পদ্মা নদীর চরে পাম গাছের বাগান।

in Incredible India2 years ago (edited)

Assalamu alikum


কেমন আছেন সবাই? আশা করছি মহান সৃষ্টিকর্তার কৃপায় আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। আজ আবারো চলে এলাম আপনাদের মাঝে নতুন একটা পোষ্ট নিয়ে।তো চলুন বেশি কথা না বাড়িয়ে শুরু করা যাক,,,,

20230126_205259-COLLAGE.jpg
-canva app এ তৈরি

অনেক দিন কোথাও বেড়াতে যাওয়া হয় না। তাই আজ ভাবলাম আমার বড় ফুফির বাড়িতে গিয়ে ঘুড়ে আসা যাক।আমি আবার একটু অন্য রকম ছেলে,যেমন ভাবা তেমন কাজ।একটুও দেরি না করে বেড়িয়ে পড়লাম আমার বড় ফুফির বাড়িতে উদ্দেশ্যে।

IMG_20230126_114945.jpg

ফুফিদের বাড়িতে পৌচ্ছানোর আগেই আমি আমার ফুফাতো ভাই সাহানুরকে কল করে বলে দিলাম, " আমি তোদের বাড়ি আসছি,কোথাও যাস না। বাড়িতেই থাক। " এই বলে কল কেটে দিলাম।কিছুক্ষণ পরেই আমি ওদের বাড়িতে পৌঁছে গেলাম। ফুফির বাড়িতে গিয়ে দেখি কেউ বাসায় নেই শুধু সাহানুর একা বসে আছে।আমি যাওয়ার সাথে সাথেই বললো, " বাড়িতে কেউ নেই, চল আজ বাইরে কোথাও বেড়িয়ে আসি"।আমি বললাম কোথায়? সাহানুর বললো চল আজ চরে বেড়াতে যাই।

IMG_20230126_131908.jpg

w3w লোকেশান কোড

আমিও ওর কথায় সম্মতি দিলাম।কারণ ওদের বাড়ি থেকে চর বেশি দূরে নয়। মাত্র এক থেকে দের ঘন্টা হাটলেই পদ্মা নদীর পাড়ে চলে যাওয়া যায়।তো কিছুক্ষন হাটার পর আমরা একটা ছোট নদীতে নেমে এলাম।এখন শীতকাল তাই এই নদীটি একেবারে শুকিয়ে গেছে।নদীর বুকের আকা বাকা রাস্তা দিয়ে আমরা চলতে থাকলাম পদ্মা নদীর উদ্দেশ্য।

IMG_20230126_132320_HDR.jpg

w3w লোকেশান কোড

নদীটি পাড় হয়েই একটি চর পড়লো আমাদের সামনে।এই চর পাড়ি দিলেই পদ্মা নদী পৌচ্ছে যাবো আমরা। পথে হাটতে হাটতে আমি আমাদের পূর্বদিকে একটা বাগান দেখতে পাই।সাহানুরকে জিজ্ঞেস করলাম, " ওইটা কিসের বাগান রে? " ও তখন বললো পাম গাছের বাগান ওইটা।আমি বললাম পাম গাছ মানে? সেটা আবার কি? ও বললো কেনো তুই পাম গাছ চিনিস না? সৌদি আরবে বা কাতারে বিশাল বিশাল যে বাগান আছে খেজুরের মতো ফল ধরে ওইগুলোই হলো পাম গাছ।আমি তখন বললাম," ওহ্ ওই গাছ! আমি তো অনেকবার দেখেছি ইউটিউবে।তবে কখনো বাস্তবে দেখিনি।চল গিয়ে আজ আগে পাম বাগানটা দেখে আসি।পরে পদ্মা নদীতে যাওয়া যাবে।

IMG_20230126_134508_HDR-01.jpeg

w3w লোকেশান কোড

দুজনে হাটতে থাকলাম বাগানটির দিকে।অনেকক্ষণ ধরে হাটার পর চলে এলাম বাগানটিতে।বাগানটির তেমন একটা যত্ন নেয় না বাগানের মালিক।কারণ এই গাছগুলোতে কোনো ফলই ধরে না। তবে যাই হোক বাস্তবে একবার পাম গাছ দেখতে পেলাম। তাই আমি মনে মনে অনেক খুশি হলাম।গাছগুলো দেখতে কিছুটা আমাদের দেশের নারিকেল গাছের মতো।নারিকেল গাছের মতোই পাতা তবে চিকন তবে গাছের পাতার ডাটাগুলো খেজুর গাছের মতো।আর গাছের পাতাগুলো যে ডাটার সাথে মিলে আছে সেগুলোতে ছোট ছোট সুচালো কাটায় ভর্তি।

IMG_20230126_134303_HDR-01.jpeg
w3w লোকেশান কোড

বাগানটিতে অনেকখানি পর পর গাছের অবস্থান। তাই দেখতে তেমন ভালো লাগছিলো না। তবে বাগানের একটা কোনায় দেখতে পেলাম কয়েকটি গাছ সারি সারি আকারে আছে।এই গাছগুলো দেখে সৌদি আরবের বাগানগুলোর গাছের সাথে কিছুটা মিল পাওয়া যাচ্ছে।

IMG_20230126_134443_HDR-01.jpeg
w3w লোকেশান কোড

বাগানটিতে প্রচুর পরিমাণে বড় বড় ঘাস জন্মেছিলো মনে হয়।বাগানের মালিক সেগুলোকে না কেটে আগুন লাগিয়ে পুরিয়ে দিয়েছে।তবে বেশির ভাগ জায়গাতে ঘাসগুলো পোড়েনি।আর আমি অবাক হলাম একটি জিনিস লক্ষ করে যে, বাগানটির মধ্য দিয়ে বড় বড় গাড়ি যওয়ার রাস্তা দেখা যাচ্ছে।একজন মালিক তার বাগানকে কতোটা অবহেলা করলে বাগানের মধ্য দিয়ে গাড়ি যাওয়ার রাস্তা দিতে পারে আমি বুজলাম না। তবে এইটুকু ঠিকই বুজলাম যে, মালিক এই বাগানটি আর রাখতে চাননা।কারণ বাগানটি থেকে তিনি কোনো উপকারই পাচ্ছেন না।

IMG_20230126_134422_HDR.jpg
w3w লোকেশান কোড

আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি সময় ব্যয় করে পড়ার জন্য।

ধন্যবাদান্তে,
@nasir04

আল্লাহ্ হাফেজ


Sort:  
Loading...

This post has been upvoted through Steemcurator09.

Congratulations! (1).png


Curated by - @ripon0630

Thanks sir to vote on my post.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59111.01
ETH 2441.11
USDT 1.00
SBD 2.45