আমার তৈরি ফেসামাছের ঝোল

in Incredible India2 years ago

IMG_20221214_160204.jpg

(আমার তৈরি ফেসা মাছের ঝোল)

বন্ধুরা,
আশাকরি সকলে ভালোই আছেন আর আপনাদের আজকের দিনটা ভালোই কেটেছে।
আজ আমার দিনটা মোটা মুটি ভালো কেটেছে। কাল সেরকম ভাবে ঘুম হয়নি তাই একটু দেরি করে উঠলাম।
উঠেই তো সংসারের কাজে লেগে পরলাম।
আজ বাজার আর গেলাম না কারণ দেরি করে উঠেছি তাই সব কাজই দেরি হয়ে গেলো। বাড়ির কাছে সবজি নিয়ে এসছিলো সেখান থেকে কিছু সবজি নিয়ে নিলাম। আর মাছ নিয়ে এসছিলো তার থেকে একটু ফেসা মাছ
নিয়ে নিলাম।
সেই মাছটা আলু দিয়ে রান্না করলাম। আগেই বলেছি এই রান্নাটি আমি দিদার থেকে শিখেছি।
এটাই আমি আপনাদের সাথে ভাগ করে নেব।
আসুন তাহলে যেনে নেওয়া যাক কি ভাবে এটি আমি তৈরি করলাম।

উপকরন:-
1)ফেসা মাছ-৫পিস
2)আলু-২টো লম্বা লম্বা করে কাটা
3)পেয়াজ বাটা-২চা চামচ
4)আদা বাটা-১চা চামচ
5)জিরে বাটা-১চা চামচ
6)কাঁচালঙ্কা বাটা-১চা চামচ
7)হলুদ-১চা চামচ
8)নুন-স্বাদ মত
9)চিনি-স্বাদ মত
10)ধনেপাত-অল্পো একটু কুঁচানো
11)সরষের তেল-পরিমান মত

পদ্ধতি:-
1)প্রথমে মাছগুলো কেঁটে নিয়ে একটা পাত্রের মধ্যে ভালো করে ধুয়ে নিতে হবে।
2)তারপর মাছগুলো ভালোকরে অল্পো নুন আর হলুদ মাখিয়ে ৫ মিনিট রেখে দিতে হবে।
3)কড়াইটি গ্যাসে মাঝারি আঁচে বসিয়ে দিতে হবে।
4)কড়াই গরম হয়ে গেলে তার মধ্যে সরষের তেল দিয়ে দিতে হবে।
5)তেলটি যখন গরম হয়ে যাবে তখন মাছগুলো এক এক করে ভেজে নিয়ে একটা পাত্রে নামিয়ে রাখতে হবে।

IMG_20221214_155954.jpg

6)তারপর ঔ তেলে আলুগুলো ভেজেনিয়ে অন্য একটি পাত্রে নামিয়ে রাখতে হবে।

IMG_20221214_160013.jpg

7)আলুভাজা হয়ে গেলে যে বাকি তেলটি থাকবে তারমধ্যে আরেকটু তেল দিয়ে তার মধ্যে কালো জিরে ফোরন দিয়ে দিতে হবে। তারপর এক এক করে পেয়াজ বাটা,আদাবাটা, জিরেবাটা, লঙ্কাবাটা দিয়ে একটু নেড়ে চেড়ে নিতে হবে।

IMG_20221214_160041.jpg

8)এরপর তারমধ্যে নুন, হলুদ ও একটু মিষ্টি দিয়ে শেটা ভালোকরে কিছুক্ষণ কষাতে হবে।দেখবেন যখন মশলা কষে গিয়ে তার থেকে হালকা তেল বেরিয়ে গেছে।
9)তখন ভাববেন মশলাটা ভালোকরে কষেগেছে তারপর তার মধ্যে আলু গুলো দিয়ে একটু হালকা নেড়ে চেড়ে নিতে হবে।

IMG_20221214_160101.jpg

10)এবার তারমধ্যে পরিমান মত গরম জল দিয়ে দিতে হবে।এবার সেই ঝোলের মধ্যে মাছ গুলো দিয়ে দিতে হবে। তারপর সেটা কিছুক্ষণ ঢেকে রাখতে হবে।

IMG_20221214_160139.jpg

11)কিছুক্ষণ বাদে ঢাকনাটা তুলে দেখবেন আলুগুলো সেদ্ধ হয়ে গেছে তারপর সেটার মধ্যে ধনেপাতা ছড়িয়ে একটি পাত্রে নামিয়ে পরিবেশন করুন। এটি সাধারনত ভাতের সাথে বেশি ভালো লাগে।

IMG_20221214_160150.jpg

সবার কেমন লাগলো আমাকে জানাবেন।
আজ এখানেই শেষ করলাম আমার রান্না। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।
শুভরাএি.

Sort:  
 2 years ago 

দিদি আপনার রান্নাটি দেখেই মনে হচ্ছে খুব ভালো হয়েছে খেতে।আমাদের কে তো একদিন খাওয়াতে পারেন।

 2 years ago 

@sanchita96আমারতো আমার রান্না ভালো লাগবেই। আপনি একদিন এসে খেয়ে দেখবেন । ,

Loading...
 2 years ago 

বেশ লোভনীয় ভাবে রান্না করেছেন। এই মাছ আমাদের বাড়িতে খুব একটা খাওয়া হয় না। তবে পরেরবার যদি আনা হয় নিশ্চয়ই এইভাবে রান্না করে খেয়ে দেখবো। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

@baishakhi88 আমার রান্নাটা আপনার ভালো লাগবার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

গুছিয়ে একটি সুস্বাদু ও সুন্দর রান্না ভাগ করে নেবার জন্য ধন্যবাদ আপনাকে, আরো ভালো লাগবে আপনার উপস্থিত অন্যান্য লেখায় দেখে।

 2 years ago 

@sduttaskitchenএকদম দিদি আপনার কথাটি আমি স্মরনে রাখবো।

 2 years ago 

এদিকেও এক - আধ পিস্ পাঠান ম্যাডাম, আমরা এত মনোযোগ দিয়ে আপনার লেখা পড়ে মন্তব্য করি, একটু ভাবে পাওয়ার কি আমাদের অধিকার নেই। 😂

 2 years ago 

@pulook ঠিক আছে চেষ্টা করবো আপনাকে পাঠানোর।

 2 years ago 

@piudeyদিদি আপনার রান্না করা রেসিপি দেখতে দারুণ হয়েছে, খেতে নিশ্চয়ই আরও ভালো হয়েছে।

ধন্যবাদ আমাদের সাথে ভাগ করে নেবার জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60506.21
ETH 3313.49
USDT 1.00
SBD 2.38