SEC-17/W6|Do you believe history repeats itself?

in Incredible India3 months ago
sec-thumb.pngImage edited by Adobe

সবার প্রথমে আমি ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাতে চাই স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন ১৭ এর ষষ্ঠ এবং অন্তিম সপ্তাহের কন্টেস্টের জন্য দারুণ একটা বিষয়বস্তু নির্বাচন করায় – আমি কি বিশ্বাস করি যে ইতিহাসের পুনরাবৃত্তি হয়? আমার উত্তর হলো হ্যাঁ, আমি এটা বিশ্বাস করি। চলুন আর দেরি না করে আমি আমার মতামত আপনাদের সাথে শেয়ার করি।

Do you believe history repeats itself through genes? Justify.

1.jpg

হ্যাঁ, আমি এটা মনে প্রানে বিশ্বাস করি যে জিনের মাধ্যমেই ইতিহাসের পুনরাবৃত্তি হয়। অনেকগুলো ডিএনএ সংঘটিত হয়ে একটি ক্রোমোজমের চেন গঠন করে। এই ডিএনএ গুলোই হলো বংশ পরম্পরায় জিনের ধারক এবং বাহক। এটা বিজ্ঞান দ্বারাও স্বীকৃত এবং প্রমাণিত যে আমরা আমাদের বাবা-মায়ের জিনগত বৈশিষ্ট্য পেয়ে থাকি। বাবা ও মায়ের শারীরিক ও চারিত্রিক বৈশিষ্ট্য, দোষ-গুণ, রোগব্যাধি ইত্যাদির প্রভাব তাদের সন্তানের মধ্যে আমৃত্যু দেখতে পাওয়া যায়।

Which habits transfer to you from your parents, or your children (if any) get the same from you?

2.jpg

আমার বাবা ও মা দুজনেই গান শুনতে খুব ভালোবাসতো। আমিও গান শুনতে খুবই ভালোবাসি, এমনকি আমার পুঁচকি দুই মাসের মেয়ে, সেও গান শুনতে খুব ভালোবাসে। কোথাও গান বাজলে ওর চোখে মুখে আমি হাসির ঝলক দেখতে পাই।

এছাড়া আমার বাবা সিনেমা দেখতে খুব ভালোবাসতো। আমিও ছোটবেলার থেকেই সিনেমা দেখতে খুবই ভালোবাসি। কতদিন যে আমি স্কুল পালিয়ে সিনেমা হলে গেছি তার কোনো হিসেব নেই।এখন অবশ্য আমার আর সিনেমা হলে গিয়ে সিনেমা দেখা হয় না। ল্যাপটপেই আমি সিনেমা দেখার সাধ পূরণ করি।

বাবার মতো আমিও পুকুর বা লেকের জলে স্নান করতে ভালোবাসি। জলে একবার নামলে আমার আর কোনো সময়জ্ঞান থাকে না। কতবার এমন হয়েছে যে আমার মা গিয়ে আমাকে পুকুর থেকে তুলে নিয়ে এসেছে। তবে সে সবই এখন অতীত, আমার এলাকার বেশিরভাগ পুকুরের জল এখন স্নান করার অযোগ্য হয়ে গেছে।

মার মতো আমিও যথেষ্ট কল্পনাপ্রবণ। বাস্তবকে ভুলে থেকে কল্পনার জগতে ভ্রমণ করতে আমার বড় ভালো লাগে।

Share any of your habits that make you smile, proud to believe the proverb.

3.jpg Photo Source

মোহাম্মদ রফি, শ্যামল মিত্র এবং হেমন্ত মুখোপাধ্যায়ের কিছু কিছু গান আমি যখন শুনি তখন আমার মুখে অজান্তেই হাসি ফুটে ওঠে কারণ এই গানগুলি আমার বাবা ও মায়েরও যথেষ্ট প্রিয় ছিল। আমি বুঝতে পারি যে জিনগত বৈশিষ্ট্যের কারণেই তাদের এই পছন্দগুলি আমার মধ্যে সংক্রামিত হয়েছে।

Do you believe history somehow carries the legacy of our previous generation? Share your opinion.

4.jpg

হ্যাঁ, আমি এটা বিশ্বাস করি যে যে ইতিহাস কোনো না কোনোভাবে আমাদের পূর্ববর্তী প্রজন্মের উত্তরাধিকার বহন করে। আমি যেমন আমার বাবা ও মায়ের জিনগত বৈশিষ্ট্য পেয়েছি তেমনি ওনারাও তাদের বাবা ও মায়ের অর্থাৎ আমার দাদু, ঠাকুমা এবং দিদার জিনগত বৈশিষ্ট্য পেয়েছে। এইভাবে বংশ পরম্পরায় জিনের উত্তরাধিকার বদল হয়ে আসছে।

ঠিক সেই কারণে আমি শুধুমাত্র আমার বাবা ও মায়ের জিনগত বৈশিষ্ট্য বহন করছি না, আমি আমার সকল পূর্বপুরুষদের জিনগত বৈশিষ্ট্যগুলি কমবেশি বহন করে চলেছি। আমার কন্যা সন্তানের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য হবে।

কনটেস্টের নিয়মানুসারে আমি @sduttaskitchen, @sayeedasultana, @piya3 এবং @jakaria121 কে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...
 3 months ago 

দাদা প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনার খুব সুন্দর একটি মতামত আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

বংশপরম্পরায় কিছু না কিছু বৈশিষ্ট্য বাপ-মায়ের কাছ থেকে আসে। আপনার বাবা যেমন গান শুনতে পছন্দ করতেন ঠিক আপনিও গান শুনতে পছন্দ করেন । তবে কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখতে পাই যে বাবা যদি ভালো হয় তার সন্তানরাও ভালো হয়ে থাকে। অনুরূপভাবে বাবা যদি খারাপ হয় ছেলেও খারাপের পথে চলতে থাকে।

আবার অনেক সময় এর ব্যতিক্রম ও হয়ে থাকে। আপনি এই প্রতিযোগিতার প্রত্যেকটি প্রশ্নের উত্তর খুব ভালোভাবেই দিয়েছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

আমরা আমাদের পূর্বপুরুষদের বৈশিষ্ট্যগুলো বংশ পরম্পরায় জিনের মাধ্যমে পেয়ে থাকি। ভালো ও মন্দ দুটো গুণই আমরা বাবা ও মায়ের কাছ থেকে পাই। ধন্যবাদ আমার পোস্ট পড়ে আমাকে শুভকামনা জানানোর জন্য। ভালো থাকবেন।

 3 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর ষষ্ঠ সপ্তাহে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।
আপনি একদম মনেপ্রাণে বিশ্বাস করেন জ্বীনের পরিবর্তনের মাধ্যমে পুনরাবৃত্তি ঘটে।
আপনার সাথে আমিও সহমত। যেহেতু আমি মেডিকেল স্টুডেন্ট সেক্ষেত্রে আমি ভালোভাবেই জানি। ক্রোমোজোমের মাধ্যমে বাবা মায়ের সাথে সন্তানদের জ্বীনগত বৈশিষ্ট্য থাকে।
এছাড়া আপনার প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দর ছিল।
আপনার জন্য সব সময় শুভকামনা রইল
ভাল থাকবেন।

যেহেতু আপনি মেডিকেলের ছাত্র সেহেতু আপনি আমার তুলনায় অনেক বেশি জানবেন যে কিভাবে জিন দ্বারা ক্রোমোজোমের মাধ্যমে বাবা-মা এবং পূর্বপুরুষদের বৈশিষ্ট তাদের উত্তরপুরুষদের মধ্যে সঞ্চারিত হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জের পোস্ট পড়ে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58167.06
ETH 2592.42
USDT 1.00
SBD 2.44