সজনে ডাটা দিয়ে সবজির তরকারি

in Incredible Indialast year (edited)

IMG_20221217_152701.jpg

(তৈরি সজনে ডাটার তরকারি)

বন্ধুরা,

কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সকলে ভালো আছেন,এবং আপনাদের আজকের দিনটা সকলের খুব ভালো কেটেছে।
আজ আমার দিনটা খুব ভালো কেটেছে। সকাল থেকে ব্যাস্ততার মধ্যে দিয়েই দিন কাটলো। আজ মেয়ের রেজাল্ট ছিল তাই সকালে গাছের থেকে সজনের ডাটা পেড়ে তরকারি বানিয়ে নিলাম তারাতারি। সেটাই আমি আপনাদের সাথে ভাগ করে নেব।
আসুন তাহলে কিভাবে এটি তৈরি করলাম যেনে নেওয়া যাক।

IMG_20221217_152457.jpg

সজনের ডাটার উপকারিতা:-
1)সজনে ডাটা প্রচুর পরিমানে ভিটামিন সি যা এন্টি অক্সিজেন হিসাবে কাজ করে।
2)সজনের ডাটা দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
3)সজনের ডাটা খাওয়া উচ্চ রক্তচাপের জন্য খুব উপকারি।
4)সজনে হজম সমস্যা সমাধানে ব্যাপক ভাবে কার্যকরী।
5)ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করেকরে সজনে ডাটা।
6)সজনে ডাটায় প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ও ভিটামিন থাকে।
7)সজনে ডাটা ও পাতার রস খেলে শ্বাসকষ্ট সারে।
8)এছাড়াও সজনে ডাটা কোষ্ঠকাঠিন্য দূর করে, লিভার ও কিডনি সুরক্ষিত রাখে। শরীরের বাড়তি ওজন কমাতেও সাহায্য করে
উপকরনঃ-
১)সজনের ডাটা=২০০গ্রাম( লম্বাকরে কাটা)
২)আলু=মাঝারি সাইজের ২টো (চৌক করে কাটা)
৩)কুঁমড়ো=২৫০গ্রাম( চৌক করে কেটে নিতে হবে।
৪)বেগুন=১৫০গ্রাম(ছোট ছোট করে কাটা)
৫)সিম=১০০গ্রাম
৬)কাঁচা লঙ্কা=৪/৫পিস ৭)সরষে বাটা=১চা চামচ
৮)হলুদ=১চা চামচ
৯)নুন=স্বাদ মতো
১০)চিনি= স্বাদ মত।
১১)পাঁচফোরন=১/৪ চা চামচ
১২)সরষেরতেল= পরিমানমত।
পদ্ধতি :-
১)প্রথমে সব সবজিগুলো এক এক করে কেটে ভালো করে ধুয়ে নিতে হবে।

IMG_20221217_152822.jpg

২)তারপর সেগুলো একটা পাএের মধ্যে জল ঝড়িয়ে নিতে হবে।
৩)এরপর কড়াইটি গ্যাসে মাঝারি আঁচে বসিয়ে দিতে হবে।
৪)কড়াই গরম হয়ে গেলে তার মধ্যে তেল দিয়ে দিতে হবে।
৫)তেল গরম হলে তারমধ্যে পাঁচফোরন ফোরন দিয়ে দিতে হবে।

IMG_20221217_152425.jpg

৬)এবার একে একে সব সবজি গুলো দিয়ে একটু নেড়ে চেড়ে নিতে হবে।
৭)এরপর পরিমাণ মত নুন, হলুদ ,মিষ্টি দিয়ে সবজি গুলো নেড়ে চেড়ে ৫মিনিট ভালো করে কষাতে হবে।

IMG_20221217_152442.jpg

৮)তারপর সবজি গুলো ভালো করে কষে গেলে তার মধ্যে সজনের ডাটা গুলো দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে চেড়ে তার মধ্যে সরষে বাটাটা দিয়ে দিতে হবে।

IMG_20221217_152518.jpg

৯)সরষে বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে তার মধ্যে অল্প গরম জল দিয়ে দিতে হবে।

IMG_20221217_152603.jpg

১০)এবার একটা ঢাকনা দিয়ে কিছুক্ষণ চাপা দিয়ে রাখতে হবে।তারপর ১০ মিনিট বাদে ঢাকনাটা তুলে দেখবেন সবজি গুলো সেদ্ধ হয়ে গেছে।

IMG_20221217_152648.jpg

১১)তারপর সেটা একটা পাএে নামিয়ে পরিবেশন করুন।

আজ এখানেই শেষ করলাম আমার রান্না। কেমন লাগলো জানাবেন।

ভালো থাকবেন সুস্থ থাকবেন।
শুভরাএি.

Sort:  
 last year 

@piudey শীতকালে এমন সুন্দর সজন ডাটার তরকারি দিয়ে সকালের রুটি খেতে বেশ মদা লাগে। ধন্যবাদ আপনাকে সজনে ডাটার উপকারিতা আমাদের সাথে ভাগ করে নেবার জন্য।

আর সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

 last year 

সজনে ডাটা খেতে খুব স্বাদ হয়।আপনার লেখাটা পড়ে সজনে ডাটার উপকারিতা জানা গেলো।আপনার রান্নাটি খুব সুন্দর ভাবে লিখে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ দিদি।

 last year 

@sanchita96আমার লেখা আপনার ভালো লাগার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

@piudey
দিদি,
অনেক সুন্দর ভাবে আপনি সজনে ডাটার উপকারিতা তুলে ধরেছেন। এবং এটি ব্যক্তিগতভাবে আমি বলব যে আমার খুবই পছন্দের একটি পদ। এবং খুব সহজলভ্য ভাবে সজনে ডাটার সময়ে আমি এটা খেতে পারি কারণ আমার বাড়িতে ১০-১২টি সজনে গাছ রয়েছে। এবং প্রতিবছর প্রায় ১৫০০০ টাকার মত বিক্রি করি।
এটার যেমন উপকারিতা আমি পাই ঠিক তেমনিভাবে আর্থিক সহযোগিতা ও পাই এই গাছ থেকে।

 last year 

@piya3 আমার রান্নার পদ্ধতি আপনার ভালো লাগার জন্য ধন্যবাদ।

Loading...
 last year 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে সজনে ডাটার সাথে আরও বিভিন্ন রকমের উপকরণ দিয়ে তরকারি রান্না করেছেন এবং সজনে ডাটার বিভিন্ন উপকারিতা উল্লেখ করার জন্য ধন্যবাদ

৭)এরপর পরিমাণ মত নুন, হলুদ ,মুষ্টি দিয়ে সবজি গুলো নেড়ে চেড়ে ৫মিনিট ভালো করে কষাতে হবে।

মুষ্টি অর্থ আমার জানা নেই। এই নতুন শব্দের সাথে পরিচয় হতে চাচ্ছি।

 last year 

@jakaria121ক্ষমা করবেন মুষ্টি কথাটা মিষ্টি হবে। লিখতে গিয়ে টাইপিং হয়ে গেছে। আমার ভুলের জন্য আমাকে ক্ষমা করবেন।

 last year 

এমন ভাবে বললে আমি লজ্জিত বোধ করব। কারণ লিখতে গেলে অনেক সময় ভুল হয় আমারও অনেক হয়ে থাকে তাই এমনভাবে বলতে নেই।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64222.08
ETH 3135.29
USDT 1.00
SBD 3.99