বছরের প্রথম শিলাবৃষ্টির দেখা মিলল।

in Incredible Indialast year (edited)
PXL_20230525_174628746-01.jpeg

Hello Everyone,

শুভ সকাল,

কেমন আছেন সবাই? আশাকরি ভালো আছেন সবাই। কারণ মাঝে মধ্যে তিক্ত গরমে বৃষ্টির দেখা মিলছে।

হঠাৎ বিগত বৃহস্পতিবার আকস্মিক ঝোড়ো কোণে মেঘের আনাগোনা। তারপর এক ঝাপটা শীতল বাতাস। বিকেলের প্রথম দিকেই রাত্রি নেমে এলো।

ঘরের এক কোণে মোবাইল হাতে নিয়ে বসে আছি আমি। ভীষণ বজ্রপাতের সাথে আবার শিলাবৃষ্টি। ওপাশ থেকে মায়ের আওয়াজ, মোবাইল যেনো বন্ধ করে রাখি। যেহেতু "মা" এখনো আগের দিনের ধারনাতে আছেন, তাই এরকম অনুভূতি।

PXL_20230525_174649010.jpg
PXL_20230525_174640353.jpg
PXL_20230525_174352926.jpg
PXL_20230525_180317865.jpg

হঠাৎ মনে হলো কিছু ছবি নিতে হবে। তাই রান্নাঘরে চলে গেলাম। সেখানে গিয়ে ভিডিও এবং কিছু ফটোগ্রাফি ধারণ করলাম মুঠোফোনে। বরফ খন্ড হাতে নিতে মোটেও বিলম্ব করিনি। তার একটি ছবি তুলে ধরেছি আপনাদের সামনে।

এভাবেই প্রায় ঘণ্টা দুই একাধারে বৃষ্টি চলল। তারপর বৃষ্টি থামতেই ঘর থেকে বেরিয়ে পড়লাম। হাতে একটি ছোট জাল ও ব্যাগ নিয়ে। আম গাছের তলাতে আম পড়ে আছে প্রচুর পরিমাণে।

কে কার আম! আসলে আম কুড়ানোর সময় নেই। আমি যাচ্ছি কৈ মাছ ধরতে। আসলে এই বৈরী আবহাওয়াতে মোবাইল বাইরে নিয়ে যাওয়া সম্ভব নয়।

আমি ভাবছি সবার আগে আমি যাবো কৈ মাছ ধরতে। যাহোক বাগানে পুকুরের পাড়ে পৌঁছাতেই দেখি দুটি কৈ মাছ। বিলম্ব না করে ধরে ফেললাম।

তারপর পাশেই আর একটি পুকুর সেখানে গিয়ে দেখি কৈ মাছ শিকল আকারে গেছে রয়েছে। প্রায় দশ/বারো'টা ধরলাম এক জায়গা থেকে। আমি তো ভাবছি আমি সবার আগে গিয়েছি।

কিন্তু না আমার আগে ও অনেকে পৌঁছে গিয়েছে কৈ মাছ ধরতে। মনে হলো কেউ যেন আমার দিকে এগিয়ে আসছে। একটু উঁকি দিয়ে দেখে নিলাম। আর শব্দ ছাড়া হেঁসে নিলাম। এমন একটা ভাব নিলাম যেন আমি কাউকে দেখিনি।

PXL_20230525_194737610.jpg
IMG_20230528_115824-01.jpeg

তারপর বাড়িতে ফিরে আসলাম। কারণ সন্ধ্যা ঘনিয়ে এসেছে প্রায়। কাছে টর্চ ও নেই। মেঘ দেখা মাত্রই পুকুরে জাল পেতে আসছিলাম। মাছসহ জাল নিয়ে বাড়িতে আসছিলাম। জালে প্রচুর পরিমাণে ট্যাংরা মাছ বেঁধেছে।

এতো আনন্দ করে আর কি হবে। শিলাবৃষ্টির জন্য প্রচুর ক্ষতি হয়েছে। আর সেগুলো এখন তুলে ধরার চেষ্টা করছি।

শিলাবৃষ্টি কি?কেন হয়?


Source

মেঘ থেকেই বৃষ্টি হয়। আর এই মেঘ বরফ আকারে আকাশের নিচে অবস্থান করে। যখন এই বরফ বৃষ্টি আকারে পৃথিবীতে আসে এবং পৃথিবীতে পৌঁছে ও ছোট বরফ খন্ড হিসেবে পতিত হয় তখন তাকে শিলা বৃষ্টি বলা হয়।

ভৌগোলিক অবস্থান ও জলবায়ু জনিত কারণে দীর্ঘদিন ধরে যদি বৃষ্টি না হয়, অর্থাৎ বহুদিন পর বৃষ্টির দেখা মিলে এরকমটা হয়।

কখনো কি ভেবে দেখেছেন কেন পাঁচ বছর আগের আর এখনকার প্রাকৃতিক দুর্যোগের মধ্যে এতো পার্থক্য? কেন হচ্ছে এমনটা?

শিলাবৃষ্টির ক্ষতিকর প্রভাব?

  • শিলাবৃষ্টির মধ্যে ছাতা ছাড়া কেউ বাইরে থাকলে, আহত হওয়ার সম্ভাবনা থাকে।
  • মাঠে থাকা ফসল ক্ষতিগ্রস্ত হয়।
  • গাছে থাকা ফল নষ্ট হয়ে যায়।
  • যেহেতু এখন আম, লিচু সহ গ্রীষ্মকালীন ফলের ঋতু। তাই গ্রীষ্মকালীন সকল ফল খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
  • আবার এই বরফ পূকুরে পড়লে সাদা মাছে খাবার মনে করে খেয়ে ফেলে। একটা মাছ ও বাঁচবে না যাদের পেটে এই বরফ পড়েছে।

এটাকে কিভাবে প্রতিরোধ করা সম্ভব?

  • আসলে কোনো ভাবেই এটা প্রতিরোধ করা সম্ভব না। তবে সতর্কতা অবলম্বন করতে পারলে ক্ষতির পরিমাণ হ্রাস পেতে পারে।
  • মানুষের আচরণ প্রকৃতির বিরুদ্ধে, তাই প্রকৃতি মাঝেমধ্যে এই বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে।
  • আমরা যদি প্রকৃতির অনূকুলে থেকে প্রকৃতিকে রক্ষার করতে পারি, তাহলে হয়তোবা এই সমস্য হ্রাস পেতে পারে।

আমার আজকের লেখাটি এখানেই সমাপ্ত করছি। আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না।

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57171.31
ETH 3134.47
USDT 1.00
SBD 2.26