SEC17/W5|Do you believe in reincarnation?

in Incredible Indialast month
sec-thumb.pngImage edited by Adobe

সবার প্রথমে ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে আমি ধন্যবাদ জানাতে চাই স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন ১৭ এর পঞ্চম সপ্তাহের কন্টেস্টের জন্য দারুণ একটা বিষয়বস্তু নির্বাচন করায় – আমি কি পুনর্জন্মে বিশ্বাসী? চলুন আর দেরি না করে আমি আমার মতামত আপনাদের সাথে শেয়ার করি।

Do you believe there is a reincarnation? Justify your belief.

1.jpg Photo Source

হ্যাঁ, আমি পুনর্জন্মে বিশ্বাসী। শ্রীমদ্ভাগবত গীতায় লিখিত আছে যে জীব দেহ নশ্বর কিন্তু আত্মা অবিনশ্বর। আত্মার কোনো মৃত্যু নেই। এই কথাটা আমি সম্পূর্ণরূপে বিশ্বাস করি। জন্মেছি যখন আমাদের সকলেরই একদিন না একদিন মৃত্যু হবে বা দেহের নাশ হবে। কিন্তু আত্মার কোনো বিনাশ নেই এবং ক্ষয় বা লয় নেই। আত্মা কেবল এক দেহ ত্যাগ করে নতুন আরেক দেহে প্রবেশ করে।

Do you believe we get back our relationships through reincarnation? Describe.

2.jpg

আমি সম্পূর্ণরূপে বিশ্বাস করি যে পুনর্জন্মের মাধ্যমে আমরা আমাদের সম্পর্ককে নতুন রূপে এবং নতুন আঙ্গিকে ফিরে পেতে পারি। এই ব্যাপারে আমি আমার বাস্তব অভিজ্ঞতার কথা আপনাদের সাথে শেয়ার করতে চাই।

আমার মা মারা গেছে ২৪ শে জানুয়ারি, ২০২৪ আর আমার মেয়ে জন্মেছে ৩রা মার্চ, ২০২৪। আমার মেয়ের এখন সবেমাত্র দুই মাস বয়স হয়েছে কিন্তু এর মধ্যেই আমি ওর মধ্যে আমার মার শারীরিক এবং আচরণগত এমন কিছু বৈশিষ্ট্য লক্ষ্য করেছি যা চমকপ্রদ বললেও কম বলা হবে।

আমার মা মারা যাবার পর আমি মনেপ্রাণে চেয়েছিলাম যে মা যেন আবার আমার কন্যা সন্তান রূপে জন্মগ্রহণ করে। আর ঠিক তাই হয়েছে, করুণাময় ঈশ্বরের কৃপায় আমার মা আবার আমার কাছে ফিরে এসেছে আমার মেয়ের রূপে।

এ এক নতুন সম্পর্কের সূচনা। মা যতদিন বেঁচে ছিল আমি আমার সাধ্যানুযায়ী মায়ের সেবা করেছি। এবার আমার মেয়েকে আদর, ভালোবাসা আর সঠিক শিক্ষাদানের মাধ্যমে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

Do you like to be born just like what you are in this life; Or would you wish to adopt any other person's life if there is a reincarnation? Explain the reasons behind your choice.

3.jpgPhoto Source

আমি এই জন্মের জীবন বিশেষ করে কর্মজীবন নিয়ে একেবারেই সন্তুষ্ট নই। তাই পুনর্জন্ম হলে আমি আবার এখনকার আমি হয়ে জন্মাতে চাই না। আবার জন্মালে আমি সত্যজিৎ রায়ের মতো প্রতিভাধর হয়ে জন্মাতে চাই। নানা বিষয়ে এই মানুষটার জ্ঞান এবং প্রতিভা আজও আমাদের চমৎকৃত করে চলেছে। তিনি একাধারে ছায়াছবির নির্দেশক, সংগীত পরিচালক, গীতিকার, লেখক, অঙ্কন শিল্পী এবং ড্রেস ডিজাইনার। প্রতিটি ক্ষেত্রেই তিনি নিজের প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন। তার তুলনা শুধুমাত্র তিনি নিজেই। যেভাবে তিনি স্বল্প বাজেটে সেকেন্ড হ্যান্ড ক্যামেরা নিয়ে পথের পাঁচালীর মত কালজয়ী ছবির শুটিং করেছেন তা অকল্পনীয়।

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় সত্যজিৎ রায়েরই আবিষ্কার। তার নির্দেশিত অপুর সংসার ছবির মাধ্যমে সিনেমার পর্দায় সৌমিত্র বাবুর আত্মপ্রকাশ ঘটে। জহুরী যেমন জহর চেনে তেমনি সত্যজিৎ রায় অভিনেতা সৌমিত্রের মধ্যে প্রতিভার স্ফুরণ লক্ষ্য করেছিলেন আর বাকিটা তো ইতিহাস। অভিযান, চারুলতা, অরণ্যের দিনরাত্রি, শাখা-প্রশাখা, গণশত্রু, সোনার কেল্লা, হীরক রাজার দেশে ইত্যাদি ছবিতে এই দুজনের মেলবন্ধন বাংলা সিনেমাকে এক নতুন উচ্চতায় নিয়ে গেছে।

সত্যজিৎ রায় রচিত ফেলুদা, লালমোহন বাবু এবং প্রফেসর শঙ্কুর চরিত্রগুলিকেই বা আমরা ভুলি কি করে! ওনার লেখা ছোট গল্পগুলি পড়তেও আমার দারুন লাগে বিশেষ করে গল্পের শেষে যে একটা মোচড় থাকে তা গল্পগুলিকে একটা অন্য উচ্চতায় নিয়ে যায় এবং গল্প পড়া শেষ হয়ে গেলেও আমাদের ভাবায়।

এইসব কারণে পুনর্জন্ম হলে আমি সত্যজিৎ রায়ের মতো হতে চাই। কিন্তু বাস্তবে তা তো হওয়ার নয়। আগামী জন্মে আমরা কি হবো তা সম্পূর্ণভাবে নির্ভর করে এই জন্মের আমাদের কর্মের উপর। বর্তমান জন্মে আমরা যেমন কর্ম করবো আমাদের পুনর্জন্ম সেই অনুযায়ী হবে।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @sampabiswas, @mukitsalafi, @karobiamin71 এবং @tanay123 কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64400.67
ETH 3506.16
USDT 1.00
SBD 2.53