বিভিন্ন ফুলের ফটোগ্রাফি

in Incredible India2 months ago
Add a subheading (2).png

Hello,

Everyone,

কিছুদিন হলো আমি বাড়িতে আছি । আমি এর আগেও কোন পোষ্টে বলেছিলাম , বাড়িতে আসলে সকাল বেলা ফুল তোলার দায়িত্বটা আমি নিয়ে থাকি। ফুল তুলতে আমার বেশ ভালো লাগে ।আর যদি থাকে এইভাবে বিভিন্ন রঙের ফুল তবে তো কোন কথাই নেই।আমার বাসায় এখনো কোন ফুলের গাছ লাগাতে পারিনি ।
IMG20240513064640.jpg

সকাল সকাল উঠে ফ্রেশ হয়ে পোশাক পরিবর্তন করে ফুলের ডালনা নিয়ে বেরিয়ে পড়লাম ফুল তোলার জন্য।সকাল বেলা শিশির ভেজা গাছ থেকে ফুল তুলতে কার না ভালো লাগে! গ্রামের রাস্তার দুই পাশে অনেক ফুল গাছ থাকে।

IMG20240513065527.jpgIMG20240513070140.jpg

আমরা তো শহরে ফুল সেরকম পাইনা এবং গাছ থেকে ফুল তোলার একটা আনন্দ তাও কখনো বুঝিনি। সেই ব্যালকনিতে অল্প কিছু ফুল গাছ থাকে তাতেই সন্তুষ্ট হতে হয়। গ্রামের বাড়ির রাস্তার দুই পাশে বিভিন্ন রঙের ফুল ফুটে থাকে। সবার বাড়িতে ফুল গাছ, তুলসী গাছ থাকবে এবং তুলসী তলাও থাকে। এই তুলসী মঞ্চে প্রতিদিন স্নান করে ঘরের বৌ ফুল ,জল দিয়ে প্রণাম করে, বিষয়টি অনেক ভালো লাগে আমার ।

IMG20240513064857.jpg

গ্রীষ্মকালে টগর ফুল অনেক ফুটে থাকে ।সাদা টগর ফুলগুলো দেখতে অনেক সুন্দর ।এখন এই বৃষ্টির দিনে টগর ফুল অনেক ফুটে যা শীতের সময় এতটা ফোটে না ।এই ফুলটির কোন গন্ধ নেই কিন্তু এই ফুলটি দেখতে অনেক সুন্দর ।এই ফুলগুলো দিয়ে মালা গাথা খুব ভালো হয় ।

IMG20240513070155.jpg

লাল জবা ফুলের বৈজ্ঞানিক নাম হল :- রোজা-সিনেনসিস । এই ফুলটি বারোমাস ফুটে থাকে। লাল জবা দেখতে অনেক সুন্দর ।মা কালী, লক্ষ্মী দেবীর পূজায় লাল জবা প্রয়োজন । এর একটি বিশেষ গুন আছে ।চুলের যত্নে এই লাল জবা ফুলের উপকারিতা অনেক ।আমি যখন চুলের প্যাক তৈরি করি তখন লাল জবাব ফুল ব্যবহার করি । যা আমাদের চুলকে কালো এবং মজবুত করতে সাহায্য করে ।

IMG20240513070009.jpg
IMG20240513070019.jpg

এটিও একটি জবাব ফুল, তবে এটাকে কি জবাব বলা হয় তা আমার জানানেই । এটি আকারে বড় হয়ে থাকে। এটি শীতের দিনে কম ফুটে । গ্রীষ্মকালে বেশি পাওয়া যায়।

IMG20240513065250.jpg

এই দুটি বন্যফুল । এই ফুল দুটি নাম আমি সঠিক জানিনা ।তবে রাস্তার পাশে অযত্নে সুন্দর ফুটে আছে দুটি ফুল।

IMG20240513065022.jpgIMG20240513065035.jpg

জবা ফুল বিভিন্ন রঙের হয়ে থাকে ।যেমন: লাল, সাদা, হলুদ ,গোলাপি ।এক একটি রঙের জবা ফুলের সৌন্দর্য একেক রকম হয়ে থাকে । গন্ধহীন হলেও ফুল গুলো দেখতে অনেক সুন্দর ।

IMG20240513065748.jpg

আমার সব থেকে প্রিয় ফুল হল বেলি ফুল। এই বেলি ফুলের মিষ্টি গন্ধে মনের যত চিন্তা-ভাবনা, এমনকি মন খারাপ থাকলে এই মিষ্টি গন্ধে সেই মন ভালো হয়ে যায় । রাতে ব্যালকনি থেকে বেলি ফুলের গন্ধ ভেসে আসে তখন মনটা ফ্রেশ হয়ে যায়।

IMG20240513070817.jpg

আপনাদের সাথে ফুলের গল্প করতে করতে আমার এক ঝুড়ি ফুল তোলা হয়ে গেল ।এখানে অনেক ফুল পাওয়া যায় । এই ফুলগুলো আমার খুবই ভালো লেগেছে তাই তো আমি আপনাদের সাথে এগুলো শেয়ার করলাম। আশা রাখি এই ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লেগেছে ।

Device Description
Smartphoneoppo
Smartphone Modeloppo A83(2018)
Photographer@muktaseo
Thank You So Much For Reading My Blog📖

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPmPayXPfM22kXaj3xKw37oQ9tua3JfrnuMRWWqGHfhuyA1UYheY5qjiFbP3BW...JWNUaLb1UAxtVkvpEzFvrbCpiTVHr2qys8cnVHpyrfv38wVPMc1Luya71X8AzcNNuKjF1rHwqMTUWN8r39rGXHzGTLWtLUbqpNh6DHaWG6eK2zUkgnx8ShFKdg.png

Sort:  
 2 months ago 
  • ফুল সবার কাছেই অনেক প্রিয়। আপনার পোস্টে দেখানো অধিকাংশ ফুলই আমাদের বাড়িতে রয়েছে। আপমি যেটাকে সাদা টগর বলছেন সেটাকে আমি কাঠমল্লিকা ফুল নামে চিনি। আমাদের বাড়িতেও কাঠমল্লিকা ফুলের বড় বড় দুইটা গাছ রয়েছে এবং প্রচুর ফুল ফোটে যেটা দেখতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।
 2 months ago 

ফুল হলো ভালবাসার প্রতিক ।ফুল দেবতাদের চরণে দিলে দেবতারা খুশী হয়। গ্রামের সকল বাড়িতে কিছু না কিছু ফুলগাছ থাকবেই।
আসলে অঞ্চল ভিত্তিক একেক এলাকায় একেক নাম দেয়া হয় । আপনার মূল্যবান সময় পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য দেওয়ার জন্য অসংখ্য ।

Loading...
 2 months ago 

ফুল হলো সবার কাছে প্রিয় জিনিস। আমার তো প্রত্যেকটা ফুল খুব সুন্দর লাগে। আপনার পোস্টে দেখানো প্রত্যেকটা ফুল আমার বাগানে ফোটে। সকালবেলায় বাগানটা দেখতে বেশ ভালই লাগে ।তবে সকাল বেলায় উঠে আমার ফুলতোলা হয় না ।কারণ আমি দেরি করে ঘুম থেকে উঠি ।আমার শাশুড়ি মা সব ফুল তুলে পূজা করে। ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটা খুব সুন্দর হয়েছে।

 2 months ago (edited)

আপনি গ্রামে গিয়েছেন সেটা আগেই জানতে পেরোছিলাম। আসলে সব জায়গারই ভালো -মন্দ দুটোই আছে। তাই আপনি গ্রামে ভালো নেটওয়ার্ক
না পেলেও প্রচুর পরিমানে ফুল পেয়ে যাচ্চেন পূজোর জন্য।

আগে যখন ছোট ছিলাম তখন আমাদের এলাকায় আমিও দেখতাম রাস্তার পাশে প্রচুর পরিমাণে ফুল গাছ দেখতাম।তবে এখন সেসব অনাদরে ফুটে থাকা ফুল গাছ কমে গেছে।
ভালো লাগলো আপনার লেখা আর ফুল এর ছবি।
ভালো এবং সুস্থ থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার।

 2 months ago 

পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ফুল পছন্দ করো না এমন মানুষ নেই বললেই চলে। ফুল দেখলেই কেন জানি মনের ভেতর একটা অন্যরকম শান্তি লাগে।
আমার মনে হয় শহরের থেকে গ্রাম অঞ্চলে ফুলের গাছ বেশি থাকে। আপনার ফুলের ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে।

এরকম ফুলের ফটোগ্রাফি নিয়ে পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65858.36
ETH 3493.88
USDT 1.00
SBD 2.53