Incredible India monthly contest of January #1|Time is the best teacher for all?

in Incredible India9 months ago (edited)

thumbnail.jpg Image edited by Adobe

প্রথমেই অ্যাডমিন ম্যামকে আন্তরিক ধন্যবাদ জানাই কমিউনিটির তরফ থেকে এত সুন্দর একটা বিষয়বস্তু নিয়ে বছরের প্রথম কনটেস্ট আয়োজন করার জন্য। মানুষ কোনোদিন সময়কে নিয়ন্ত্রণ করতে পারেনি আর কোনোদিন পারবেও না সে বিজ্ঞান যতই অগ্রগতি করুক না কেন। কল্পবিজ্ঞানের গল্প বা সিনেমায় টাইম মেশিনে চড়ে অতীতে ফিরে যাওয়া বা ভবিষ্যত কালে যাওয়া, এটা শুধু কল্পনাতেই সীমাবদ্ধ। বাস্তবে তা কখনো সম্ভব নয়।

1. Do you believe time is the best teacher? Describe.

1.jpgPhoto Credit: Pixabay

আমি বিশ্বাস করি যে এই ব্রহ্মাণ্ডে সময়ের থেকে বড় শিক্ষক আর কেউ নেই। সময়ের চপেটাঘাত খায়নি এমন মানুষ পাওয়া বিরল। প্রত্যেক মানুষের জীবনেই সুসময় এবং দুঃসময় আসে।

সুসময় যখন চলে তখন আমরা কাউকে কৃতিত্ব দিই না একমাত্র নিজেকে ছাড়া। কিন্তু দুঃসময় যখন চলে তখন আমরা অদৃষ্টকে দোষারোপ করি। একবারও ভেবে দেখি না যে এগুলো আমাদের অতীতের কর্ম ফল।

অতীতের কোনো ভুল কাজ বা ভুল সিদ্ধান্ত আমাদের দুঃসময় দেখতে বাধ্য করে বলে আমি মনে করি। সময় যেন আমাদের কানটা মলে দিয়ে দেখিয়ে দেয় অতীতের করা আমাদের এই ভুল কাজ বা ভুল সিদ্ধান্তগুলির জন্য আমাদের এখন খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হচ্ছে।

2. Have you ever gone through any circumstances where you got your answer with time?

2.jpgPhoto Credit: Pixabay

আমি ২০১০ সাল থেকে বিভিন্ন ব্লগ এবং ওয়েবসাইটে লিখে চলেছি। তবে আমার অনলাইন যাত্রার শুরুটা কিন্তু মোটেও সুখকর হয়নি। প্রথমে আমি গুগলে ফ্রী ব্লগস্পট ওয়েবসাইট খুলে তাতে কিছু পোস্ট পাবলিশ করি, যথারীতি কেউই আমার পোস্ট পড়েননি।

তারপর আমি ডোমেইন কিনে ওয়ার্ডপ্রেসে কিছু ওয়েবসাইট লঞ্চ করি এবং তাতে আমার শখানেক পোস্ট পাবলিশ করি। আমার এই প্রয়াসগুলোও খুব একটা সফলতা পায়নি।

ওই সময় আমি শুধু পোস্ট লিখতাম আর পাবলিশ করতাম কিন্তু টেকনিক্যাল দিকগুলো যেমন আমার পোস্ট কিভাবে গুগল সার্চ ইঞ্জিনের উপরের দিকে থাকবে মানে SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এইসব ব্যাপারে আমার কোনো ধারণা ছিল না।

ধীরে ধীরে অনলাইনে রিসার্চ এর মাধ্যমে আমি এইসব টেকনিক্যাল দিকগুলো সম্বন্ধে জ্ঞান অর্জন করি। তারপর আমি নতুন করে পাঁচটি ওয়েবসাইট লঞ্চ করি যার মধ্যে তিনটি ওয়েবসাইট আমি দু বছরের মধ্যেই যথেষ্ট প্রফিট রেখে বিক্রি করতে সমর্থ্য হই। সময়ের দ্বারা প্রভাবিত হয়েই আমার অভিজ্ঞতা সঞ্চয় এবং সেই অভিজ্ঞতার নিরিখে আমি অবশেষে সফলতার মুখ দেখি।

3. Do you believe time helps us to identify true friends, relationships, and honest people? Share your experience if any.

3.jpgPhoto Credit: Pixabay

একমাত্র সময়ই আমাদের সাহায্য করে সঠিক বন্ধুকে, সঠিক সম্পর্ককে এবং সৎ মানুষকে চিনে নিতে। আমাদের সুসময় যখন চলে তখন কিন্তু আমরা এইসব নিয়ে ভাবিত হই না। ভালো সময়ে আমাদের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবাই ভালো। কিন্তু দুঃসময় আসলে বোঝা যায় কে আমাদের সত্যিকারে পাশে আছে এবং কে আমাদের হিতাকাঙ্খী।

আমার মা আমার মত রামগরুড়ের ছানা না। মা যথেষ্ট মিশুকে ছিল, রোজ আত্মীয়-স্বজন এবং পাড়া-প্রতিবেশীদের সাথে গল্প করতো। কিন্তু মা শয্যাশায়ী হবার পর তাদের মধ্যে থেকে খুব কম লোকই এই তিন বছরে মাকে একবারের জন্যও দেখতে এসেছে। আবার আমার কিছু বন্ধুবান্ধব এবং কিছু স্বল্প পরিচিত মানুষ এই সময় আমার এমন কিছু উপকারে এসেছে যার কথা আমি কল্পনাও করিনি।

কনটেস্টের নিয়মানুসারে আমি @sampabiswas, @sayeedasultana এবং @mukitsalafi কে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

10% beneficiary to @meraindia

25% beneficiary to @null

The official accounts of the Incredible India community

Discord | Twitter | Telegram | Instagram

Sort:  
Loading...
 9 months ago 

একদম ঠিক কথা বলেছেন যে , আমরা কখনো না কখনো সময়ের চপেটাঘাত খেয়ে কম বেশি কুপোকাত সবাই হয়েছি।তবে সেখান থেকে কতটা শিক্ষা নিতে পেরেছি সেটাই আসল কথা।
একই জিনিস আমার মায়ের ক্ষেত্রেও দেখেছি। অনেক এর ভাগ্য চেঞ্জ হয়েছিলো মায়ের সাহায্য এর কারনে কিন্তু তার অসুস্থতার সময় সেই মহামানব দের দেখা পাই নাই
আমাকে মেনশন করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।
প্রতিযোগিতা য় আপনার সাফল্য কামনা করছি।

Posted using SteemPro Mobile

একদম সঠিক কথা বলেছেন, ভুল থেকে শিক্ষা নেওয়াটাই হলো আসল কথা। ভালো বলেছেন মহামানব, সত্যিই এনারা সব মহামানবই বটে। এ সকল মহামানবেরা ভালো ভ্যানিশ হতে জানেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 9 months ago 
  • প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই এর প্রতিযোগিতা অংশগ্রহণ করে আপনার অভিমত ব্যক্ত করার জন্য। প্রতিটা প্রশ্নের উত্তর আপনি খুব সুন্দর ভাবে দক্ষতার সাথে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। সময় যে সর্বশ্রেষ্ঠ বন্ধু বা সর্বশ্রেষ্ঠ শিক্ষক তা আপনি আপনার বক্তব্যের মাধ্যমে প্রকাশ করেছেন। ভালো লাগলো আপনার লেখাটি পড়ে।

সময়কে আমি সর্বশ্রেষ্ঠ শিক্ষক মানলেও সর্বশ্রেষ্ঠ বন্ধু বলে মনে করি না। বন্ধু সেই যে বিপদের সময় সাথে থাকে পাশে থাকে। সময় তো বিপদের সময় আমাদের পাশে থাকে না। তবে এটা অনস্বীকার্য যে সময় আমাদের অভিজ্ঞতা সঞ্চয় করতে সাহায্য করে যাতে আমরা একই ভুল কাজ বারংবার না করি এবং প্রতিকূল পরিস্থিতির থেকে অভিজ্ঞতা দিয়ে আমরা বেরিয়ে আসতে পারি।

 9 months ago (edited)
  • সত্যি কথা বলতে কি আমাদের প্রত্যেকের জীবন বৈচিত্র্যময়। আমার জীবনে কিছু ঘটনা বা অভিজ্ঞতা যা থেকে আমি বলতে পারি সময় ই হচ্ছে আমার প্রকৃত বন্ধু, সে আমাকে সবকিছু শিখিয়ে
    দিয়েছিল। সেটা আপনার সাথে নাও হতে পারে বা না ও মিলতে পারে।

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 9 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। আসলে আপনি সঠিক কথা বলেছেন বাস্তব জগত আর কল্পনার জগৎ পুরোটাই ভিন্ন। কল্পনার জগতের মত যদি বাস্তব জীবনটা হতো তাহলে বাস্তব জীবন কতটাই সুন্দর হতো। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

সত্যিই কল্পনার জগতের সাথে বাস্তব জীবনের কত তফাৎ। আমরা যদি বাস্তব জীবনে টাইম মেশিনে চাপতে পারতাম তাহলে নিজেদের জীবনটাকে আরো সুন্দর করে গড়ে তুলতে পারতাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62497.97
ETH 2428.72
USDT 1.00
SBD 2.65