ছোটবেলার প্রিয় "লাটিম খেলা"

in Incredible India2 years ago (edited)

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই?আশা করি মহান সৃষ্টিকর্তার রহমতে আপনারা সকলেই অনেক অনেক ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ মহান আল্লাহর দোয়ায় অনেক ভালো আছি। আজ আমি চলে এলাম আপনাদের মাঝে আমার ছোটবেলার অতি পছন্দের একটি খেলা নিয়ে।তো চলুন শুরু করা যাক,,

আমার বাড়ি বাংলাদেশের কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার হোগলা নামে একটা গ্রামে।যাদের গ্রামে বাড়ি থাকে, তাদের সকলেরই ছোটবেলায় একটা পছন্দের খেলা থাকে সেটি হলো " লাটিম" খেলা।গ্রামে বাড়ি অথচ লাটিম খেলেনি এমন একজন মানুষ বোধহয় খুজে পাওয়া খুব দুষ্কর ব্যাপার। বাকি সবার মতো ছোটবেলায় লাটিম খেলা আমারও খুব পছন্দের খেলা ছিলো।সারাদিন না খেয়ে লাটিম খেলতাম।মাঝে মাঝে স্কুল ফাঁকি দিয়েও অনেকদিন লাটিম খেলেছি।সারাদিন স্কুল ফাঁকি দিয়ে লাটিম খেলার পরে বাড়িতে এলে মা খুব বকা দিতো। কখনো তো বেশ ভালোই উত্তম মধ্যমের শিকার হয়েছি মায়ের কাছে।উত্তম মধ্যম খাওয়ার সময় মায়ের কাছে প্রতিশ্রুতি দিয়েছি যে " কাল থেকে আর স্কুল ফাঁকি দিবো না মা,আর লাটিম খেলবো না।আজকের মতো ছেড়ে দাও।" এরকম হাজার কাকুতি মিনতি করে কোনোরকম ছাড় পেতাম মায়ের হাত থেকে।কিন্তু পরেরদিন সকালেই ভুলে যেতাম গতদিনে মায়ের কাছে করা সব প্রতিশ্রুতি,বেরিয়ে পরতাম লাটিম আর লেপ্তি হাতে নিয়ে।( লেপ্তি হলো লাটিম ঘুরানোর জন্য ব্যবহৃত সুতার তৈরি লম্বা দড়ি)

IMG_20230102_142621.jpg

লাটিম খেলার বেশ কয়েকটি নিয়ম ছিলো।মানে লাটিম বেশ কয়েকটি পদ্ধতিতে খেলা যায়। যেমনঃ (i) পাগার পাড় (ii)তালগাছ(iii)লেপ্তি তোলা(iv)হাত ছাড়া ইত্যাদি। একেকটা খেলায় একেক রকম নিয়ম। একই লাটিম একই লেপ্তি কিন্তু খেলায় ছিলো অনেক বৈচিত্র্য।এক নিয়মে লাটিম খেলা খেলতে খেলতে যখন একঘেয়েমি লেগে যেতো, তখন অন্য নিয়মে খেলতাম আবার নতুন উদ্দোমে।এইভাবে সারাদিন ফুরিয়ে যেতো, কিন্তু আমাদের লাটিম খেলা ফুরাতো না।কখনো সন্ধা হয়ে যেতো তারপরেও বাড়ি ফিরতে মন চাইতো না।

IMG_20230102_142117.jpg

এখন শীতকাল লাটিম খেলার জন্য উপযুক্ত সময়। এই সময়ে ছোটবেলায় আমাদের লাটিম খেলার ধুম পড়ে যেতো।যাই হোক কালের পরিবর্তনে এখন লাটিম খেলা তেমন জনপ্রিয় না থাকলেও কিছু কিছু এলাকায় এখনো লাটিম খেলার প্রচলন আছে।আমাদের পাড়াতেও লাটিম খেলা হয় তবে আগের মতো না। আমার ছোট ভাই বাইজিদ ও আমার চাচাতো ভাই ইব্রাহিম লাটিম খেলছিলো গত সপ্তাহে। ওদের খেলা দেখে আমারও মনে পড়ে গেলো ছেলেবেলার সেই সোনালি সময়।ইব্রাহিমের কাছ থেকে লাটিম আর লেপ্তি নিয়ে চেষ্টা করলাম লাটিম ঘুড়ানোর।প্রথমবার লাটিম ঘুড়লোই না, তবে বেশ কয়েকবার চেষ্টা করে হালকা একটু সক্ষম হলাম লাটিম ঘুরাতে।

ওই সময় আমি ওদের লাটিম খেলার কিছু ছবি তুলে রেখেছিলাম।তবে এতোদিন পরে সেটি আপনাদের মাঝে তুলে ধরছি কারণ আমি চেয়েছিলাম আমি আমার ছোটবেলার সোনালি সময়ের প্রিয় খেলাটি আপনাদের সামনে উপস্থাপন করবো একজন ভেরিফাইড মেম্বার হিসেবে।তো সেই জন্য একটু দেরি হলো লাটিমের এই গল্পটি আপনাদের সামনে তুলে ধরতে।

IMG_20230102_142117.jpg

আশা করছি পোস্টটা আপনাদের সকলেরই ভালো লাগবে।আর কেউ যদি ছোটবেলায় আমার মতো লাটিম খেলে থাকেন, কেলার জন্য স্কুল ফাঁকি দিয়ে থাকেন বা মায়ের হাতে উত্তম মধ্যমের শিকার হয়ে থাকেন। তাহলে প্লিজ কমেন্টে একটু কষ্ট করে ২ লাইন লিখে যাবেন আপনার ছোটবেলা সম্পর্কে।

আর লাটিম খেলা নিয়ে আমার একবার একটা দূর্ঘটনা হয়েছিলো।সেটা ইনশাআল্লাহ শেয়ার করবো আগামীর কোনো এক পোস্টে।

আজ এই পর্যন্তই।দেখা হবে আগামি পোস্টে আমার নতুন কোনো একটা গল্প নিয়ে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। এই আশা ব্যক্ত করেই শেষ করছি আমার আজকের লেখা।

সবাইকে অসংখ্য ধন্যবাদ কষ্ট করে আমার পোস্টটি পড়ার জন্য।

ধন্যবাদান্তে,
@ nasir04

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39