানেই সমাপ্ত করছি।

END:

Sort:  
Loading...
 10 months ago 

প্রথমেই অপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আপনি আপনার দিন লিপি টি উপস্থাপন করার জন্য। পুকুরে মাছ গুলো বেশ সুন্দর লাগছে।তবে পরক্ষনেই দেখলাম এক চিরন্তন সত্য একটি দৃশ্য।হ্যাএকে‌ বারে ধ্রব সৎ যে, জন্মিলে মরিতে হইবে। খুব ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। নিজেকে শোধরানোর মেসেজ দিয়ে যায়, প্রতিটি মৃত্যু। ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

ওরে বাবা!!! খালি মাছ আর মাছ। ছবিতেই এত ভালো লাগছে!সামনে না জানি কত ভালো লাগছিল। এতগুলো মাছ আপনারা বিক্রির জন্য নিয়ে যাচ্ছেন জেনে খুশি হলাম। এই মাছগুলোই হয়তো সারাদেশে ছড়িয়ে পড়বে। দুপুরের পরে আপনি আপনার ঠাকুরদার আত্মার শান্তির জন্য ক্রিয়া-কলাপ করেছেন ধর্মানুযায়ী।সব মিলিয়ে আপনার দিনটি আপনি ব্যস্ততার সাথে কাটিয়েছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

 10 months ago 

ধন্যবাদ আপু, আমার লেখাটি মনোযোগের সাথে পরিদর্শন করার জন্য এবং চমৎকার একটি মন্তব্য করার জন্য।

প্রথমত মাছ দেখা ওনেক টা খাবার মতন। আপনি যে মাছের দাম দিয়েছেন এগুলো মনে হয় পাইকারি দাম। যাইহোক আপনি যে মাছ ব্যবসার সঙ্গে অর্থনীতির বিষয় সচেতন তা খুবই প্রশংসনীয়। আপনাদের কুশল কামনা করি।

 10 months ago 

আপনি যে মাছের দাম দিয়েছেন এগুলো মনে হয় পাইকারি দাম। যাইহোক আপনি যে মাছ ব্যবসার সঙ্গে অর্থনীতির বিষয় সচেতন তা খুবই প্রশংসনীয়।

আমি মাছের মূল্য উল্লেখ করিনি। বরং মাছের পরিমাণ উল্লেখ করেছি।

তবে ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

ও আচ্ছা আমি ভুল বুঝেছিলাম। আমি ভাবছিলাম প্রতি কেজি দর। ধন্যবাদ।

 10 months ago 

💝💝

 10 months ago 

আনেক দিন পর এত মাছের ছবি এক সাথে দেখলাম খুবই ভালো লাগল আর সেই মাছ গুলো আপনার বাবা বাজারে বিক্রির করার জন্য গিয়েছে।

তারপর আপনি সেখান থেকে এসে দুপুরে খাবার খেয়েছেন। শুনে খারাপ লাগছে যে আপনার ঠাকুরদা কিছু আগে মারা গিয়েছে। তার ঘরের সামনে আঙ্গিনাতে তাঁর আত্মার শান্তির উদ্দেশ্যে একাদশার মন্ত্রোচ্চারণের হচ্ছে সেটা আপনি শুনেছেন।

তারপর আপনি আপনাদের এলাকা মাছের জন্য বিখ্যাত সেটা বলেছেন। জন্ম নিলে যে মৃত্যু হবে সেই সম্পর্কে কিছু বলেছেন।

যাইহোক আপনার দিনলিপিটা পড়ে অনেক ভালো লাগলো। আপনার পরবর্তী দিনলিপি পড়ার জন্য অপেক্ষা থাকলাম এবং আপনি ভালো থাকবেন।

 10 months ago 

আমি শুরু থেকে লক্ষ্য করছি যে আপনার অনেক পোস্টই মাছ রিলেটেড। এটা দেখে বেশ ভালো লাগে।
কিন্তু শেষের বিষয়টি আমাকে একটু হলেও কষ্ট দিয়েছে কারণ কোন মানুষের বিদায় মেনে নেওয়া খুবই কষ্টকর ।

 10 months ago 

হুম, সঠিক বলেছেন। তাছাড়া মাছ ধরার প্রতি ও আমার একট দুর্বলতা কাজ করে।

 10 months ago 

সকালে পাখির ডাকে ঘুম ভেঙেছে আপনার এবং দাঁত ব্রাশ করতে করতে কিছুক্ষণ হাঁটাহাঁটি করেছেন ঠিক আমার মত আমি এরকম টা করি তবে আপনার পোস্টটা পড়ে বেশ ভালো লেগেছে মাছগুলো দেখতে কিন্তু ভীষণ সুন্দর ছিল, এখানে বেশ কয়েক ধরনের মাছ আছে যেগুলো বিক্রি করার জন্য আপনার বাবা নিয়ে যাচ্ছে ,এখান থেকে আপনার পরিবারের পুষ্টি চাহিদা পূরণ হবে তার পাশাপাশি আর্থিকভাবে লাভবান হতে পারবে,আপনার বাবার এ কাজের প্রতি রইল অনেক অনেক শুভকামনা,,

দেখছি দুপুরের পরে আপনার ঠাকুর দাদার জন্য প্রার্থনা করছিলেন যেটা ভীষণ ভালো লেগেছে ভালো থাকুন আপনার জন্য অনেক অনেক শুভকামনা

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58139.39
ETH 2454.15
USDT 1.00
SBD 2.36