চ্যাপা শুটকি ভর্তা

হ্যালো বন্ধুগণ

আমি নাহিদা আক্তার বাংলাদেশ থেকে । সবাই কেমন আছেন আমি প্রথমে Steemit এবং Incredible India communityএর সকল মডারেটর এবং মেম্বারদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি । আমি আপনাদের মাঝে বেশ কিছুদিন থাকতে পারেনি কারণ আমার বাসা প্রায় হসপিটালে পরিণত হয়েছিল। একের পর এক ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। তাই অনেকদিন পর আজকে আমি আপনাদের সাথে একটি রান্নার রেসিপি শেয়ার করব। চ্যাপা শুটকি ভর্তা

জাতির বিভিন্ন অংশে, এটি বিভিন্ন নামে হয়। উদাহরণস্বরূপ, আধা-গাঁজানো মাছ চাঁপা, চাপা শুঁটকি, সিধল বা সিদ্দিল, হিদল (ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক নাম), এবং বরমা (পাহাড়ি অংশে) নামেও পরিচিত।

WhatsApp Image 2023-09-07 at 10.36.21 PM.jpeg

শুকনো মাছ তৈরি করতে, বিভিন্ন প্রজাতির মাছ সাধারণত রোদে শুকানো হয়। বাংলাদেশের হাওর অঞ্চলে সিংহভাগ শুঁটকি দেশি মাছ উৎপাদিত হয়। দেশের উত্তর-পূর্বাঞ্চলে, সুবিধাবঞ্চিত মানুষের একটি বড় অংশ পুরনো দিনের পদ্ধতিতে মাছ প্রক্রিয়াজাত করে জীবিকা নির্বাহ করে। এই শুকনো মাছগুলি সাধারণত চাঁপা শুঁটকি নামে পরিচিত একটি অনন্য মাছের পণ্য তৈরি করতে ব্যবহৃত হয়। এই পণ্যটি তৈরি করতে ব্যবহৃত প্রাথমিক কাঁচামাল হল শুকনো মাছের ফ্লেক্স। এটি একটি প্রচলিত গাঁজন কৌশল ব্যবহার করে তৈরি করা হয়, যার জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হয় না। এর স্বতন্ত্র গন্ধ এবং গন্ধের কারণে, আমাদের দেশের অনেক লোক চ্যাপা খায়, একটি সাধারণভাবে উপলব্ধ মাংস।
ফ্ল্যাটফিশ শুকানোর জন্য উপযুক্ত মাছ

WhatsApp Image 2023-09-07 at 10.37.04 PM.jpeg

পুঁটি বা জাট পুঁটি চাঁপা শুঁটকির জন্য সবচেয়ে উপযুক্ত প্রজাতি। বাংলাদেশে বিভিন্ন প্রজাতির মাছ ব্যবহার করে চাঁপা শুঁটকি তৈরি করা হয়।
চাপিলা বা খোইরা, ভারতীয় নদী শাদ, গুদুসিয়া চাপরা; ফাসা, গাঙ্গেটিক হেয়ারফিন অ্যাঙ্কোভি, সেটিপিন্না ফাসা; আঁশযুক্ত চুলের ফিন অ্যাঙ্কোভি, সেটিপিন্না তাটিইলিশা, কোটি ইলিশা এবং করোমন্ডেল ইলিশা
চাঁপা শুটকি তৈরির ঐতিহ্যবাহী উপায়

WhatsApp Image 2023-09-07 at 10.36.45 PM (1).jpeg

উপকরণ
চ্যাপা শুটকি৮/১০ টি
পেঁয়াজকুচি২ টি
রসুন২ টি
কাঁচা মরিচ৮/১০ টি
প্রস্তুত প্রণালী

আমি প্রথমে চাঁপা শুটকিগুলো ভালো করে পরিস্কার করলাম এবং কিছু কাঁচা মরিচ, রসুন, পেঁয়াজের টুকরো এবং শুটকি ব্যবহার করেছি। আমি প্রথমে একটি প্যানে কাঁচা মরিচ এবং রসুন, পেঁয়াজের টুকরোগুলি শুটকি, পেঁয়াজের কিউব এবং কাঁচা মরিচ হালকাভাবে ভেজে নিয়েছি । রসুন এবং কাঁচা মরিচ পিষে একত্রিত করে একটি হামানদিস্তার মাধ্যমে সবগুলো উপকরণকে একসাথে পিষে নিয়েছি । আমি এখন সবকিছু একসাথে করে পরিমাণ মতো লবণ দিয়ে মেখে নিয়েছি ।
চাঁপা শুটকি ভর্তা আমার বানানো খাবার। এই খাবারটির স্বাদ সুস্বাদু । যারা প্রচুর পছন্দ করেন তাদের জন্য তাদের জন্য এটি একটি অমৃত খাবার।

WhatsApp Image 2023-09-07 at 10.37.24 PM.jpeg

এতে উল্লেখযোগ্য পরিমাণে প্রোটিন রয়েছে—60 থেকে 65 শতাংশ।
এতে তুলনামূলকভাবে কম তেল বা চর্বি থাকে। অতএব, আরো স্বাস্থ্যকর।
এটি শুকানো হয়েছে যে দেওয়া খনিজ একটি ন্যায্য পরিমাণ আছে.
ক্যালসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ, উভয়ই শক্তিশালী হাড়ের বিকাশের জন্য প্রয়োজনীয়।
হাওড়া এলাকা থেকে স্থানীয় মাছ সংগ্রহ করে স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করা হয়েছিল।

বিশেষভাবে এই শুটকি প্রস্তুত করতে একটি গাঁজন কৌশল ব্যবহার করা হয়।

10% of this payout for @meraindia

My Achievement-2 verified link

👉https://steemit.com/hive-172186/@nahid.abon/achievement-2-basic-security-on-the-Steemit-platform-abon

Sort:  
 last year 

এই চ্যাপা শুটকির ভর্তা জিনিসটা কখনো খাই নাই আমি। আসলে আমাদের বাড়িতে ছোট থেকেই কখনো শুটকি খেতে দেখি নাই। তবে শশুড় বাড়িতে টুকটাক খেতে দেখেছি। কিন্তু চ্যাপা শুটকি দেখি নাই। ইদানীং চ্যাপা শুটকির ভর্তার এত প্রশংসা শুনছি সবার মুখে যে ভাবছি খেয়ে দেখবো কেমন লাগে।
এত সুন্দর একটা জিনিস শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

Loading...
 last year 

আমি চ্যাপা শুতির ভর্তা খেয়েছি খেতে খুব সুস্বাদু লাগে। আমি নিজের হাতে এটা তৈরি করে খেয়েছে। আপনার চ্যাপা শুটির ভর্তাটা খুব সুন্দর হয়েছে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য থ্যাঙ্ক ইউ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56542.34
ETH 2391.51
USDT 1.00
SBD 2.30