LEMONGRASS-USES,BENEFITS & SIDE EFFECTS

in Incredible India11 months ago

"সবাইকে আমার সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি"

আসসালামুয়ালাইকুম

আমাদের যত অসুখ বিসুখ হয় তা থেকে বাচার ওষুধ কিন্তু প্রকৃতিতেই পাওয়া যায়। তেমনি একটি ওষুধি গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ হচ্ছে লেমনগ্রাস

(Photo was taken by Samsung M31 mobile)

লেমন গ্রাস খুব ই পরিচিত ও জনপ্রিয় একটি কৃষিজ ফসল যা দেখতে অনেকটা ধান গাছের মত। তবে এই গাছের ওষুধি গুণ সম্পর্কে জানলে আপনি অবাক হয়ে যাবেন। দিনকে দিন হার্বস হিসেবে এই গাছের চাহিদা বাড়ছে। আজকে আমি এই গাছের কিছু গূনাগুন আলোচনা করবো।

Pexels

লেমনগ্রাসের উপকারিতা

ভিটামিন ও খনিজের উৎস: লেমন গ্রাসের পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। এর পাতা লেবুর মত হালকা টক। এছাড়া এই পাতায় ভিটামিন এ ও পাওয়া যায়। এছাড়া খনিজ হিসেবে এই পাতায় ক্যলসিয়াম,আয়রণ ও ফসফরাসের উপস্থিতি রয়েছে।

পেটের পীড়া দূরীকরণ বদ হজম,গ্যস সহ অন্যান্য পেটের পীড়া নিরাময়ে এই লেমন গ্রাসের পাতার চা খুবই কার্যকরি।

ত্বক ও চুলের সমস্যার সমাধান**: ত্বকের ব্রণএর সমস্যার জন্যে লেমন গ্রাস দিয়ে আইস কিউব বানিয়ে সেটি লাগালে উপশম পাওয়া যায়। যাদের খুশকির সমস্যা আছে তারা নারিকেল তেল দিয়ে লেমন গ্রাস ফুটিয়ে চুলে লাগালে খুশকি সমস্যার সমাধান পাবেন।

Pexels

এন্টিক্যানসারের বৈশিষ্ট লেমন গ্রাসে থাকা এন্টি ফাংগাল ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে দেহের কোষকে ক্যানসার থেকে রক্ষা করতে কাজ করে।

ওজন হ্রাস: লেমন গ্রাস মানুষের মেদ কমিয়ে শরীরের ওজন হ্রাসে ভূমিকা রাখে।

ঠান্ডা, সর্দির মহা ওষুধ
যেকোন ধরণের ঠান্ডা, গলা ব্যথা বা সর্দি হলে লেমন গ্রাস চিবিয়ে খেলে খুব দ্রুতই উপশম পাওয়া যায়।

এছাড়া নিদ্রাহীনতা, কোলেস্টেরল নিয়ন্ত্রণ, মুখের দুর্গন্ধ দূরিকরনে লেমন গ্রাসের ভূমিকা অপরিসীম।

Pexels

লেমনগ্রাসের ব্যবহার লেমন গ্রাস কিভাবে গ্রহণ করতে হবে সেটা খুব ই গুরুত্বপূর্ণ। আপনি চাইলে এর চা বানিয়ে খেতে পারেন। হাল্কা গরম পানিতে এই গাছে পাতা কুচি কুচি করে কেটে সেদ্ধ করলে দেখবেন পানির রঙ সবুজ হয়ে যাবে। এর সাথে চিনি,আদা মিশিয়ে দিলেই পাবেন অন্যরকম স্বাধের উপকারী চা।

pexels

লেমন গ্রাস বিভিন্ন মাংস রান্নাতেও ব্যাবহার করা হয়, এছাড়া পোলাও রান্না এবং বিভিন্ন ধরণের স্যুপের প্রাণ বলা হয় এই লেমন গ্রাস কে।

অপকারিতা সব জিনিসের ই কিছু অপকারিতা থাকে, তবে সেটা মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে। কেউ যদি অতিমাত্রায় লেমনগ্রাস খায় তাহলে প্রসাবের চাপ বাড়বে এবং পাশাপাশি মাথা ঘুরানোর ব্যামো দেখা দিতে পারে।

আমার অফিসে বেশ কিছু লেমন গ্রাস এর গাছ রয়েছে। আমি প্রায়শই এই গাছের পাতা দিয়ে চা বানিয়ে খাই। বলতে পারেন আমার ন্যাচারাল গ্রীন টি এর একটা বড় উৎস এই লেমনগ্রাস থেকে আসে।

আজকে এই অব্দি শেষ করছি। জানিনা আজকের লেখা পড়ে আপ্নারা কতটুকু উপকৃত হবেন। ইনশাআল্লাহ আগামীতে আরো ভালো কিছু নিয়ে হাজির হবে। সেই অব্দি সবাই অনেক অনেক ভালো থাকবেন।

image.png
Thank you very much for reading my post.
image.png

Sort:  
 11 months ago 

খুবই সুন্দর একটি টপিক নিয়ে আজকের আলোচনা করলেন আপনি। আমি লেমন গ্রাস অনেক দেখেছি, অনেকে এটিকে রুম ডেকুরেট করতে ও কাজে লাগায়। কিন্তুআপনি আজকে যে এটার সম্পর্কে এতো সুন্দর করে আপনার লিখা উপস্থাপন করলেন তা পড়ে আমার খুব এই ভালো লাগছে। আমি অনেক নতুন কিছু জানতে পেরেছি লেমন গ্রাস নিয়ে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 11 months ago 

আপ্নাকেও অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্যে

Loading...
 11 months ago 

আপনি খুব সুন্দর ভাবে লএমন গ্রাস এর অনেক উপকারিতা সম্পর্কে বলেছেন।যা আমি মোটেও জানতাম না। অনেক ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে।আজ থেকে লেমন গ্রাস ব্যবহার করব। আমার বাসায় আছে এটি। ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আজকে আপনার পোস্ট পড়ার পর আমি এমন একটা গাছ সম্পর্কে জানতে পারলাম। যেটা সম্পর্কে আমার মোটেও ধারণা ছিল না। লেমন গ্রাস যার বিভিন্ন ধরনের উপকারিতা আপনি আমাদের সাথে আলোচনা করেছেন। আসলে এই বিষয়গুলো জানা আমাদের প্রত্যেকেরই খুবই প্রয়োজন।

সেই সাথে আপনি উল্লেখ করেছেন, আপনার অফিসের মধ্যে এই লেমন গ্রাস রয়েছে। এবং এই লেমন গ্রাস বিভিন্ন ধরনের মাংস রান্না করতে ব্যবহার করা হয়ে থাকে। এবং পোলাও রান্না করতেও এই লেমন গ্রাস ব্যবহার করা হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে, এই অজানা তথ্য গুলো আমাদের সাথে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

 11 months ago 

আপ্নাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার পর এত সুন্দর মন্তব্য করার জন্যে।

 11 months ago 

প্রথমেই আপনাকে জানাই অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি বিষয় নিয়ে অজানা কিছু তথ্য আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

আমি লেমন গ্রাস সম্পর্কে তেমন কিছু জানতাম না,, শুধু এত টুকুই জানতাম যে লেমন গ্রাস স্যুপে ব্যবহার করা হয় আর এই গাছ বড়িতে থাকলে নাকি বাড়িতে মশার উপদ্রব কমে এবং বাড়ির বাতাস বিশুদ্ধ রাখতে সহায়তা করে।

তবে আজকে আপনার পোস্টের মাধ্যমে লেমন গ্রাসের আরো অনেক অজানা গুণ ও অপকারিতা সম্পর্কে ও জানতে পারলাম।

আপনার পরবর্তী পোস্টের আশায় থাকলাম।। ভালো থাকবেন।

 11 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে আমার পোস্ট পড়ে মন্তব্য করার জন্যে। ভালো থাকবেন।

 11 months ago 

Welcome.

 11 months ago 

বর্তমান দিনে বেশকিছুসংখ্যক মানুষ স্বাস্থ্য সচেতন হওয়ায়,লেমন গ্রাসের ব্যবহার একটু বেশি পরিমাণে লক্ষিত হয়। ব্যক্তিগতভাবে আমি নিজেও মাত্র কয়েক বছর আগেই এই গাছটি সম্পর্কে জেনেছি এবং এই পাতা দিয়ে তৈরি চায়ের স্বাদ গ্রহণ করেছি, যেটা আমার বেশ ভালো লেগেছে। তবে এখনো অনেক মানুষ আছেন যারা এই পাতার ব্যবহার সঠিকভাবে জানে না, বা এই পাতা আদেও আমাদের শরীরের জন্য ঠিক কতটা উপকারী, সেই বিষয়ে তাদের জ্ঞান খুবই সামান্য। আপনার পোস্ট পড়ে আমি নিজেও ব্যক্তিগতভাবে কিছু বিষয় সম্পর্কে জানতে পারলাম, এবং তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আশা করছি পরবর্তীতেও এই ধরনের তথ্যমূলক পোস্ট আপনি আমাদের সাথে শেয়ার করবেন। ভালো থাকবেন। আপনার দিনটি শুভ হোক।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি ইনশাআল্লাহ্ সামনেও এরকম পোস্ট নিয়ে হাজির হবো। ভালো থাকবেন সব সময়।

 11 months ago 

লেমনগ্রাস নামটা আমি অনেক শুনেছি কিন্তু এর সম্পর্কে কোন ধারণাই আমার ছিল না।। এটি যে ভেষজ উদ্ভিদ সেটা আমার জানা ছিল না।। আপনি এই লেমনগ্রাস ওষুধ এখন ও এর উপকারিতা গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।।। আমার জন্য আজকের পোস্টটি অনেক প্রয়োজন আছে কারণ আমি এটি সম্পর্কে একদমই অজ্ঞ ছিলাম।।

 11 months ago 

আপনার উপকারে এসেছে জেনে আমার ভালোলাগলো। ধন্যবাদ আপনাকে

 11 months ago 

আমি চাই আপনি আরো এরকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করুন আর আমরা এখান থেকে অনেক কিছু জানতে পারি শিখতে পারি।।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65895.15
ETH 2679.20
USDT 1.00
SBD 2.93