ক্যাকটাসের মিডিয়া বানানোর সহজ পদ্ধতি

in Incredible India8 months ago (edited)

20240128_174603.jpg

হ্যালো বন্ধুরা
কেমন আছেন সবাই?

আসসালামু আলাইকুম,
আমার মতো যারা গাচহ দিয়ে নিজের ঘরকে সাজাতে ভালোবাসেন আজকের এই পোস্ট শুধুমাত্র আপনাদের জন্যে। আমার মতো বাগানপ্রেমী মানুষের সবার পছন্দের তালিকায় শুরুর দিকে ক্যাকটাস ও সাকুলেন্ট থাকে। বিশেষ করে যারা শহরে থাকেন তারা তাদের ঘরে বা বারান্দায় ক্যাকটাস গাছ রাখতে ভালোবাসেন। ক্যাকটাস এমন একটি গাছ যেটাতে খুব অল্প পরিমাণে পানির প্রয়োজন পড়ে, আর এই কারণেই এটি সবার পছন্দের তালিকায় থাকে। আজকে আমি এই ক্যাকটাসের মিডিয়া বানানো ও রিপট করার পদ্ধতি শেয়ার করবো।

ক্যাকটাস যে মাটিতে লাগানো হয় সেটিকে বলে মিডিয়া। এই মাটি একটু ভিন্ন ভাবে প্রস্তুত করতে হয়। চলুন ক্যাক্টাস মিডিয়া কিভাবে বানাবেন সেটি জেনে নেয়া যাক।

20240128_175238.jpg

প্রয়োজনীয় উপকরণ :

ক্যাকটাসের মিডিয়া বানাতে যেসব উপরণ এর দরকার :

  • মাটি
  • বালি
  • নারিকেলের ছোবড়া বা কোকোপিট
  • ছত্রাকনাশকম
  • ইপসম সল্ট
  • ইটের গুড়া
  • ধানের চিটা
  • জৈব সার

মিডিয়া বানানোর পদ্ধতি :

ধাপ - ১ :

প্রথমেই দোআশ মাটি নিতে হবে। আমি এই মাটি নদীর তীর থেকে নিয়ে এসেছিলাম।

20240126_095141.jpg

ধাপ - ২ :

এবার মাটির অর্ধেক বালি, ইটের গুড়া, ধানের চিটা নিয়ে মাটিতে ভালো করে মিশাতে হবে। এগুলো পটিং মিক্স হিসেবে দারাজে বা অন্যান্য অনলাইন শপে পাওয়া যায়। আমি ১ কেজির মত পটিং মিক্স কিনেছিলাম।

ধাপ - ৩ :

এবার মাটিতে কোকো পিট মিশিয়ে নিবো। কোকো পিট চাইলে প্যাকেট কিনে ব্যবহার করতে পারেন, আবার ব্লক ও পাওয়া যায়।

আবার যদি বাসায় নারিকেল থাকে তাহলে তার ছোবড়া ছোট করে কেটে নিলেও হয়। আমি রেডিমেট কোকোপিট ব্যবহার করেছি। যেহেতু ঢাকায় নারিকেলের ছোবড়া পাওয়া টা কষ্টকর তাই রেডিমেট কেনাই ভরসা।

এবার মাটিতে জৈব সার মিশিয়ে নিবো। জৈব
সার হিসেবে কেচো সার বা ভার্মি কম্পোস্ট খুব ই ভালো। চাইলে এটা বাড়িতে বানাতে পারেন অথবা প্যাকেট ও কিনতে পাওয়া যায়।

ধাপ - ৪:

এখন ছত্রাকনাশক দিতে হবে। ক্যাকটাসের প্রধান শত্রু ছত্রাক। মিডিয়াতে ছত্রাক মিশিয়ে দিলে ক্যাকটাস সুরক্ষিত থাকে। আমি ছত্রাকনাশক হিসেবে বহুল প্রচলিত ও জনপ্রিয় ম্যানসার ব্যবহার করেছি।

20240126_100707.jpg

ধাপ - ৫ :

এখন বানানো মিডিয়াতে ইপসম সল্ট যোগ করে নিবো। এই ইপসপ সল্ট ক্যাকটাসের রুট কে শক্তিশালী করবে,পাশাপাশি গাছকে সবুজ করবে।

20240126_100724.jpg

শেষ ধাপ :

সবগুলো একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিডিয়া একদম ঝরঝরে হতে হবে। মিডিয়া এমন হবে যেন পানি জমে থাকতে না পারে, কেননা ক্যাকটাসের প্রধান শত্রু অতিরিক্ত পানি। এরা বেশি পানি পছন্দ করে না।

এখন আমি আমার ক্যাকটাস গুলোকে মিডিয়াতে বসাবো। আমার একটা ক্যাকটাস অনেক গুলো বেবি দিয়েছিল, সেগুলোকে আলাদা করে রি পট করে ফেললাম।

20240126_103957.jpg

আর এই কারণেই মিডিয়া বানানো। চলুন দেখে আসি আমার ক্যাকটাস মিডিয়ায় কেমন আছে নতুন ক্যাকটাস গুলো।

20240126_104514.jpg
20240126_111155.jpg
20240126_121746.jpg

ক্যাকটাস এ অসংখ্য কাটা থাকে, আর এই কাটার সৌন্দর্য্যের প্রেমেই মানুষ পড়ে। আর একবার প্রেমে পড়লে নিত্য নতুন প্রজাতির ক্যাকটাস কালেক্ট করতে মন চাইবে। তবে ক্যাকটাস কে ভালো ভাবে লালন করতে হলে ভালো মিডিয়ার বিকল্প নেই। আমার এই পদ্ধতি ফলো করে মিডিয়া বানালে আশা করি আপনাদের ক্যাকটাস দ্রুত বৃদ্ধি পাবে, ভালো ও সুস্থ থাকবে। আশা করি ক্যাকটাস প্রেমিদের আমার এই পোস্ট উপকারে আসবে।

Sort:  

TEAM BURN

Your post has been successfully curated by @𝐢𝐫𝐚𝐰𝐚𝐧𝐝𝐞𝐝𝐲 at 35%.

Thanks for setting your post to 25% for @null.
We invite you to continue publishing quality content. In this way you could have the option of being selected in the weekly Top of our curation team.

Team Burn (1).png

Burning STEEM by sending it to the @null account helps reduce the supply of STEEM and so increase its price.

Loading...
 8 months ago 
  • আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনি খুব সুন্দর ভাবে ক্যাকটাসের মিডিয়া বানানোর পদ্ধতি ধাপে ধাপে বুঝিয়ে উপস্থাপন করেছেন।ক্যাকটাস আমার অনেক ভালো লাগে। আমি আপনার দেওয়া ধাপ গুলো অনুসরণ করে লাগানোর চেষ্টা করব ইনশাআল্লাহ। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।
 8 months ago 

ধন্যবাদ আপু। আশা করি আপনার শখের ক্যাকটাস ভালো থাকবে।

 8 months ago 
  • ক্যাকটাস অনেক ধরনের রয়েছে। আমার কাছে ছিল কয়েক ধরনের। তবে বেশ কয়েকদিন এসেছিলাম এসে দেখে অনেকগুলোই নষ্ট হয়ে গেছে। তবে যেকোনো ক্যাকটাস ই আমার ভালো লাগে। ধন্যবাদ ধন্যবাদ দোয়া করার জন্য। ঠিকই বলেছেন শখের জিনিসগুলো ভালো থাকলে ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনি মনে হয় ক্যাকটাসে বেশি পানি দিয়ে ফেলেছেন। মাসে দুবার পানি দিলেই হয়। যদি বেশি পানি দেন তাহলেই ক্যাকটাস মরে যায়।

 8 months ago 
  • হ্যাঁ তাই তো করেছি দিনে কতবার দিয়েছি তাই তো বন্ধু হবে এখন। অজ্ঞতার ফলে হয়েছে তাইলে না। তো এখন উপায় আবার লাগাবো নাকি। আমি তোমার কিছুদিন পর পর বাড়িতে চলে যাই কিছু হবে না তো।

Posted using SteemPro Mobile

গাছপ্রেম খুব ভাল একটা গুন যেটা সবার থাকে না।ভালো লাগলো আপনি গাছ প্রেমী এটা জেনে।আপনি ক্যাকটাস গাছ রোপন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন আমাদের সাথে।
পোস্টটি ফলো করে খুব সহজেই আমরা ইচ্ছা করলে এটা রোপন করতে পারব।
ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

গাছ আমার খুব ই পছন্দের, গ্রামে অনেক গাছ লাগিয়েছি, ঢাকায় এসে সেটা আর সম্ভব না, তাই এখন ক্যাকটাসের দিকে প্রেম বেড়েছে।

গাছ আমিও ভালবাসি, তবে এর যত্ন করা অনেক কঠিন হয়ে দাড়ায় বেশিরভাগ সময়।গত বছর কিছু গাছ ছাদে লাগিয়েছিলাম কিন্তু বাড়িতে না থাকার কারনে সঠিকভাবে যত্ন নিতে না পারার কারনে কয়েকটা মারা গেছে।

 8 months ago 

ক্যাকটাসের মিডিয়া বানানোর সহজ পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ৷ আসলে ক্যাকটাস গাছ অনেক দেখেছি কিন্তু এই গাছ সম্পর্কে কোন ধরনের ধারনা ছিলো না ৷ আজকে আপনার পোস্ট পরিদর্শন করে বুঝতে পারলাম এই ক্যাকটাস গাছ সম্পর্কে ৷

যাই হোক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 8 months ago 

আপ্নাকেও অনেক অনেক ধন্যবাদ, আমার লেখা পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্যে।

 8 months ago 

ক্যাকটাসের মিডিয়া বানানো সম্পর্কে আমি একদমই অজ্ঞ।। আজকে আপনার পোষ্টের মাধ্যমে আমি খুবই সহজ ভাবে জানতে পারলাম এটি বানানোর পদ্ধতি।।

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লেখার জন্য।।

 8 months ago 

ধন্যবাদ ভাই। যদি কখনো ক্যাকটা কিনেন তাহলে আমার এই পোস্ট আপনার উপকারে আসবে।

 8 months ago 

জি ভাই আর আপনার অনেক পোস্ট দেখে আমি অনেক কিছু শিখেছি ভালো থাকবেন।

 8 months ago 

ক্যাকটাস বেচ আমার কাছে বেশ ভালো লাগে দেখতেও যেমন সুন্দর,
ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 8 months ago 

মাঝে মাঝে দু একটা ক্যাকটাস কিনে বাসায় রাখবেন। দেখবেন এদের প্রেমে পড়ে যাবেন।

 8 months ago 

ভাই আপনি আজকে উপস্থাপনা করছেন ক্যাকটাসের মিডিয়া বানানোর সহজ পদ্ধতি
যা থেকে আমরা শিখতে পেরেছি খুব সহজেই কিভাবে এই চারা রোপন করা যায়।

শিক্ষনীয় এমন আর্টিকেল উপস্থাপনা করার জন্য অসংখ্য ধন্যবাদ ‌

 8 months ago 

হ্যা ভাই, এটা একদম ই সহজ। আশা করি আপনাদের উপকারে আসবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62195.97
ETH 2415.56
USDT 1.00
SBD 2.64