পোষা প্রাণী।

in Incredible Indialast year (edited)
corgi-4415649_640.jpgsource

Hello Everyone,

শুভ দুপুর,
প্রিয় পাঠক বন্ধুগণ আশা করি সকলেই ভাল আছেন। আমিও ভালো আছি আপনাদের আশীর্বাদ ও দোয়াতে। তবে আরো বেশি ভালো থাকবো বা ভালো লাগবে, যদি আপনারা আমার আজকের লেখাটি মন দিয়ে পরিদর্শন করেন।

এবং লেখা সম্পর্কিত আপনাদের মূল্যবান মতামত প্রকাশ করেন।

বেশ কিছুদিন হল আপনাদের সাথে বিভিন্ন অভিমত প্রকাশ করে চলেছি। কিন্তু আজকে মনে হল হঠাৎ করে একটু অন্যরকম কিছু লেখার। আমি আসলে পোষা প্রাণী (কুকুর, বিড়াল ও ছোট্ট পাখি) এরকম কিছু কথা বলব।

যদিও প্রাণীকুল বা পক্ষিকূল নিয়ে আলোচনা করার মত জ্ঞান আমার নেই। কিন্তু আমার সামনে উপবিষ্ট যে পাখি বা পোষা প্রাণী, তাদের সম্পর্কে একটু কিছু কথা বলতে পারব হয়তোবা।

আমি কিন্তু প্রতিনিয়ত কাজ না থাকলেও বাড়ির বাইরে একবার হলেও যাওয়ার চেষ্টা করি। কারণ আমাদের যেমন জীবন জীবিকা নির্বাহের জন্য অর্থ উপার্জন করা দরকার, ঠিক তেমনি শরীর ও মনকে ভালো রাখার জন্য বিনোদনটাও গুরুত্বপূর্ণ।

আর যখনই আমরা বাইরে যাই তখনই আমাদের নতুন নতুন অভিজ্ঞতা অর্জিত হয়। ইচ্ছা না থাকা সত্ত্বেও কিছু জ্ঞান আমাদের মধ্যে জমা হয়। কারণ আমাদের হাত-পা এর থেকেও সচেতন আমাদের ইন্দ্রিয় গুলো।

এই মুহূর্তে আপনাদের অনেকের মনে হয়তোবা প্রশ্ন জাগতে পারে যে আমি কেন হঠাৎ এই পাখি বা প্রাণী নিয়ে পড়লাম।

কারণ এটাই যে আমি আমার জীবনের স্বল্প সময়ে একটা জিনিস উপলব্ধি করতে পেরেছি যে একমাত্র এই প্রাণীগুলো কখনোই আপনার সাথে বেইমানি করবে না। বরং আপনি যদি কখনো এই প্রাণীদের দিকে একটু মানবিক দৃষ্টি ও ভালোবাসা নিয়ে এগিয়ে আসেন, সারা জীবন এরা আপনাকে মনে রাখবে।

আমার এটা উল্লেখ করার পিছনে যে কারণ রয়েছেঃ-

আমাদের জীবনের প্রতিটা মুহূর্ত কিছু না কিছু শিক্ষা আমাদের দিয়েই যায়। অনেক সময় সেটা খারাপ আবার অনেক সময় ভালো।

আমি একটা জিনিসকে খুব বেশি মূল্যায়ন করি সেইটা হচ্ছে বন্ধুত্ব। একবার যাকে বন্ধু বলে মেনে নিব কখনোই তার থেকে আমি মুখ ফিরিয়ে নিব না।

কিন্তু কিছু বন্ধুত্ব হয় শুধুমাত্র স্বার্থের জন্য। নিজেদের অর্থনৈতিক চাহিদা মেটানোর জন্য বলতে পারেন, আবার হতে পারে নিজেকে বিপদ থেকে বাঁচার জন্য।

আর এই ঘটনাগুলো হয়তো বা অনেকের সাথেই ঘটে। আমি নাম উল্লেখ করব না। কারণ তাহলে আমার বন্ধুত্বের মর্যাদা, সম্মানটা থাকবে না আমার কাছে।

শুধুমাত্র ছেলে-মেয়ে আলাদা করে না বরং প্রকৃত মানুষ হতে পারে একমাত্র বন্ধু। তারপরও দেখা যায় কোন একটা জায়গায় গিয়ে স্বার্থের একটা ব্যাপার থেকেই যায়।

এক্ষেত্রে প্রাণী সম্পর্কে আমি যেটা বলব যে,
PXL_20230324_065045933.jpg
টমি

দেখুন এই পোষা প্রাণী টমি। এটা কিন্তু আসলে আমাদের বাড়িতেও কারো না এবং আমার ব্যক্তিগতভাবে পোষা প্রাণীও না। কিন্তু এরা প্রতিদান দিতে জানে এদের মধ্যে কৃতজ্ঞতা বোধ রয়েছে।

এই টমি বাবুর খুব খারাপ একটা অভ্যাস রয়েছে। এ খুব আদর পেতে পছন্দ করে। যখনই তার বাড়ির সামনে পিচ ঢালা রাস্তা দিয়ে লোকজন গাড়ি নিয়ে যায় বা হেটে যায়, তখনই তাদের সাথে এসে খেলতে চায়।

কিন্তু নতুন মানুষেরা যারা টমি সম্পর্কে জানে না তাদের তো একটু ভয়ই লাগে। যার জন্য রীতিমতো প্রতিদিন তার ১০-১৫ বার মানুষের বকা শোনা লাগে।

PXL_20230315_105323776.jpg
মা ও ছেলে

এই ফটোগ্রাফি দেখে আসলে বোঝা বড় দায় যে মানুষটি কুকুরগুলোকে ধরেছে নাকি কুকুরগুলো মানুষটিকে ধরেছে।

একদমই সঠিক কৌতূহলের জায়গা থেকে এই কুকুরগুলোই মানুষটাকে ধরে রেখেছে বলতে পারেন। এই প্রাণী দুইটি এখনো উদ্দেশ্য হচ্ছে তাদের মনিবকে ধরে বাড়িতে নিয়ে যাওয়া।

স্বার্থপর মানুষ ও এই অবলা প্রাণীদের মধ্যে পার্থক্যঃ-
স্বার্থপর মানুষপোষা প্রাণী
১) স্বার্থের জন্য শুধুমাত্র ভালো সম্পর্ক রাখে একটি মানুষ১) যে প্রাণীগুলো পোষ মানে তাদের মধ্যে কিছু প্রাণী রয়েছে মনিব ভক্ত খুব বেশি। যারা নিজের স্বার্থের কথা না ভেবে বরং তার মনিবের জন্য নিজের জীবন বিসর্জন দিতেও দ্বিধাবোধ করে না।
২) আপনার ভালো সময়ে স্বার্থপর এই বন্ধুগুলোর কোনো অভাব থাকবে না আপনার জীবনে।২) এই পোষা প্রাণী গুলো না কখনোই আপনাকে ছেড়ে যাবে না। এরা একরকম সবসময় তার মনিবের জন্য।
৩) স্বার্থের ব্যাঘাত ঘটলে যে কোনো সময় আপনাকে পিছন থেকে ছুরি মেরে দেবে।৩) আর পোষা প্রাণী গুলো আপনার বিপদে নিজের বুক পেতে দিবে। আপনার কাছে বিপদ আসার আগে তার সাথে মোকাবেলা করে আসতে হবে।

হয়তোবা, আমাদের বাস্তব জীবনে প্রত্যেকেরই এরকম কিছু তিক্ত অভিজ্ঞতা রয়েছে। কিন্তু কি আর করা। এটাই তো পৃথিবীর নিয়ম। পৃথিবীতে কালো আছে, তার জন্য হয়তোবা সাদার এত মূল্য। ঠিক তেমনি পৃথিবীতে কষ্ট আছে বলেই হয়তোবা সুখের এত মূল্য।

আমি এই প্রাণীগুলোকে অর্থাৎ কুকুর, বিড়াল বা পাখি মন থেকে অনেক বেশি পছন্দ করি। আমরা যেমন সৃষ্টিকর্তার সৃষ্টি, ঠিক তেমনি এরাও সৃষ্টিকর্তার সৃষ্টি। এই অবলা প্রাণীদের ভালোবাসা উচিত আমাদের।

কারণ অনেক প্রাণী এরকম মনিব ছাড়া রাস্তাঘাটে ঘুরে বেড়ায়। আপনি যদি একদিন তাকে একটু খাবার ও একটু ভালো করে কথা বলেন, দেখবেন দুই চার পাঁচ বছর পরেও ওই প্রাণীটি আপনাকে ভুলবে না।

যেদিনই আপনাকে চোখের নজরে দেখতে পাবে, সেদিনই ছুটে আসবে আপনার কাছে। আর আপনি তাকে খাবার দিন বা না দিন দেখবেন তার আনন্দের সীমা আর থাকবে না।

এই প্রাণীগুলো আসলে ছোট শিশুদের মত। তাই তাদেরকে বুঝতে হলে নমনীয় মন মানসিকতা নিজের মধ্যে ধারণ করতে হবে। একজন মানুষকে নিয়ে ভাবার জন্য তো তার পরিবার এবং অনেকেই আছে। কিছু মানুষ যদি এদেরকে নিয়ে একটু ভাবে তাহলেও সৃষ্টিকর্তার এই সৃষ্টির মর্যাদা দিতে সক্ষম হব আমরা।

Sort:  
 last year 

আমি কিন্তু প্রতিনিয়ত কাজ না থাকলেও বাড়ির বাইরে একবার হলেও যাওয়ার চেষ্টা করি। কারণ আমাদের যেমন জীবন জীবিকা নির্বাহের জন্য অর্থ উপার্জন করা দরকার, ঠিক তেমনি শরীর ও মনকে ভালো রাখার জন্য বিনোদনটাও গুরুত্বপূর্ণ।

একদমই ঠিক বলেছেন, আমরা যেমন অর্থ উপার্জন করার জন্য কাজ করতে হয়। ঠিক তেমনি আমাদের মন মেজাজকে ভালো রাখার জন্য। আমাদেরকে অবশ্যই ঘুরতে যেতে হয়।

শুধুমাত্র ছেলে-মেয়ে আলাদা করে না বরং প্রকৃত মানুষ হতে পারে একমাত্র বন্ধু। তারপরও দেখা যায় কোন একটা জায়গায় গিয়ে স্বার্থের একটা ব্যাপার থেকেই যায়।

একদমই ঠিক বলেছেন, স্বার্থে জায়গায় টা করো না কারোর কোন না কোন ভাবে সামনে চলে আসে। মা-বাবা পরিবারের যেকোন সদস্যই হোক না। কেন স্বার্থ এমন একটা জিনিস মানুষকে অমানুষ বানিয়ে দেয়।

আপনি মানুষ এবং পশু পাখির মধ্যে পার্থক্য দেখিয়েছেন। আসলে আমরা যখন একটা কুকুরকে লালন-পালন করি। তখন দেখা যায় সে আমাদের সাথে এমন ভাবে বন্ধুসুলভ আচরণ করে, আমরা তার আচরণে মুগ্ধ হয়ে যাই।

মাঝে মাঝে আমি দেখেছি আমাদের পালিত কুকুরগুলো। তাদের নিজেদের কথা না ভেবে, আমাদের জন্য তাদের জীবনটাও বিলিয়ে দিতে দ্বিধাবোধ করে না।

হয়তোবা, আমাদের বাস্তব জীবনে প্রত্যেকেরই এরকম কিছু তিক্ত অভিজ্ঞতা রয়েছে। কিন্তু কি আর করা। এটাই তো পৃথিবীর নিয়ম। পৃথিবীতে কালো আছে, তার জন্য হয়তোবা সাদার এত মূল্য। ঠিক তেমনি পৃথিবীতে কষ্ট আছে বলেই হয়তোবা সুখের এত মূল্য।

যতই মানুষের তিক্ত অভিজ্ঞতা থাকুক না কেন। স্বার্থের জায়গায় আসলে সবাই যে যার মত করেই চিন্তা করে। একদমই ঠিক বলেছেন অন্ধকার আছে বলেই আলোর এত মূল্য। গোলাপ আছে বলেই হয়তোবা ভালোবাসার এত দাম।

আপনি আপনার পোস্টে অনেক মূল্যবান কিছু কথা বলেছেন। যেগুলো জানা আসলে আমাদের প্রত্যেকটা মানুষেরই প্রয়োজন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এই মূল্যবান কথাগুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য, অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

#miwcc

 last year 

পশু পাখি সাধারনত অনেকেই বাড়িতে লালন পালন করে থাকে ৷ এই ধরনের প্রানী গুলো সাধারনত মানুষের সাথে বন্ধুসূলভ এর মত আচরন করে থাকে ৷

মানুষের সাথে ঘুমায় মানুষের সাথে খাবারও খেয়ে থাকে ৷ আমরা অনেকেই রয়েছি অনেক কাজে ব্যাস্ত হয়ে পড়ি শরীর ক্লান্ত থাকায় এই ধরনের প্রানী গুলোর সাথে কিছু সময় কাটালে নানা ধরনের মন খারপ থেকে কিছু টা ভালো লাগা তৈরি হয়ে যায় ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷

#miwcc

 last year 

কারণ এটাই যে আমি আমার জীবনের স্বল্প সময়ে একটা জিনিস উপলব্ধি করতে পেরেছি যে একমাত্র এই প্রাণীগুলো কখনোই আপনার সাথে বেইমানি করবে না। বরং আপনি যদি কখনো এই প্রাণীদের দিকে একটু মানবিক দৃষ্টি ও ভালোবাসা নিয়ে এগিয়ে আসেন, সারা জীবন এরা আপনাকে মনে রাখবে।

১০০% ঠিক বলেছেন আপনি আপনি যদি অবলা প্রাণীদের সাথে ভালো ব্যবহার করেন তাহলে তারা কখনোই ভুলবে না কিন্তু আমরা মানুষ যতই ভালো ব্যবহার পায় না কেন বা কারোর কাছ থেকে অনেক ভালোবাসা পেলেও সেই ভালোবাসা কখনোই মনে রাখার চেষ্টা করি না।

যেকোনো একটি প্রাণী পৌষ মেনে গেলে সে কখনোই আপনাকে ছেড়ে কোথাও চলে যাবে না কিন্তু একটু মানুষ যদি আপনার ভালোবাসার অনুভূতি দেখিয়ে কাছে চলে আসে তাহলে সে চলে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে।

অসংখ্য ধন্যবাদ আপু অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য খুবই ভালো লাগলো আপনার আজকের পোস্টটি পড়ে এবং দেখে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাল থাকবেন সুস্থ থাকবেন সব সময়।

#miwcc

Loading...
 last year (edited)

কারণ এটাই যে আমি আমার জীবনের স্বল্প সময়ে একটা জিনিস উপলব্ধি করতে পেরেছি যে একমাত্র এই প্রাণীগুলো কখনোই আপনার সাথে বেইমানি করবে না। বরং আপনি যদি কখনো এই প্রাণীদের দিকে একটু মানবিক দৃষ্টি ও ভালোবাসা নিয়ে এগিয়ে আসেন, সারা জীবন এরা আপনাকে মনে রাখবে।

আপনার কথাগুলো একদম যুক্তিযুক্ত। এবিষয়ে আমিও একমত। আমারও কিছু পোষা বিড়াল আছে।
ঐ বিড়ালগুলো কিছুদিন আগেও আমার কথা শুনতো না। কিন্তু কয়েকদিন ধরে লক্ষ্য করছি বিড়ালগুলো আমার ডাকে সাড়া দিচ্ছে। হয়তো একটু মানবিকতার চোখে তাকিয়েছি ওদের দিকে। এখন ডাক দিলেই চলে আসে আমার কাছে। ব্যাপারগুলোতে খুব আনন্দ উপভোগ করি আমি।

#miwcc

 last year 

You are very right, there are people who approach one only out of interest and more when they need a favor, each one looks after their own well-being, but your metaphor developed with the stray dog is very noble because the dog is the best companion of the human being because its affection for the master is unconditional to the point of dying for him greetings and I hope he continues to be blessed in his home #miwcc

 last year 

Thank you so much my dear honourable friend for your valuable and meaningful words.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60612.92
ETH 2607.99
USDT 1.00
SBD 2.65