Incredible India contest by @sduttaskitchen|My all-time favorite food.

in Incredible India11 months ago (edited)

Incredible India contest by @sduttaskitchenMy all-time favorite food.(1).png

Made by Canva

আমাদের মৌলিক চাহিদা গুলোর প্রথমেই আছে খাদ্য । খাদ্য ছাড়া কোন প্রাণি বেঁচে থাকতে পারে না।সুস্থ ভাবে বেঁচে থকার জন্য আমাদের প্রয়োজন স্বাস্থ্যকর খাবার খাওয়া ।খাদ্য প্রিয় মানুষের সব সময় তা মেনে চলা সম্ভব না।

"Incredible India"কমিউনিটি এবং @sduttaskitchen ম্যামকে অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর একটি
প্রতিযোগিতা আয়োজন করার জন্য ।প্রতিযোগিতার বিষয় হলো ‘”আমার সর্বকালের প্রিয় খাবার “।এই সুন্দর একটি প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করতে যাচ্ছি এবং সাথে আমার তিন জন বন্ধুদের @Subro Saha,
@sayeedasultana ,@Gastro Crutch কে আমন্ত্রণ জানাচ্ছি ।

✅ আপনার সর্বকালের প্রিয় খাবার সম্পর্কে আপনার মতামত শেয়ার করুন।

pexels-valeria-boltneva-15913452.jpg
Source

খাদ্য রসিক হিসেবে বাঙালির বেশ সুনাম আছে ।আমরা খেতে ভালোবাসি এবং খাওয়াতেও ভালোবসি। তবে সবার পছন্দের তালিকা এক নয় । আমাদের বয়সের সাথে সাথে খাবারের তালিকা পরিবর্তন হতে খাকে । তবে মায়ের হাতের তৈরি করা কিছু খাবার আছে যা কথনও ভোলা যায় না ।
আমার সর্বকালের প্রিয় খাবার হলো মায়ের হাতের তৈরি করা “ডিমের পুডিং”। আমাদের ভাই বোনদের ছোট বেলা থেকেই প্রিয় ছিল ডিমের পুডিং । আমি এখনও পছন্দ করি এই খাবারটি ।বাড়িতে গেলে মা এখনও তৈরি করে এই খাবারটি ।

✅ আপনার সর্বকালের পছন্দের তালিকায় সেই খাবারটি কেন? ব্যাখ্যা করুন।

মায়েদের প্রধান কাজ হলো :সন্তান কি খেতে পছন্দ করে? কোন খাবারে কতটুকু পুস্টি পাচ্ছে ? স্বাদ ও পুস্টি গুনের কথা ভেবে মা খাদ্যের তালিকা সাজাতেন ।আমি ছোটবেলা ডিম খেতে ভালোবাসতাম না ।আমাকে ডিম খাওয়ানো নিয়ে মাকে অনেক যুদ্ধ করতে হতো । তবে আমি ডিমের পুডিং খেতে খুব ভালো বাসতাম ।মা প্রায়ই বিকেলের নাস্তা আমাদের বানিয়ে দিতেন ।

pexels-vincent-ma-janssen-1310777.jpg

Source

স্বামীর চাকরির সুবাদে দেশের বিভিন্ন বিভাগে ঘোরারসুয়োগ পেয়েছি।নতুন নতুন খাবার খেতে শিখেছি ও রান্না করেছি ।যেমন : পুরান ঢাকার সবার প্রিয় বিরিয়ানি মানেই হলো হাজীর বিরিয়ানি।খুলনার বিখ্যাত আব্বাসের হোটেলের চুই ঝাল দিয়ে খাসির মাংস সাথে সাদা ভাত। বরিশালের দুলালের ফুসকা ও চটপটি ।কুমিল্লার বিখ্যাত রসমালই ইত্যাদি ।এত সুস্বাদু খাবারের ভিরেও মায়ে হাতের ডিমের পুডিং আজও মনে পরে ।ছোট বেলা মা আমাকে বানিয়ে দিতো আর আজ আমি আমার মেয়েকে বানিয়ে দেই । আমার মেয়েটাও ঠিক আমার মত হয়েছে ।যতই ফাস্ট ফুড খাবার খাকনা কেন তার মায়ের রান্না বেস্ট ।মায়ের হাতে খেতে বেশি পছন্দ করে ।ডিমের পুডিং এর প্রতি ভালোবাসা আমার অতীতে ছিলো এখনও আছে আর ভবিষ্যতেও থাকবে ।

✅ আপনার প্রিয় খাবারের পিছনে কোন গল্প থাকলে শেয়ার করুন।

মায়েদের জীবনের বেশির ভাগ সময় কেটে যায় রান্না ঘরে ।পরিবারের সকলের পছন্দের খাবার তৈরি করতে করতে নিজের পছন্দটা ভুলে যায় ।আমরা ছোট বেলা থেকে দেখি মা প্রায় অসুস্থ থাকেন ।বাবা অফিস সামলিয়ে মাকে কাজে অনেক সাহায্য করতেন ।

অসুস্থ শরীর নিয়েও মা আমাদের পছন্দের খাবার গুলো তৈরি করে দিতেন । আপনাদের সাথে ছোট একটা গল্প শেয়ার করছি । সম্ভবত ১৯৯৫ সাল হবে সেদিন আমার জন্মদিন ছিলো ।তখন আমাদের ওভেন ছিলো না ।মা কাঠের চুলায় রান্না করতেন । রান্না শেষে সিলভারের ডেক্সি তে চুলায় কেক বানাতেন ।সেদিনও মা কেক ও পুডিং বানিয়েছে । সন্ধ্যা বেলা যখন কেক কাটা হবে তখন দেখি টেবিলে কেক আছে কিন্তু পুডিং নেই । শুরু হয়ে গেলো কান্না । দাদা দেখে দরজার পাশে বসে বিড়াল পুডিং খাচ্ছে ।তা দেখে আমার কান্নাতো আরও বেড়ে গেলো ।আমি কেক খাবোনা পুডিং খাবো ।

মা আমার জন্য আবার ডিমের পুডিং বানিয়ে দেয় । তারপরে আমার কান্না থেমে যায় ।সেই দিন গুলি অনেক মনে পরে ।

আপনি কি কখনও বাড়িতে আপনার পছন্দের খাবার তৈরি করার চেষ্টা করেন? আপনি আমাদের সাথে রেসিপি শেয়ার করতে পারেন (ঐচ্ছিক)।

IMG20230911201117.jpg

ডিমের পুডিং এ যেহেতু অনেক পুস্টিগন আছে এবং এটি তৈরি করতে বেশি সময় লাগে না ।আমি প্রায়ই এটি বানিয়ে থাকি ।আজ আবার তোমাদের জন্য বানালাম। সম্পূর্ন রেসিপি শেয়ার করছি ।

উপকরন:

ক্রমিক নংনামপরিমান
ডিম২টা
তরল দুধ১ লিটার
চিনি১ কাপ
এসেন্টা৩ ফোটা
লবনসামান্য

IMG20230911165800.jpg

প্রনালী:

এক লিটার তরল দুধ ও তিন চামচ চিনি জ্বাল দিয়ে আধা লিটারে করে নিতে হবে ।দুধটা ঠান্ডা হওয়ার জন্য পাশে নামিয়ে রাখবো । এবার চিনি জ্বাল দিয়ে ক্যারামেল করে নিবো । পুডিং বানানোর পাত্রে ক্যারামেল গরম থাকা অবস্থায় ঢেলে নিবো ।

অন্য একটি পাত্রে দুটো ডিম ,সামান্য লবন ও তিন ফোটা এসেন্টা ভালো করে মিশিয়ে নিতে হবে । এবার জ্বাল করা দুধটা ঢেলে দিয়ে আবার মিশিয়ে নিবো ।একটি ছেকনি দিয়ে ছেকে ক্যারামেল দেয়া পাত্রে ঢেলে দিবো ।পাত্রের ঢাকনা বন্ধ করে দিবো । চুলায় কড়াই বসিয়ে দিবো ।তাতে পানি দিবো ।মাঝখানে একটি স্টান দিয়ে পুডিং এর পাত্রটি বসিয়ে দিবো ।ঢাকনা দিয়ে ঢেকে দিবো ।

IMG20230911195341.jpgIMG20230911201036.jpg

২৫-৩০ মিনিট মাঝারি আঁচে রাখতে হবে ।চুলা বন্ধ করে দিয়ে ঠান্ডা হলে ফ্রিজে ২০ মিনিট রেখে দিতে হবে । এবার ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ।ছোট থেকে বড় সবার পছন্দ হবে এই ডেজার্ট টি।

উপসংহার

আবারও @sduttaskitchen ম্যামকে অনেক ধন্যবাদ জানাই , এই প্রতিয়েগিতার মাধ্যমে আমার পছন্দের খাবার শেয়ার করতে পেরেছি ।আমার বন্ধুদের বলছি তোমরা এই প্রতিয়োগিতায় অশংগ্রবন করে তোমাদের পছন্দের খাবার গুলো আমাদের সাথে শেয়ার করো। আজ এখানেই শেষ করছি ।

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...
 11 months ago 

ডিমের পুডিং আমারো প্রিয় খাবারের লিস্টে আছে। ধন্যবাদ এত সুন্দর রেসেপি শেয়ার করার জন্য। ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

 11 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এরপর আপনি আপনার প্রিয় খাবারের বিষয়ে,, আমাদের সাথে আলোচনা করেছেন। আসলে ডিমের পুডিং আপনার অনেক বেশি পছন্দ। আমি নিজেও ডিমের পুডিং পছন্দ করি। কিন্তু যতবারই তৈরি করতে গিয়েছি,, কোনো না কোনো সমস্যা লেগেই ছিল। সঠিকভাবে ডিমের পুডিং তৈরি করতে পারেনি।

আজকে আপনি আমাদের সাথে,, খুব সুন্দর ভাবেই ডিমের পুডিং তৈরি করার রেসিপি টা শেয়ার করেছেন। ইনশাল্লাহ অবশ্যই এবার বাপের বাড়িতে গেলে। সর্বপ্রথম ডিমের পুডিং তৈরি করার চেষ্টা করব। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন। সৃষ্টিকর্তা অবশ্যই আপনার সহায় হবেন।

 11 months ago 

আমার পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।আমারও প্রথম প্রথম হতো না ।তথন খুব রাগ হত ।কিন্তু এখন পারফেক্ট হয় ।বাচ্চা খেতে ভালোবাসে তাই প্রায়ই বানাতে হয় ।
আপনার জন্য শুভকামনা রইল ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59139.97
ETH 2676.50
USDT 1.00
SBD 2.44