Contest of February#1 by @sduttaskitchen | All about my favorite season.

in Incredible India5 months ago
Yellow and Green Floral Photo Birthday Card (1).jpg

"Edited by canva"

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি

আসসালামুয়ালাইকুম

আশা করছি আপ্নারা সবাই অনেক অনেক ভালো আছেন, আমিও অনেক ভালো আছি। গতকাল থেকে লিখবো লিখবো করেও লেখা হচ্ছিল না। অবশেষে লিখতে বসলাম। আর এই পোস্টের মাধ্যমে আমি এডমিন ম্যাম কর্তৃক আয়োজিত চলমান প্রতিযোগিতায় নিজের অংশগ্রহণ নিশ্চিত করছি।

পাশাপাশি প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @piya3 @sayeedasultana, @karobiamin71, এবং @farhanahossin কে এই প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

প্রতিযোগিতার এবারের বিষয়বস্তু নির্বাচনে ম্যাম দারুণ মুন্সিয়ানা দেখিয়েছেন, যদিও এটি সার্বজনীন একটি প্ল্যাটফর্ম তবে আমাদের দেশের মত ঋতুবৈচিত্রও খুব কম দেশেই আছে। সেদিক থেকে আমার কাছে প্রতিযোগিতার বিষয়বস্তু হিসেবে প্রিয় ঋতুকে নির্বাচন করাটা দারুণ একটি বিষয় বলে মনে হয়েছে।

এক এক জনের কাছে এক এক ঋতুর প্রাধান্য এক এক রকম। আর এই কারণেই হয়তো এডমিন ম্যাম কিছু প্রশ্ন তুলে ধরেছেন, যাতে করে সেগুলোর উত্তর দেবার মাধ্যমে আমরা আমাদের পছন্দের ঋতুর গভীরে প্রবেশ করার কারণ খুজে বের করতে পারি। তাহলে চলুন কথা না বাড়িয়ে ম্যামের প্রশ্ন গুলোর উত্তর খোজার চেষ্টা করা যাক।

1. Which is your all-time favorite season and why?

বাংলাদেশ প্রকৃতির বৈচিত্র্যময় একটি দেশ। প্রতিটি ঋতুতেই ছড়িয়ে থাকে নানা সৌন্দর্য। তবে ৬ টি ঋতুর মধ্যে আমার সবথেকে পছন্দের ঋতু হচ্ছে বসন্ত ঋতু

বসন্তের সৌন্দর্য কোন কিছুর সাথে উপমা করার মত নয়। অন্য কোন ঋতুর সাথেই বসন্তের তুলনা চলে না। শীত ও গ্রীষ্মের মাঝামাঝি হচ্ছে বসন্তকাল। শীতকে অনেকেই বুড়ি বলে সম্বোধন করে। বলতে পারেন শীত যদি বুড়ি হয় তাহলে বসন্ত চির যৌবনা।

বসন্তে- বসন্ত উৎসব, বাংলা একাডেমির প্রাঙ্গনে মাসব্যাপী বইমেলা, অমর একুশে ফেব্রুয়ারি এসবই যেন বসন্তকে আলাদা একটা মর্যাদা দিয়েছে। এই যে বাংলা ভাষায় লিখছি এই লেখার স্বাধীনতার সাথে বসন্তের গভীর সম্পর্ক আছে, কেননা ভাষার জন্যে যে আন্দোলন তথা ভাষা আন্দোলন শুরু হয়েছিল এই বসন্ত কালের ফাগুন মাসের ৮ তারিখ, যেটাকে আমরা ২১ ফেব্রুয়ারি হিসেবে জানি।

বসন্ত নিয়ে কত কবি কত কবিতা লিখেছে তার হিসেব করা যাবেনা। কবির কাছে বসন্ত হচ্ছে ঋতুরাজ, আর ভাবুকের কাছে এ ঋতু যেন প্রেয়সীর মত।

Polash.jpg

Source

চারিদিকে সবুজের সমারোহ, গাছে গাছে নানা ফুল, ভ্রমরের কুঞ্জন, কোকিকের কুহু কুহু ডাক আর বাতাসে আমের মুকুলের তীব্র সুবাস এ সব কিছুই যেন বসন্তকে ঋতুর রাজা হিসেবে জানান দেয়। আর একজন ভাবুক প্রেমিক হিসেবে আমি এই ঋতুকে ফেলে অন্য কোন ঋতুকে প্রিয় ভাবতেই পারি না। তাইতো আমার কাছে বসন্তই সেরা ঋতু।

2. How do you enjoy that season? Describe.

আমি শীত কে যেমন ভয় পাই, গরমকে তার থেকেও বেশি ভয় পাই। আর এই দুই এর মাঝে স্বল্প সময়ের জন্যে আসে আমার প্রিয় বসন্ত। এই ঋতু আসা মানেই মনের মধ্যে পুরনো দিনের স্মৃতি ভেসে ওঠা। প্রেমিক যুগলের কাছে এর থেকে সেরা ঋতু আর কি ই বা হতে পারে। তাইতো এখনো বসন্ত এলে আমি আমার প্রেয়সীকে নিয়ে ঘুরতে বের হই। কাগজে কলমে বসন্ত ফেব্রুয়ারীর মাঝামাঝি শুরু হলেও আমাদের কাছে পুরো ফেব্রুয়ারী যেন বসন্ত৷

DSC_0919.jpg

বসন্ত মানেই একে অপরের উপর নতুন করে প্রেমে পড়া

একদিকে ভ্যালেন্টাইন অন্য দিকে ফাগুন এ দুই এর মিশলে শুরু হয় বসন্ত। তাইতো এসময় মনের ভেতর ও যেন রঙিন হয়ে ঊঠে।

বসন্ত এলেই আমার সবার আগে বাংলা একাডেমির প্রাঙ্গনে মাসব্যাপী বসা বইমেলার কথা মনে পড়ে। সেই কলেজ লাইফ থেকে প্রতি বসন্তে আমি বইমেলায় যাই। কখনো প্রিয়জনকে সাথে নিয়ে ঘুরে ঘুরে বই কেনা, লাইনে দাঁড়িয়ে প্রিয় লেখকের অটোগ্রাফ নেয়া, শাহবাগ মোড় থেকে ফুল কেনা এসব কিছু মিলেই আমার বসন্ত সব সময় রঙিন কাটে।

জানিনা বয়স বাড়ার সাথে সাথে বসন্ত নিয়ে এই ভাবনাগুলোর পরিবর্তন হবে কি না, তবে আমি চাই প্রতিটি বসন্ত আমার কাছে নতুন ভাবে ফিরে আসুক, উনিশ-কুড়িতে কাটানো বসন্তের মত যেন আমি ঊনসত্তর এর বসন্ত ও কাটাতে পারি সেটাই আমার চাওয়া।

3. Which things make the season unique to you?

বসন্ত মানেই যেন নতুন শুরু। পকৃতির দিকে তাকালেই এর সত্যতা পাওয়া যায়। তীব্র শীতে যেখানে গাছের পাতা ঝড়ে পারে, সেখানে ফাগুন এলেই গাছে গাছে নতুন পাতার সঞ্চার হয়। এ যেন নতুন প্রাণের সঞ্চার। এ সব কিছুই তো বসন্তকে অন্যসব ঋতুর থেকে আলাদা করতে যথেষ্ঠ। এ সময়ের আবহাওয়া না গরম না শীত। এছাড়া এসময়েই ফুটে পলাশ,মহুয়া,শিমুল,রক্তকাঞ্চন সহ অসংখ্য ফুল।বসন্তে ফোটা ফুলের রঙ এ যেন প্রকৃতি নতুন রূপে সাজে। রক্তিম ফুলগুলোর বেশির ভাগই এসময় ফোটে।

DSC_0870.jpg

বাতাসে ফুলের যে সুবাস তা এই বসন্তকে আরো সুন্দর করে তোলে। গ্রামে গ্রামে মাহফিল এর আয়োজন হয়, পাশাপাশি গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মেলার আয়োজন হয়। মধ্যদুপুরে কোকিলে কুহু ডাক পাষাণ হৃদয়ের মানুষের মনকেও যেন নাড়া দেয়। মনের অজান্তেই আমরা বলে ঊঠি

আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে,
এত বাঁশি বাজে, এত পাখি গায়

4. To maintain our favorite season, do you think we should take the initiative to keep the balance on our planet? Explain

আমাদের দেশকে ষড়ঋতুর দেশ বলা হলেও দিন যত যাচ্ছে ততো এটি প্রশ্নবিদ্ধ হচ্ছে, আর এর পেছনে বড় ভূমিকা পরিবেশের উপর আমাদের বিরূপ আচরণ। আমরা যখন পরিবেশের সাথে খারাপ আচরণ শুরু করি, পরিবেশ বিভিন্ন ভাবে তার প্রতিশোধ নিতে থাকে। প্রতিদানে আমরা পাই অনাবৃষ্টি,ঝড় বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ। পাশাপাশি আমাদের ঋতু বৈচিত্র কমতে থাকে। আর এই কারণেই বর্ষার সময় ক্ষরা, শীতের সময় বৃষ্টির দেখা মিলছে। সময়কাল কমতে কমতে হারিয়ে যেতে বসেছে শরৎ,হেমন্ত ও বসন্তের মত ঋতু। এখন শুধু গ্রীষ্ম, শীত আর সীমিত সময় বর্ষার দেখা মিলছে।

এখনই সময় ঋতুবৈচিত্র ধরে রাখতে চাইলে সবাইকে একযোগে কাজ করার। এক্ষেত্রে বেশি বেশি বৃক্ষরোপন করার বিকল্প নেই। পাশাপাশি বৃক্ষনিধন,পরিবেশ দূষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। শিল্পায়নের যুগে পরিবেশের ভারসাম্য টিকিয়ে রাখতে হলে দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে সরকার সবাইকে এক যোগে কাজ করতে হবে। তবেই আমরা আমাদের প্রিয় ঋতু গুলোকে ধরে রাখতে পারবো।

নির্বিচারে বন উজাড়, নগরায়নের নামে কৃষিজমির যাচ্ছেতাই ব্যাবহার, বৃক্ষরোপন কর্মসূচী গ্রহনের নামে মিথ্যা, প্রবঞ্চনা ও অসততা থেকে যেদিন আমরা মুক্ত হতে পারবো সেদিনই আমরা আমাদের প্রকৃতির সঠিক বসন্তের দেখা পাবো। বাংলার ষড়ঋতুর সুবাতাশ আবারো প্রবাহিত হোক, এই কামনায় আজকের মত এখানেই শেষ করছি।

Sort:  
 5 months ago 

প্রতিযোগিতায় অংশ গ্রহন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার পোস্ট পড়ে আসলেই খুব ভালো লেগেছে আমার।অনেকের লেখাই পড়েছি কিন্তু আপনার উপস্থাপনা এখন পর্যন্ত কিছুটা ব্যতিক্রম লেগেছে ।
আমাকে মেনশন করার জন্য আপনাকে ধন্যবাদ।
আমি সময় পেলে অংশ গ্রহন করবো।
প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার জাজমেন্টের প্রশংসা না করে পারছি না। ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Loading...
 5 months ago 

আজকের এই কনটেস্টের মাধ্যমে আপনার প্রিয় ঋতু সম্পর্কে জানতে পারলাম।। আর আপনার সবচাইতে প্রিয় ঋতু বসন্ত।। আর আপনার এটি কেন পছন্দ সে বিষয় নিয়ে আপনি খুবই চমৎকার ভাবে লিখেছেন।। খুবই ভালো লাগলো পড়ে।

 5 months ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই আমার পোস্ট পড়ে এত সুন্দর মতামত প্রদানের জন্যে। অনেক অনেক ভালো থাকবেন। শুভকামনা সব সময়ের জন্যে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার সবথেকে পছন্দের ঋতু বসন্ত। সেটি সম্পর্কে খুব বিস্তারিত তথ্য শেয়ার করেছেন।

 5 months ago 

আপ্নাকেও অনেক অনেক ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য। আসলে প্রিয় বসন্ত ছাড়া অন্য কোন ঋতুই তেমন মনে দাগ কাটতে পারে না। তাই আমি বসন্তকে এত ভালোবাসি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58269.58
ETH 3138.31
USDT 1.00
SBD 2.43