Incredible India monthly contest of July#1|Enjoy the life.

in Incredible India6 hours ago
Add a subheading (3).png
Made by Canva

Hello,

Everyone,

জীবন নামের রেলগাড়িটা পায় না খুঁজে ইস্টিশন
কোন লাইনে গেলে পাবে
কোন লাইনে গেলে পাবে
বলবে তারে কে এখন
জীবন নামের রেলগাড়িটা পায় না খুঁজে ইস্টিশন
Source

pexels-wildlittlethingsphoto-697244.jpg
Source

আমাদের জীবনটা ঠিক রেলগাড়ির মতই । কোথায় শুরু এবং কেথায়বা শেষ তা কেউ জানে না ।যেহেতু আমরা মানুষগুলো ভিন্ন তাই আমাদের জীবনযাত্রাকে বিভিন্ন ভাবে উপভোগ করে থাকি। এত সুন্দর একটি বিষয় নিয়ে Incredible India কমিউনিটিতে শ্রদ্ধেয়া মডারেটর @meraindia দ্বারা আয়োজিত জুলাই মাসের প্রথম সপ্তাহের প্রতিযোগিতায় আমার অংশগ্রহণ পোস্ট নিয়ে এসেছি ।

নিম্নে পোস্ট লিংকটি দেওয়া হলো :-

post link

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি অংশগ্রহণ করার পূর্বে প্রিয় বন্ধুদের @aril.hatake , @udyliciouz & @leonciocast এই আকর্ষণীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি ।

✅ How can we enjoy our lives?

আমরা সকলে জানি, পৃথিবীটা একটি রঙ্গমঞ্চ আর আমাদের জীবনটা হলো সেই নাটকের একেকটা অভিনেতা বা চরিত্র। আমরা সকলেই চেষ্টা করি আমাদের এই চরিত্রটিকে সুন্দর ভাবে ফুটিয়ে তোলার । আমাদের চরিত্রগুলো যেতেহু ভিন্ন তাই জীবনটা ভিন্ন ভিন্ন ভাবে উপভোগ করে থাকি।

pexels-olly-3791664.jpg
Source

⭐ অনেকের কাছে জীবন উপভোগ করা মানে, প্রচুর অর্থ সম্পদের মালিক হওয়া ।যশ ,খ্যাতি এগুলো শুধুমাত্র নিজের জন্য ।

⭐আবার অনেকের কাছে জীবন উপভোগ মানে হলো, বাবা-মা, ভাই-বোন, স্বামী ,সন্তান ও আত্মীয় পরিজন সকলকে নিয়ে সুখে থাকা ।

⭐আমরা জীবন তখনই সঠিকভাবে উপভোগ করতে পারব যখন আমার কাছের মানুষগুলো ভালো থাকবে ,সুস্থ থাকবে, আমি তাদের সুখে -সুখী এবং তারাও আমার সুখে সুখী হবে ।আমার দুঃখে তাদের চোখে জল আসবে।

⭐অন্যেরা কতটা সফল হয়েছে সেদিকে না তাকিয়ে আমি নিজে কতটা সফল হতে পেরেছি সেদিকে চেষ্টা করা উচিত ।তাহলে আমার জীবনকে সুন্দর ভাবে উপভোগ করতে পারবো ।

⭐অন্যরা আমাকে নিয়ে কি সমালোচনা করলো সে দিকে না তাকিয়ে নিজের উপর আত্মবিশ্বাস রেখে এগিয়ে যাওয়াটাই হলো জীবন উপভোগ করা।

⭐নিজেকে সুশিক্ষিত করতে হবে ,নিজের ভিতর আত্মবিশ্বাস বাড়াতে হবে, নিজেকে স্বাবলম্বী করতে হবে তবে এই জীবনটাকে সুন্দরভাবে উপভোগ করতে পারবো। নিজের উপার্জন করতে হবে কারণ জীবনটা সুন্দরভাবে উপভোগ করতে হলে অবশ্যই টাকার প্রয়োজন আছে ।

⭐পরিবারের সকলের সুস্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখার সাথে সাথে নিজের সুস্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখতে হবে তবেই জীবনটাকে উপভোগ করা সম্ভব ।

⭐কোন কারণে হয়তো বা ব্যর্থ হয়েছি সেই ব্যর্থতার গ্লানি নিয়ে থেমে না থেকে নতুন করে জয়ের স্বপ্ন দেখতে হবে এবং চেষ্টাও করতে হবে তবেই এই জীবনটাকে সুন্দরভাবে উপভোগ করতে পারবো ।

✅ Do you think it's essential to enjoy our lives besides performing responsibilities? Justify your point!
IMG20240712140646.jpg

হ্যাঁ অবশ্যই ,দায়িত্ব পালন করার সাথে সাথে আমার নিজের জীবন ,নিজের ইচ্ছে গুলো ,অনিচ্ছা গুলোর গুরুত্ব দেওয়া উচিত কারণ আমাদের জীবন একটাই ।

আমাদের জীবনে ভিন্ন ভিন্ন সময় ভিন্ন ভিন্ন ইচ্ছা প্রকাশ পায়। সকলের দায়িত্ব গুলো পালন করার সাথে সাথে নিজের সখ পূরণ করা উচিত । জীবনটা যেহেতু আমার তাই সুখী করার দায়িত্বটাও আমার।

বর্তমান সময়ে একে অন্যের প্রতি সেই ভালোবাসা, মায়া অনেকটাই কমে গেছে। সবাই যার যার চিন্তা করছে তাই আমি কোন বিষয়ে কষ্ট পাচ্ছি, কোন বিষয়ে কষ্ট পাচ্ছি না, তা হয়তো অনেকেরই ভাবার সময় থাকে না তাই শুধু নীরব হয়ে দায়িত্ব পালন করলেই হবে না মাঝে মাঝে নিজে ইচ্ছেটাকে গুরুত্ব দিতে হবে।

✅ Do you believe thinking about self-enjoyment is selfishness? Explain your answer.
IMG20240712214858.jpg

একজন সাধারণ নারী হিসেবে বলতে পারি, আমরা সারাক্ষণ স্বামী, সন্তান, সংসার এদের সবার কথা চিন্তা করতে করতে নিজেরও যে একটি জীবন আছে সেটা ভুলে যাই ।

দিনশেষে সবাইকি পারবে আমার জন্য কিছু সময় বের করে রাখতে। তারা সবাই যার যার কাজ নিয়ে ব্যস্ত থাকে । স্বামীকি অফিস থেকে ফিরে এসে বলবে, কেমন আছো ? তোমার শরীর ভালো আছেতো ? তোমার কিছু কিনতে ইচ্ছে করছে? কোথাও ঘুরতে যেতে ইচ্ছে করছে ?

আমি এমনও পরিবারের গৃহিনিদের দেখেছি যারা ,স্বামী- সংসার সবার জন্য নিজের সবকিছু উৎসর্গ করে দিয়েছে ।দিন শেষে তারাই একাকিত্বে ভুগছে বেশি। তার সাথে গল্প করার মত কারো সময় থাকে না তাই আমি মনে করি, সংসারে সকলের সুখের চিন্তা করার সাথে সাথে নিজের জন্যও কিছুটা সময় বের করা উচিত।

যে সময়টুকু হবে শুধু একান্ত নিজের। হতে পারে প্রিয় বান্ধবীদের সাথে কোথাও ঘুরতে যাওয়া, আপনজনের সাথে সময় কাটানো ,কারো সাথে মোবাইলে কিছুক্ষণ কথা বলা ।তখন এই সময় গুলোতে কোন দায়িত্ব থাকবে না, কোন পিছুটান থাকবে না ,এই সময়টুকু শুধু নিজেকে নিয়ে ভাবার সময় । আমি এখানে কোন স্বার্থপরতা দেখছিনা । এটা নিজের মনের প্রশান্তি ।

সারাদিন দায়িত্ব পালন করতে করতে নিজেকে রোবট না বানিয়ে নিজের জন্য কিছুটা বিনোদনের সময় বের করা উচিত । আমি যদি মানসিকভাবে সুস্থ থাকি তাহলে পরিবারের সবাইকে সুস্থ রাখার দায়িত্বটা সঠিকভাবে পালন করতে পারবো।

✅Last time when you enjoy the most? Share the story with us.
শেষবার যখন সবচেয়ে বেশি উপভোগ করেছি.png
Made by Canva

আমাদের মানসিকভাবে সুস্থ থাকতে হলে মাঝে মাঝে পরিবারের সকল দায়িত্ব ভুলে গিয়ে পরিবারের সকলকে নিয়ে কোথাও ঘুরতে যাওয়া উচিত, তাতে পরিবারের সকলের সাথে সম্পর্কটা গভীর হয় । সংসারটাকে সুন্দরভাবে পরিচালনার করার শক্তি পাওয়া যায় ।

২০২৩ সালে আমরা কলকাতা ঘুরতে গিয়েছিলাম ।এর আগেও আমি কলকাতায় গিয়েছিলাম কিন্তু তখন আর্মি বাবু সাথে যেতে পারেনি ,আমার মেয়েও যেতে পারেনি । পরিবার ছাড়া একা দেশ ভ্রমণ বলুন কিংবা বিদেশ ভ্রমন কোনোটিই আমার কাছে ভালো লাগে না।

গতবছর আমার বাবা-মা এবং আমার পরিবারের সকলকে নিয়ে কলকাতায় ঘুরতে গিয়েছিলাম। খুব কম সময় হলেও সেই স্মৃতিটুকু আমার কাছে অনেক আনন্দের ছিল। বাবা-মাকে ডাক্তার দেখিয়েছি তারপরও যতটুকু সময় পেয়েছিলাম আমরা কলকাতার কিছু কিছু দর্শনীয় স্থান দেখেছিলাম । তার ভিতর দক্ষিণেশ্বর মায়ের মন্দির, বেলুড় মঠের রামকৃষ্ণ মন্দির ,লোকনাথ বাবার জন্মস্থান চুরুলিয়া ।

পরিবারের সকলকে নিয়ে তীর্থস্থান ভ্রমণ করার সুযোগ পাওয়া সেটাই জীবনের সবথেকে বেশি আনন্দ। আমি ঈশ্বরের কাছে হাজারো কৃতজ্ঞ ।তবে আমার মায়াপুর যাওয়ার সৌভাগ্য হয়নি । যেহেতু আর্মি বাবুর ছুটি খুবই কম ছিল। ঈশ্বরের কাছে প্রার্থনা করি পরবর্তীতে যদি কখনো যাওয়ার সুযোগ হয় ঈশ্বর যেন আমাকে মায়াপুর যাওয়ার সুযোগ করে দেন ।

Thank You So Much For Reading My Blog📖

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPmPayXPfM22kXaj3xKw37oQ9tua3JfrnuMRWWqGHfhuyA1UYheY5qjiFbP3BW...JWNUaLb1UAxtVkvpEzFvrbCpiTVHr2qys8cnVHpyrfv38wVPMc1Luya71X8AzcNNuKjF1rHwqMTUWN8r39rGXHzGTLWtLUbqpNh6DHaWG6eK2zUkgnx8ShFKdg.png

Sort:  

প্রথমেই আপনার জন্য শুভকামনা, আপনি জুলাই মাসের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, এবারের প্রতিযোগিতার বিষয়টা অনেক সুন্দর, জীবনকে উপভোগ করা, আপনি এই প্রতিযোগিতার সবগুলো প্রশ্নের উত্তর খুব সুন্দর ভাবে দিয়েছেন আপনি প্রশ্নের শুরুতেই একটা গান দিয়ে শুরু করেছে গানটা আমার কাছে অনেক প্রিয় কি হলো উপভোগ করা নিয়ে খুব সুন্দর লিখেছেন, বিশেষ করে আপনার শেষবারের জীবন উপভোগের ঘটনা পরিবারসহ ঘুরতে যাওয়া এটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43