Contest of June #2 by @sduttaskitchen| My preference planned or surprise!

in Incredible India27 days ago (edited)
by @muktaseo.png
Made by Canva

Hello,

Everyone,

আশা করি সৃষ্টিকর্তার অশেষ কৃপায় সকলেই ভালো আছেন এবং সুস্থ আছেন ।আমিও আপনাদের আশীর্বাদ নিয়ে ভালোই আছি ।শ্রদ্ধেয়া অ্যাডমিন ম্যাম @sduttaskitchen এর কর্তৃক আয়োজিত জুন মাসের দ্বিতীয় প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করছি।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি অংশগ্রহণ করার পূর্বেই স্টিমিয়ান বন্ধুদের @ulfatulrahmah,@ santi06 @bossj23কে এই আকর্ষণীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি ।আশা করি তারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তাদের গুরুত্বপূর্ণ মতামত আমাদের সাথে শেয়ার করবেন।

✅ Do you love surprises or planned things to follow in your life? Share reasons behind your choice!

দারুন একটি প্রশ্ন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। surprises or planned এ দু’টো আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ । যখন কোন দায়িত্ব নিতে শিখিনি, কোন চিন্তা ছিল না তখন সারপ্রাইজ দিতে এবং পেতে ভালো লাগত।

তখন বাস্তব জীবন সম্পর্কে অতটা ধারণা ছিল না বা চিন্তাও ছিল না । রঙিন স্বপ্ন দেখার মত জীবনকে উপভোগ করতাম।অবেগ কাজ করত বেশি । তবে যেদিন থেকে একটু একটু করে দায়িত্ব নিতে শিখেছি এবং বাস্তব জীবন সম্বন্ধে ধারণাটুকু জানতে শুরু করেছি সেদিন থেকেই সারপ্রাইজকে পাশ কাটিয়ে পরিকল্পনা করতে শুরু করেছি ।

কারণ বাস্তব জীবন আবেগ দিয়ে চলেনা। এটা যখনই আমরা বুঝতে শিখব তখনই আমরা চাইবো আমাদের জীবনযাত্রাকে একটি নির্দিষ্ট পরিকল্পনার ভিতরে পরিচালিত করতে । তবে হ্যাঁ সব সময় যে আমাদের পরিকল্পনা সফল হবে তা কিন্তু নয় ।

আমরা চাইলেও কিন্তু আমাদের পরিকল্পনা মাফিক সকল কাজ করতে পারি না ।মাঝে মাঝে আমাদের পরিকল্পনার বাহিরে অনেক কাজ করতে হয় এবং করতে আমরা বাধ্য । তারপরও আমি বলব ” আমাদের জীবন তো একটিই তাই এই জীবনকে সুন্দর এবং সুখী করতে হলে অবশ্যই নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী চলতে হব “।

স্রোতের সাথে গা না ভাসিয়ে দিয়ে,পরিকল্পনা করে আমাদের জীবনকে সুন্দরভাবে সাজিয়ে নিতে পারি । তাই তো গুণি জনেরা বলেছেন ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না । কোন কাজ করার পূর্বে আমাদেরকে প্রথমে পরিকল্পনা করতে হবে এবং পরিকল্পনা মাফিক কাজটি করলে সফল হবার সম্ভবনা বেশি থাকে ।

✅ What are the pros and cons in both cases? Describe
pexels-fauxels-3184292.jpg
Source

আমরা সকলেই জানি প্রতিটা ক্ষেত্রেই ভালো এবং মন্দ দুটো দিক থাকে ।আমরা চাই সব সময় মন্দকে পরিহার করে ভালোকে গ্রহণ করে নিতে । সেদিক থেকে বলতে গেলে বিবাহিত জীবন সুখী করতে হলে কিছু সারপ্রাইজ রাখতে হয় ।স্বামী অথবা স্ত্রীর জন্মদিনে ,বিবাহবার্ষিকী দিনে বেশি কিছু না ছোট্ট একটি গোলাপ ফুল দিয়ে তাকে সম্মান দেখিয়ে ভালোবাসা প্রকাশ করা হয় তবে আমার মনে হয় সেই বিবাহিত জীবন সুখের হবে।

তবে সকলের চাহিদা কিন্তু এক হয় না ।মাঝে মাঝে আপনার দেয়া সারপ্রাইজ পেয়ে অনেকে হয়তো খুশি নাও হতে পারে। সারপ্রাইজ হল সম্পূর্ণ অজানা । এ বিষয় সর্ম্পকে আমরা আগে থেকে নির্ধারণ করতে পারি না শুধুমাত্র এর ফলাফল দেখতে পারি। এই ফলাফল যে সব সময় ভালো হবে তাও কিন্তু নয়।

সারপ্রাইজ হলো অন্ধকারে ঢিল ছোড়ার মতো। অন্ধকার গৃহে আমরা যদি একটি প্রদীপ নিয়ে যাই তাহলে আমাদের প্রয়োজনীয় জিনিসটি আমরা খুব সহজে পেতে পারি । কিন্তু আমরা যদি সেই গৃহে আলো ছাড়া প্রবেশ করি তবে প্রয়োজনীয় জিনিসটি আমরা সহজে খুঁজে পাবো না।

তেমনি জীবনটাকে সুন্দরভাবে গড়ে নিতে হলে অবশ্যই আমাদেরকে পরিকল্পনা করতে হবে ।এই পরিকল্পনার মাধ্যমে আমরা জীবনকে সুন্দর ভাবে সাজাতে পারব ।তবে পরিকল্পনার ফলাফল সব সময় ভালো হবে, সকলের মন মত হবে তা কিন্তু নয় ।মাঝে মাঝে পরিকল্পনার ফলাফল আমাদের মনের বিপরীতেও চলে যায়। তারপরেও আমরা সেই ফলাফল সম্পর্কে আগেই সতর্ক হতে পারি এবং ভালো অথবা মন্দ তা যাচাই করতে পারি। তার সমাধান করার চেষ্টা করতে পারি যা সারপ্রাইজের ক্ষেত্রে আমরা পারি না ।

✅ Share your memorable stories related to surprise and planned things or occasions.

আমি যে জিনিসটি নিয়ে বেশি আশা করি সে জিনিসটা আমি সহজে কখনোই পাইনি। তা আমাকে অনেক কষ্ট করে পেতে হয়েছে এবং অনেক সময় লাগেছে । আবার না চাইতেও অনেক জিনিস হঠাৎ পেয়ে যাই।

pexels-vjapratama-935789.jpg
Source

সারপ্রাইজ বিষয়টি তখনই বেশি আকর্ষণীয় ছিল যখন আমি পড়াশোনার জন্য মার বাড়িতে ছিলাম ।আর্মি বাবু প্রায় না জানিয়ে আমাদের বাড়িতে আসতেন। আমি কলেজ থেকে এসে তাকে দেখতে পেয়ে খুশি হতাম । এই ছোট ছোট বিষয়টি তখন অনেক ভালো লাগতো ।

আমি সব থেকে বেশি আশ্চর্য হয়েছিলাম সেদিন ,যেদিন আর্মি বাবু মিশন থেকে বাংলাদেশে আসার পরে । অফিসিয়াল ফর্মালিটি শেষে করে বাসায় আসতে কিছুদিন সময় লাগে। তিনি জানিয়েছিলেন যে,তার এক সপ্তাহ সময় লাগতে পারে।

কিন্তু মাত্র তিনদিন পরে আমাদের না জানিয়ে তিনি ইউনিফর্ম পরে বাসায় আসেন । ছোট বোন বলে, দাদাবাবু এসেছে । প্রথমে আমি বিশ্বাস করতে পারছি না ।কারণ তার আসার কথা ছিল সাত দিন পরে। সে কিভাবে তিন দিন পরেই চলে আসে? ভেবেছি ,ছোট বোন আমাকে মিথ্যা কথা বলছে ।

বোন জোর করে আমাকে বসার ঘরে নিয়ে যায় তখন ইউনিফর্ম পরা আর্মি বাবুকে দেখে আমি সত্যিই আশ্চর্য হয়েগিয়েছিলাম। ১৪ মাস পরে তাকে হঠাৎ এভাবে সামনে দেখতে পারব আমি কখনো ভাবতেই পারিনি ।সাথে আরো বেশি অবাক লাগলো , আমার ছোট মেয়েটির বয়স তখন মাত্র দুই বছর প্রায় ।

আর্মি বাবু যখন ওকে আদর করে কোলে নিল তখন মেয়ের সে কি কান্না, বাবাকে চিনতে পারছে না সে ।তার কোলে একদমই যেতে চাচ্ছে না এবং বাবাকে চিনতে তার কিছুদিন সময় লেগেছিল ।

✅ Have you ever been unsuccessful after planning things? Share your story if any.

অনেকবারই আমার করা পরিকল্পনা ব্যর্থ হয়েছে তবে আমি কখনো হাল ছেড়ে দেইনি । আমি নতুন করে পরিকল্পনা শুরু করতাম এবং সেগুলো সফল না হওয়া পর্যন্ত চেষ্টা করে যেতাম ।ঈশ্বর আমাকে হয়তো পরীক্ষা নিতেন এবং অবশেষে তার ফলাফল ভালো হত।

অনেক বছর আগের কথা, বাপি- মা কখনই তাদের বিবাহ বার্ষিকী উদযাপন করেন না বা তাদের জন্মদিনও তারা উদযাপন করেন না । তবে তাদের বিবাহিত সম্পর্ক কিন্তু অনেক ভালো ছিলো। তখন আমার বিয়ে হয়নি ।আর দাদা তখন উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে। আমরা তিন ভাই বোন একবার পরিকল্পনা করেছিলাম যে , তাদের বিবাহ বার্ষিকী উদযাপন করব ।

আমাদের পকেট মানি জমিয়ে মা ও বাপির জন্য একটি শার্ট ও একটি শাড়ি কিনেছে কিন্তু কেক কেনার জন্য টাকা কম পরে গিয়েছিল। আমরা ভাবছিলাম যে বাকি টাকাটা কিভাবে সংগ্রহ করবো ? ছোট বোনটা কিছু না বুঝতে পেরে বাপি অফিস থেকে আসার সঙ্গে সঙ্গে তাকে সব কিছু বলে দিল।

বাপি তা আবার মাকে বলে দিল। দুজনেই শুনে অবাক হলেন এবং আমাদের পরিকল্পনা সব জেনে গেল।তবে বাপি রাগ করেনি ।খুশি হয়ে সন্ধ্যার সময় বাপি কেক নিয়ে এসেছিলেন ।আমাদের এই পরিকল্পনাটা ব্যর্থ হলেও আমরা সেদিন সকলেই খুশি ছিলাম। বাবা-মা অনেক খুশি হয়েছিল । তিন ভাই বোনের দেয়া ছোট্ট উপহার পেয়ে খুব খুশি হয়েছেন ।

Conclusions

চেষ্টা করেছি প্রতিযোগিতার সমস্ত প্রশ্নের উত্তর আমার মত করে দেওয়ার। আশাকরি আপনাদের কাছে ভালো লেগেছে। আপনাদের কাছে কেমন লেগেছে তা মতামতের মাধ্যমে জানাতে পারেন ।আর যেহেতু বেশিদিন সময় নেই তাই আশা করি এই আকর্ষণীয় প্রতিযোগিতায় আপনারা অংশগ্রহণ করবেন ।আজ এখানে বিদায় নিচ্ছি । সবার জন্য শুভকামনা রইল ।

Sort:  
Loading...

Thankyou so much for
the invitation is my sister 💕

 26 days ago 

Welcome, my sister.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67144.34
ETH 3517.40
USDT 1.00
SBD 2.69