প্রিয় খাবারের ঘ্রাণ সবাই বোঝে।

in Incredible Indialast year (edited)
20230501_143702_0000.png

কেমন আছেন সবাই? আশাকরি সবাই খুব ভালো আছেন। আজ আমি উপস্থাপন করবো বিড়ালের মাছ দেখে খুশি হওয়ার কিছু মূহূর্ত।

IMG_20230501_151111.jpg

বিড়াল মহাশয়া রীতিমতো আরাম করে ঘুমাচ্ছে আঙ্গিনাতে। মুঠোফোনে একটা ছবিও ধারন করে ফেললাম। কিন্তু তাঁর ওঠার কোনো নাম নেই। মহাশান্তিতে ঘুমাচ্ছে তবে বিড়ালের ঘ্রাণ শক্তি অনেক বেশি, এটা আমি পূর্বে থেকেই জানতাম।

PXL_20230501_140354111.jpg

বিড়াল আমার খুব প্রিয় এবং পছন্দর একটি প্রাণী। তাই আমি বিড়ালের সাথে মজা করতে বেশ পছন্দ করি। কিছু করি একটু আওয়াজ করলাম। তুমি বিড়াল মহাশয় আর তাতে তেমন কিছু হলো না। শুধুমাত্র একটু চোখটা মেলে আবার বন্ধ করে আবার শুয়ে পড়ল।

PXL_20230501_140501470.jpg
PXL_20230501_140451715.jpg

মাছের তরকারি না হলে আমার আবার খাবারে অরুচি রয়েছে। তাই পুকুর থেকে জাল দিয়ে তেমন কোন বড় মাছ পেলাম না যদিও তবে একটি সুস্বাদু মাছ পেয়েছি।

হয়তো মাছটি সম্পর্কে আপনাদের অনেকের না জানাও থাকতে পারে। তবে মাছটি খুবই সুস্বাদু এবং উপকারী মানব শরীরের জন্য। এটি হচ্ছে শিং মাছ যেটাকে আপনি প্রচুর টাকার বিনিময়েও সচরাচর কিনতে পারবেন না।

PXL_20230501_140406789.jpg

মাঝখানে বিড়াল মহাশয়ার কথা না বললেই নয়। মাছের মৃত গ্রামে তার কিন্তু ঘুম ভেঙ্গে গিয়েছে ইতিমধ্যে। এবং তার মুখের অবয়বটা একটু লক্ষ্য করুন, মনে হচ্ছে তার জন্যই যেন মাছগুলো ধরে নিয়ে আসা হয়েছে।

তবে এই ভদ্র বিড়াল মহাশয়া আবার রান্না করা মাছ ছাড়া খান না। তাই আমার মত ওর অপেক্ষা করতে হবে রান্না হওয়ার আগ পর্যন্ত।

শিং মাছের বৈশিষ্ট্যঃ-

  • শিং মাছ বেশ ছোট আকৃতির লম্বাটে একটি মাছ।
  • এখন আপনারা যে সিংহের দৃশ্যটি দেখছেন এটার প্রকৃত রং আসলে এরকমটা না।
  • এটা হালকা কালো রঙের হয়ে থাকে।
  • এদের মাথার কাছে ফুলকার মত যে অংশটুকু এখানে দুই পাশে দুইটি কাটা থাকে।
  • শিং মাছের এই দুটি কাটা খুবই বিষাক্ত।
  • শিং মাছের মুখে দাড়ি থাকে।
  • শিং মাছ আশ বিহীন একটি মাছ।

বাসস্থানঃ

  • শিং মাছ গভীর জলে থাকতে পছন্দ করেনা।
  • শিং মাছ সাধারণত দেখা যায় মিষ্টি জলের এলাকাতে।
  • হালকা আলাযুক্ত পুকুরে এই শিং মাছ ভালো হয়।
  • এদের কাছে উপযুক্ত পরিবেশ হচ্ছে, একটু ময়লাযুক্ত পুকুর।
  • এটা গাছের শিকড়ের মধ্যে বা পুকুরের পাড়ার দিকে গর্ত করে থাকতে পছন্দ করে।

শিং মাছের উপকারীতাঃ

  • এই মাছে চর্বি পরিমাণ কম থাকে যার জন্য দেখা যায় সকলের খাওয়ার জন্য উপযুক্ত।
  • পরিপাকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যার ফলে দেখা যায়, রোগীদের ক্ষেত্রে এই মাছ উপযুক্ত। আরো অনেক উপকারী দিক রয়েছে এই মাছের।

বর্তমান সময়ের শিং মাছের বাজার মূল্য তালিকাঃ

LocationName of FishAmountBDsteem
Bangladesh,RampalHorn Fish1kg600.00BD28.57

বাজার মূল্য বেশি হওয়ার কারণে দেখা যায় এটা সবার ক্রয় করার সামর্থ্য থাকে না। সাধারণ মানুষের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায়।

বিড়ালের মাছের ঘ্রাণে ঘুম ভেঙে যাওয়া, সেই সাথে মাছের বিবরণী সম্পর্কিত লেখা যে আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না। আজ এখানে আমার লেখাটি সমাপ্ত করছি।

Sort:  
 last year 

ধন্যবাদ আপু আপনাকে শিং মাছ নিয়ে এত সুন্দর কিছু তথ্য আমাদের প্রদান করার জন্যে। শিং মাছ আমার পছন্দের একটি মাছ। যদিও দাম অনেক বেশি তারপরও এর পুষ্টি গুনাগুন অনেক বেশি জন্য সকলেই এই মাছ বেশ পছন্দ করে।

আপনার ফটোগ্রাফিগুলো অসাধারণ ছিলো। বিড়ালের ফটো গুলো বিশেষ করে দারুন ছিলো। ধন্যবাদ আপু আপনাকে অনেক।

Loading...
 last year 

বিশেষ করে আমি নিজে,, শিং মাছের ঝোল অনেক বেশি পছন্দ করি। আজকে আপনার পোস্টে আমি শিং মাছ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারলাম। যেগুলো সম্পর্কে সত্যিই আমি অবগত ছিলাম না।

বিড়াল মহাশয় কে দেখলাম ঘুমাচ্ছে,, কিন্তু পরবর্তীতে দেখলাম উনি আবার জেগে উঠেছে। আসলেই সত্যি,, প্রিয় খাবারের ঘ্রাণ সবাই অনুভব করতে পারে।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা উপকারী পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। যা পড়ে আমি অনেক গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানতে পেরেছি। সেজন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল,, ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61634.81
ETH 2971.21
USDT 1.00
SBD 2.49